টুকরো খবর

স্কুলভোটে হাতাহাতি
স্কুল পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনকে ঘিরে হাতাহাতিতে জড়ালেন একদল কংগ্রেস ও তৃণমূল কর্মী। রবিবার ঘটনাটি ঘটে আলিপুরদুয়ারে। এদিন আলিপুরদুয়ারের ম্যাকউইলিয়ম হাই স্কুলে পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচন হয়। সেখানে দুপুর আড়াইটে নাগাদ দু’পক্ষ পরস্পরের সঙ্গে গোলমালে জড়িয়ে পড়ে। কংগ্রেসের অভিযোগ, শ্যামল মল্লিক নামে তাঁদের এক কর্মীকে তৃণমূল মারধর করে। তৃণমূলের পাল্টা অভিযোগ, ওই ব্যক্তি দলবল নিয়ে এসে তাঁদের সমর্থকদের উপরে হামলা চালায়। দু’পক্ষই এই ব্যাপারে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছে। এ বার ওই স্কুলের অভিভাবক প্রতিনিধি নির্বাচনে জোট হয়নি। কংগ্রেস ও তৃণমূল ৬টি আলসনে আলাদা ভাবে প্রার্থী দিয়েছে। অন্যদিকে, বামেরা জোট বেধে লড়াই করছে। তৃণমূলের জেলা কার্যকরী সভাপতি মৃদুল গোস্বামীর অভিযোগ, “কংগ্রেস নেতারা সকাল থেকে গোলমাল পাকানোর চেষ্টা করছিলেন। ভোটের হাওয়া আমাদের দিকে বুঝতে পেরে দুপুর আড়াইটে নাগাদ আচমকা হামলা চালানো হয়। আমাদের এক সমর্থকের মাথা ফাটিয়ে দেওয়া হয়।” প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা আলিপুরদুয়ার ম্যাকউইলিয়াম স্কুলের পরিচালন সমিতির সম্পাদক বিশ্বরঞ্জন সরকার বলেন, “স্কুলের পরিচালন সমিতি ডানপন্থীদের দখলেই রয়েছে। এবার পরিচালন সমিতির নির্বাচনে ছয়টি আসনে যৌথ ভাবে লড়ার জন্য তৃণমূল কংগ্রেস নেতাদের কাছে প্রস্তাব রেখেছিলাম। তারা মানেননি। দুপুর আড়াইটে নাগাদ আমাদের এক সমথর্ককে মারধর করলে দু’পক্ষে বচসা ও হাতাহাতি হয়।

‘কুরুক’ ভাষার স্বীকৃতির দাবি
আদিবাসী ওঁরাও সম্প্রদায়ের ‘কুরুক’ ভাষা স্বীকৃতির দাবি জানাল ‘কুরুক লিটারেসি অফ ইন্ডিয়া’র ডুয়ার্স শাখা। রবিবার নাগরাকাটায় ওই সংগঠনের কনভেনশন হয়। আগামী ১২-১৩ নভেম্বর সংগঠনের রাজ্য কনভেনশন নাগরাকাটায় হবে। সংগঠনের প্রধান ইউজিন মিনজ বলেন, “গোটা দেশে ১ কোটির বেশি মানুষ কুরুক ভাষায় কথা বলেন।” ইউজিনবাবু জানান, তোলং সিকি নামে লিখিত হরফ তাদের রয়েছে। তাতে ৪১টি বর্ণ রয়েছে। ঝাড়খণ্ডে এই ভাষা ও হরফের স্বীকৃতি মিলেছে। এই রাজ্যেও এই ভাষা স্বীকৃতির দাবি করা হয়েছে।”

বন্ধ তুলে নিল তৃণমূল
দলের নেতা খুনের ঘটনায় সোমবার ডাকা ১২ ঘণ্টার ভাটিবাড়ি বন্ধ প্রত্যাহার করল তৃণমূল। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ওই বন্ধ প্রত্যাহার হয়েছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। তবে দলের নেতা মনমোহন বিশ্বাস খুনের ঘটনায় অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে তাঁরা লাগাতার আন্দোলনে নামবেন বলে তৃণমূল নেতা কাজল বিশ্বাস জানিয়েছেন। সোমবার শামুকতলা থানায় এই ব্যাপারে স্মারকলিপি দেওয়া হবে বলে ঠিক হয়েছে। বুধবার কুমারীজান মাঠের পাড়া গ্রামে সভা হবে। সভায় রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধায়ের উপস্থিত থাকার কথা বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। রবিবার ওই নেতার দেহ ভাটিবাড়িতে আনা হলে দলের তরফে শোকমিছিল করা হয়। এক শাখা সম্পাদক-সহ দুই বাম নেতাকে পুলিশ গ্রেফতার করে।

বেহাল কবরখানায় বিধায়ক
২০১২-র প্রথম দিকেই শিলিগুড়ির পূর্ব ভোলানাথাপাড়ার করবখানাটি চালু করবে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ। রবিবার চেয়ারম্যান তথা শিলিগুড়ির বিধায়ক রুদ্রনাথ ভট্টাচার্য ওই কবরখানা পরিদর্শনে গিয়ে চমকে যান। তিন বিঘা জমির উপরে তৈরি ওই কবরখানার চারপাশের সীমানার পাঁচিল ছাড়া কিছুই নেই। কবরখানায় ঢোকার লোহার গেট চুরি হয়ে গিয়েছে। বিধানসভা নির্বাচনের আগে গত মার্চ মাসে সেটি উদ্বোধন করা হলেও পরিকাঠামোর অভাবে কোনও বাসিন্দাই সেটি ব্যবহার করতে পারেন না। এলাকার একটি সংস্থাকে সেটি পরিচালনার দায়িত্ব দেওয়া হলেও পরিকাঠামো না-থাকায় কবর দিতে সেই দৌড়তে হচ্ছে ঝঙ্কার মোড় এলাকাতেই। কেয়ারটেকার নিয়োগের পরে একটি পয়সাও বেতন পাননি। কবরখানা দেখে এসজেডিএ-র চেয়ারম্যান বলেন, “মৃত ব্যক্তি কবর দেওয়ার ব্যবস্থার নামে এই ধরনের অবহেলা মেনে নেওয়া যায় না। পরিকাঠামো ছাড়াই একটি প্রকল্প কী করে উদ্বোধন হয়! সোমবারই আধিকারিকদের সঙ্গে বিষয়টি নিয়ে বসব। তার পরেই সেখানে অফিস ঘর, বিদ্যুতের ব্যবস্থা, কেয়ারটেকারের বেতনের ব্যবস্থা করা হবে। আগামী বছরের শুরুতে পরিকাঠামো তৈরির কাজ শেষ করা হবে।”

স্কুলের তালা খুলল
তিন দিন তালা ঝোলানো থাকার পর স্কুল ওয়েলফেয়ার কমিটির উদ্যোগে ফাঁসিদেওয়ার চটহাটের হফতিয়াগছ প্রাথমিক স্কুল তালা খুলল। শিক্ষক গরহাজিরার অভিযোগে ওই এলাকার বাসিন্দারা বৃহস্পতিবার স্কুলে বিক্ষোভ দেখানোর পাশাপাশি তালা ঝুলিয়ে দেন। কমিটির উদ্যোগে শনিবার স্কুলের সমস্ত শিক্ষক, গ্রামশিক্ষা কমিটির সদস্য, পড়ুয়াদের অভিভাবক সহ বাসিন্দাদের নিয়ে একটি বৈঠক হয়। বৈঠকের পর তালা খোলা হয়। যথারীতি ক্লাসও হয়। বৈঠকে স্কুলের শিক্ষকেরা স্কুলের বিভিন্ন পরিকাঠামো সমস্যা, অভাব-অভিযোগ তুলে ধরেন। সব আলোচনা হওয়ার পর স্কুলের যাবতীয় সমস্যা সমাধানে সবাইকে একসঙ্গে এগিয়ে এসে কাজ করার প্রস্তাব গৃহীত হয়। শিক্ষকরাও তাদের কর্তব্য পালনে সর্তক থাকবেন বলে বৈঠকে জানান।

জনতা-জওয়ান সংঘর্ষ
গ্রামবাসী-জওয়ানদের গোলমালে এলাকায় উত্তেজনা ছড়াল। রবিবার ভারত-নেপাল সীমান্তে পানিট্যাঙ্কি এলাকায় ঘটনাটি ঘটে। এসএসবি’র গাড়ি ভাঙচুর করে অগ্নিসংযোগের চেষ্টা হয় বলে অভিযোগ। খবর পেয়ে খড়িবাড়ির পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। এসএসবি’র অভিযোগ, এ দিন কিছু মহিলা ছোট চালের বস্তা শরীরের সঙ্গে বেঁধে নেপালে পাচার করছিল। সে সময় ধরে ফেলা হয়। কিছু গ্রামবাসী এসএসবি ক্যাম্পে এসে হামলা চালায়। গ্রামবাসীদের অভিযোগ, জওয়ানরা মহিলাদের কয়েকজনের সঙ্গে অশালীন আচরণ করেন। প্রতিবাদ জানালে মারধর করেন। তাতেই বাসিন্দাদের একাংশ জড়ো হয়ে বিক্ষোভ দেখিয়েছেন।

দু’জনকে সংবর্ধনা
‘শিক্ষারত্ন’ পুরস্কারের জন্য মনোনীত শিক্ষক নগেন্দ্রনাথ রায় ও সাহিত্যিক অলকানন্দ দাসকে সংবর্ধনা জানানো হল। রবিবার লালবাহাদুর শাস্ত্রী হিন্দি হাই স্কুলে অনুষ্ঠান হয়। নগেন্দ্রনাথবাবু মাটিগাড়ার পাথরঘাটার ভুবনজোত প্রাথমিক স্কুল শিক্ষক, অলকানন্দবাবু রেলের একজন পদস্থ অফিসার।

বিক্ষোভ-সমাবেশ
টেন্ডারের মেয়াদ শেষ হওয়ার পরেও ফুলবাড়ি বাইপাসে টোল আদায়ের ঘটনার প্রতিবাদে রবিবার বিকালে যুব তৃণমূলের তরফে ফুলবাড়ি বাজারে একটি বিক্ষোভ সমাবেশ করা হয়। ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবি তোলা হয়। এসজেডিএ’র তৈরি ওই টোলের টেন্ডার একটি বেসরকারি ঠিকাদার সংস্থা নিয়েছিল। ৩০ অগস্ট তার মেয়াদ শেষ হয়। তাও কর্মীরা রাতে এসজেডিএ’র পুরনো কুপন দিয়ে গোপনে যানবাহন থেকে টোল আদায় করছিলেন বলে অভিযোগ। পুলিশ তা জানতে পারায় শুক্রবার রাতে ৪ জনকে হাতেনাতে ধরে।

বাগডোগরা সেরা
বাগডোগরা অঞ্চল কংগ্রেসের রাজীব গাঁধী গ্রামীণ ফুটবলে চ্যাম্পিয়ন হল বাগডোগরা চা বাগান। রবিবার কমলা চা বাগান ময়দানে ফাইনালে কমলা বাগানের দলটিকে ৪-১ গোলে হারায় বাগডোগরা বাগান। এ দিন ক্রেতা সুরক্ষা দফতরের প্রতিমন্ত্রী সুনীল তিরকি গ্রামীণ যুবকদের খেলায় উৎসাহ দিতে এ ধরনের প্রতিযোগিতা আয়োজন করা দরকার বলে জানান।

যুব কংগ্রেসের কর্মসূচি
রাজগঞ্জ বিধানসভা যুব কংগ্রেস সংগঠনের সদস্যদের সচিত্র পরিচয়পত্র প্রদান, বুথ ভিত্তিক প্রশিক্ষণ শিবির, আগামী পঞ্চায়েত নির্বাচনে সংগঠনকে মজবুত করার লক্ষে নানা কর্মসূচি শুরু করা হয়েছে রাজগঞ্জে। এ দিন সংগঠনের সভাপতি মোস্তাফা আহমেদ জানিয়েঠেন, ২ সেপ্টেম্বর থেকে তাদের ওই কর্মসূচি শুরু হয়েছে।

মহোৎসব
উত্তরবঙ্গ বনবাসী কল্যাণ সমিতির তরফে রবিবার ফাঁসিদেওয়ার কান্তিভিটা স্কুল মাঠে ‘একলব্য ক্রীড়া মহোৎসব’ হল। প্রতি বছরই উঃবঙ্গে এই বার্ষিক ক্রীড়া হয়।

জন্মসার্ধশতবর্ষ
আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্মসার্ধশতবর্ষ উপলক্ষে ফাঁসিদেওয়ার চটহাট উচ্চ বিদ্যালয়ের প্রধানশিক্ষক প্রেমানন্দ রায়ের উদ্যোগে ১ সেপ্টেম্বর থেকে একমাস ব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.