টুকরো খবর

পঞ্চায়েত হাতছাড়া তৃণমূলের
আরএসপি সমর্থন তুলে নেওয়ায় দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ ব্লকের জাকিরপুর গ্রাম পঞ্চায়েত হাতছাড়া হল তৃণমূলের। শুক্রবার সিপিএম ও আরএসপির সংখ্যাগরিষ্ঠ জোটের অনাস্থার জেরে অপসারিত হলেন তৃণমূলের প্রধান বাচ্চু মণ্ডল। এদিন ওই পঞ্চায়েতে অনাস্থা প্রস্তাব ঘিরে ছিল উত্তেজনা। জাকিরপুর গ্রাম পঞ্চায়েতের ১৩ আসনের মধ্যে তৃণমূল ৪, সিপিএম ৪, আরএসপি ৪ এবং পিডিসিআইয়ের ১টি আসন রয়েছে। ২০০৮ সালে পঞ্চায়েত নির্বাচনে ওই ফলাফলের পর আরএসপির ৪ জন সদস্য তৃণমূলের সঙ্গে জোট করে পঞ্চায়েতের ক্ষমতা দখল করে। পিডিসিআইয়ের ১ জন সদস্যও ওই দলে সামিল ছিলেন। চুক্তি ছিল আড়াই বছর করে তৃণমূল ও আরএসপি প্রধান পদে থেকে পঞ্চায়েতের বোর্ড পরিচালনা করবেন। প্রথম আড়াই বছর তৃণমূল বোর্ড পরিচালনা করে। দ্বিতীয় দফায় আরএসপির পক্ষে প্রধান নির্বাচন নিয়ে তৃণমূলের তরফে গড়িমসি শুরু হয়ে বলে অভিযোগ। বিদায়ী বোর্ডের আরএসপির উপপ্রধান ক্ষিতিরঞ্জন চৌধুরীর অভিযোগ, “আড়াই বছর পর তৃণমূল শর্ত মানেনি।” তৃণমূল নেতা অজিত সরকার বলেন, “পঞ্চায়েত ভোটে সিপিএমের সঙ্গে ফ্রন্ট করে লড়েনি আরএসপি। পরে আমাদের সমর্থন দিয়ে যে শর্ত হয় তা তৃণমূল ভাঙেনি। বরং সাড়ে তিন বছর কেটে গেলেও প্রধান কে হবেন, তা ঠিক করে উঠতে পারেনি আরএসপি।” তৃণমূলের বিদায়ী প্রধান বাচ্চুবাবুর দাবি, “শর্ত মেনে আড়াই বছর পরে আমাদের ইস্তফা দেওয়ার পর নতুন করে প্রধান ও উপপ্রধান নির্বাচন হওয়ার কথা ছিল। ওরা তা না করে তলে তলে সিপিএমের সঙ্গে হাত মেলায়।” আরএসপি বামজোটে ফিরে আসায় খুশি এলাকার সিপিএম জোনাল সম্পাদক মোফাজ্জল হোসেন। তিনি বলেন, “বিগত বছরগুলিতে এলাকা উন্নয়নে মানুষের প্রত্যাশা পূরণে ব্যর্থ বিদায়ী বোর্ড। ভুল ভাঙায় শরিক দলের সদস্যরা ফ্রন্টে ফিরে এসেছেন। নতুন পঞ্চায়েত বোর্ডের প্রধান নির্বাচন সহ পরিচালন প্রক্রিয়া দ্রুত শুরু করার জন্য বিডিওকে বলা হয়েছে।”

ছাদ থেকে ছুড়ে খুন ব্যবসায়ীকে, ধৃত ১
চার তলা থেকে জমি ব্যবসায়ীকে ছুড়ে খুন করার অভিযোগে পুলিশ শুক্রবার মূল অভিযুক্ত নিতাই ঘোষকে গ্রেফতার করল। অতিরিক্ত পুলিশ সুপার কলাণ মুখোপাধায় বলেন, “কৃষ্ণপল্লি বাপুজি কলোনির জমি ব্যবসায়ী নিতাই ঘোষ খুনের অভিযোগে মূল অভিযুক্ত বুড়াবুড়িতলার নিতাই ঘোষকে পুলিশ ধরেছে।” বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ মালদহ শহরের কৃষ্ণপল্লির বাপুজি কলোনির জমি ব্যবসায়ী নিতাই ঘোষের বাড়িতে দলবল নিয়ে হানা দেয় বুড়াবুড়িতলার নিতাই ঘোষ। মৃত নিতাই ঘোষের স্ত্রীর অভিযোগ, বুড়াবুড়িতলার নিতাই ঘোষ স্বামীকে চার তলার ছাদ থেকে ছুড়ে ফেলে খুন করে। এ অভিযোগ জানানোর পরেও ইংরেজবাজার থানার পুলিশ কেন দেরিতে ঘটনাস্থলে যায় সেই ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, “খবর পাওয়ার পরেও কেন পুলিশ দেরিতে ঘটনাস্থলে গিয়েছিল তা খতিয়ে দেখতে ডিএসপি-কে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। রিপোর্ট পাওয়ার পরেই অভিযুক্ত পুলিশ অফিসারের বিরুদ্ধে কঠোর বাবস্থা নেওয়া হবে।”

খাদ্য দফতর-পুলিশে চাপান-উতোর শুরু
বালুরঘাটে ধৃত রেশন ডিস্ট্রিবিউটরের গুদামে চাল-গমের মজুত তালিকায় গড়মিলের তথ্যে চাপানউতোর শুরু হয়েছে খাদ্য দফতর ও পুলিশের মধ্যে। জেলা পুলিশের এনফোর্সমেন্ট শাখা গুদামে হানা দিয়ে ৮ কুইন্টাল চাল-গমের মজুত তালিকায় গরমিল রয়েছে বলে যে তথ্যে পেশ করেছে তা মানতে চায়নি জেলা খাদ্য দফতর। খাদ্য নিয়ামক ভাস্কর হালদার বলেন, “মঙ্গলবার বাসস্ট্যান্ড এলাকায় চাল ও গমের ২০ বস্তা নামিয়ে খোলা বাজারে বিক্রির চেষ্টার অভিযোগের পর ওই ডিস্ট্রিবিউটরকে শোকজ করে ১৫ দিনের মধ্যে জবাব চাওয়া হয়। পাশাপাশি তার গুদাম পরীক্ষা করে মজুত খাদ্যশস্যের গরমিল পাওয়া যায়নি।” ডিস্ট্রিবিউটর অসীম সরকার এবং এক আড়তদার-সহ ধৃত ৪ জন আদালত থেকে জামিনে ছাড়া পান।

বিদ্যুৎ নেই, বিক্ষোভ
২৪ ঘণ্টা ধরে বিদ্যুৎ না থাকায় জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। শুক্রবার সকাল সাড়ে ১১ টা থেকে প্রায় দেড় ঘন্টা ধরে ইসলামপুরের পাঞ্জিপাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হয়। পরে বিদ্যুৎ দফতরের অফিসেও বিক্ষোভ দেখানো হয়। বাসিন্দাদের অভিযোগ, বৃহস্পতিবার থেকে বিদ্যুৎ নেই পাঞ্জিপাড়ায়। ওই দিন রাতেও ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখানো হলেও কাজ হয়নি। এদিন ফের অবরোধে নামেন তাঁরা। দুপুরে অবশ্য বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়। পাঞ্জিপাড়া বিদ্যুৎ দফতরের স্টেশন ম্যানেজার শুভেন্দু চন্দ বলেন, “আশ্বাস পেয়ে বাসিন্দারা বিক্ষোভ তুলে নেন।”

অবরোধ
২৪ ঘণ্টা ধরে বিদ্যুৎ না থাকার জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। শুক্রবার সকাল সাড়ে ১১ টা থেকে প্রায় দেড় ঘন্টা ধরে ইসলামপুরের পাঞ্জিপাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হয়। পরে বিদ্যুৎ দফতরের অফিসেও বিক্ষোভ দেখানো হয়। বাসিন্দাদের অভিযোগ, বৃহস্পতিবার থেকে বিদ্যুৎ নেই পাঞ্জিপাড়ায়। ওই দিন রাতেও ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখানো হলেও কাজ হয়নি। এদিন অবরোধে নামেন তাঁরা। দুপুরে পরিষেবা স্বাভাবিক হয়। পাঞ্জিপাড়া বিদ্যুৎ দফতরের স্টেশন ম্যানেজার শুভেন্দু চন্দ বলেন, “আশ্বাস পেয়ে বাসিন্দারা বিক্ষোভ তুলে নেন।”

মারধর করে লুঠ
স্কুলের নৈশ প্রহরীকে বেঁধে মারধর করে ৯টি কম্পিউটার লুঠ করেছে একদল দুষ্কৃতী। জখম নৈশ প্রহরীকে মালদহ সদর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে গাজল থানার আলাল হাই স্কুলে ঘটনাটি ঘটে। অতিরিক্ত পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “দুষ্কৃতীদের সন্ধানে পুলিশ তল্লাশি শুরু করেছে। শীঘ্রই ধরা পড়বে।” জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, রাত দুটো নাগাদ ৮-১০ জনের একটি দুষ্কৃতী স্কুলে হানা দেয়।

ফের আন্দোলন
বর্ষার পর ফের উত্তরবঙ্গে লাগাতার আন্দোলনের প্রস্তুতি শুরু করেছে কামতাপুর স্টুডেন্টস অর্গানাইজেশন। সংগঠন সূত্রে জানা গিয়েছে, আন্দোলনের রূপরেখা তৈরি করতে ৩১ জুলাই রবিবার ময়নাগুড়িতে সম্মেলনের ডাক দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলার ৮০০ প্রতিনিধি সম্মেলনে যোগ দেবেন। কেএসও সভাপতি আনারুল শেখ বলেন, “কামতাপুরি ভাষার সাংবিধানিক স্বীকৃতি, কোচবিহারে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন দাবিপূরণে বর্ষার পর আমরা লাগাতার আন্দোলনে নামব। ময়নাগুড়ির সম্মেলনে সব ব্যাপারে বিশদে আলোচনা হবে।”

সুখবিলাসকে সম্মান
আচার্য ব্রজেন্দ্রনাথ শীল স্মারক সম্মান পাচ্ছেন জলপাইগুড়ির বিধায়ক সুখবিলাস বর্মা। ৩ সেপ্টেম্বর তাঁর হাতে ওই স্মারক সম্মান তুলে দেবেন কোচবিহার এবিএনশীল কলেজ কর্তৃপক্ষ। সুখবিলাসবাবু ওই কলেজের প্রাক্তন ছাত্র ও শিক্ষক। কলেজ সূত্রে জানা গিয়েছে, ২০০৯ সালে প্রথম ওই সম্মান পান সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। গতবছর কেউ পাননি। এ বার সুখবিলাসবাবুকে ৩ সেপ্টেম্বরে এক অনুষ্ঠানে স্মারক দেওয়া হবে।

জখম ১১
জমির সীমানা নিয়ে মামা ও ভাগ্নের সংঘর্ষে পরিবারের লোকেরা জড়িয়ে পড়ায় ১১ জন জখম হয়েছেন। শুক্রবার ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ থানার জাকিরপুরের মীনাপুর এলাকায়। জখমরা বালুরঘাট হাসপাতালে ভর্তি।

বিপন্ন পড়ুয়ারা
কমন অ্যাডমিশন ফর্মে বিএডে ভর্তি হলেও বেসরকারি কলেজগুলি প্রত্যাখান করায় বিপাকে পড়া ছাত্রছাত্রীদের ক্লাস শুরুর ব্যবস্থার দাবি জানাল ছাত্র পরিষদ। শুক্রবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে স্মারকলিপি দেন ছাত্র পরিষদ সদস্যরা। হাজির ছিলেন বিপাকে পড়া ছাত্রছাত্রীরাও।
Previous Story Uttarbanga Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.