উৎসবের আলো: অলিগলির থিম
মিশর থেকে
আরব্যরজনী

নারস, আপেল, আঙুর, কলা-সহ বিভিন্ন ফল যে কোনও পুজোর প্রসাদের তালিকায় থাকে। এ বার সেই সব ফল দিয়েই মণ্ডপ তৈরি করার পরিকল্পনা করেছে সোনারপুরের রেলকারশেড গেট-সংলগ্ন এলাকার সোনারপুর আমরা ক’জন ক্লাবের তারার বাগান সর্বজনীন। একটি ফরাসি রেস্তোরাঁর অনুকরণে এই মণ্ডপ গড়ে উঠছে। প্রতিমা থাকবে গাছের গুঁড়ির উপরে। ব্যান্ডেল থেকে এসেছেন কারিগরেরা।
সোনারপুর এলাকার গ্রিন পার্ক সর্বজনীনের বাহান্ন বছরে মণ্ডপ হচ্ছে আরব্যরজনীর আলিবাবা-চল্লিশ চোর গল্পের ডাকাতদের গুহার অনুকরণে। প্রতিমা আসবে কৃষ্ণনগর থেকে। লাইট অ্যান্ড সাউন্ড-এ দেখানো হবে গল্পটিও।
হরহরিতলা-সংলগ্ন এলাকার মানিকপুর অগ্রগামী-র থিম, মিশরীয় সভ্যতা। প্রাচীন মিশরীয়রা যুদ্ধে কী ধরনের অস্ত্র ব্যবহার করত, তাদের দৈনন্দিন জীবনই বা কেমন ছিল সে সব দেখানো হবে ফাইবারের মডেলে।
রাজপুর জগদ্দল গভর্নমেন্ট কলোনির সবুজ সঙ্ঘের মণ্ডপ ক্লাবের সভ্যরাই বানাচ্ছেন। থিম, সহজ পাঠ এবং নিরক্ষরতা দূরীকরণ। শোলা আর চট দিয়ে তৈরি সহজ পাঠের ছবিতে সাজছে মণ্ডপ।
গড়িয়া হিন্দুস্থান মোড়ের রামকৃষ্ণনগর বয়েজ ক্লাব প্রতি বার থিমের দৌড়ে থাকলেও এ বার আর থিম পুজো করছে না। এ বার মণ্ডপ হচ্ছে মন্দিরের আদলে। একই ভাবে বোড়ালের কল্যাণ পরিষদ পরিচালিত আতাবাগান সর্বজনীন পুজো করছে সাবেকি প্রতিমায়।
গড়িয়া মহামায়াতলার মিলনির পুজোর ছাপ্পান্ন বছরে মণ্ডপে থাকবে বিভিন্ন মনীষীর পাটের মূর্তি, ভারতমাতার মূর্তিও। গড়িয়া মিতালি সঙ্ঘের মাঠে কামডহরি পূর্ব পাড়ায় মণ্ডপ হবে একটি গ্রাম্য দুর্গামন্দিরের আদলে। এ পুজোর অন্যতম আকর্ষণ পঞ্চদুর্গা।

ছবি: পিন্টু মণ্ডল




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.