টুকরো খবর
বেতন মেলেনি, বিক্ষোভ কর্মীদের
মাস পেরিয়ে গিয়েছে। এখনও কর্মীরা জানেন না তাঁরা কত বেতন পাবেন। তাঁদের নিয়োগপত্র দেওয়া হয়নি। দেওয়া হয়নি পরিচিতিপত্র। অথচ নির্ধারিত সময়ের চেয়েও বেশিক্ষণ ধরে কাজ করানো হয় বলে অভিযোগ। প্রতিবাদে শনিবার সন্ধ্যায় ও রবিবার সকালে বিক্ষোভ দেখালেন দুর্গাপুরের সগড়ভাঙার একটি বেসরকারি সংস্থার কর্মীরা। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জনসুমারির ‘ডাটা এন্ট্রি’-র কাজ চলছে দুর্গাপুরের সগড়ভাঙায় ওই বেসরকারি সংস্থায়। সেখানকার কর্মী পার্থ মণ্ডল, প্রদীপ রুইদাসরা বলেন, “দু’টি পালিতে মোট ৩০০ জন কর্মী কাজ করেন। এক মাসেরও বেশি কাজ করছি। কিন্তু বেতন পাইনি। নেই কোনও কর্মী পরিচিতি পত্র।” কর্মীরা জানান, রাতে কাজ সেরে বাড়ি ফিরতে ফিরতে রাত ১২টা বেজে যায়। রাস্তায় পুলিশ জিজ্ঞাসা করলে তাঁরা পরিচিতিপত্র দেখাতে পারেন না। দেওয়া হয় না অন্যান্য সুযোগ সুবিধাও। এখানকার আধিকারিকদের বলেও কোনও লাভ হয় না বলে অভিযোগ কর্মীদের। শনিবার সন্ধ্যায় কর্মীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। কোকওভেন থানা থেকে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। রবিবার সকালে ফের তাঁরা বিক্ষোভ দেখান। সেখানকার আধিকারিকদের সঙ্গে কথা বলে পুলিশ। তাঁরা জানান, সমস্যার কথা জানানো হয়েছে সংস্থার কর্ণধারকে। শীঘ্র তিনি দুর্গাপুরে এসে বিষয়টি মিটিয়ে ফেলবেন বলে জানিয়েছেন। এর পরেই বিক্ষোভ উঠে যায়। তবে তাতেও সমস্যার সমাধান না হলে ফের আন্দোলন করা হবে বলে জানিয়েছেন কারখানার কর্মীরা।

কাজ শুরুতে সমস্যা, চিঠি আইনজীবীদের
১৫ জন নতুন সরকারি আইনজীবী নিযুক্ত হয়েছেন আসানসোল আদালতে। আইনজীবীদের পুরনো তালিকাটি বাতিল করে দেওয়া হলেও নতুন আইনজীবীরা এখনও কাজ শুরু করতে পারছেন না। নতুন আইনজীবীদের ইনচার্জ স্বরাজ চট্টোপাধ্যায়ের অভিযোগ, কয়েক জন পুরনো আইনজীবী সরকারি মামলার কাগজপত্র এখনও জমা করেননি। ফলে নতুন আইনজীবীরা ওই মামলা লড়তে পারছেন না। নিয়ম অনুযায়ী, নতুন সরকারি আইনজীবী নিযুক্ত হলে পুরনোরা সেই মামলা লড়তে পারবেন না। এই অবস্থায় বিচার প্রার্থীরা সমস্যায় পড়েছেন। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে আসানসোলের মহকুমা শাসকের কাছে চিঠি দিয়েছেন স্বরাজবাবু। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেসের লিগ্যাল সেল। সংগঠনের যুগ্ম সম্পাদক তথা সরকারি আইনজীবী উদয় মুখোপাধ্যায় অভিযোগ করেন, বিচার ব্যবস্থাকে নষ্ট করতেই সিপিএম আশ্রিত পুরনো সরকারি আইনজীবীরা মামলার কাগজপত্র নতুন সরকারি আইনজীবী ইনচার্জকে জমা করছেন না। তাঁরা দাবি জানিয়েছেন এক সপ্তাহের মধ্যে কাগজপত্র জমা না হলে তাঁরা আন্দোলনে নামবেন। আসানসোলের মহকুমাশাসক সন্দীপ দত্ত জানিয়েছেন, তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে দ্রুত সমস্যার সমাধান করবেন।

পরপর বাইক চুরি, অবরোধ জামুড়িয়ায়
বাড়ির সামনে থেকে এক খনিকর্মীর বাইক চুরি হওয়ার জেরে দেড় ঘণ্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। এর পরে তাঁরা কেন্দা ফাঁড়িতে বিক্ষোভ দেখান। রবিবার ঘটনাটি ঘটেছে,জামুড়িয়ার পরাশিয়া এলাকায়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এর আগেও ওই এলাকায় দু’টি পাশাপাশি বাড়ির দরজা ভেঙে দু’টি বাইক চুরি করেছিল দুষ্কৃতীরা। পুলিশ এখনও পর্যন্ত চুরির কোনও কিনারা করতে পারেনি। বাইকের মালিক কৈলাস বাউরি জানান, শনিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ বাড়ির সামনে বাইক রেখে ভিতরে যান তিনি। এর পরে বাড়ি থেকে বেরিয়ে তিনি বাইকটি আর দেখতে পাননি বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, কেন্দা ফাঁড়িতে ফোন করলেও পুলিশ ঘটনাস্থলে আসেনি। এর প্রতিবাদে তাঁরা রানিগঞ্জ-জামবাদ রাস্তা অবরোধ করেন। এর দেরে প্রায় দেড় ঘণ্টা রাস্তায় যান চলাচল বন্ধ থাকে। এর পরেও পুলিশ ঘটনাস্থলে না এলে তাঁরা ফাঁড়িতে গিয়ে বিক্ষোভ দেখান। পুলিশ জানিয়েছে, পুলিশ কর্মী না থাকায় ফাঁড়ি থেকে কোনও পুলিশ অধিকর্তা ঘটনাস্থলে যেতে পারেননি। কৈলাসবাবু চুরির বিষয়ে ফাঁড়িতে লিখিত অভিযোগ করেছেন। পুলিশ জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে।

কমিশনারেট দেখতে আসানসোলে ডিজি
নতুন কমিশনারেট গঠনের পরে আসানসোলে পরিদর্শনে এলেন রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেল নপরাজিত মুখোপাধ্যায়। শনিবার তিনি নতুন কমিশনারেটের দফতরে যান। কয়েকটি থানা এলাকা ঘুরে দেখেন। ওই দিন পুলিশ প্রধান জানান, নতুন কমিশনারেটের জন্য যে পুলিশি ব্যবস্থা ঘোষণা করা হয়েছে তার নিয়োগ খুব দ্রুত করা হবে। নতুন করে কয়েকটি থানা বানানো হবে। আসবে অত্যাধুনিক গাড়িও। নপরাজিত মুখোপাধ্যায় বলেন, “আমি এখানকার পুলিশি পরিকাঠামো দেখে আশাবাদী। এখানে উন্নত পুলিশ পরিষেবা পাবেন নাগরিকেরা।” ওই দিন পুলিশ প্রধানের সঙ্গে বৈঠক করেন থানার ইন্সপেক্টর ও ওসিরা। প্রসঙ্গত ১ সেপ্টেম্বর থেকে আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চলের ১৫ টি থানা নিয়ে চালু হয়েছে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট। নতুন কমিশনার নিযুক্ত হয়েছেন অজয় নন্দ।

লুঠের চেষ্টা, প্রহৃত তিন নিরাপত্তারক্ষী
একটি বন্ধ হয়ে পড়ে থাকা কারখানায় লুঠের উদ্দেশে জড়ো হয় এক দল দুষ্কৃতী। শনিবার রাতে দুর্গাপুরের লেনিন সরণির ওই বেসরকারি ইস্পাত কারখানার নিরাপত্তারক্ষীদের তারা মারধরও করে বলে অভিযোগ। তবে মালপত্র সরাতে পারেনি। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, এপ্রিল থেকে কারখানাটি বন্ধ রয়েছে। শনিবার রাতে কয়েক জন দুষ্কৃতী নিরাপত্তাকর্মী ভগবান সাউ, অনিরুদ্ধ চট্টোপাধ্যায়, হিরন্ময় হালদারের উপরে চড়াও হয়। জখম ওই ৩ নিরাপত্তাকর্মীকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। নিরাপত্তাকর্মীদের অভিযোগ, কারখানায় বিদ্যুৎ সংযোগ নেই। কারখানা কর্তৃপক্ষকে জানিয়ে কোনও ফল হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তাকর্মীর অভিযোগ, “কর্তৃপক্ষ কারখানাটি বন্ধ করতে চান। তাই কর্তৃপক্ষের তরফে পুলিশের কাছে অভিযোগ দায়ের হয়নি।” কারখানার এক আধিকারিক অজয়কুমার সিংহ বলেন, “বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।”

আসানসোলে নপরাজিত
নতুন কমিশনারেট গঠনের পরে আসানসোলে পরিদর্শনে এলেন রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেল নপরাজিত মুখোপাধ্যায়। শনিবার তিনি নতুন কমিশনারেটের দফতরে যান। কয়েকটি থানা এলাকা ঘুরে দেখেন। ওই দিন পুলিশ প্রধান জানান, নতুন কমিশনারেটের জন্য যে পুলিশি ব্যবস্থা ঘোষণা করা হয়েছে তার নিয়োগ খুব দ্রুত করা হবে। নতুন করে কয়েকটি থানা বানানো হবে। আসবে অত্যাধুনিক গাড়িও। নপরাজিত মুখোপাধ্যায় বলেন, “আমি এখানকার পুলিশি পরিকাঠামো দেখে আশাবাদী। এখানে উন্নত পুলিশ পরিষেবা পাবেন নাগরিকেরা।” ওই দিন পুলিশ প্রধানের সঙ্গে বৈঠক করেন থানার ইন্সপেক্টর ও ওসিরা। প্রসঙ্গত ১ সেপ্টেম্বর থেকে আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চলের ১৫ টি থানা নিয়ে চালু হয়েছে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট। নতুন কমিশনার নিযুক্ত হয়েছেন অজয় নন্দ।

পুকুরে মিলল দেহ
এক কিশোরের দেহ উদ্ধার করেছে পুলিশ। রবিবার সকালে আসানসোল দক্ষিণের মাস্টার পাড়ার পদ্মপুকুর থেকে দেহটি পাওয়া যায়। মৃতের নাম মহম্মদ ফৈয়াজ (১৭)। বাড়ি ইসলামপুরে। গায়ে আঘাতের চিহ্ন আছে। আসানসোল মহকুমা হাসপাতালে দেহটির ময়না-তদন্ত হয়েছে। পুলিশ জানায়, শনিবার থেকে ওই যুবক নিখোঁজ ছিলেন। আসানসোল দক্ষিণ থানায় একটি নিখোঁজ ডায়েরি করা হয়। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

রাস্তা সংস্কারের দাবি, বিক্ষোভ
রাস্তা সংস্কারের দাবিতে শনিবার আসানসোলের পূর্ত দফতরে বিক্ষোভ দেখানন তৃণমূল যুব কংগ্রেসের সদস্য সমর্থকেরা। তাঁদের অভিযোগ, বারাবনি ও সালানপুর ব্লকের একাধিক গুরুত্বপূর্ন রাস্তা চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। দীর্ঘদিন রাস্তাগুলির সংস্কার হয়নি। এই অবস্থায় সমস্যায় পড়েছেন এলাকার বাসিন্দারা। বেহাল রাস্তা দিয়ে চলতে পারছে না যানবাহন। এই রাস্তাগুলি সংস্কারের দাবি তুলে যুব নেতা পাপু উপাধ্যায় অভিযোগ করেন, পূর্ত দফতরকে বারবার জানিয়েও কোনও লাভ হচ্ছে না। পূর্ত দফতরের তরফে আশ্বাস দেওয়া হয়েছে পুজোর আগেই রাস্তা মেরামত করা হবে।

পথ দুর্ঘটনায় মৃত্যু কাঁকসায়
পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এক সাইকেল আরোহীর। রবিবার দুপুর ২টো নাগাদ কাঁকসার বাঁশকোপার কাছে জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। এই ঘটনার পরে জাতীয় সড়কে যানজটের সৃষ্টি হয়। পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম দীপক মণ্ডল (৩৫)। তিনি কাঁকসার মোবারকগঞ্জের বাসিন্দা।

দুর্ঘটনায় মৃত্যু
দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এক সাইকেলআরোহীর। রবিবার কাঁকসার বাঁশকোপার কাছে জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম দীপক মণ্ডল (৩৫)। এই ঘটনায় ওই রাস্তায় যানজটের সৃষ্টি হয়। পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.