টুকরো খবর

রিয়াংদের নয়া জঙ্গি সংগঠন
উত্তর ত্রিপুরায় আশ্রিত মিজোরামের রিয়াং শরণার্থীদের পুনর্বাসনের দাবিতে আরও একটি জঙ্গি সংগঠনের জন্ম হয়েছে। ব্রু ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট, ব্রু লিবারেশন ফ্রন্ট অব মিজোরাম, ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব বরাক ভ্যালি, ইউনাইটেড ডেমোক্রাটিক লিবারেশন আর্মি-র পর এ বার গঠিত হল ইউনাইটেড লিবারেশন আর্মি অব ব্রুল্যান্ড। শুক্রবার করিমগঞ্জে ৩৩ ফিল্ড রেজিমেন্টের জওয়ানদের সঙ্গে সংঘর্ষে সাত জঙ্গির মৃত্যু এবং একজন ধরা পড়ার পর পুলিশ ও সেনাবাহিনী নতুন জঙ্গি সংগঠনটির ব্যাপারে নিশ্চিত হয়েছে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার কমলকুমার গুপ্ত জানান, নিহতদের সকলের পরিচয় মিলেছে। এরা রিয়াং জনগোষ্ঠীর, উত্তর ত্রিপুরার কাঞ্চনপুরের শরণার্থী শিবিরের বাসিন্দা। তবে এখনও কেউ মৃতদেহ নিতে আসেনি। কাল রাতে তাই দেহগুলি শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে। দাবিদারের অপেক্ষায় ৭২ ঘণ্টা মর্গে রাখা হবে। করিমগঞ্জ পুলিশ অবশ্য কালই উত্তর ত্রিপুরা পুলিশের সঙ্গে যোগাযোগ করে। এর পরই কাঞ্চনপুর থানা শরণার্থী শিবিরগুলিতে খবর পাঠায়। দু’তিন জনের মৃতদেহ পরিবারের লোকজন নিয়ে যাবেন বলে অনুমান। রাতাবাড়ি থানার ওসি সজল দেব জানান, সাত জন মারা গেলেও লালগনাইয়ে গভীর জঙ্গলে ঘাঁটি গেড়েছিল অন্তত ১৫ জন জঙ্গি। ধরা পড়েছে মাদাই রিয়াং নামে এক যুবক। অন্য সাত জন পালিয়ে যায়। মাদাইকে জেরা করে তাঁরা জানতে পেরেছেন, এরা সবাই মায়ানমারে প্রশিক্ষিত। অস্ত্রশস্ত্র সংগ্রহ করে প্রতিবেশী রাষ্ট্রটির বাজার থেকে। পরে মিজোরাম হয়ে সেগুলি পৌঁছয় তাদের ঘাঁটিতে। নাম প্রকাশে অনিচ্ছুক কাঞ্চনপুরের শরণার্থী নেতারা জানান, শরণার্থীদের জীবনে হতাশার জন্য একের পর এক জঙ্গি সংগঠন জন্ম নিচ্ছে।

বচসার জেরে বাসে আগুন, জীবন্ত দগ্ধ ২ শিশু-সহ ১০
সামান্য মতবিরোধ থেকে উত্তপ্ত বাক্য বিনিময়। তার পর সেই রাগ থেকে যাত্রী বোঝাই বাসে আগুন লাগিয়ে দেওয়া। এবং শেষ পর্যন্ত দুই শিশু-সহ ১০ জনের মৃত্যু। রুপোলি পর্দায় নয়, বাস্তবের মাটিতে কি এটা আদৌ সম্ভব? আজ এমনই এক অমানবিক নৃশংসতার সাক্ষী থাকল মধ্যপ্রদেশের সেনধোয়া। ঘড়িতে তখন ৪টে ৩০। বিকেলবেলা সেনধোয়ার কাছাকাছি একটি রাস্তায় কোনও কারণে ঝামেলা শুরু হয় দু’টি বাসের চালক এবং কনডাক্টরদের মধ্যে। বেসরকারি বাসদু’টির একটি রাজস্থানের, অন্যটি ইনদওরের। কিছু ক্ষণ পর ফের চলতে শুরু করে বাস দু’টি। তার পর অন্য একটি রাস্তায় রাজস্থানের বাসের চালক সমস্ত যাত্রীকে বাস থেকে নামিয়ে দেয়। এবং সেনধোয়ায় কাছাকাছি ইনদওরের বাসটিকে জোর করে দাঁড় করায়। এর পর রাজস্থানের বাসের চালক ইনদওরের যাত্রীবোঝাই বাসটিতে আগুন লাগিয়ে দেয়। এই ঘটনায় দুই শিশু-সহ ১০ জনের মৃত্যু হয়েছে। আগুনে পুড়ে মারাত্মকভাবে জখম হয়েছেন ১৭ জন। বারবনির পুলিশ সুপার আর এস মীনা জানিয়েছেন, চিকিৎসার জন্য পাঁচ জনকে ইনদওরে নিয়ে যাওয়া হয়েছে। সেনধোয়ার একটি হাসপাতালে বাকিদের চিকিৎসা চলছে। বাসটিতে কত যাত্রী ছিলেন তা জানা যায়নি। স্থানীয়রা রাজস্থানের খালি বাসে আগুন লাগিয়ে দেয়। অভিযুক্ত চালক ও কনডাক্টরেরও খোঁজ মেলেনি। ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

কুষ্ঠি গ্রহণযোগ্য, বলল সুপ্রিম কোর্ট
কোনও ব্যক্তির জন্মতারিখ নির্ণয়ে কুষ্ঠি গ্রহণযোগ্য, তবে সেটি প্রমাণ হিসেবে খুবই দুর্বল। একটি মামলার রায় দিতে গিয়ে এমনই জানিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতিরা সেই সঙ্গে এ-ও বলেছেন যে, কুষ্ঠির নির্ভরযোগ্যতা প্রমাণের দায় সেই ব্যক্তিরই যিনি সেটিকে প্রমাণ হিসেবে আদালতে পেশ করতে চান। মাদ্রাজ হাইকোর্টে ১৯৯৩ সালে একটি আবেদন করেছিলেন নিম্ন আদালতের বিচারক এম মণিকম। আবেদনে তিনি বলেছিলেন, চাকরি সংক্রান্ত নথিতে (সার্ভিস রেকর্ড) তাঁর ভুল জন্মতারিখ দেওয়া আছে। সেই জন্য তিনি তিন বছর কম চাকরি করতে পারবেন। নিজের বয়স প্রমাণের জন্য তাঁর কুষ্ঠি আদালতে জমা দেন তিনি। তাঁর দাবি ছিল, ওই কুষ্ঠিতেই তাঁর আসল বয়সের প্রমাণ রয়েছে। কিন্তু তদন্তে দেখা যায়, মণিকমের পেশ করা কুষ্ঠিটি জাল। মাদ্রাজ হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল মণিকমের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি আবেদন দাখিল করেন। সেই মামলার রায় দিতে দিয়ে শীর্ষ আদালত জানিয়েছে, কারও বয়স প্রমাণে কুষ্ঠি গ্রহণযোগ্য। কিন্তু প্রমাণ হিসেবে তা খুবই দুর্বল। এবং সেটির নির্ভরযোগ্যতা প্রমাণের দায়ও একান্ত ভাবে সেই ব্যক্তির।

ইতিহাসবিদ শর্মা প্রয়াত
শনিবার রাতে পটনায় প্রয়াত হলেন প্রখ্যাত ইতিহাসবিদ রামশরণ শর্মা। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। দীর্ঘ দিন ধরেই তিনি বার্দ্ধক্যজনিত রোগে ভুগছিলেন। প্রখ্যাত এই ইতিহাসবিদের অন্ত্যেষ্টি রাষ্ট্রীয় মর্যাদায় করার কথা ঘোষণা করে নীতীশ কুমার সরকার। সেইমতো আজ পটনাতেই তাঁর অন্ত্যেষ্টি হয়। বিহারের বেগুসরাই জেলার বারাউনির কাছে এক গ্রামে জন্মেছিলেন শর্মা। পটনা থেকে শুরু করে দিল্লি এবং টরন্টো বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ দিন শিক্ষকতা করেছেন তিনি। তাঁর লেখা প্রায় ১১৫টি বই বিশ্ব জুড়ে প্রায় ১৫টি ভাষাতে অনুবাদ হয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিকাল রিসার্চের তিনিই ছিলেন প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। অবসরের পরে গত ১৫ বছর ধরে তিনি পটনাতেই ছিলেন।

দত্তক বাবা-মা মৃত, সন্তান ফিরে পেলেন দম্পতি
দত্তক বাবা-মায়ের মৃত্যুর পরে জন্মদাতা বাবা-মায়ের কাছে তাঁদের নাবালিকা সন্তানকে ফিরিয়ে দিতে নির্দেশ দিল দিল্লির এক আদালত। রোহিণীর তেগেন্দ্র শর্মা ও তাঁর স্ত্রী রেণু শর্মার মেয়েকে দত্তক নিয়েছিলেন তাঁদের পরিবারেরই এক দম্পতি। কিন্তু সম্প্রতি ১৫ বছরের ওই কিশোরীর দত্তক বাবা-মায়ের মৃত্যু হয়েছে। এখন ওই কিশোরীকে দেখভাল করার মতো আর কেউ নেই পরিবারে। এই অবস্থায় নিজের মেয়েকে ফিরে পেতে আদালতে আবেদন করেন তেগেন্দ্র ও রেণু। আদালত রায় দিয়ে বলেছে, ওই কিশোরীর জন্মদাতা বাবা-মা এখন থেকে তার আইনি অভিভাবক বলে গণ্য হবেন। মেয়েটির দত্তক বাবা-মায়ের কাছে থেকে পাওয়া সম্পত্তির দেখভালও তাঁরাই করবেন। কারণ আদালতের মতে, নিজের সন্তানের কোনও ক্ষতি তার বাবা-মা কখনওই চাইবেন না। আর দত্তক বাবা-মাকে হারিয়ে মেয়েটিও এখন তার নিজের বাবা-মায়ের কাছেই ফিরে যেতে চাইছে। তবে আদালতকে না জানিয়ে ওই কিশোরীর স্থাবর-অস্থাবর সম্পত্তির কেনাবেচা করতে পারবেন না তেগেন্দ্র ও রেণু।

ভাট্টা পারসলে পুলিশের বিরুদ্ধে এফআইআর
উত্তরপ্রদেশের ভাট্টা পারসল গ্রামে ধর্ষণে অভিযুক্ত পুলিশকর্মীদের বিরুদ্ধে এফআইআর চেয়েছে তফসিলি জাতিদের জন্য জাতীয় কমিশন। কমিশনের কাছে ওই গ্রামের মহিলাদের করা অভিযোগের ভিত্তিতে আজ এই সিদ্ধান্তের কথা জানালেন কমিশনের চেয়ারম্যান পি এল পুনিয়া।গ্রেটার নয়ডার ভাট্টা পারসল গ্রামে জমি অধিগ্রহণকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে স্থানীয় কৃষকদের ব্যাপক সংঘর্ষ হয় মে মাসে। কৃষকদের আন্দোলনকে সমর্থন করতে ওই গ্রামে পৌছে যান রাহুল গাঁধী। সে সময় তিনিই অভিযোগ করেন, সংঘর্ষের সময় নয়ডা পুলিশের কিছু কর্মী কৃষক পরিবারের মহিলাদের শ্লীলতাহানি ও ধর্ষণ করেছে। রাহুলের অভিযোগ নিয়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। মায়াবতী সরকারের সঙ্গে অভিযোগ-পাল্টা অভিযোগের লড়াইয়ে জড়িয়ে পড়ে কংগ্রেস। আজ পুনিয়া জানান, কমিশনের সদস্যা লতা প্রিয়কুমার গত সপ্তাহে ভাট্টা পারসলে গিয়েছিলেন সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলতে। তখনই সাত মহিলা সরাসরি ধর্ষণের অভিযোগ জানান। তাঁদের অভিযোগের ভিত্তিতেই কমিশন আজ এফআইআর দায়ের করার ব্যাপারে সিদ্ধান্তে পৌছেছে। পুরো ঘটনার নতুন করে তদন্তের দাবিও করেছে কমিশন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.