টুকরো খবর
অচলাবস্থা কাটাতে স্কুলে গিয়ে বিক্ষোভের মুখে মহকুমাশাসক
অচলাবস্থা কাটাতে আলোচনার জন্য রবিবার দুপুরে বেলপাহাড়ির ‘রাষ্ট্রীয় আদিবাসী আবাসিক উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে’ গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন ঝাড়গ্রামের মহকুমাশাসক তথা পদাধিকার বলে স্কুল পরিচালন কমিটির চেয়ারম্যান সি মুরুগান। পড়ুয়া ও অভিভাবককেরা ‘গো-ব্যাক’ স্লোগান দিয়ে মহকুমাশাসককে ঘেরাও করে বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোগ, অভিযুক্ত প্রধান শিক্ষিকা তপর্ণা বিশ্বাসকে আড়াল করছেন অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরেরই আধিকারিকদের একাংশ। বিক্ষোভকারীরা মহকুমাশাসককে বলেন, “অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের সচিব পর্যায়ের আধিকারিকেরা না আসা পর্যন্ত আন্দোলন চলবে।” মহকুমাশাসক ছাত্রীদের পঠন-পাঠনের কথা ভেবে স্কুল খোলার কথা বললেও ‘শিক্ষা বাঁচাও অভিভাবক কমিটি’র নেতৃত্ব তা শুনতে রাজি হননি। উল্টে, পড়ুয়া ও অভিভাবকেরা ‘এসডিও ফিরে যাও’ স্লোগান তুলে তুমল চিৎকার চেঁচামেচি করতে থাকেন। বাধ্য হয়ে ফিরে যান মহকুমাশাসক। পরে ‘শিক্ষা বাঁচাও অভিভাবক কমিটি’র সম্পাদক সুবল সরেন বলেন, “সোমবারের মধ্যে অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের তরফে উপযুক্ত প্রতিশ্রুতি না পাওয়া গেলে আগামী দিনে পথ অবরোধ-সহ আরও জোরদার আন্দোলন করা হবে। অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতর পরিচালিত রাজ্যের একমাত্র আদিবাসী মেয়েদের আবাসিক স্কুলটির বেহাল অবস্থার জন্য তপর্ণাদেবীই দায়ী বলে পড়ুয়া ও অভিভাবকদের অভিযোগ। ২০০৬ সালের মার্চে প্রধান শিক্ষিকার দায়িত্বে আসার পর থেকে তপর্ণাদেবীর বিরুদ্ধে খামখেয়ালিপনা ও স্বেচ্ছাচারিতার অভিযোগে অসংখ্য বার প্রশাসনের বিভিন্ন মহলের দ্বারস্থ হয়েছেন পড়ুয়া ও অভিভাবকেরা। তপর্ণাদেবীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য এবং মেডিক্যাল বোর্ডের সামনে তাঁর সুস্থতার পরীক্ষা করানোর জন্য পাঁচ মাস আগেই সংশ্লিষ্ট দফতরে সুপারিশ করেছেন স্কুল পরিচালন কমিটির চেয়ারম্যান তথা মহকুমাশাসক। কিন্তু কোনও জবাব আসেনি। গত বুধবার থেকে প্রধান শিক্ষিকাকে ‘বরখাস্ত’ করার দাবিতে স্কুলের সামনে অনির্দিষ্টকালের জন্য অবস্থান বিক্ষোভ শুরু করেছে পড়ুয়া ও অভিভাবকেরা। ওই দিন থেকেই বন্ধ স্কুল।

কাশীজোড়ার হাড়গোড়-কাণ্ডে অভিযুক্ত সিপিএমের ৪৯ জন
আরও একটি হাড়গোড় উদ্ধারের ঘটনায় নাম জড়াল ৪৯ জন সিপিএম নেতা-কর্মীর। অভিযুক্ত তালিকায় রয়েছেন সিপিএমের জোনাল সম্পাদকের মতো নেতাও। শনিবার পশ্চিম মেদিনীপুরের শালবনির কাশীজোড়া থেকে বেশ কিছু হাড়গোড় উদ্ধার হয়। ওই ঘটনাতেই শ্যাম পাণ্ডে, লক্ষ্মীকান্ত ঘোষ, নিশাকর চক্রবর্তীর মতো এলাকায় এক সময়ের ‘দাপুটে’ সিপিএম নেতা-কর্মীদের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ উঠেছে। শ্যামবাবু দলের শালবনি জোনাল কমিটির সম্পাদক। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত ৪৯ জনই ‘ফেরার’। তাঁদের খোঁজে তল্লাশি চলছে। শালবনি থানার ওসি বিশ্বজিৎ সাহা বলেন, “তদন্তে সব দিকই খতিয়ে দেখা হচ্ছে।” কাশীজোড়ার জঙ্গল থেকে মাটি খুঁড়ে উদ্ধার হওয়া মাথার খুলি, হাড়গোড় ও পোশাক দেখে শনিবারই স্থানীয় বাসিন্দা ছবি কিস্কু দাবি করেছিলেন, ওই দেহাবশেষ তাঁর স্বামী সুরাই কিস্কুর। বছর খানেক আগে দেউলকুণ্ডা থেকে অপহৃত হন তৃণমূল কর্মী সুরাই। অভিযোগ, সিপিএমের ‘সশস্ত্র বাহিনী’ই তাঁকে অপহরণ করেছিল। পরে খুন করে দেহ মাটিতে পুঁতে দেয়। শনিবার রাতে পুলিশে অভিযোগ জানান ছবিদেবী। গত বুধবারই কাশীজোড়ার ঝর্নাডাঙায় কিছু হাড়গোড় মিলেছিল। সেই দেহাবশেষ ‘নিখোঁজ’ তৃণমূল কর্মী লক্ষ্মীকান্ত মাহাতোর বলে দাবি করে ৩৯ জন সিপিএম নেতা-কর্মীর নামে অপহরণ ও খুনের অভিযোগ জানান লক্ষ্মীকান্তের স্ত্রী আভারানিদেবী। বেনাচাপড়ার ঘটনায় সুশান্ত ঘোষ-সহ ৪০ জন সিপিএম নেতা-কর্মীর নামে অভিযোগ হয়েছে। পরে কেশপুরের পাঁওশা ও মোহনপুর থেকে হাড়গোড় উদ্ধারের ঘটনায় যথাক্রমে ২৩ ও ২৬ জন সিপিএম নেতা-কর্মীর নামে অভিযোগ জমা পড়ে। এই প্রেক্ষিতে ‘অস্বস্তি’ বাড়ছে সিপিএমের। যদিও দলের জেলা সম্পাদক দীপক সরকারের দাবি, “দলীয় কর্মী-সমর্থকদের মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে।”

জনগণের কমিটির বিরুদ্ধে ৩১টি গ্রাম
ঝাড়গ্রাম থানার সাপধরা অঞ্চলের ৩১টি গ্রামের বাসিন্দারা একযোগে জনগণের কমিটির মিটিং-মিছিলে না যাওয়ার সিদ্ধান্ত নিলেন। রবিবার পুকুরিয়ায় ওই ৩১টি গ্রামের কয়েক হাজার মানুষ জড়ো হয়ে এই সিদ্ধান্ত নেন। স্লোগান দিয়ে মিছিলও করেন তাঁরা। তাঁদের বক্তব্য, কমিটির কার্যকলাপে এলাকায় শান্তি শৃঙ্খলা বিঘ্নিত হচ্ছে। যখন তখন গ্রামে চড়াও হয়ে মিটিং-মিছিলে গ্রামবাসীদের যেতে বাধ্য করছে কমিটির লোকেরা। অরাজি হলেই চূড়ান্ত হেনস্থা ও প্রচণ্ড মারধর করা হচ্ছে। আর্থিক জরিমানাও চলছে। কমিটির কারণে এলাকাবাসীকে অযথা পুলিশি হয়রানিও সহ্য করতে হচ্ছে। আদিবাসী ও কুর্মি (মাহাতো) সম্প্রদায়ের মহিলাদের যখন তখন দীর্ঘপথ মিছিলে হাঁটানো হচ্ছে। কমিটির কার্যকলাপে গরিব মানুষের রুজি রোজগার বন্ধ হতে বসেছে। ‘সন্ত্রাস, দুর্নীতি ও সাম্রাজ্যবাদী আগ্রাসন বিরোধী গণতান্ত্রিক মঞ্চ’র সম্পাদক অশোকজীবনের অভিযোগ, “গণ আন্দোলন ধ্বংস করার জন্য তৃণমূলের ‘ভৈরব বাহিনী’র লোকেরাই কমিটির বিরুদ্ধে এলাকাবাসীকে ক্ষেপিয়ে তুলছে।” সাপধরা অঞ্চলের তৃণমূল নেতা লালমোহন মাহাতো অবশ্য বলেন, “ওই জমায়েতের সঙ্গে তৃণমূলের কোনও যোগসূত্র নেই।”

খেজুরিতে তদন্তের দাবি
দশ বছর আগে খেজুরিতে চার তৃণমূল কর্মীকে খুনের অভিযোগ উঠেছিল সিপিএমের বিরুদ্ধে। ওই ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে শনিবার খেজুরির বারাতলায় বিক্ষোভ সমাবেশ করল তৃণমূল কংগ্রেস। সভায় তৃণমূল নেতারা অভিযোগ করেন, ২০০১ সালের ২৩ ফেব্রুয়ারি বারাতলায় সিপিএমের এক সভা হয়। সভার পর রাতে সশস্ত্র সিপিএম কর্মীরা হামলা চালিয়ে স্থানীয় দুই তৃণমূল কর্মী শক্তিপদ দাস ও সুব্রত দাসকে গুলি করে হত্যা করে বলে অভিযোগ। তাপস মণ্ডল ও অনিমেষ পাত্র নামে দুই তৃণমূল কর্মীকে তুলে নিয়ে যায় দুষ্কৃতীরা। ওই চার জনের আর খোঁজ পাওয়া যায়নি। সিপিএমের সন্ত্রাসের ভয়ে সে সময় নিখোঁজদের পরিবারের লোকেরা থানায় অভিযোগ জানাতেও সাহস পাননি। এখন পরিবর্তিত পরিস্থিতিতে ওই ঘটনার তদন্তের দাবি করে এ দিনের বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন তৃণমূল নেতারা।

নক আউট ফুটবল শুরু
‘ঝাড়গ্রাম প্লেয়ার্স কর্নার ক্লাব’-এর উদ্যোগে শনিবার থেকে শুরু হল তিন দিনের নক আউট ফুটবল টুর্নামেন্ট। শনিবার দুপুরে ঝাড়গ্রাম শহরের কেকেআই মাঠে প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষাব্রতী অনুপ দে। উপস্থিত ছিলেন মহকুমা ক্রীড়া সংস্থার সম্পাদক তপন সেন রায়। প্লেয়ার্স কর্নার ক্লাবের সম্পাদক সৌমেন মাহাতো জানান, খড়্গপুর, মেদিনীপুর, ঝাড়গ্রাম, শিলদা, বেলপাহাড়ি, শালবনি ও ঝাড়খণ্ডের জামশেদপুরের ৮ টি দল প্রতিযোগিতায় যোগ দিয়েছে। আজ সোমবার, দুপুর দু’টোয় ফাইনাল খেলাটি হবে। বিজয়ী দলকে চ্যাম্পিয়ান ট্রফি ও নগদ পাঁচ হাজার টাকা এবং বিজিত দলকে রানার্স ট্রফি ও নগদ চার হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।

মারধরের অভিযোগ
স্কুলে মিড-ডে মিল খাওয়ার সময় হাত থেকে থালা পড়ে যাওয়ায় এক ছাত্রকে বেধড়ক মারধরের অভিযোগ উঠল শিক্ষকের বিরুদ্ধে। শুক্রবার ঘটনাটি ঘটেছে কাঁথি ক্ষেত্রমোহন বিদ্যাভবনে। সমীরণ গায়েন নামে অষ্টম শ্রেণির ওই ছাত্রের বাবা সঞ্জয়বাবু শনিবার স্কুলের শিক্ষক অশোকতরু মাইতির বিরুদ্ধে কাঁথি থানায় অভিযোগ দায়ের করেন। স্কুলের পরিচালন কমিটির কাছেও লিখিত অভিযোগ দায়ের করেছেন তিনি। পরিচালন কমিটির সম্পাদক কণিষ্ক পণ্ডা বলেন, “স্টাফ কাউন্সিলের সম্পাদক উত্তম মণ্ডলকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে ওই শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।” অশোকতরু মাইতির সঙ্গে যোগাযোগ করা যায়নি।

নিখোঁজ শিশুর দেহ উদ্ধার
দু’দিন নিখোঁজ থাকার পরে রবিবার সকালে বাড়ির পাশের পুকুর থেকে মিলল এক শিশুকন্যার মৃতদেহ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সিউড়ি শহরের ৪ নম্বর ওয়ার্ডের নগুরিপাড়ার বাসিন্দা জগন্নাথ কাহারের বছর দেড়েকের মেয়ে সঞ্চিতা শুক্রবার দুপুরে বাড়ির বাইরে খেলা করছিল। তার পর থেকেই তার খোঁজ মিলছিল না। অনেক খোঁজাখুঁজির পরে শনিবার সিউড়ি থানায় নিখোঁজ ডায়েরি করেন জগন্নাথবাবু। পুলিশ জানায়, এ দিন দুপুর সাড়ে ১২টা নাগাদ জগন্নাথবাবুদের বাড়ি লাগোয়া একটি পুকুরের জলে ভাসতে দেখা যায় ছোট্ট সঞ্চিতার দেহ। পুলিশ দেহটি ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক বালকের। শনিবার সকাল ৯টা নাগাদ দুর্ঘটনাটি ঘটেছে এগরা-দিঘা রাস্তার রাসনে। মৃতের নাম বিশ্বজিৎ দাস (৭)। বাড়ি ওই গ্রামেই। এ দিন সকালে টিউশন সেরে বাড়ি ফিরছিল বিশ্বজিৎ। পথে একটি পিক আপ ভ্যান ধাক্কা মারলে হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই মৃত্যু হয় তার। এরপর স্থানীয় বাসিন্দারা চালককে গ্রেফতার ও যান নিয়ন্ত্রণের দাবিতে প্রায় দু’ঘন্টা অবরোধ করে।

দুর্ঘটনায় মৃত্যু
গত মঙ্গলবার বাড়ির সামনের রাস্তায় মোটর সাইকেলের ধাক্কায় গুরুতর জখম হয়েছিল পাঁশকুড়ার হাউর পঞ্চায়েতের হরশঙ্করপুরের বাদশা জানা (১১)। চার দিন ধরে কলকাতার হাসপাতালে চিকিৎসার পরে শনিবার রাতে মৃত্যু হল তার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.