টুকরো খবর
অবাক নাগাশিয়ারা
অতিথির ভিড়ে দিশেহারা ভূমিকম্পে দেওয়াল চাপা পড়ে মৃত নিদাম চা বাগানের শ্রমিক পরিবারের লোক। রবিবার ভূমিকম্পের সময় ভেঙে পড়া চা ফ্যাক্টরির দেওয়ালে চাপা পড়ে মারা যান ১৮ বছরের যুবক রণজিৎ নাগাশিয়া। রণজিতের মা জুগনি দেবী নিদাম চা বাগানের শ্রমিক। বাগানের পানিকল লাইনে ভাঙা ঘরে দুই ছেলে এক মেয়েকে নিয়ে থাকেন। মেজ ছেলে রণজিতের মৃত্যুর পর থেকে তিনি দিশেহারা হয়ে পড়েন। কিন্তু ঘটনার কথা ছড়িয়ে পড়ার পর থেকে পুত্র শোক ভুলে নেতা মন্ত্রীদের সামাল দিতেই দিন ফুরিয়ে যাচ্ছে। প্রতিদিন প্রশাসনের তরফে কেউ না-কেউ ভাঙা বাড়িতে ভিড় করছেন। রকমারি প্রশ্নের উত্তর দিতে হচ্ছে তাঁকে। তার উপরে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন ওই খবর ছড়িয়ে পড়তেই এমন অনেকে জুগনিদের খোঁজ নিতে আসছেন যারা এত দিন পাশ দিয়ে হেঁটে গেলেও কথা বলেনি। প্রচারের আলোয় উঠে আসা নাগাশিয়া পরিবারের অন্য সদস্যরাও বুঝতে পারছেন না কী করবেন। ব্লক প্রশাসনের তরফে জুগনির হাতে ৩৬০০ টাকা দেওয়া হয়েছে।

পথ দুর্ঘটনায় মৃত্যু ছাত্রীর
সাইকেলে চেপে স্কুলে যাওয়ার পথে ট্রাকের চাপায় মৃত্যু হল অষ্টম শ্রেণির এক ছাত্রীর। শুক্রবার সকাল ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মাটিগাড়া থানার মেডিক্যাল মোড় এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম বিচিত্রা বর্মন (১৫)। তাঁর ডাক নাম রত্না। তাঁর বাড়ি ওই থানা এলাকারই বালাসন কলোনিতে। সে আঠারখাই বালিকা বিদ্যালয়ের ছাত্রী। দুর্ঘটনার পরে ক্ষুব্ধ বাসিন্দারা প্রায় এক ঘন্টা ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। পরে পুলিশ গিয়ে ট্রাকটিকে আটক করলে অবরোধ উঠে যায়। ট্রাকের চালকের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “ট্রাকটিকে আটক করা হয়েছে। চালকের খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে। পুরো ঘটনা খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে সাইকেলে ব্যাগ ঝুলিয়ে বাড়ি থেকে স্কুলে যাচ্ছিল বিচিত্রা। মেডিক্যাল মোড়ে দ্রুত গতিতে যাওয়া একটি ট্রাক তাঁর সাইকেলে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় বিচিত্রার। বাসিন্দাদের অভিযোগ, ৩১ নম্বর জাতীয় সড়কে বেপরোয়া গাড়ি চলাচল করে। পুলিশের নজরদারিও সেভাবে নেই। বাসিন্দারা প্রায় এক ঘন্টা রাস্তা অবরোধ করে রাখেন।

জলকরে দরবার সরকারে
জলকর মকুবের দাবি নিয়ে রাজ্য সরকারের কাছে দরবার করবেন শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষ। শুক্রবার শিলিগুড়ি পুসভার বোর্ড মিটিঙে বিরোধী দলনেতা নুরুল ইসলাম জলকর মকুবের দাবিতে একটি প্রস্তাব আনেন। ওই ব্যপারে পুরভার অধিকাংশ সদস্য একমত হয়েছেন। শিলিগুড়ি পুরসভার মেয়র গঙ্গোত্রী দত্ত বিরোধী দলনেতার প্রস্তাবের কয়েকটি জায়গা নিয়ে প্রশ্ন তুললেও ওই দাবির সঙ্গে সহমত পোষণ করেন। তিনি বলেন, “রাজ্য ও কেন্দ্রীয় সরকারের প্রযুক্তিগত ও আর্থিক সহযোগিতা ছাড়া জলকর মকুব করা যাবে না। সেটা নিয়ে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠানো হবে।” পুরসভার বিরোধী দলনেতা নুরুল ইসলাম বলেন, “রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জলকর না নেওয়ার কথা ঘোষণা করেছেন। সেটা লক্ষ্য রেখেই পুরসভা এলাকায় জলকর মুকুবের উপরে প্রস্তাব এনেছি। তারপরেও তা নিয়ে টালবাহানা করা হয়। পরে অবশ্য মেয়র সহ অনেকেই সহমত পোষণ করেন।” বোর্ড মিটিঙে উপস্থিত পূর্ত দফতরের মেয়র পারিষদ তথা তৃণমূল নেতা কৃষ্ণ পাল বলেন, “রাজ্যের মুখ্যমন্ত্রী জলকর মুকুবের কথা আগে ঘোষণা করেছেন। বিরোধী দলনেতা তার উপরে প্রস্তাব আনায় আমরা খুশি।”

বিপন্ন কাচ-কারবারি
ভূমিকম্পে দোকানের সমস্ত জিনিস ভেঙে যাওয়ায় প্রসাসনের দ্বারস্থ হয়েছেন এক কাঁচ ব্যবসায়ী। ময়নাগুড়ি পুরাতন বাজারের ওই ব্যবসায়ীর নাম পল্লব সাহা। তিনি বলেন, “দোকানে প্যাকেটে রাখা আয়না, রিফ্লেকটিভ, ডার্ক গ্রে সহ বিভিন্ন রকমের কাঁচ ভেঙে গুড়ো হয়েছে। বুধবার পর্যন্ত এতটা ক্ষতি বুঝতে পারিনি। কিন্তু প্যাকেটগুলি খুলতেই মাথায় হাত পড়েছে। প্রশাসনের লোকজন এসেছিলেন। তাঁদের সবই বলেছি।” এ দিকে বেশ কিছু দেওয়াল ভেঙে পড়ার খবর শুক্রবার ব্লক প্রশাসনের কর্তারা পেয়েছেন। তার মধ্যে পূর্ত দফতরের দেওয়ালও রয়েছে। দেবীনগর ও দোমহনি এলাকায় কয়েকটি বাড়ির দেওয়াল ভেঙে পড়েছে। ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিদের দ্রুত আর্থিক সাহায্যের দাবি তুলেছেন বিধায়ক অনন্তদেব অধিকারী।” বিডিও সম্রাট চক্রবর্তী বলেন, “ব্যবসায়ীর ভাঙা কাচের ছবি তুলে জেলা প্রশাসনের কাছে রিপোর্ট পাঠানো হয়েছে।”

অনুপ্রবেশে ধৃত ২২ বাংলাদেশি
অনুপ্রেবেশের অভিযোগে ২২ জন বাংলাদেশি যুবককে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার দুপুরে প্রধাননগর থানার জংশন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দিন কয়েক আগে কয়েকজন দালালকে ধরে বালুরঘাটের হিলি সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করে তারা। শিলিগুড়ি হয়ে তাদের নেপাল ও ভুটানে যাওয়ার কথা ছিল। সেখান থেকে দুবাই নিয়ে যাওয়ার আশ্বাস দিয়ে দালাল চক্র্রটি ধৃতদের কাছ থেতে বেশ কিছু টাকা নেয়। এদিন শিলিগুড়িতে আসার পর দালাল চক্রের সদস্যরা পালিয়ে যায়। এর পরেই কী করবে বুঝতে না পেরে জংশন এলাকায় বসে ছিল তারা। সেই সময় পুলিশ গিয়ে তাদের গ্রেফতার করে। ধৃতরা পুলিশকে জানিয়েছে, তাদের বাড়ি বাংলাদেশের বগুড়া, কুমিল্লা ও ময়মনসিংহ এলাকায়। দালাল ধরে কাজের খোঁজে তারা ভারত হয়ে আরব যাওয়ার পরিকল্পনা করেছিল। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “ঘটনা খতিয়ে দেখা হচ্ছে।”

কলেজ চেয়ে স্মারকলিপি
খড়িবাড়িতে কলেজের দাবিতে আন্দোলনে নামল ছাত্র পরিষদ। শুক্রবার সংগঠনের খড়িবাড়ি ব্লক কমিটির পক্ষ থেকে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর হাতে একটি স্মারকলিপি তুলে দেওয়া হয়। এদিন খড়িবাড়ি হাই স্কুলের নতুন ভবনের উদ্বোধন করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। সেখানেই স্মারকলিপি তুলে দেন ছাত্র পরিষদের কর্মীরা। ছাত্র পরিষদের অভিযোগ, রাজ্য সরকার ঘোষপুকুর এলাকায় কলেজ তৈরির পরিকল্পনা নিয়েছে। তার ফলে খড়িবাড়ির ছাত্রদের সমস্যার সুরাহা হবে না। বাসে চড়ে এক ঘণ্টায় ঘোষপুকুরে পৌঁছতে হবে। সংগঠনের ব্লক কমিটির আহ্বায়ক কাঞ্চন দেবনাথ বলেন, “খড়িবাড়ির ছাত্রছাত্রীদের এই এলাকাতেই একটি কলেজ চাই। সেই দাবিতে আন্দোলন চলবে।”

বাগানে কর্মবিরতি
ওদলবাড়ি লাগোয়া মানাবাড়ি চা বাগানের পুজোর বোনাস নিয়ে শ্রমিক অসন্তোষের জেরে শুক্রবার দিনভর কর্মবিরতি পালন করলেন শ্রমিকেরা। ম্যানেজারের দফতরের সামনে বিক্ষোভ দেখান শ্রমিকেরা। সম্প্রতি কলকাতায় বোনাস নিয়ে বৈঠকে বাগানগুলিতে ২০ শতাংশ হারে বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু মানাবাড়ি বাগান কর্তৃপক্ষ ১৫ শতাংশের বেশি বোনাস দেবেন না।

পুনর্নির্বাচিত
বার কাউন্সিলে পুনর্নির্বাচিত হলেন শিলিগুড়ি বার অ্যাসোসিয়েশনের সদস্য গণতান্ত্রিক আইনজীবী সঙ্ঘের সদস্য সুব্রত সরকার। গত জুলাই মাসে রাজ্য জুড়ে বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হলেও শুক্রবারই গণনা শেষ হয়েছে। গণনা শেষের পরে সুব্রতবাবুকে পুনর্নির্বাচিত ঘোষণা করা হয়। সুব্রতবাবু ছাড়াই শিলিগুড়ি আদালতের প্রবীন আইনজীবী তথা বার কাউন্সিলের প্রাক্তন চেয়ারম্যান অরুণ সরকার, জলপাইগুড়ি আদালতের গৌতম দাস এবং মালদহ বার অ্যাসোসিয়েশনের অসিত বসু পুনর্নির্বাচিত হয়েছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.