টুকরো খবর

পুলিশকর্মী আত্মঘাতী বালুরঘাটে
সার্ভিস রিভলবার থেকে মাথায় গুলি করে আত্মঘাতী হলেন পুলিশের এক সাব ইন্সপেক্টর। রবিবার সকাল ৯টা নাগাদ দক্ষিণ দিনাজপুরে গঙ্গারামপুর শহরের দুর্গাবাড়ি এলাকায় ঘটনাটি ঘটে। মৃত দিব্যেন্দু কর (৩০) থানার সাব ইন্সপেক্টর পদে কর্মরত ছিলেন। এলাকার একটি বাড়িতে স্ত্রী ও দেড় বছরের পুত্রকে নিয়ে ভাড়া থাকতেন। আদি বাড়ি উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের বিননগর এলাকায়। জেলা পুলিশ সুপার চিরন্তন নাগ বলেন, “কেন ওই সাব ইন্সপেক্টর আত্মঘাতী হলেন তা স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।” উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে দিব্যেন্দুবাবু প্রবেশনারি সাব ইন্সপেক্টর পদে যোগ দেন। মাস তিনেক হল তিনি গঙ্গারামপুরে বদলি হয়ে আসেন। শনিবার অনেক রাতে বাড়িতে ফেরেন। সকালে রাস্তার কল থেকে জলও ভরেন তিনি। তার পরই ওই ঘটনা। অতিরিক্ত পুলিশ সুপার জেমস কুজু বলেন, “সকাল ৯টা নাগাদ ওই সাব ইন্সপেক্টর মাথায় রিভলবার ঠেকিয়ে গুলি চালান বলে জানা গিয়েছে।” আশঙ্কাজনক অবস্থায় তাঁকে গঙ্গারামপুর মহকুমা হাসপাতাল থেকে মালদহ জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দুপুর দেড়টা নাগাদ তাঁর মৃত্যু হয়। তদন্তে নেমে প্রাথমিক ভাবে পুলিশ জানতে পেরেছে, চাকরি নিয়ে তিনি বেশ কিছু দিন ধরে টানাপোড়েনের মধ্যে ছিলেন বলে জানা গিয়েছে। বাবা-মায়ের একমাত্র সন্তান দিব্যেন্দুবাবু মেধাবী ছিলেন। সম্প্রতি খাদ্য ও সরবরাহ দফতরে চাকরির পরীক্ষা দিয়ে নিয়োগপত্রও পান। পুলিশের চাকরিই তাঁর পছন্দ ছিল। পরিবারের সদস্যরা চেয়েছিলেন দিব্যেন্দুবাবু খাদ্য ও সরবরাহ দফতরে চাকরি করুন। প্রতিবেশীরা জানান, স্বামী-স্ত্রীর মধ্যে কখনও কোনও গোলমাল দেখেননি তাঁরা। দিব্যেন্দুবাবু যেখানে ভাড়া থাকতেন সেই বাড়ির মালিক দেবব্রত প্রামাণিক বলেন, “সকালে পটকা ফাটার মতো শব্দ শুনে ঘর থেকে বার হয়ে দেখি বারান্দায় লুটিয়ে দিব্যেন্দুবাবু। রক্তে ভেসে যাচ্ছে। তখনও দেহটি নড়ছিল। থানায় খবর দিলে পুলিশ কর্মীরা দহটি নিয়ে যান। কেন এমন হল সেটা আমিও বুঝতে পারছি না।”

প্রৌঢ়কে খুন, পথ অবরোধ
পেট চিরে, যৌনাঙ্গ কেটে, মুখে অ্যাসিড ডেলে এক প্রৌঢ়কে খুনের ঘটনায় উত্তাল মালদহের রতুয়ার দেবীপুর। রবিবার সকালে কুঠিবাগান এলাকায় খুন করে ফেলে দেওয়া ওই প্রৌঢ়ের দেহ বাসিন্দাদের নজরে পড়ে। এর পরেই ক্ষুব্ধ বাসিন্দারা ঘটনার তদন্ত করে দ্রুত দুষ্কৃতীদের ধরার দাবিতে দেবীপুর রাজ্য সড়কে দেহটি রেখে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন। খাস জমির দখল নিয়ে বিরোধের জেরেই এই ঘটনা বলে পুলিশ জানতে পেরেছে। অবরোধের খবর পেয়ে চাঁচলের এসডিপিও সন্দীপ মন্ডল এলাকায় যান। ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে ৬ ঘণ্টা পর বিকেল ৪ টে নাগাদ অবরোধ ওঠে। নিহত ব্যক্তির নাম জয়ন্ত সরকার (৫০)। একটি খাস জমি দখল নিয়ে গোলমালের জেরেই ওই খুনের ঘটনা বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছে পুলিশ। ওই জমিতে প্রৌঢ় একটি ঘর তৈরি করেছিল। সেখান থেকে প্রৌঢ়কে উৎখাত করতে কিছু দুষ্কৃতী তাঁকে সম্প্রতি হুমকি দিচ্ছিল বলে পরিবারের লোকেরা পুলিশকে জানিয়েছেন। সন্দেহভাজন ৫ দুষ্কৃতীর নামে পুলিশ তারা অভিযোগ জানান। মালদহের পুলিশ সুপার ভূবন মণ্ডল বলেছেন, “খাস জমির দখল নিয়ে বিরোধের জেরেই ওই প্রৌঢ়কে খুন করা হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে। পরিবারের তরফে ৫ জনের নামে অভিযোগও জানানো হয়। অভিযুক্তরা পলাতক। পুলিশ ঘটনার তদন্তে নেমেছে। অভিযুক্তদের ধরতে তল্লাশি চলছে।” পুলিশ এবং স্থানীয় বাসিন্দা সূত্রে জানা গিয়েছে, পেশায় দিন মজুর ওই প্রৌঢ় দেবীপুর গ্রামপঞ্চায়েত অফিসের পিছনে এক চিলতে জমিতে বসবাস করেন। বড়িতে স্ত্রী এবং ৩ ছেলে রয়েছে। কিছুটা দূরে কুঠিবাগান এলাকায় একটি খাস জমি দখল করে প্রায় ২০০ পরিবার বসবাস করে। সেখানে কিছু জায়গা নিজের দখলে রাখতে একটি ঘর তুলে রাখেন ওই প্রৌঢ়। জমি হাত ছাড়া যাতে না হয় সে জন্য রাতে একাই সেখানে গিয়ে ঘুমতেন। এ দিন সেই ঘরের পিছনে খড়ের গাদায় পড়ে ছিল প্রৌঢ়ের ক্ষতবিক্ষত দেহটি। স্থানীয় বাসিন্দারাই পুলিশকে জানান, ওই খাস জমিকে কেন্দ্র করেই এলাকায় একটি দুষ্কৃতীচক্র মাথাচাড়া দিয়েছে। কখনও ভয় দেখিয়ে, কখনও সামান্য কিছু টাকা দিয়ে ওই জমি চারা দখল করত। পরে মোটা টাকার বিনিময়ে অন্য লোকদের সেখানে বসাত। তা নিয়ে আগে দু’টি গোষ্ঠীর মধ্যে বোমাবাজির ঘটনাও ঘটেছে। ওই প্রৌঢ়কেও জমি ছাড়ার জন্য হুমকি দেওয়া হচ্ছিল বলে অভিযোগ।

আজ চাঁচলের শিক্ষারত্ন রাজ্যপালের আমন্ত্রিত
প্রশাসনিক দক্ষতায় ৬ বছরে স্কুলে পরিকাঠামোর হাল ফিরিয়ে দিয়েছেন তিনি। শুধু তাই নয়, উন্নত হয়েছে পঠনপাঠনের মানও। প্রত্যন্ত এলাকার এক স্কুলকে তুলে এনে বসিয়েছেন সম্ভ্রমের সারিতে। তারই স্বীকৃতি স্বরূপ এ বছরের ‘শিক্ষারত্ন’ পুরস্কারে ভূষিত হচ্ছেন মালদহের চাঁচলে দক্ষিণপাকা মল্লিকপাড়া হাইস্কুলের প্রধান শিক্ষক শেখ কুবাদ আলি। রাষ্ট্রপতি পুরস্কারের পাশাপাশি শিক্ষকদের সম্মান জানাতে এ বছরই ওই পুরস্কার দেওয়ার প্রথা চালু করেছে রাজ্য সরকার। শুক্রবার রাজ্য সরকারের তরফে ওই প্রধান শিক্ষককে পুরস্কারে ভূষিত করার সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। সোমবার শিক্ষকদিবসে কলকাতায় রবীন্দ্রভবনে আনুষ্ঠানিক ভাবে ওই শিক্ষক-সহ অন্যদের হাতে পুরস্কার তুলে দেবেন রাজ্যপাল। ওই শিক্ষক পুরস্কৃত হওয়ার ঘটনায় স্কুলের ছাত্রছাত্রী, শিক্ষকরাই নন, খুশি গোটা বাসিন্দারাও। চাঁচলের প্রান্তে বিহার সীমান্ত ঘেঁষা মল্লিকপাড়া এলাকার ওই স্কুলে ২০০৫ সালে প্রধান শিক্ষক হিসাবে কাজে যোগ দেন শেখ কুবাদ আলি। তার আগে তিনি উত্তর দিনাজপুরের ইটাহারের কাপাসিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক ছিলেন। শুধু পরিকাঠামোই নয়, পঠনপাঠন হাল নিয়েও যখন ওই স্কুলটি চূড়ান্ত সমস্যায় জর্জরিত ওই সময়েই স্কুলে প্রধান শিক্ষক হিসাবে যোগ দিয়ে শক্ত হাতে হাল ধরেন। ৬ বছরে পরিকাঠামো বদলে দিয়েছেন তিনি। পঠনপাঠনের মানেও উন্নতি হয়েছে। ফলে অতি দ্রুত এলাকার ছাত্রছাত্রী, বাসিন্দাদের প্রিয় হয়ে উঠেন শিক্ষক। প্রত্যন্ত ওই এলাকার ছাত্রীদের উচ্চ মাধ্যমিক পড়ার জন্য দূরে যেতে সমস্যার কথা ভেবে স্কুলটিকে উচ্চ মাধ্যমিক স্তরে এরপর লড়াই শুরু করেন। তারই প্রচেষ্টায় দু’বছর আগে স্কুলটি উচ্চ মাধ্যমিকে উন্নীত হয়। এ বছর স্কুলের ছাত্রছাত্রীরা প্রথম উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেয়। সার্বিক ভাল ফলের পাশাপাশি তনুশ্রী শাখারি নামে এক ছাত্রী ৪৩০ পেয়ে কলা বিভাগে জেলায় সম্ভাব্য প্রথম হয়। শিক্ষক সুদীপ মণ্ডল, নয়ন শর্মা বলেন, “প্রধান শিক্ষক শুধু সৎ নন, দক্ষ প্রশাসক। স্কুলই ওঁর ধ্যানজ্ঞান। কী ভাবে স্কুলের ভাল হবে, পড়ুয়ারা উপকৃত হবে তা নিয়ে শিক্ষকদের সঙ্গে আলোচনা করেন। উদ্যোগী হন।” খুশি শেখ কুবাদ আলি বলেন, “একার চেষ্টায় স্কুলের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। শিক্ষক শিক্ষিকা এলাকার বাসিন্দাদের সব রকম সাহায্য পেয়েছি বলেই সামান্য হলেও স্কুলের জন্য কিছু করতে পেরেছি। পুরস্কৃত হতে কার না ভাল লাগে। তবে এখনও আরও অনেক কাজ বাকি আছে।”

সেরা শিলিগুড়ির সূর্যনগর ফ্রেন্ডস
হলদিবাড়ি টাউন ক্লাব পরিচালিত এসআরএমবি নক আউট ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল শিলিগুড়ির সূর্যনগর ফ্রেন্ডস ইউনিয়ন। রবিবার হলদিবাড়ি টাউনক্লাব মাঠে ফাইনালে তারা আঠেরোখাই সরোজিনী সঙ্ঘকে ১-০ গোলে হারিয়েছে। জয়ী দলের হয়ে গোল করেছে শেখর লিম্বু। ২৭ অগস্ট থেকে প্রতিযোগিতা শুরু হয়েছিল। ৮ টি দল প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

শিক্ষককে শোকজ
ছাত্রছাত্রীদের মারধরে অভিযুক্তকে শো-কজ করবে কোচবিহার জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ কর্তৃপক্ষ। আজ, সোমবার দিনহাটার বুড়িরহাট-১ অঞ্চল এলাকায় অর্জুন বিদ্যাপীঠের শিক্ষক অখিলচন্দ্র বর্মনকে ওই শোকজের চিঠি পাঠানো হবে। রবিবার দিনহাটার মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন ৯ পড়ুয়াকে দেখতে গিয়ে সংসদ কর্তৃপক্ষ কল্যাণী পোদ্দার ওই সিদ্ধান্তের কথা জানান।

ডুবে মৃত্যু
ডুবে এক কিশোরীর মৃত্যু হয়েছে। শনিবার বিকালে উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়া থানার আমলাবাড়ি এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, তার নাম আলিসা হেমব্রম (১৩)। বাড়ি এলাকাতেই।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.