দৈনন্দিন জীবনে আমরা নানা ধরনের কথা ব্যবহার করে থাকি, খানিকটা না ভেবেই। এগুলোকে বলা যায়, ভাষার অলংকার। লক্ষ্য করবে, এই ধরনের কথার একটা নির্দিষ্ট ধরন থাকে যেগুলি পাল্টায় না। কথোপকথন বা অন্যান্য ক্ষেত্রে এই ধরনের কথা খুব কাজে লাগে। তাই এগুলি যত শিখে রাখতে পারবে ততই ভাল। তবে এর জন্য অভিধান দেখতে যেও না। তেমন কিছু পাবে না সেখানে।

যে সব কথা কথোপকথন তৈরি করতে সাহায্য করে:
এমন অনেক পরিচিত কথা আছে যেগুলি আমরা যা বলছি সেটার বক্তব্যকে বদলাতে বা সংগঠিত করতে সাহায্য করে। এমনই কয়েকটি উদাহরণ দেখে নেওয়া যাক।
১) As I was saying, I haven’t seen her for years. ( তুমি হয়ত কারওর সঙ্গে কথোপকথন চালাচ্ছিলে। এর মাঝে অন্য কোনও বিষয় নিয়ে কথা বলছিলে। এ বার As I was saying বলে তুমি কথোপকথনের আগের বিষয়ে ফিরে যেতে পারো।)
২) As I/ you say, we’ll have to get there early to get a seat. (কেউ তোমাকে কিছু বলেছে বা জানিয়েছে। সেই কথাটি পুনর্বার উল্লেখ করে সম্মতি প্রকাশ করার ক্ষেত্রে As I/ you say কথাটি ব্যবহার করা যায়।)
৩) Talking of skiing, whatever happened to John Bill? (কথোপকথনের সময় যে বিষয় নিয়ে কথা বলতে যাচ্ছ, তার সঙ্গে কোনও নতুন বিষয় যুক্ত করতে Talking of বলে বক্তব্য শুরু করতে পারো।)
৪) If you ask me, she’s heading for trouble. (এখানে If you ask me বলতে বোঝাচ্ছে তুমি যদি আমার মতামত চাও, যদিও সেটা কেউ চেয়ে না থাকে।)
৫) That reminds me, i haven’t rung Mary yet. (কথোপকথনের সময় তোমার কোনও একটা গুরুত্বপূর্ণ বিষয়ের কথা মনে পড়ল। সে ক্ষেত্রে That reminds me কথাটি বলতে পারো।)
৬) Come to think of it, did he give me his number after all? I think he may have forgotten. (কারওর সঙ্গে কথা বলতে বলতে তুমি বুঝতে পারলে তোমার কোনও কাজের ক্ষেত্রে একটা গণ্ডগোল হয়েছে। তখন তুমি Come to think of it কথাটি ব্যবহার করবে।)
ছবি: সুমন চৌধুরী
এমন কিছু শব্দ আছে যেগুলি আমাদের রোজকার কথাবার্তাতে খুব বেশি ব্যবহার করা হয়। যেমন, This, That. নীচের বাক্যগুলি দেখলে বুঝবে সেগুলি কী ভাবে ব্যবহৃত হয়:
১) This is it. (তুমি কারওর সঙ্গে যে বিষয় নিয়ে কথা বলছিলে তাতে কোনও গুরুত্বপূর্ণ তথ্য চিহ্নিত করতে This is it বলতে পারো।)
২) That’s it. (কোনও বিষয় নিয়ে অনেক্ষণ আলোচনা হচ্ছিল। এক সময় এই কথাবার্তা শেষ হচ্ছে। সেখানে That’s it বলে কথোপকথন শেষ করা যায়।)
৩) We talked about this and that or this, that and the other. (এখানে this and that অথবা this, that and the other -এর অর্থ হল বিভিন্ন অপ্রাসঙ্গিক বিষয়।)
৪) So, that’s that, then.(কোনও একটা বিষয় বেশ কয়েকজন মিলে ঠিক করছ। এক সময় সেটা সর্বসম্মতির পর্যায়ে পৌঁছল। that’s that বলতে এখানে সেটাই বোঝাচ্ছে।)
কোনও কথা অনেক রকম করেই বলা যায়। এমন কিছু পরিচিত ভাবপ্রকাশের মাধ্যমে তুমি তোমার বক্তব্যকে পেশ করতে পারো। যেমন,
১) If the worst comes to worst, we’ll have to cancel the holiday. (If the worst comes to worst বলতে বোঝাচ্ছে যদি পরিস্থিতি খুবই খারাপের দিকে যায়)।
২) If all else fails, we could fax them. (এখানে If all else fails মানে কোনও পথই যদি সফল না হয়)।
৩) What with one thing and another, I haven’t had time to reply to her letter. (What with one thing and another মানে বলতে চাইছে নানা ধরনের পরিস্থিতির সম্মুখীন হওয়ার ফলে)
৪) When it comes to restaurants, this place is not that good. (When it comes to মানে কোনও একটা বিষয়ের ব্যাপারে। এখানে যেমন বিষয়টি রেস্তোরাঁ)।
৫) As far as I’m concerned, we can meet at any time. (As far as I’m concerned বলতে আমরা বুঝবো, আমার মতে বা যত দূর আমি জানি)।
৬) As luck would have it, she was out when we called. (As luck would have it-এর মানে এমনই খারাপ কপাল)।

এই সংখ্যার প্রথমদিকে আমরা কিছু বাঁধাধরা কথা নিয়ে আলোচনা করেছিলাম। সেগুলি দিয়ে নীচের অনুশীলনে দেওয়া অসম্পূর্ণ বাক্যগুলিকে পূর্ণ বাক্যে পরিণত করো:
১) Come ------------------------ I don’t remember giving her the key. I’d better ring her and check, just in case.
যেমন, এখানে Come-এর পরে to think of it বসালে বাক্যটি সম্পূর্ণ হয়। এ বার বাকিগুলি তোমার এ ভাবেই করে ফেলো।
২) If you----------------------, the economy is going to get much worse before it gets any better.
৩) ---------------------------holidays, have you got any plans for next year?
৪) That -------------, I have a message for you from Deb.
৫) As--------------------- before the postman interrupted us, we plan to extend the house next spring.

এ বারে অনুশীলনটা দেওয়া হল দুজনের কথোপকথন আকারে। প্রত্যেকটি কথোপকথনের দ্বিতীয় বাক্যটি অসম্পূর্ণ। এই বাক্যগুলি শেষ করো সেই সব কথা দিয়ে যেখানে This বা that অথবা দুটোই রয়েছে।
১) A - What were you and Ashish talking about?
B- Oh, ________________ (এখানে this and that কথাটি বসানো যাবে।)
অন্যগুলি আশা করি তোমরা এ বার করে ফেলতে পারবে।
২) A - How many more?
B- No more, actually ______________
৩) A - The most important thing is that nobody’s happy.
B - Yes, well, ________________
৪) A - Okay, I’ll take our decisions to the committee.
B - Right, so__________, then. Thanks.

এত ক্ষণ ধরে আমরা নিত্যদিনের অনেক বাঁধাধরা কথা নিয়ে আলোচনা করলাম। দেখ, সেই সব কথাবার্তায় বেশ কিছু কথা আমরা অনেকবার ব্যবহার করি। যেমন This/ That যেগুলি আমরা আগেই বলেছি। এ বার This/ That-এর মতো এই কথাগুলিতে Now শব্দ যোগ করে ব্যবহার করার চেষ্টা কর। কী ভাবে ব্যবহার করা হয় এই শব্দ?
Now --- occasionally, immediately, toattract attention.
নীচে কতগুলি বাক্য দেওয়া হল। Now ব্যবহার করে নীচের বাক্যগুলি আর এক বার নতুন করে লিখতে চেষ্টা করো।
১) Do you want me to do it straight away, or can it wait?
২) So, everybody, listen carefully. I have news for you.
৩) I bump into her occasionally,but not that often.


শ্রীলাহিড়ী ইউনাইটেডওয়ার্ল্ড স্কুল অব বিজনেস-এ কমিউনিকেশন স্কিল-এর শিক্ষক



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.