বিদেশি উড়ানের হরেক নিয়ম
বিদেশে যারা পড়বে, সেই ছাত্ররা যাতে কম খরচে আসা-যাওয়া করতে পারে, তার জন্য বিশেষ কিছু সুযোগ দিচ্ছে নানা বিমানসংস্থা। ব্রিটিশ এয়ারওয়েজ সম্প্রতি এ রকমই কয়েকটি পরিষেবার কথা ঘোষণা করেছে। তাদের বিমানে ভারত থেকে ব্রিটিশ দ্বীপপুঞ্জ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা বা ইয়োরোপের কয়েকটি বিশেষ দেশে যাতায়াত করলে ছাত্ররা ২৩ কিলোগ্রাম ওজনের একটি অতিরিক্ত ব্যাগ নিয়ে যেতে পারবে। তার জন্য কোনও টাকা দিতে হবে না। অর্থাৎ, বেশ কিছুটা অর্থের সাশ্রয়। জামা-কাপড়, বই-খাতা বেশি করে ভরতে পারো ব্যাগে। তোমার সঙ্গে যদি এমন কেউ যেতে চান, যাঁর ডিপেন্ডেন্ট ভিসা রয়েছে, তিনিও বিনা পয়সায় অতিরিক্ত মালপত্র নিয়ে যাওয়ার সুবিধে পাবেন। তবে, মানতে হবে কয়েকটি নিয়ম। যেমন, প্রয়োজনীয় কাগজপত্র যদি সন্তোষজনক না হয়, তা হলে কিন্তু ওই অতিরিক্ত লাগেজের জন্য টাকা দিতে হবে। ফেরার সময় অতিরিক্ত জিনিসপত্রের নিয়মটি শুধু মাত্র অর্ধেক যাত্রাপথ অবধি কার্যকর থাকবে। ব্যাগের ওজন যদি ২৩ থেকে ৩২ কিলোগ্রামের মধ্যে হয়, তা হলে অতিরিক্ত ৪০ পাউন্ড দিতে হবে। ৩২ কেজির বেশি ওজন হয়ে গেলে, সেই ব্যাগ নিয়ে যেতে দেওয়া হবে না। শুধু মাত্র ব্রিটিশ এয়ারওয়েজের মেন লাইন ফ্লাইটগুলির ক্ষেত্রেই এই ছাড় পাওয়া যাবে। এই পরিষেবা পাওয়া যাবে ১৫ নভেম্বর পর্যন্ত।
এ ছাড়া, ব্রিটিশ এয়ারওয়েজ-এর টিকিট ও তোমার প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখালে, কিছু বাড়তি সুবিধা মিলবে। আরও জানতে ফোন করতে হবে ১৮০০-১০২-৩৫৯২ নম্বরে।
এয়ার ইন্ডিয়াও বিভিন্ন সময়ে ছাত্রদের সুবিধা দিয়ে থাকে। কলকাতা-লন্ডন তো বটেই, আরও কয়েকটি বিশেষ উড়ানের টিকিটে বেশ কিছুটা ছাড় পাওয়া যায়। অতিরিক্ত ব্যাগ নিয়ে যাওয়ারও ছাড়পত্র মেলে, ব্যাগেজ ফি ছাড়াই। তবে এই সুবিধা পাওয়ার জন্য সংশ্লিষ্ট  শিক্ষা প্রতিষ্ঠানের সার্টিফায়েড কপি জমা দিতে হয়। বিশদে জানতে যোগাযোগ করতে হবে ১৮০০ ১৮০১৪০৭ নম্বরে।
উচ্চশিক্ষায় আগ্রহী ছাত্রছাত্রীদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা করেছে এমিরেটস এয়ারলাইন। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই বিশেষ সুবিধা। ১৭ থেকে ২৬ বছর বয়সী ছাত্রছাত্রীরা, যারা নিউ ইয়র্ক, হিউস্টন, লস এঞ্জেলস আর সান ফ্রান্সিস্কো পাড়ি দিচ্ছে, তারা ২৩ কেজি পর্যন্ত অতিরিক্ত লাগেজ সঙ্গে নিতে পারবে। যারা লন্ডন, ম্যানচেস্টার, গ্লাসগো, নিউকাসল, বার্মিংহাম, পার্থ, সিডনি, ব্রিসবেন আর মেলবোর্নের দিকে যাবে, তারা ১০ কেজি পর্যন্ত অতিরিক্ত লাগেজ নিতে পারবে।
এই সুবিধের জন্য শুধুমাত্র স্টুডেন্ট ফর্মে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের সই থাকলেই চলবে। অথবা টিকিটের অডিট কুপনটির সঙ্গে স্টুডেন্ট ভিসার কপিটি আটকে দিতে হবে। যোগাযোগ করতে পারো এই নম্বরে: ০৩৩৪০০৯৯৫৫।
l ব্রিটিশ এয়ারওয়েজ ছাত্রদের ২৩ কিলোগ্রামের একটি বাড়তি ব্যাগ নিতে দিচ্ছে নিখরচায়।
l এয়ার ইন্ডিয়া টিকিটের দামে ছাড়, বাড়তি ব্যাগ নিতে দেবে।
l এমিরেটস মার্কিন যুক্তরাষ্ট্রে ২৩ কিলোগ্রাম, ব্রিটেনে ১০ কিলোগ্রাম বাড়তি ওজন নিতে দেবে।
l সুযোগ পেতে ভর্তির প্রমাণপত্র লাগবে।
উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী। এর পর টোয়েফল পরীক্ষা দিতে চাই। খরচ কত? কোথায় দরখাস্ত করব?
প্রভাকর মুখোপাধ্যায়, হুগলী
বিদেশে যে সমস্ত দেশের মাতৃভাষা ইংরেজি সেখানে পড়তে যেতে হলে টোয়েফল পরীক্ষা দিতে হয়। তবে এই পরীক্ষা সেই সমস্ত দেশের ছাত্রছাত্রীদেরই দিতে হয় যে দেশগুলির প্রথম ভাষা ইংরেজি নয়। দু’ভাবে টোয়েফল পরীক্ষা নেওয়া হয় ইন্টারনেট বেসড টেস্ট আর পেপার বেসড। ভারতে ইন্টারনেট বেসড টেস্টই চালু রয়েছে। ইন্টারনেট বেসড টেস্ট-এ চারটে বিভাগ থাকে লিসনিং, রিডিং, স্পিকিং এবং রাইটিং। মোট সময় থাকে সাড়ে চার ঘন্টা। খরচ পড়বে ১৬৫ মার্কিন ডলার। পরীক্ষার রেজিস্ট্রেশন অনলাইন, মেল, ফোন কিংবা হাতে হাতেও করা যেতে পারে। যোগাযোগ: ইভেরন সিস্টেমস ইন্ডিয়া লিমিটেড (ফোন-৬৪৫৬৮১৫৩/ ২৪৮৫-২৭৯২, ওয়েবসাইট: www.everonn.com), ইম্পেল ওভারসিজ কনসালট্যান্টস লিমিটেড (ফোন: ১-৮০০-১০২-২৮২৯, ওয়েবসাইট: www.impeloverseas.com)। আরও বিশদে জানতে দেখতে হবে ওয়েবসাইট: http://www.ets.org/toefl/

ব্যাচেলর্স স্তরে মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে চাই। এর জন্য কী প্রবেশিকা পরীক্ষা দিতে হয়? পরীক্ষা কোথায় হয়?
লীলা দাস, আসানসোল
আমেরিকা সহ বিশ্বের বেশ কিছু দেশ ব্যাচেলর্স ডিগ্রি স্তরে ভর্তির জন্য ‘স্যাট’ পরীক্ষার স্কোর চাওয়া হয়। স্যাট পরীক্ষার স্কোর স্কলারশিপ আবেদনকারীদের জন্য বাধ্যতামূলক। স্যাট পরীক্ষা দুই রকমের স্যাট রিজনিং টেস্ট এবং স্যাট সাবজেক্ট টেস্ট। সাধারণ ভাবে বিশ্ববিদ্যালয়গুলি প্রথম পরীক্ষার স্কোরই চেয়ে থাকে। পরীক্ষাটি কাগজ-কলমে দিতে হয়। পরীক্ষার তিনটি বিভাগ: ক্রিটিকাল রিজনিং, ম্যাথমেটিক্স, রাইটিং স্কিল। কিছু কিছু খুব উঁচু মানের বিশ্ববিদ্যালয় দু-তিনটি বিষয়ে স্যাট সাবজেক্ট টেস্টের স্কোর চায়। ইংরেজি, ইতিহাস, গণিত, বিজ্ঞান, ভাষা এই বিষয়গুলিতে সাবজেক্ট টেস্টের ব্যবস্থা রয়েছে। স্যাট পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে দেখতে হবে ওয়েবসাইট www.collegeboard.com. অথবা কলকাতায় ইউসিয়েফ-এ যোগাযোগ করা যেতে পারে। ফোন নম্বর: ৩৯৮৪-৬৩১০।

ভবিষ্যতে দক্ষিণ আফ্রিকার কেপ টাউন বিশ্ববিদ্যালয়ে জুঅলজিতে এম এসসি করতে চাই। যোগ্যতা কী লাগে? খরচ কত? বৃত্তির ব্যবস্থা আছে কি?
অর্জুন মন্ডল, মধ্যমগ্রাম
কেপটাউন বিশ্ববিদ্যালয়ের জুঅলজি বিভাগে টট এম এসসি (কোর্সওয়ার্ক ও ডিসার্টেশন-এর মাধ্যমে মাস্টার্স) করা যায় দুটি বিষয়ে কনসার্ভেশন বায়োলজি এবং অ্যাপ্লায়েড মেরিন সায়েন্স-এ। যোগ্যতা: কমপক্ষে অনার্স অথবা চার বছরের সমতুল ডিগ্রি থাকতে হবে। সেই সঙ্গে ইন্টারনেট বেসড টোয়েফল-এ ২৩০ কিংবা আইইএলটিএস-এ ব্যান্ড স্কোর ৭.০ রাখতে হবে। অ্যাপ্লায়েড মেরিন সায়েন্স পড়তে খরচ পড়বে আনুমানিক ৮৪,০০০-৮৬,০০০ হাজার টাকা আর কনসার্ভেশন বায়োলজি পড়তে লাগবে আনুমানিক ৯২,০০০-৯৫,০০০ টাকা। থাকা-খাওয়া মিলিয়ে মাসে খরচ পড়বে ৩০,০০০ টাকা। বৃত্তির সুযোগ রয়েছে। আরও তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে:
http://www.science. uct.ac.za/departments/zoology/
Previous Item Next Item


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.