|
|
|
|
|
|
|
নাটক সমালোচনা... |
|
মঞ্চে সার্থক রূপায়ণ |
শিখা বসু |
‘মুক্তধারা’ রবীন্দ্রনাথের এমন এক রূপক নদী, যার মঞ্চে সার্থক রূপায়ণআরও কঠিন কাজ। বহুরূপীর মতো স্বনামখ্যাত নাট্যদলও দু’বার এই প্রযোজনায় হাত দিয়েছিলেন। যার রূপকার প্রথমে শম্ভু মিত্র, পরে কুমার রায়। কঠিন রূপক নাট্যটি আজকের বিজ্ঞানভিত্তিক যন্ত্রসভ্যতার যুগে, মানুষের প্রাণসত্তার সঙ্গে যার নিত্য দ্বন্ধ, তাই এই নাটক খুব বেশি প্রাসঙ্গিক। শিলিগুড়ির নাট্যদল দামামা নতুন করে মঞ্চে এনেছেন ‘মুক্তধারা’। তাঁদের সাহস ও সৎ ইচ্ছার প্রশংসা করতেই হয়। |
|
সুন্দর প্রযোজনা এবং অভিনেতারা মোটামুটি সকলেই আন্তরিক। তবে কোথাও কোথাও আরও কিছুটা অনুশীলনের প্রয়োজন। সেই তুলনায় এই নাটকে গানের অংশ প্রাণবন্ত। এ প্রসঙ্গে অভিনয়ে দু’টি নাম উল্লেখ করতেই হয় রণজিৎ মুখোপাধ্যায় এবং স্বয়ং নাট্য-নির্দেশক পার্থ চৌধুরী। এ ছাড়াও অভিনয়ে নজর কেড়েছেন স্বপন সাহা, দেব মুখোপাধ্যায়। বিভিন্ন চরিত্রে ছিলেন পার্থ বণিক, ধ্রুবজ্যোতি বিশ্বাস, বিশ্বজিৎ ঘোষ, কৌশিক দাস, অরূপরতন রায় প্রমুখ। নির্দেশক কোথাও কোনও চমক দেবার চেষ্টা করেননি। পুরো টেক্সট অনুসরণ করেছেন। মঞ্চের পিছনে পথের ইশারা, মঞ্চ পরিকল্পক নির্দেশক নিজেই। তবে নাটকের এত সব কঠিন তত্ত্বের ভিড়ে খুব ভাল লাগে উত্তরকুটের ছোট্ট পড়ুয়ার দলকে, আর তাদের পণ্ডিতমশাইকে। ছোটদের দিয়ে চমৎকার কাজ করিয়ে নিয়েছেন পরিচালক। অভিনয়ের পরেও তার রেশ থেকে যায়। |
|
|
|
|
|