চরম একনায়কতন্ত্রের বিরুদ্ধে
১৯৬৯ থেকে ২০১১। ৪১ বছর ৩৬৪ দিন শাসনের সুবাদে লিবিয়ার প্রেসিডেন্ট কর্নেল গদ্দাফি এখন বিশ্বের চতুর্থ দীর্ঘতম (অ-রাজতান্ত্রিক) শাসনের পুরোধা হিসেবে স্বীকৃত। তিনি ক্ষমতায় এসেছিলেন সামরিক অভ্যুত্থানের মাধ্যমে। ১৯৫১ সালে লিবিয়ায় যে সংবিধান তৈরি হয়েছিল, ১৯৬৯-এই তাকে সম্পূর্ণ বাতিল করে দিয়ে গদ্দাফি কেন্দ্রীভূত ক্ষমতাতন্ত্র তৈরি করেন। চার দশক পরে, এ বছরের ফেব্রুয়ারি থেকে শুরু হয় তাঁর বিরুদ্ধে মরণপণ বিদ্রোহ। পূর্ব লিবিয়া অনেক দিন ধরেই বিদ্রোহীদের দখলে, তবে পশ্চিম লিবিয়া ও রাজধানী ত্রিপোলি-তে দখলে এল অগস্ট-এর দ্বিতীয়ার্ধে। কেন এই বিদ্রোহ? লিবিয়ায় এত দিনের যে একচ্ছত্র একনায়কতন্ত্র, সম্ভবত তা পৃথিবীর চরমতম একনায়কতন্ত্র। ক্ষমতা, অর্থ, নাগরিক স্বাচ্ছন্দ্য, সব দিক থেকেই ত্রিপোলির সঙ্গে বাকি দেশের তফাত ভয়াবহ। ফলে একে ত্রিপোলির বিরুদ্ধে অবশিষ্ট দেশের বিদ্রোহও বলা যায়। তবে অনেক আফ্রিকান দেশই যেমন গৃহযুদ্ধের ফলে দু ভাগে ভাগ হয়ে গিয়েছে, লিবিয়ার বিদ্রোহীরা কিছুতেই তা চায়নি। তাদের উদ্দেশ্য, ১) দেশে একনায়কতন্ত্রের অবসান ঘটিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠা করা, ২) অর্থনৈতিক ও সামরিক সম্পদ দেশের সর্বত্র বাঁটোয়ারা, ৩) কর্নেল গদ্দাফির গোটা পরিবারকে বিচারের মাধ্যমে কঠিনতম শাস্তি দেওয়া।

গত ১৭ অগস্ট রাজ্যসভায় কলকাতা হাই কোর্টের বিচারপতি সৌমিত্র সেন-এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে ‘ইমপিচমেন্ট’ প্রক্রিয়া শুরু হল। ভারতীয় আইনে এটাই এক মাত্র পদ্ধতি যার সাহায্যে হাই কোর্ট বা সুপ্রিম কোর্টের বিচারপতি অথবা মুখ্য বিচারপতিদের পদ থেকে অপসারিত করা যায়। আমাদের সংবিধানে এই সূত্রে দু’টি ধারা {১২৪(৪) এবং ২১৭(১)(বি)} রয়েছে। জাজেস এনকোয়্যারি অ্যাক্ট, ১৯৬৮ অনুযায়ী লোক সভার ১০০জন কিংবা রাজ্য সভার ৫০জন সাংসদকে তাঁদের সংশ্লিষ্ট সভায় অভিযুক্ত বিচারপতির বিরুদ্ধে প্রস্তাব করে নালিশ জানাতে হবে। স্বাক্ষরিত প্রস্তাব জমা পড়ার পর সেই সভার প্রধান (রাজ্যসভার চেয়ারম্যান অথবা লোকসভার স্পিকার) এক জন আইন বিশেষজ্ঞ (জুরিস্ট) ও দু’জন বিচারপতি সহ একটি তিন সদস্যের কমিটি গঠন করবেন। তাঁরা নিজেরাই খতিয়ে দেখতে পারেন যে নালিশটি অভিযুক্ত বিচারপতির বিরুদ্ধে ‘ইমপিচমেন্ট’ প্রক্রিয়া শুরু করার যোগ্য কি না। অথবা কোনও স্বাধীন সংস্থাকে (সরকারি বা বেসরকারি) দায়িত্ব দিতে পারেন এই সূত্রে বিস্তারিত খোঁজখবর করার জন্য। যদি তা গণ্য হয় তা হলে সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে সংসদের উভয় কক্ষেই বিতর্ক চলবে। এই সময় অভিযুক্ত বিচারপতিকেও সুযোগ দেওয়া হবে তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ খণ্ডন করার। সেটা তিনি নিজে অথবা কোনও প্রতিনিধিকে দিয়ে করাতে পারেন। গোটা প্রক্রিয়াটিকেই কিন্তু সংসদের একটি অধিবেশনের মধ্যেই শেষ করা চাই। না হলে পরের অধিবেশন শুরু হলে বিষয়টি আবার গোড়া থেকে নতুন করে শুরু হবে।
যদি সভার বিতর্ক শেষ হয়ে গিয়ে থাকে এবং অভিযুক্ত বিচারপতির কথাও শোনা হয়ে থাকে তা হলে সংশ্লিষ্ট কক্ষে (হয় রাজ্য সভা বা লোক সভা) একটি ভোটাভুটি হবে। সেই ভোটাভুটিতে যতজন সদস্য সে দিন সেই কক্ষে উপস্থিত রয়েছেন, তার দুই তৃতীয়াংশ যদি এই অপসারণের (ইমপিচমেন্ট) পক্ষে ভোট দেন তা হলে ধরা হবে যে অপসারণের প্রস্তাব পাশ হয়ে গিয়েছে। অন্য কক্ষেও এই একই পদ্ধতির পুনরাবৃত্তি করা হবে। যদি সেখানেও ফল একই হয় তা হলে এই প্রস্তাব পাঠানো হয় রাষ্ট্রপতির কাছে। তিনি অনুমোদন করলে সংশ্লিষ্ট বিচারপতি তাঁর পদ থেকে অপসারিত হবেন। বিচারপতি সেন অপসারিত হলে ভারতীয় আইনে একটি ইতিহাস তৈরি হবে।

সোনার দাম দিন দিন হু হু করে বাড়ছে। কেন? সারা বিশ্বে যে সব ক্ষেত্রে সাধারণত মানুষ তাঁদের টাকা বিনিয়োগ করে থাকে সেগুলি হল শেয়ার, জমি-বাড়ি, ডলার, ইউরো এবং তেল। শেয়ার বাজার যখন তখন পড়ে যাচ্ছে, রিয়েল এস্টেট-এর অবস্থা বেশ খারাপ। এমনকী ডলার, ইউরোর দামও কখন কোথায় থাকছে তার কোনও ঠিক নেই। এই অবস্থায় মানুষ এমন কিছুতে বিনিয়োগ করতে চাইবে যাতে ক্ষতি হওয়ার সম্ভাবনা খুব কম। আর আগামী দিনে লাভ করা যাবে। সোনার ক্ষেত্রে সেই সুযোগ রয়েছে। ফলে অধিকাংশ মানুষই এখন সোনায় বিনিয়োগ করছেন। বিশ্বে সোনার সবচেয়ে বড় বাজার রয়েছে ভারতে। আমাদের দেশে সোনা বলতে প্রায় কিছুই নেই। প্রায় পুরোটাই আমদানি করতে হয় বিদেশ থেকে। দেশে গয়না ও বিনিয়োগের চাহিদা পূরণ করতে প্রতি বছর আনুমানিক ৬০০ থেকে ৮০০ টন সোনা আমদানি করা হয়। যদিও মাথাপিছু আমাদের দেশে সোনা ব্যবহৃত হয় মাত্র ০.৭ গ্রাম। যা মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় অর্ধেক। এখন বিশ্ববাজারেও সোনার দাম ঊর্ধ্বমুখী। আর্থিক ভাবে সুরক্ষিত থাকতে চিনের মতো বিশ্বের বহু দেশ নিজেদের কোষাগারে সোনা জমা করার চেষ্টা করছে। তা ছাড়া ২০১০-২০১১-র বাজেট-এ সোনার ওপর আমদানি করও বাড়ানোর ফলে আগামী দিনে দেশের বাজারে এর দাম আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
ইংল্যান্ড

ইংল্যান্ডের বিরুদ্ধে চার টেস্ট ম্যাচের সিরিজ ৪-০ হারল ভারত। আর এত বড় ব্যবধানে ভারতকে হারানোর পর টেস্ট দল হিসেবে শীর্ষস্থানে পৌঁছল ইংল্যান্ড।

বাইচুং
আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিলেন ভারতীয় ফুটবলার বাইচুং ভুটিয়া।

বিডিএস
স্নাতকস্তরে যারা দাঁতের ডাক্তারি পড়ছে তাদের বি ডি এস ডিগ্রি পাওয়ার আগে এক বছরের ইন্টার্নশিপ করতে হবে। এই শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম চালু হলেও ২০০৮-০৯ সালে যে সব ছাত্রছাত্রী এই কোর্সে ভর্তি হয়েছে তাদের ক্ষেত্রেও তা প্রযোজ্য হবে।

ফি মকুব
২০১২ সাল থেকে যে সব মেয়ে আই আই টি জয়েন্ট এন্ট্র্যান্স পরীক্ষা দিতে চায় তাদের কোনও আবেদন ফি দিতে হবে না। তবে ছেলেদের ফি ১০০০ টাকা থেকে বাড়িয়ে ১৮০০ টাকা করা হয়েছে।

আইরিন
মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে আছড়ে পড়ল হারিকেন আইরিন।

নোদা
মার্চের সুনামি এবং তার জেরে দেশে পারমাণবিক তেজস্ক্রিয়তা ছড়ানো দুটি ক্ষেত্রেই পরিস্থিতি ঠিক মতো সামাল না দিতে পারার জেরে ইস্তফা দিলেন জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান। সেই পদে এলেন য়োশিহিকো নোদা।

জোবস
বিখ্যাত প্রযুক্তি সংস্থা অ্যাপল-এর চিফ এগজিকিউটিভ অফিসারের (সিইও) পদ থেকে সর দাঁড়ালেন স্টিভ জোবস। তাঁর জায়গায় নতুন সিইও হচ্ছেন টিম কুক।

ভট্টরাই
নেপালের নতুন প্রধানমন্ত্রী হলেন বাবুরাম ভট্টরাই।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.