টুকরো খবর
নয়াগ্রামে বনমন্ত্রী
নয়াগ্রামংরে খড়িকায় বনসুরক্ষা কমিটির সদস্যদের সঙ্গে হিতেন বর্মন
জঙ্গলমহলের নয়াগ্রামে এসে বন-সুরক্ষা কমিটির সদস্যদের সঙ্গে কথা বললেন বনমন্ত্রী হিতেন বর্মন। শুনলেন তাঁদের অভাব-অভিযোগ। শুক্রবার জেলায় এসে প্রথমে গোপীবল্লভপুরের একটি স্কুলের অনুষ্ঠানে যোগ দেন হিতেনবাবু। সঙ্গে ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা। এর পর তাঁরা নয়াগ্রামের পাঁচকাহানিয়ায় এসে বন দফতরের একটি অনুষ্ঠানে যোগ দেন। ইন্টিগ্রেটেড অ্যাকশন প্ল্যানে জঙ্গলমহল জুড়েই নানা উন্নয়নমূলক কাজ হচ্ছে। এই প্রকল্পের অর্থেই এখানে একটি গভীর নলকূপ ও একটি কমিউনিটি হল তৈরি হয়েছে। এ দিনই প্রকল্প দু’টির উদ্বোধন হয়। নলকূপ তৈরি হওয়ায় সংশ্লিষ্ট এলাকায় সেচের জল পেতে আর সমস্যা হবে না বলে দাবি প্রশাসনের। পরে খড়িকায় গিয়ে বন-সুরক্ষা কমিটির সদস্যদের সঙ্গে কথা বলেন বনমন্ত্রী। সঙ্গে ছিলেন খড়্গপুরের ডিএফও মিলনকান্তি মণ্ডল। হাতি তাড়াতে ‘এলিফ্যান্ট স্কোয়াড’ গড়ে তোলার কথা আগেই ঘোষণা করা হয়েছে। মন্ত্রী এ দিন জানান, যত দ্রুত সম্ভব এই স্কোয়াড গড়ে তোলা হবে। দীর্ঘদিন ধরে ক্ষতিপূরণের অর্থ না-পাওয়ায় এ দিন মন্ত্রীর সামনে বিক্ষোভও দেখান হাতির হানায় ক্ষতিগ্রস্ত গ্রামবাসীরা।

মুরগি পালনে সাহায্য
কেন্দ্রীয় সরকারের আর্থিক সহায়তায় ‘ব্যাকওয়ার্ড পোলট্রি ডেভলপমেন্ট’ প্রকল্প চালু হচ্ছে পূর্ব মেদিনীপুরের ৮টি ব্লকে। জেলার তমলুক, কোলাঘাট, মহিষাদল, সুতাহাটা, নন্দীগ্রাম-১, খেজুরি-২, ময়না ও পাঁশকুড়ায় প্রকল্পটি চালুর জন্য প্রায় ৫০ লক্ষ টাকা কেন্দ্র জেলা পরিষদের হাতে দিয়েছে বলে সহ-সভাধিপতি মামুদ হোসেন জানান। সহ-সভাধিপতি বলেন, “নির্বাচিত ৮টি ব্লকে প্রকল্পটি পরিচালনা করবে দারিদ্রসীমার নীচে থাকা ১০ জনের একটি  স্বনির্ভর দল। দলটি ব্লকে একটি পরিকল্পিত ‘ব্রিডার পোলট্রি ফার্ম’ তৈরি করে ‘মাদার ইউনিট’ হিসেবে এক দিনের মুরগি-ছানা এনে বিজ্ঞানসম্মত ভাবে পালন করবে।” তার ২৮ দিন পর ওই ‘মাদার ইউনিট’ পঞ্চায়েত সমিতি মনোনীত ৩০০ জন বিপিএল তালিকাভুক্ত মহিলাকে প্রতি দফায় ১৫টি করে ৩ দফায় ৪৫টি মুরগি ছানা বিনামূল্যে দেবে। বিপিএল তালিকাভুক্ত মহিলারা এর মাধ্যমে নিজেদের পরিবারে ডিমের জোগান দিতে পারবেন। পাশাপাশি বাড়তি ডিম এবং মুরগির মাংস বিক্রি করে রোজগার করবেন। মামুদ হোসেন বলেন, “গ্রামের বিপিএল তালিকাভুক্ত মহিলাদের স্বনির্ভর করতেই এই প্রকল্পে প্রতিটি ব্লকে সাড়ে ৬ লক্ষ টাকা খরচ করা হবে। এর মধ্যে মাদার ইউনিটগুলিকে ৮০ হাজার টাকা ব্যাঙ্ক ঋণ দেওয়া ছাড়াও ২০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়া হবে।” তিনি জানান, প্রথম পর্যায়ে জেলায় ২৫টি ব্লকের ৮টিতে প্রকল্প চালু হবে। পরে আরও ৮টি ব্লককে এই প্রকল্পের আওতায় আনা হবে।

ফের চান্ডিলের জলে বন্যার আশঙ্কা জেলায়
প্রবল বর্ষণের জেরে ঝাড়খণ্ডের চান্ডিল জলাধার থেকে জল ছাড়ার ফলে ফের বন্যার আশঙ্কা দেখা দিল পশ্চিম মেদিনীপুর জেলার বেশ কয়েকটি ব্লকে। শুক্রবার সকাল থেকেই জল ছাড়া শুরু হয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সকাল ৮টা নাগাদ ১ লক্ষ ৮ হাজার কিউসেক হারে জল ছাড়া শুরু করেছিল চান্ডিল। তার কিছুক্ষণ পর তা বাড়িয়ে ১ লক্ষ ২০ হাজার কিউসেক করা হয়। এর ফলে ঝাড়গ্রাম মহকুমার গোপীবল্লভপুর-১, ২, সাঁকরাইল, নয়াগ্রাম ও খড়্গপুর মহকুমার দাঁতন-১ ও কেশিয়াড়িতে বন্যার আশঙ্কা রয়েছে। শুক্রবার দুপুরেই সুবর্ণরেখা নদী হয়ে জেলায় জল ঢুকছে। বিভিন্ন এলাকায় জল বাড়তে শুরু করেছে। তবে কংসাবতী জলাধার থেকে ততটা বেশি জল ছাড়া হচ্ছে না। প্রশাসন জানিয়েছে, কংসাবতী জলাধার থেকে মাত্র ২০ হাজার কিউসেক হারে জল ছাড়া হয়েছে। ফলে ততটা প্লাবনের আশঙ্কা নেই। ঘাটাল মহকুমার কিছু এলাকা অবশ্য কিছু দিন ধরেই প্রবল বৃষ্টির কারণে প্লাবিত। সেই সব এলাকায় জল খানিকটা বাড়তে পারে। ইতিমধ্যেই বন্যাত্রাণের জন্য ৬ হাজার ত্রিপল দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিডিওদের এবং পুলিশকে এলাকা পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। নিচু এলাকাগুলিতে মাইকপ্রচারে বিপদবার্তা জানাতে বলা হয়েছে। মানুষজনকে অপেক্ষাকৃত উঁচু এলাকায় সরে যাওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। প্রশাসন জানিয়েছে, বন্যা মোকাবিলায় সব রকম প্রস্তুতিই নেওয়া হয়েছে।

ক্ষতিপূরণ নিয়ে দুর্নীতির নালিশ
অগ্নিকাণ্ডে ভস্মীভূত দোকান মালিকদের ক্ষতিপূরণ দেওয়া নিয়ে দুর্নীতি ও রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগ উঠল তৃণমূল পরিচালিত ত্রিস্তর পঞ্চায়েতের বিরুদ্ধে। গত ২৫ জুলাই আগুন লেগে পটাশপুর থানা এলাকার খাড় বাজারের বেশ কয়েকটি দোকান পুড়ে যায়। পরে ঘটনাস্থলে এসে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। সেই মতো গত ১৯ সেপ্টেম্বর ১০ জন ব্যবসায়ীকে ১০ হাজার টাকা করে সাহায্য দেয় জেলা পরিষদ। এর পরেই পক্ষপাতিত্বের অভিযোগ ওঠে। কালীপদ দাসমহাপাত্র ও অশোক পট্টনায়ক নামে দুই ব্যবসায়ী তথা স্থানীয় সিপিএম নেতার অভিযোগ, “আমরা প্রকৃত ক্ষতিগ্রস্ত হলেও রাজনৈতিক কারণে ক্ষতিপূরণ দেওয়া হয়নি। অথচ, ক্ষতি হয়নি এমন লোক ক্ষতিপূরণ পেয়েছেন।” অভিযোগ অস্বীকার করে মামুদ হোসেন বলেন, “স্থানীয় পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির তৈরি তালিকা মেনেই ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত নন, অথচ টাকা পেয়েছেন এমন ঘটনা ঘটেনি। ক্ষতিগ্রস্ত হলে ওই দুই ব্যবসায়ীও ক্ষতিপূরণ পাবেন।”

তছরুপের নালিশ, ধৃত প্রাক্তন প্রধান
উপস্বাস্থ্যকেন্দ্র তৈরির টাকা তছরুপের অভিযোগে সিপিএমের এক প্রাক্তন প্রধানকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাটি এগরা-১ ব্লকের সাহারা গ্রাম পঞ্চায়েতের। রবীন্দ্রনাথ প্রধান নামে ওই ব্যক্তি বর্তমানে ভূমি দফতরের কর্মী হিসেবে পানিপারুলে কর্মরত। সাহারা পঞ্চায়েতের উপস্বাস্থ্যকেন্দ্র তৈরির জন্য ২০০৩-০৭ সালে সাড়ে আট লক্ষ টাকা বরাদ্দ হয়েছিল। সেই সময় দরপত্র ছাড়াই এক ঠিকাদারকে ভবন তৈরির দায়িত্ব দেওয়ার অভিযোগ রয়েছে রবীন্দ্রনাথবাবুর বিরুদ্ধে। শুক্রবার বিকেলে এগরার আলিপুর গ্রামের বাড়িতে ফেরার সময় তৃণমূলকর্মীরা তাঁকে ধরে পুলিশের হাতে তুলে দেন।

ট্রেনে কাটা, মৃত ২
ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল দুই ব্যক্তির। দু’টি পৃথক ঘটনা। প্রথমটি ঘটে বৃহস্পতিবার রাত ১২টা নাগাদ মহিষাদলের কেশবপুরের কাছে। মালগাড়িতে কাটা পড়েন এক ব্যক্তি। মৃতের নাম বিপ্লব দাস (৪২)। সুতাহাটার উত্তর রানিচকে তাঁর বাড়ি। পারিবারিক অশান্তির কারণে বিপ্লববাবু আত্মহত্যা করেছেন বলে প্রাথমিক তদন্তের পরে অনুমান। অন্য দুর্ঘটনাটি ঘটেছে হলদিয়ার দুর্গাচক স্টেশনের কাছে। শুক্রবার দুপুর ১২টা নাগাদ বছর পঁচিশের এক যুবকের মৃতদেহ রেললাইনের উপরে পড়ে থাকতে দেখা যায়। মৃতের পরিচয় এখনও পর্যন্ত জানা যায়নি।

জঙ্গলমহলে ‘শান্তি-মিছিল’ তৃণমূলের
জঙ্গলমহলে শান্তি ফেরাতে আজ, শনিবার ঝাড়গ্রামে পদযাত্রা করবে তৃণমূল। ঝাড়গ্রামের পুকুরিয়ায় তৃণমূলের স্থানীয় নেতা লালমোহন মাহাতোকে মঙ্গলবার মাওবাদীরা খুন করে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায় শুক্রবার বলেন, “লালমোহনকে নিয়ে জঙ্গলমহলে আমাদের ছ’জন খুন হয়েছেন গত চার মাসে। কিন্তু শান্তি না এলে উন্নয়ন হয় না। আর আমরা জঙ্গলমহলে উন্নয়ন চাই। তাই সেখানে শান্তির লক্ষ্যেই এই পদযাত্রা।” শান্তির দাবিতে আজ মুকুলবাবুর নেতৃত্বে পুকুরিয়া থেকে ঝাড়গ্রাম চৌমাথা পর্যন্ত পদযাত্রা হবে। দুই মেদিনীপুরের আট বিধায়ক ছাড়াও দেবব্রত বন্দ্যোপাধ্যায়, সুনন্দ সান্যাল প্রমুখ বিশিষ্টজনরা পদযাত্রায় অংশ নেবেন বলে মুকুলবাবু জানিয়েছেন।

বৈঠকে শিশির
এ বার একশো দিনের প্রকল্পে পূর্ত দফতরের সড়ক, সেচ দফতরের নদী ও সমুদ্রবাঁধ মেরামতি এবং স্কুলবাড়ি নির্মাণের মত শ্রম নিবিড় কাজ করা হবে। শুক্রবার পূর্ব মেদিনীপুর জেলা পরিষদে উন্নয়ন বৈঠকে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শিশির অধিকারী। এ দিনের বৈঠকে জেলার বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প নিয়ে আলোচনা হয়। ইতিমধ্যে রামনগরে এই প্রকল্পে সমুদ্র বাঁধ মেরামতির কাজ হয়েছে পরীক্ষামূলক ভাবে। তাতে সফল হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান। তিনি আরও বলেন, “এ ক্ষেত্রে শ্রমিক নিয়োগ করবে পঞ্চায়েত। কাজের সামগ্রী সরবরাহের দায়িত্ব ঠিকাদারদের হাতে থাকবে।”

সংস্কারের দাবি
রাস্তা সংস্কারের দাবিতে কাঁথি-৩ ব্লক উন্নয়ন আধিকারিকের কাছে স্মারকলিপি দিল লাবণ্যবাজার-সারিসদা রাস্তা উন্নয়ন কমিটি। ব্লকের নীলপুর-লোকাল বোর্ড রাস্তাটি দীর্ঘদিন ধরে বেহাল। পিচ উঠে বড় বড় গর্ত তৈরি হয়েছে। ওই রাস্তা দিয়ে যানবাহন চলাচল করা মুশকিল। যে কোনও সময়ে দুর্ঘটনা ঘটতে পারে। গ্রামবাসীর অভিযোগ, প্রশাসনের কাছে রাস্তা সংস্কারের অনুরোধ করেও লাভ হয়নি। বিডিও নিশান্ত মুখোপাধ্যায় বলেন, “বর্ষায় কাজ করা সমস্যার। বর্ষা গেলেই কাজ শুরু হবে।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.