টুকরো খবর

হলদিয়ায় খুনে যুক্ত পরিচিতই, সন্দেহ
ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের হলদিয়া রিফাইনারি আবাসন থেকে বৃহস্পতিবার রাতে মহিলা আধিকারিকের দেহ উদ্ধারের ঘটনার তদন্ত শুরু করল সিআইডি। মার্টিনা আইন্ড (৫২) নামে ওই মহিলা যে খুনই হয়েছেন, সে নিয়ে সংশয় নেই তদন্তকারীদের। ভারী কিছু দিয়ে আঘাতের চিহ্ন এবং মাথায় বুলেটের ক্ষত রয়েছে বলেই জানিয়েছেন সিআইডি অফিসারেরা। উঁচু পাঁচিলে ঘেরা, নিশ্ছিদ্র নিরাপত্তার ওই আবাসনে বাইরের কেউ ঢুকে খুন করেছে বলে মনে করছে না সিআইডি। তদন্তের জন্য নিয়ে আসা স্নিফার ডগ পিঙ্কিও এ দিন মার্টিনার পাশের ঘরেই বার বার ঢুকে পড়ায় পড়শি আবাসিক রমেশ জি রাইকে হলদিয়া থানায় নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে। বছর খানেক আগে বারাউনি থেকে বদলি হয়ে হলদিয়ায় এসেছিলেন মার্টিনা। তাঁর স্বামী সুশীল আইন্ড বারাউনিতেই একটি ব্যাঙ্কে কর্মরত। তাঁদের মেয়ে সুমনা কলকাতার একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে পড়েন। বুধবার থেকে মা-কে ফোনে না পেয়ে, অফিসেও যাননি জেনে বৃহস্পতিবার বিকেলে হলদিয়ায় আসেন। রিফাইনারি হাসপাতালের মেডিক্যাল অফিসার ও কয়েক জন চিকিৎসকও ওই সন্ধ্যায় আবাসনে এসে দেখেন, মার্টিনার ঘরে বাইরে থেকে তালা ঝুলছে। দুর্গন্ধ আসছে ভেতর থেকে। রিফাইনারির আধিকারিকদের উপস্থিতিতে রাতে তালা ভাঙে পুলিশ। লেপে মোড়া অবস্থায় ছিল দেহটি। গোটা ঘর লণ্ডভণ্ড, পাখা-টিভি চলছিল। টেবিলে পড়েছিল না-খাওয়া দু’কাপ চা ও বিস্কুট। এর থেকেও পূর্ব পরিচিত কেউ খুনের পিছনে বলে মনে করছেন তদন্তকারীরা। মার্টিনার খোওয়া যাওয়া মোবাইলের কল-লিস্ট ধরেও অপরাধী চিহ্নিত করতে চাইছে সিআইডি।

রাজনৈতিক বন্দিত্বের আর্জি খারিজ কোর্টে
জ্ঞানেশ্বরী-কাণ্ডে ধৃতদের ‘রাজনৈতিক বন্দি’র মর্যাদা পাওয়ার আবেদন খারিজ করে দিল মেদিনীপুর আদালত। শুক্রবার মেদিনীপুরের সিজেএম মনোজ রাইয়ের এজলাসে হাজির করানো হয় এই মামলায় জেলবন্দি ১৮ জনকে। এক বন্দি অসুস্থ থাকায় হাজির করানো যায়নি। গত ১ জুলাই এই ১৯ জনের পক্ষে আইনজীবী কৌশিক সিংহ ‘রাজনৈতিক বন্দি’র মর্যাদার আবেদন করেন আদালতে। ১৫ জুলাই একদফা শুনানি হয়। জ্ঞানেশ্বরী-কাণ্ডে ২ ছেলে, ভাইঝি, স্ত্রীকে হারানো সুরেন্দ্রকুমার সিংহের তরফে আদালতে ধৃতদের রাজনৈতিক বন্দিত্বের আবেদনের বিরোধিতা করে পাল্টা আবেদন করা হয়। গত বছর ২৭ মে রাতে হাওড়া থেকে জ্ঞানেশ্বরী এক্সপ্রেসে মধ্যপ্রদেশে এক আত্মীয়ের বিয়ের অনুষ্ঠানে যাচ্ছিলেন সুরেন্দ্রর পরিজনেরা। নাশকতার জেরে তুবড়ে যাওয়া, ট্রেনের কামরার নীচ থেকে উদ্ধার হয়েছিল সুরেন্দ্রর এক ছেলে ও ভাইঝির ছিন্নভিন্ন দেহ। তাঁর স্ত্রী ও আর এক ছেলের সন্ধান মেলেনি। সুরেন্দ্রর আইনজীবী তীর্থঙ্কর ভকত বলেন, “ওই ঘটনায় ১৫০ জন মারা যান। ১৭০ জন আহত হন। এমন নাশকতা সন্ত্রাসবাদীরাই ঘটাতে পারে। ধৃতদের রাজনৈতিক বন্দির মর্যাদা দেওয়া হলে সমাজে বিরূপ প্রতিক্রিয়া হবে।”

কংগ্রেসে রদবদল
বিদায়ী জেলা যুব কংগ্রেস সভাপতিদের কংগ্রেসের সাধারণ সম্পাদক পদে নিয়োগ করলেন প্রদেশ নেতৃত্ব। যুব কংগ্রেসের বিদায়ী জেলা সভাপতি ও প্রদেশ সাধারণ সম্পাদক, সহ-সভাপতির মধ্যে যাঁদের বয়স ৩৫ বছরের বেশি, তাঁরা ইতিমধ্যেই যুব কংগ্রেসের পদ থেকে ইস্তফা দিয়েছেন। সর্বভারতীয় কংগ্রেস নেতৃত্বের সিদ্ধান্ত মেনেই এই রদবদল করা হচ্ছে বলে কংগ্রেস সূত্রের খবর। সেই মতো পশ্চিমবঙ্গের ১৯টি জেলার যুব কংগ্রেস সভাপতিকে জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পদে নিয়োগ করার জন্য চিঠি পাঠিয়েছেন প্রদেশ সভাপতি প্রদীপ ভট্টাচার্য। পূর্ব মেদিনীপুরে জেলা যুব কংগ্রেসের বিদায়ী সভাপতি রণেন্দ্রনাথ মালাকার ও প্রদেশ যুব সাধারণ সম্পাদক কণিষ্ক পণ্ডা এবং পশ্চিম মেদিনীপুরের জেলা যুব কংগ্রেস সভাপতি অনিল শিকারিয়া ও প্রদেশ যুব সাধারণ সম্পাদক চিরঞ্জীব ভৌমিককে জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক হিসেবে নিয়োগ করা হয়েছে। নিয়মমাফিক এই নিয়োগের বিষয়টি জানানো হয়েছে জেলা কংগ্রেসের সভাপতিকে।

পলিটেকনিকে ছাত্র বিক্ষোভ
বিভিন্ন দাবিতে শুক্রবার ঝাড়গ্রামের ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর পলিটেকনিকের দরজা বন্ধ করে দিলেন আদিবাসী শিক্ষার্থীরা। ঝাড়গ্রামের সেবায়তনের এই পলিটেকনিকে ২০০৫ সালে শুধু আদিবাসীদের জন্য সকালে সিভিল, মেক্যানিক্যাল ও ইলেকট্রিক্যালে পার্ট টাইম কোর্স চালু হয়। দিবা বিভাগের কোর্সগুলি সাধারণের জন্য। আদিবাসী শিক্ষার্থীদের অভিযোগ, চলতি শিক্ষাবর্ষে আদিবাসীদের জন্য বিশেষ পাঠক্রমের প্রথম বর্ষের ভর্তির প্রক্রিয়াই শুরু হয়নি। অবিলম্বে ভর্তি প্রক্রিয়া শুরু ও কোর্স ফুলটাইম করা, পর্যাপ্ত শিক্ষক নিয়োগ, আদিবাসী ছাত্র-ছাত্রীদের জন্য হস্টেল ও বিশেষ ক্যম্পাসিংয়ের ব্যবস্থার দাবিতে এ দিন সকাল থেকে পলিটেকনিক-এর সামনে অবস্থান বিক্ষোভ করেন আদিবাসী শিক্ষার্থীরা। অন্য শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষাকর্মীদের পলিটেকনিকে ঢুকতে বাধা দেওয়া হয়। পলিটেকনিক সূত্রের খবর, আদিবাসী শিক্ষার্থীদের দাবিগুলি রাজ্যের কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ দফতরকে জানানো হয়েছে।

অনাস্থায় হার
নিজের দলের আনা অনাস্থায় হেরে গেলেন কাঁথি ১ ব্লকের মাজিলাপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান সমাজবাদী পার্টির অজয় দাস। ১৪ আসন বিশিষ্ট এই পঞ্চায়েতে আসন বিন্যাস ছিল এই রকম সমাজবাদী পার্টি ৮, সমাজবাদী সমর্থিত নির্দল ১, সিপিএম ৩ ও তৃণমূল ২। সমাজবাদী পার্টির পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদক রণজিৎ মান্না জানান, দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে প্রধান পদ ও দলীয় সদস্য পদে ইস্তফা দিতে বলা হয় অজয়বাবুকে। তিনি রাজি না হওয়ায় দলের তরফেই তাঁর বিরুদ্ধে পঞ্চায়েতে অনাস্থা আনা হয়। শুক্রবার ৮-০ ভোটে হেরে যান অজয়বাবু। ভোটাভুটিতে সমাজবাদী পার্টি ছাড়া আর কোনও দলের পঞ্চায়েত সদস্য হাজির ছিলেন না।

দিঘায় মৎস্যমন্ত্রী
রাজ্যের নতুন মৎস্যমন্ত্রী আবু হেনা আজ, শনিবার দু’দিনের সফরে দিঘায় আসছেন। সহ-মৎস্য অধিকর্তা (সামুদ্রিক) সুরজিৎ বাগ বলেন, “দিঘা ফিশারমেন অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশন মন্ত্রীকে সংবর্ধনা দেবে। দিঘা মোহনা, দাদনপাত্রবাড়, শঙ্করপুর মৎস্য বন্দর ও পেটুয়াঘাট বন্দর ঘুরে দেখবেন মন্ত্রী।” তিনি বৈঠকও করবেন মৎস্য দফতরের আধিকারিকদের সঙ্গে।

স্কুলে জয়ী তৃণমূল
বিনা প্রতিদ্বন্দ্বিতায় খেজুরি ১ ব্লকের নেঁউটিয়া নীলকণ্ঠ বিদ্যাভবনের পরিচালন সমিতিতে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে জয় নিশ্চিত করল তৃণমূল সমর্থিকরা। বৃহস্পতিবার ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। আর কেউই মনোনয়ন জমা দেয়নি।

নিখোঁজের দেহাবশেষ উদ্ধার
এগারো দিন নিখোঁজ থাকার পরে মিলল দেহাবশেষ। পুলিশের সন্দেহ, সঞ্জীব খামরি (৪০)-কে খুন করা হয়েছে। তাঁর বাড়ি গোপীবল্লভপুরের নয়াবসানে। শুক্রবার বেলিয়াবেড়ার চর্চিতায় সুবর্ণরেখার চরে সঞ্জীবের দেহাবশেষ পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। পরিজনেরা দেহটি শনাক্ত করেন। পুলিশ মৃতদেহ উদ্ধার করে। সন্দেহ, সঞ্জীববাবুকে খুন করে দেহটি লুকিয়ে রাখা হয়েছিল। পরে দেহটি নদীর চরে ফেলে দেওয়া হয়। দুর্গন্ধ রোধে মৃতদেহে রাসায়নিক মাখানো হয়। ১৮ জুলাই রাতের খাওয়া সেরে বাড়ি থেকে বেরিয়েছিলেন সঞ্জীববাবু। এর পর থেকেই তিনি নিখোঁজ। ২০ জুলাই নিখোঁজ ডায়েরি করেন সঞ্জীবের মা রমণীদেবী। দিনমজুর সঞ্জীবের শ্বশুরবাড়ি নয়াবসানে। জানা গিয়েছে, শ্বশুরবাড়ির লোকেদের সঙ্গে সঞ্জীববাবুর বিবাদ চলছিল।

মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের দাবি
পূর্ব মেদিনীপুরে মহিলাদের জন্য সরকারি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র চালুর দাবি জানাল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি। সমিতির জেলা শাখা এই দাবিতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে চিঠি দিয়েছে। সমিতির অভিযোগ, এই জেলায় ৩২৫৩টি প্রাথমিক স্কুলে ৯ হাজার শিক্ষক-শিক্ষিকা থাকলেও তাঁদের মধ্যে দু’হাজার জন শিক্ষিকারই প্রশিক্ষণ নেই। ফলে তাঁরা প্রধান শিক্ষিকার পদ পাচ্ছেন না। জেলার একমাত্র সরকারি প্রাথমিক শিক্ষক শিক্ষণ কেন্দ্র রয়েছে কেলোমালে। কিন্তু সেখানে শিক্ষিকাদের প্রশিক্ষণ নেওয়ার সুযোগ নেই। এ জন্যই তাঁরা মহিলাদের জন্য প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের দাবি জানিয়েছেন বলে মন্তব্য করেন সমিতির জেলা সাধারণ সম্পাদক অরূপ ভৌমিক।

স্মারকলিপি
দুঃস্থ পড়ুয়াদের কলেজ ফিতে ছাড়, নিখরচায় টিউশন, নিয়মিত ক্লাস, তফসিলি ছাত্রাবাস তৈরি, ক্যান্টিন তৈরি-সহ ১২ দফা দাবিতে শুক্রবার ঘাটাল কলেজের অধ্যক্ষকে স্মারকলিপি দিল তৃণমূল ছাত্র পরিষদ। নেতৃত্ব দেন সইফুল হক ও স্বপন ভৌমিক। অধ্যক্ষ ভোলানাথ চট্টোপাধ্যায় বলেন, “দাবিগুলি যুক্তিসঙ্গত। সমাধানের চেষ্টা করব।”

ধৃত সিআইডি হেফাজতে
সিপিএম বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষের গ্রামের বাড়ি বেনাচাপড়ার দাসেরবাঁধ থেকে হাড়গোড় উদ্ধারের ঘটনায় বৃহস্পতিবার ধৃত সুকুমার পাতরকে ৫ দিন সিআইডি হেফাজতে রাখার নির্দেশ দিল মেদিনীপুর আদালত। শুক্রবার তাঁকে সিজেএমের এজলাসে হাজির করা হয়। ঘটনায় ধৃত সুশান্তবাবুর এক সময়ের আপ্ত-সহায়ক দেবাশিস পাইন ও সিপিএম সমর্থক গুণধর রানাকে জেরার সূত্রেই সুকুমারকে ধরা হয়েছে। সব মিলিয়ে হাড়গোড়-কাণ্ডে ধৃতের সংখ্যা দাঁড়াল ৪।
Previous Story Medinipur Next Story


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.