টুকরো খবর
সাফল্যের রহস্য কী? সেটাই খুঁজে দেখতে এ বার সফল ব্যক্তিদের ‘ব্রেন ম্যাপিং’ করতে চায় রাঁচির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম)। যে তালিকায় রয়েছেন মমতা বন্দ্যেপাধ্যায়, মহেন্দ্র সিংহ ধোনি, এবং ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তি। জানা গিয়েছে, ‘সেন্ট্রাল ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রিস্ট’-এর তত্ত্বাবধানে গোটা বিষয়টির পরিকল্পনা করছে আইআইএম। সংস্থার অধিকর্তা এম জে জেভিয়ার জানিয়েছেন, সমস্ত ঠিকঠাক হলে এই তিন জনের সঙ্গে যোগাযোগ করা হবে। কিন্তু হঠাৎ এই পরিকল্পনা কেন? জেভিয়ার বললেন, “বিভিন্ন পরিস্থিতির সাপেক্ষে কে কী সিদ্ধান্ত নেয় সেটাই সফল এবং সাধারণ মানুষের মধ্যে পার্থক্য গড়ে দেয়। কী কারণে দু’দলের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দু’রকম হয় ব্রেন ম্যাপিংয়ের মাধ্যমে আমরা সেটাই দেখানোর চেষ্টা করছি।”

পদোন্নতির জন্য এক মানসিক ভারসাম্যহীন ব্যক্তিকে লস্কর নেতা সাজিয়ে খুন করা হল। কাশ্মীরের পুঞ্চে এই ভুয়ো সংঘর্ষের খবর জানাজানি হওয়ায় অস্বস্তিতে সেনাবাহিনী ও কাশ্মীর পুলিশ। অভিযুক্ত এক পুলিশ অফিসার ও সেনা জওয়ান গ্রেফতার হয়েছে। দু’দিন আগে পুঞ্চের সুরন্থলে পুলিশ-জঙ্গি সংঘর্ষে নিহত হয় ‘লস্কর নেতা’ আবু ওসমান। তার কাছ থেকে মেলে পাকিস্তানে তৈরি একটি পিস্তল, দু’টো গুলির ম্যাগাজিন, একটি দূরবীন ও একটি ভাঙা মোবাইল। কিন্তু এলাকাবাসীর দাবি, নিহত ব্যক্তি জঙ্গি নয়, সাধারণ কাশ্মীরি। রাজ্য সরকারের পক্ষ থেকে এক তদন্তে আজ জানা গিয়েছে, ৫ অগস্ট রাজৌরি থেকে এক মানসিক ভারসাম্যহীন ব্যক্তিকে তুলে আনেন স্পেশ্যাল সেনা অফিসার নুর হুসেন ও সেনা জওয়ান আব্দুল মজিদ। পরে পুঞ্চের জঙ্গলে নিয়ে গিয়ে তাঁকে জঙ্গি সাজিয়ে মারা হয়। মৃতদেহের পাশে রাখা হয় পিস্তল, গুলি ও জাল ডায়রি। তদন্তে জানা গিয়েছে, ব্যক্তিগত স্বার্থে, শুধু নিজেদের পদোন্নতির জন্য, পুরো অভিযানটা সাজিয়েছিলেন নুর হুসেন ও সেনা জওয়ান আব্দুল মজিদ। তাঁদের বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা রুজু করা হয়েছে।

একের পর এক কেলেঙ্কারিতে যখন বেকায়দায় ইউপিএ সরকার তখন অস্বস্তিতে পড়লেন কেরলের কংগ্রেস মুখ্যমন্ত্রী ওমেন চান্ডিও। পামোলিন কেলেঙ্কারিতে তাঁর ভূমিকা নিয়ে আজ তদন্তের আদেশ দিয়েছে ভিজিল্যান্স আদালত। ১৯৯২ সালে মুখ্যমন্ত্রী কে করুণাকরণের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী ছিলেন চান্ডি। সেই সময়ে পাম তেল কেনা সংক্রান্ত কেলেঙ্কারিতে অভিযোগ আনা হয়েছিল খোদ করুণাকরণের বিরুদ্ধে। কেলেঙ্কারিতে অভিযুক্তদের তালিকায় নাম ছিল কেরলের প্রাক্তন খাদ্যসচিব পি জে টমাসের। এই অভিযোগ নিয়ে বিতর্কের জেরে পরে মুখ্য ভিজিল্যান্স কমিশনার পদ থেকে সরতে হয় তাঁকে। আজ ভিজিল্যান্স আদালতের আদেশের পরে চান্ডির ইস্তফা দাবি করেছে বিরোধী এলডিএফ জোট। কিন্তু, কংগ্রেস ও শাসক ইউডিএফ জোটের অন্য শরিকরা জানিয়েছে চান্ডির এখনই ইস্তফা দেওয়ার কোনও প্রশ্নই নেই। চান্ডি বলেন, “তদন্তের আদেশকে আমি স্বাগত জানাচ্ছি। আমার বক্তব্যও হাইকম্যান্ডকে জানিয়ে দিয়েছি।” ভিজিল্যান্স দফতরের দায়িত্ব নিজের হাতে রাখেননি চান্ডি।

অষ্টম শ্রেণীর এক ছাত্রের হাতে ধর্ষিত হল নবম শ্রেণির ছাত্রী। গ্রেফতার করা হল ছাত্রটিকে। ঘটনাটি ঘটেছে মেঘালয়ে। পুলিশ জানায়, শুক্রবার স্কুল ছুটির পরে ক্লেরহাটের একটি স্কুল থেকে ফিরছিল নবম শ্রেণির এক ছাত্রী। স্কুল চত্বর পার হওয়ার আগেই অষ্টম শ্রেণীর ছাত্রটি মেয়েটিকে জোর করে গির্জার পিছনে টেনে নিয়ে যায়। মেয়েটির অভিযোগ, এরপর ছেলেটি তাকে ধর্ষণ করে ও মারে। মেয়েটির দিদি ঘটনাস্থলে চলে আসায় ছেলেটি পালায়। সংজ্ঞাহীন ও জখম অবস্থায় মেয়েটিকে নাজারেথ হাসপাতালে নিয়ে আসা হয়। চিকিৎসকরা জানান, মেয়েটিকে ধর্ষণ করা হয়েছে। জ্ঞান ফিরলে মেয়েটি পুরো ঘটনা বলে। তার ভিত্তিতে পুলিশের কাছে অভিযোগ জানায় পরিবার।

অমিতাভ বচ্চন অভিনীত ‘আরক্ষণ’-এর মুক্তি স্থগিত করল মাদ্রাজ হাইকোর্ট। ওই সিনেমার প্রযোজকদের বিরুদ্ধে জাল চেকে বকেয়া মেটানোর অভিযোগে মামলা করেছে একটি সংস্থা। ১২ অগস্ট ‘আরক্ষণ’-এর মুক্তি পাওয়ার কথা। ‘আরক্ষণ’ সিনেমাটির সহ-প্রযোজক প্রকাশ ঝা ও ফিরোজ এ নাদিয়াওয়ালা। নাদিয়াওয়ালার সংস্থা বেস ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে জি জি ফটোস নামে একটি সংস্থা। জি জি ফটোসের অভিযোগ, ‘আরক্ষণ’-এর প্রযোজকদের কাছে ৩ কোটি ৭১ লক্ষ টাকা পাওনা রয়েছে তাদের। তাদের জাল চেক দেওয়া হয়েছিল। টাকা না মেটানো পর্যন্ত ‘আরক্ষণ’-এর মুক্তির উপরে স্থগিত রেখেছে হাইকোর্ট। সিনেমার পরিচালক প্রকাশ ঝার আশা, সেটি ঠিক সময়েই মুক্তি পাবে। বকেয়া টাকার সমস্যা নাদিয়াওয়ালা ও জি জি ফটোসের সুশীল গুপ্ত মিটিয়ে ফেলবেন।

ফের কৃষক আত্মহত্যার ঘটনা মহারাষ্ট্রে। এ বার খবরের শিরোনামে বুলঢানা জেলা। একই দিনে আত্মহত্যা করলেন ঋ ণে জর্জরিত তিন কৃষক। জানা গিয়েছে, ফসল নষ্ট হওয়ায় কাল আঁচারওয়ার্দি গ্রামে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন ভগবান বিজেসিংহ পরিহার। ওই জেলারই উন্দ্রি এলাকার হারনি গ্রামে কীটনাশক খেয়ে আত্মহত্যা করেন ভিকা মঙ্গু রাঠোড়। মাদাখেদ গ্রামের সন্তোষ নরহরিও একই ভাবে আত্মহত্যার করেন।

কাল রাতে ব্যাঙ্কক থেকে লক্ষাধিক টাকার জিনিস কিনে দেশে ফেরার পথে বিমানবন্দরে কোনও হিসেব না দেখিয়ে বেরিয়ে যাচ্ছিলেন একতা কপূর। তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেন শুল্ক দফতরের কর্তারা। আজ শুল্ক দফতরের এক কর্তা জানান, জরিমানা ও কর বাবদ মোট ৫৩ হাজার টাকা দিয়ে ছাড়া পান একতা।

গীতাঞ্জলি এক্সপ্রেসের যাত্রীদের সঙ্গে প্যান্ট্রি কর্মীদের দুর্ব্যবহারের জেরে কর্মী নিয়োগকারি সংস্থাকে জরিমানা করল রেল মন্ত্রক। আজ রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী জানান, “ওই সংস্থাকে ১২ লক্ষ টাকা জরিমানা করার পাশাপাশি তাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে।” গত ২৬ জুলাই হাওড়াগামী গীতাঞ্জলি এক্সপ্রেসের স্লিপার ক্লাসের চার যাত্রীকে মারধর করেন এক দল প্যান্ট্রি কর্মী। যাত্রীদের অভিযোগ ছিল, দ্বিগুণ দাম নিচ্ছিলেন প্যান্ট্রি কর্মীরা। প্রতিবাদ করে ফল না মেলায় তাঁরা বিল চান। বিল দেওয়ার নাম করে চার যাত্রীকে প্যান্ট্রি কার-এ ডেকে নিয়ে গিয়ে মারধর করা হয়। যাত্রীরা অভিযোগ জানালে তদন্তে নামে রেল।

প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী ভানুপ্রতাপ শাহির পর, এ বার তৎকালীন স্বাস্থ্যসচিব প্রদীপ কুমার আজ সিবিআই-এর বিশেষ আদালতে আত্মসমর্পণ করলেন। বিচারক এন এন সিংহ তাঁকে চার দিনের জন্য জেল-হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন। প্রাক্তন আইএএস প্রদীপ কুমারের বিরুদ্ধে রাজ্যে ১৩০ কোটি টাকার ওষুধ কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগরয়েছে।

কর্নাটকের মন্ত্রিসভায় স্থান হল না বেআইনি খনন কার্যে অভিযুক্ত রেড্ডি ভাইদের। আজ মন্ত্রিসভা সম্প্রসারণ করেছেন নতুন মুখ্যমন্ত্রী সদানন্দ গৌড়া। মন্ত্রিসভায় ২১ জন সদস্যকে নেওয়া হয়েছে। কর্নাটকের লোকায়ুক্তের রিপোর্টে করুণাকর রেড্ডি ও জনার্দন রেড্ডির বিরুদ্ধে বল্লারি এলাকায় বেআইনি খননে যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছে। মন্ত্রিসভায় স্থান পাননি রেড্ডি ভাইদের সহযোগী শ্রীরামুলুও।

স্ত্রীকে খুন করার দায়ে ১০ বছর জেল খেটেছেন তিনি। জেল থেকে বেরিয়ে আবার খুন করলেন দ্বিতীয় স্ত্রীকে। ঘটনাটি করপানি গ্রামের। অভিযুক্তের নাম কেজা আদিবাসি। পুলিশ তাঁকে ধরেছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.