টুকরো খবর

ছাত্রীর মৃত্যু, অবরোধ
ছবি: প্রদীপ মাহাতো।
লরির ধাক্কায় মৃত্যু হল এক স্কুলছাত্রীর। জখম হয়েছে এক ছাত্র। পুলিশ জানায়, মৃতার নাম মমতা কর্মকার (১৫)। বাড়ি কাশীপুর থানার আমডিহা গ্রামে। সে সিমলা-মাজুরা হাইস্কুলের দশম শ্রেণির ছাত্রী ছিল। জখম মানিক মুখোপাধ্যায় ওই স্কুলে দশম শ্রেণিতে পড়ে। শনিবার দুপুরে দুর্ঘটনাটি ঘটে কাশীপুর হুড়া রাস্তায় আমডিহা গ্রামের অদূরে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই দিন ছুটির পরে মমতা মানিকের সাইকেলে করে বাড়ি ফিরছিল। হুড়া থেকে কাশীপুরগামী একটি লরির ধাক্কায় দু’জনেই ছিটকে পড়ে। তখন লরির টাকায় পিষ্ট হয় মমতা। দুর্ঘটনার পরে ক্ষতিপূরণের দাবিতে গ্রামবাসীরা পথ অবরোধ করেন। পরে পুলিশের হস্তক্ষেপে অবরোধ ওঠে। পুলিশ জানায়, লরিটি আটক করা হয়েছে।

শিক্ষারত্ন
শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য জঙ্গলমহলের তিন শিক্ষককে আজ সোমবার শিক্ষক দিবসে ‘শিক্ষারত্ন’ সম্মান দেবেন মুখ্যমন্ত্রী। বান্দোয়ান গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা বীথিকা চট্টোপাধ্যায়, বান্দোয়ানের হারাদা প্রাথমিক স্কুলের শিক্ষক গিরিধারী সি মাঙ্কি এবং বোরো থানার বারি হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাধনকুমার মাহাতোকে পুরস্কৃত করা হবে। জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান নীলকমল মাহাতো এই তথ্য জানিয়ে বলেন, “জঙ্গলমহল মাওবাদী এলাকা হিসেবে পরিচিত। শিক্ষা ক্ষেত্রে এ ধরণের সম্মান ভিন্ন বার্তা আনবে।” বীথিকাদেবী পুরুলিয়া শহরের, গিরিধারীবাবু বান্দোয়ানের কুমড়া গ্রামের ও সাধনবাবু বারি গ্রামের বাসিন্দা।

কারখানা খোলার দাবি
বেতন নিয়ে মালিক ও শ্রমিক পক্ষের মধ্যে ঝামেলার জেরে নোটিস দিয়ে রাতারাতি লকআউট ঘোষণা করল বড়জোড়ার হাটআশুরিয়া রেলের স্প্রিং ও চাবি তৈরির কারখানা কর্তৃপক্ষ। এ ফলে ক্ষোভ দেখা দিয়েছে শ্রমিকদের মধ্যে। রবিবার শ্রমিকেরা কারখানার মূল দরজায় ওই নোটিস দেখতে পান। ওই কারখানার শ্রমিক নেতা মনরঞ্জন বড়ু বলেন, “ছ’বছর পুরনো কারখানায় ১০০ জনের বেশি শ্রমিক কাজ করি। লোডিং-আনলোডিংয়ের দায়িত্বে থাকা কিছু শ্রমিক তাঁদের বেতন বৃদ্ধির দাবি জানান। কিন্তু মালিকপক্ষ কারখানা লকআউট ঘোষণা করেছেন। পুজোর আগে আমরা অসহায়। পঞ্চায়েত প্রধানকে জানিয়েছি।” বড়জোড়ার পঞ্চায়েত প্রধান তৃণমূলের, অলক মুখোপাধ্যায় বলেন, “উভয় পক্ষকে আলোচনায় বসতে বলব। যদি কারখানা না খোলে তা হলে এখানে ওই মালিকের একটি ইস্পাত কারখানা আছে। সেখানে শ্রমিকেরা যাতে কাজ পান তার ব্যবস্থা করব।” চেষ্টা করেও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

স্ল্যাব ‘সরানোয়’ ধৃত পঞ্চায়েত প্রধানের ভাই
এখান থেকেই সরানো হয়েছে স্ল্যাব। ছবি: শুভ্র মিত্র।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত পরিত্যক্ত ‘এয়ারস্ট্রিপ’-এর রানওয়ের কংক্রিটের স্ল্যাব সরানোর অভিযোগে গ্রেফতার হলেন তৃণমূলের পঞ্চায়েত প্রধানের ভাই। ঘটনাটি ঘটেছে বিষ্ণুপুর থানার বাসুদেবপুর গ্রামে। শুক্রবার সকালে এসডিপিও (বিষ্ণুপুর) দিব্যজ্যোতি দাসের কাছে খবর পৌঁছয়, ট্রাক্টর বোঝাই করে রানওয়ের স্ল্যাব তুলে নিয়ে যাচ্ছে কিছু দুষ্কৃতী। বেলা ১১টা নাগাদ পুলিশ সেখানে হানা দেয়। পুলিশের দাবি, সেখানেই ‘হাতেনাতে’ ধরা হয় মড়ার পঞ্চায়েতের তৃণমূল প্রধান মান্নান খানের ভাই জুম্মন খানকে। ধৃত ব্যক্তি ওই ট্রাক্টরটির মালিকও। যদিও পঞ্চায়েত প্রধানের দাবি, “পরিত্যক্ত হলেও ওই রানওয়েটি সরকারি জমির উপরে রয়েছে। সেটির স্ল্যাব তুলে নেওয়া বেআইনি। কিন্তু ভাই এই কাজের সঙ্গে যুক্ত নয়। জেলাশাসককে চিঠি লিখে বিষয়টি জানাব।” পুলিশ জানায়, গোপন সূত্রে খবর পেয়েই ধরা হয়েছে জুম্মনকে।

খাদানে পড়ে মৃত্যু যুবকের
কয়লা তুলতে গিয়ে পরিত্যক্ত খনির ভিতরে পড়ে গিয়ে মৃত্যু হল এক যুবকের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ভীম তন্তুবায় (৩৫)। বাড়ি নিতুড়িয়া থানার ঘামুড়িয়া গ্রামে। শুক্রবার রাতের ঘটনা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ইসিএলের পরিত্যক্ত ঘামুরিয়া কোলিয়ারি থেকে এখন অবৈধ কয়লা তোলা হয়। ভীমের বাবা আকূল তন্তুবায় পুলিশকে জানিয়েছেন, রান্নার কয়লা তুলতে গিয়েছিল ছেলে। হঠাৎ খাদানে পড়ে গিয়ে পাথরে আঘাত পেয়ে গুরুতর জখম হয়। স্থানীয়রা উদ্ধার করে তাঁকে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যায়। সেখান থেকে আসানসোলে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, দেহের ময়না তদন্ত করা হবে।

শিক্ষক ঘেরাও
নানা অভিযোগে দুপুর থেকে রাত ৮টা পর্যন্ত প্রধান শিক্ষককে ঘেরা করে রাখল তৃণমূল। বিডিও ইন্দ্রনীল ভট্টাচার্যের সঙ্গে আলোচনার পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। শুক্রবার ঘটনাটি ঘটেছে সাঁতুড়ি হাইস্কুলে। তৃণমূল নেতা বড়কারাম মুর্মুর অভিযোগ, “মিড-ডে মিলের ক্ষেত্রে দুর্নীতি করছেন প্রধান শিক্ষক ধনঞ্জয় মাহাতো। তাঁর কাছে হিসেব চাওয়া হলে তিনি নথি দেখাতে পারেননি। তফসিলি জাতি ও উপজাতি পড়ুয়াদের ভাতা নিয়েও গরমিল রয়েছে।” ধনঞ্জয়বাবু বলেন, “অভিযোগ মিথ্যা। সমস্ত হিসেব ও তথ্য বিডিওকে দিয়েছি।”

ধৃত তিন যুবক
এক তরুণীর বাড়িতে গোলমাল পাকানোর অভিযোগে পুলিশ তিন যুবককে গ্রেফতার করেছে। ধৃতেরা হলমানবাজারের বাগডেগা গ্রামের সুমন দাস, কেন্দার কুমড়াশোল গ্রামের সুদর্শন দাস ও হুড়ার কুলগোড়া গ্রামের বিকাশ দাস। বাগডেগা গ্রামের এক তরুণীর সঙ্গে সুমনের পরিচয় ছিল। ওই তরুণীর পরিবারের তরফে অভিযোগ জানানো হয়েছে, শনিবার সুমন ওর দুই বন্ধুকে নিয়ে এসে তরুণীর বাড়িতে গোলমাল পাকায়। রাতেই তাঁদের ধরা হয়েছে।

অস্ত্র উদ্ধার
মাওবাদী অধ্যুষিত বারিকুল থানার চিত্রগুটুরে একটি পরিত্যক্ত ব্যাগের ভিতর থেকে শুক্রবার সিআরপি একটি দেশি রিভলভার উদ্ধার করেছে। বাঁকুড়ার এসপি প্রণব কুমার বলেন, “সারেংসোগড়া ক্যাম্পের সিআরপি জওয়ানরা তল্লাশি চালানোর সময় রিভলভার উদ্ধার করে।”

সারেঙ্গায় সভা
আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের সার্ধশতবর্ষ উপলক্ষে রবিবার সারেঙ্গা মহাত্মাজি স্মৃতি বিদ্যাপীঠে একটি আলোচনাচক্র হয়েছে। উদ্যোক্তা পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। আলোচক ছিলেন বাঁকুড়া সম্মিলনী কলেজের শিক্ষক অসিত ভৌমিক।

সাহায্য
বাঁকুড়া জেলার সাত দুঃস্থ প্রতিবন্ধীর হাতে এক হাজার টাকা করে আর্থিক সাহায্য তুলে দিল বাঁকুড়া জেলা প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। শনিবার তালড্যাংরায় এই অনুষ্ঠানে ছিলেন কৃষি বিপণন মন্ত্রী অরূপ রায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.