টুকরো খবর

নদী-গ্রাসে ঘর, বিপন্ন সুই পাড়ের বাসিন্দারা
গত দু’সপ্তাহ ধরে উত্তর দিনাজপুরের ইটাহার ব্লকের গুলন্দর-২ গ্রাম পঞ্চায়েতের মণিহারি গ্রামে সুই নদীর পাড় ভাঙতে শুরু করায় আতঙ্কে দিন কাটাচ্ছেন বাসিন্দারা। ইতিমধ্যেই জলের তোড়ে নদী সংলগ্ন প্রায় ৩০০ মিটার পাড় ভেঙে যাওয়ায় গ্রামের ১০টি কাঁচাবাড়ি নদী গর্ভে তলিয়ে গিয়েছে। ভিটেমাটি হারিয়ে পরিবারগুলির সদস্যরা কেউ আত্মীয়ের আবার কেউ পড়শিদের বাড়িতে আশ্রয় নিয়েছেন। অনেকে আবার নদীর ধারে ত্রিপল ও বেড়া দিয়ে অস্থায়ী ঘর বানিয়ে বসবাস শুরু করেছেন। শনিবার দুপুরে প্রশাসনিক কর্তাদের সঙ্গে নিয়ে ভাঙন এলাকা পরিদর্শনে যান ইটাহারের তৃণমূল কংগ্রেস বিধায়ক অমল আচার্য। বাসিন্দারা তাঁর কাছে নদী সংলগ্ন প্রায় ৪০০ মিটার পাড় কংক্রিট বাঁধাই করা দাবি জানান। বাসিন্দাদের অভিযোগ, অবিলম্বে নদী পাড় স্থায়ীভাবে বাঁধানো না হলে গ্রামের একমাত্র মণিহারি প্রাথমিক স্কুল নদী গর্ভে তলিয়ে যেতে পারে। কারণ, পাড় ভাঙতে ভাঙতে এসে দাঁড়িয়েছে প্রায় ৩ মিটার। স্কুলটি নদী গর্ভে তলিয়ে গেলে এলাকার কয়েকশো পড়ুয়ার ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়বে। বিধায়ক বলেন, “নদী পাড় বাঁধানোর ব্যাপারে পূর্বতন রাজ্য সরকার কোনও পরিকল্পনা নেয়নি। উত্তরবঙ্গ উন্নয়ন দফতর অথবা সংখ্যালঘু উন্নয়ন দফতরের আর্থিক সহযোগিতায় যাতে দ্রুত নদীর পাড় স্থায়ীভাবে বাঁধানো যায়, সেই ব্যাপারে উদ্যোগী হয়েছি।

ইসলামপুরে পথ দুর্ঘটনায় দু’জনের মৃত্যু
যানজট এবং একের পর এক পথ দুর্ঘটনায় নাজেহাল উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের বাসিন্দারা। শনিবার রাতে ইসলামপুরে দুর্ঘটনায় ২ জনের মৃত্যু হয়। শ্রীকৃষ্ণপুরের বিহার মোড়ে দুর্ঘটনায় দুই বাইক আরোহীর মৃত্যু হয়। নাম মাধব সিংহ (২০) এবং নরেন সিংহ (২১)। তাঁদের বাড়ি চোপড়ার কালাগছে। বাড়ি থেকে ওষুধ কিনতে বেরিয়ে দুর্ঘটনায় পড়েন তাঁরা। অভিযোগ, ৩১ নম্বর জাতীয় সড়ক নির্ভর ইসলামপুর। স্কুল, সরকারি দফতর, কলেজ, বাজার, দোকানপাট সবই রয়েছে জাতীয় সড়কের দু’ধারে। বাসিন্দাদের জাতীয় সড়ক এড়িয়ে যাতায়াতের উপায় নেই। বহু বার বলার পরেও বাইপাস বা বিকল্প কোনও রাস্তা তৈরি করা হচ্ছে না। পার্কিংয়ে বিধি নেই। নজরদারিও নেই। ট্রাফিক নিয়ন্ত্রণেও পুলিশ উদ্যোগী নয়। এ দিন ইসলামপুরের মহকুমাশাসক পার্থ ঘোষ বলেন, “যানজট এড়াতে কী ভাবে কী করা যায় তার চিন্তাভাবনা চলছে।”

থানায় রিলে অনশন
২০০৯ সালে নাগরাকাটা থানা চত্বর অগ্নিগর্ভ ওঠে। পুলিশের গুলিতে কৈলাস সিংহ নামে এক ব্যক্তি জখমও হন। দু’বছর বাদে ওই গুলি চালনার ঘটনার সিবিআই তদন্ত দাবি করে সোমবার থেকে রিলে অনশন শুরু করছে প্রোগেসিভ পিপলস পার্টি। পিপিপি সভাপতি কিরণ কালিন্দি জানান, তাদের ব্লক কমিটি এই রিলে অনশনে নামছে। এর পর অবহেলিত ডুয়ার্সের উন্নয়নের দাবি জোরাল করতে আগামী ১ সেপ্টেম্বর থেকে ডুর্য়াসের এলেনবাড়ি চা বাগান থেকে সঙ্কোশ অবধি পদযাত্রায় নামছে পিপিপির রাজ্য কমিটি।

কার্যালয় দখল
ফবর জেলা কার্যালয় কংগ্রেসের দখলে চলে যাওয়ার অভিযোগে সোরগোল পড়ে গেল দক্ষিণ দিনাজপুরে। রবিবার বিকেলে ঘটনাটি ঘটে বালুরঘাট শহরের কল্যাণী সদরঘাট এলাকায়। সেখানে ফরওয়ার্ড ব্লকের দোতালা জেলা কার্যালয়টিতে দলত্যাগী নেতা চিত্তরঞ্জন দাসের নেতৃত্বে অনুগামী কংগ্রেসের পতাকা ঝুলিয়ে দেন বলে অভিযোগ। খুলে নেওয়া হয় ফরওয়ার্ড ব্লকের দলের প্রতীক চিহ্নও। আজ, সোমবার বালুরঘাটে ফরওয়ার্ড ব্লকের পদত্যাগী জেলা সম্পাদক চিত্তরঞ্জন দাস সমেত শাখা সংগঠনের অনুগামীরা আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসে যোগ দিচ্ছেন। তার ২৪ ঘণ্টা আগে বালুরঘাটে ফরওয়ার্ড ব্লকের কার্যালয় দখলের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। এই ব্যাপারে ফরওয়ার্ড ব্লকের জেলা অ্যাড হক কমিটির পক্ষ থেকে বালুরঘাট থানায় এক অভিযোগ দায়ের করা হয়েছে। অ্যাড হক কমিটির আহ্বায়ক স্বপন তরফদার বলেন, “চিত্তরঞ্জনবাবুই ওই ঘটনার পিছনে রয়েছেন। দুর্নীতির অভিযোগে তিনি দল থেকে বহিষ্কার হবেন বুঝতে পেরেই এ সব করছেন। পুলিশকে সবই জানিয়েছি। পুলিশ ব্যবস্থা না-নিলে আন্দোলনে নামা হবে।” চিত্তরঞ্জনবাবুর বক্তব্য, “ফরওয়ার্ড ব্লক জেলা কার্যালয়টি আমার নামে রয়েছে। কার্যালয়টি টাউন কংগ্রেস কমিটিকে লিজ দেওয়া হয়েছে।” জেলা কংগ্রেস সভাপতি নীলাঞ্জন রায় বলেছেন, “দক্ষিণ দিনাজপুরের গোটা ফরওয়ার্ড ব্লক দলই কংগ্রেসে যোগ দিচ্ছে। উৎসাহী কর্মীরা পতাকা লাগিয়ে থাকতে পারে।”

ক্রীড়া সংস্থার বৈঠক
কর্তা নির্বাচনের প্যানেল অনুমোদন পদ্ধতি নিয়ে দু’পক্ষের গোলমালে উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার জেলা ক্রীড়া সংস্থার বৈঠক। রবিবার পঞ্চানন হলে প্যানেল অনুমোদনের জন্য সাধারণ সভা ডাকা হয়। বর্তমান জেলা সম্পাদক জগৎরঞ্জন ভট্টাচার্য ও আশিস সরকারের অনুগামীরা প্যানেল জমা দেন। ডিএসএ সূত্রের খবর, আশিসবাবুরা ব্যালটে ভোটের দাবি জানান। জগৎবাবুর অনুগামীরা হাত তুলে প্যানেল পাশ করানোর পক্ষে সওয়াল করেন। এবৈঠকে ৫৮২ জন সদস্য উপস্থিত ছিলেন। অনুমোদিত প্যানেলে তৃণমূল যুব নেতা রাজীব নারায়ণ এবং সিপিএম নেতা পার্থ সেনগুপ্তের নাম রয়েছে।

গণসংগঠনের দাবি
জিটিএ’তে ডুয়ার্সকে না রাখার দাবি নিয়ে এক ছাতায় আন্দোলন করার দিকে এগোচ্ছে ডুয়ার্সের বিভিন্ন গণসংগঠন। রবিবার নাগরাকাটার ডুয়ার্সের একটি ভবনে আয়োজিত সভায় আদিবাসী বিকাশ পরিষদ, ডুয়ার্স তরাই নাগরিক মঞ্চ-সহ বেশ কয়েকটি নাগরিক সংগঠন যোগ দেয়। ডুয়ার্স তরাই নাগরিক মঞ্চের কার্যকরী সভাপতি ল্যারি বসু জানান, গারো, মেচ, রাভা-সহ ডুয়ার্সের বিভিন্ন ভূমিপুত্রদের সংগঠনগুলিকেও তাঁরা পাশে পাচ্ছেন। জিটিওতে ডুয়ার্স নিয়ে যে কমিটি গঠন করা হয়েছে তাঁরা ডুয়ার্সে এলে বিরোধ করা হবে বলেও জানান তিনি। পরিষদের ডুয়ার্স সভাপতি জন বার্লাও এ দিন সভায় যোগ দেন।

বাসের ধাক্কায় মৃত্যু
বাসের ধাক্কায় মৃত্যু হল মোটর বাইক আরোহী এক ব্যক্তির। রবিবার সকালে ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের কুলিক সেতু এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়কে। মৃতের নাম দুলাল দেব (৫৭)। বাড়ি স্থানীয় সুভাষগঞ্জে। এ দিন ছেলের সঙ্গে মোটরবাইকে চেপে হরিরামপুর এলাকায় এক আত্মীয়ের বাড়িতে শ্রাদ্ধের অনুষ্ঠানে যাচ্ছিলেন। ছেলে বাইক চালাচ্ছিল। সেই সময় শিলিগুড়িগামী একটি বেসরকারি বাস বাইকটিতে ধাক্কা মারে বলে অভিযোগ। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। ছেলে অলকবাবুকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। চালক-সহ বাসটি আটক করা হয়।

প্রতিষ্ঠা দিবস
ছাত্র পরিষদের ৫৮ তম প্রতিষ্টা দিবস পালিত হল আলিপুরদুয়ারের কংগ্রেসের দলীয় কার্যালয়ে। রবিবার আলিপুরদুয়ারের ছাত্র পরিষদের নেতৃত্বে প্রভাত ফেরী হয়। বেলা দশটা নাগাদ কংগ্রেসের দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন করা হয়। অনুষ্ঠানে ছাত্র পরিষদের নেতৃত্ব ছাড়াও উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক বিশ্বরঞ্জন সরকার, আলিপুরদুয়ার টাউন ব্লক কংগ্রেসের সভাপতি তথা পুরসভার চেয়ারম্যান দীপ্ত চট্টোপাধ্যায়, কংগ্রেসের জেলা সম্পাদক কাঁকন দত্ত-সহ অন্যরা।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। রবিবার আমবাড়ি ফাঁড়ির মধ্য চাকিয়াভিটা এলাকায় ঘটনাটি ঘটেছে। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, মৃতের নাম রাজু চক্রবর্তী (৩৫)। বাড়ি এলাকাতেই। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.