টুকরো খবর

রাজার নির্দেশ মেনেছি মাত্র, দাবি চান্দোলিয়ার

টু-জি কাণ্ডে নিজেকে নির্দোষ দাবি করলেন প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজার প্রাক্তন ব্যক্তিগত সচিব আর কে চান্দোলিয়া। শুক্রবার দিল্লিতে সিবিআইয়ের বিশেষ আদালতে তিনি জানিয়েছেন, তিনি শুধু তাঁর ‘মালিক’ এ রাজার নির্দেশ মতো কাজ করেছেন। পাশাপাশি এই মামলায় রতন টাটা এবং কর্পোরেট লবিস্ট নীরা রাডিয়াকেও অভিযুক্ত হিসাবে জড়ানোর দাবি জানিয়েছেন তিনি। এ দিন সিবিআই আদালতের বিশেষ বিচারক ও পি সাইনির এজলাসে অন্তর্বর্তী জামিনেরও আবেদন করেন চান্দোলিয়া। কিন্তু আদালত তাঁর সেই আবেদন খারিজ করে দিয়েছে। চলতি বছরের ১২ ফেব্রুয়ারি চান্দোলিয়াকে গ্রেফতার করে সিবিআই। চান্দোলিয়ার আইনজীবী বিজয় অগ্রবাল আদালতে বলেন, “এ রাজা ছিলেন মন্ত্রী, চান্দোলিয়ার ‘মালিক’। তিনি শুধু রাজার নির্দেশ পালন করতেন।” এমনকী চান্দোলিয়া সিবিআই-কে চ্যালেঞ্জ করেন এই ঘটনায় তিনি জড়িত, তার প্রমাণ হিসাবে যে কোনও একটি নথিতে তাঁর সই দেখানোর জন্য। ডিএমকে, কলাইনার টিভি বা অন্যান্য টেলিকম সংস্থার সঙ্গেও তাঁর কোনও যোগাযোগ নেই বলেও দাবি করেছেন চান্দোলিয়া।

ইস্তফা দিলেন বিচারপতি দিনকরন

ইস্তফা দিলেন সিকিম হাইকোর্টের প্রধান বিচারপতি পি ডি দিনকরন। বিচারপতি দিনকরনের বিরুদ্ধে জমি দখল ও আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি রাখার অভিযোগ রয়েছে। ওই অভিযোগের তদন্ত করছে রাজ্যসভার চেয়ারম্যান নিযুক্ত তিন সদস্যের কমিটি। তদন্তের পরে প্রয়োজনে ইমপিচমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে তাঁকে বিচারপতির পদ থেকে সরিয়ে দেওয়া হতে পারে। তদন্ত কমিটির কাজের গতি কমাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন দিনকরণ। কিন্তু তাতে লাভ হয়নি। আজ তাঁর ইস্তফা রাষ্ট্রপতি প্রতিভা পাটিলের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

নীতীশের দলেই যোগ শাকিলের
পটনায় জেডিইউ অফিসে নীতীশের আলিঙ্গনে শাকিল আহমেদ। শুক্রবার অশোক সিংহের তোলা ছবি।
প্রত্যাশিতভাবেই জেডিইউয়ে যোগ দিলেন ‘আরজেডি নেতা’ শাকিল আহমেদ খান। নীতীশের দলে যোগ দিয়েই জানিয়ে দিলেন, বিরোধীরা জমি কেলেঙ্কারি নিয়ে সরকারের বিরুদ্ধে যে সব অভিযোগ তুলছে, তার মধ্যে কোনও সারবত্তা নেই। আদালতেও বিরোধীদের জমি নিয়ে কেলেঙ্কারির অভিযোগ ধোপে টিকবে না বলেই মনে করেন তিনি। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের উপস্থিতিতে আজ জেডিইউয়ে যোগ দেওয়ার কথা ঘোষণা করেন শাকিল আহমেদ। তিনি বলেন, “নীতীশ কুমার এই রাজ্যের উন্নয়নের জন্য সৎ ভাবে চেষ্টা করছেন। এখন রাজ্যের প্রতিটি মানুষই বিশেষ মর্যাদার দাবি জানাচ্ছেন। নীতীশ কুমারের প্রকল্প অন্য রাজ্যে অনুকরণ করা হচ্ছে। সেই সব কারণেই আমি নীতীশ কুমারের নেতৃত্বে বিহারের উন্নয়নের কাজে শরিক হওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” দলে শাকিলকে স্বাগত জানিয়ে নীতীশ বলেন, “উনি যখন সিপিআইয়ে ছিলেন তখন থেকেই আমি ওঁকে শ্রদ্ধা করি। আমি বহু দিন ধরেই চাইছিলাম উনি আমাদের দলে আসুন। কিন্তু উনি আসতে চাননি। অবশেষে তিনি আসায় আমাদের দল আরও শক্তিশালী হল।”

দিল্লিতে উদ্ধার রাজ্যের মহিলা
বিক্রি হয়ে যাওয়ার ঠিক আগে পশ্চিমবঙ্গের এক মহিলাকে দিল্লিতে উদ্ধার করল রাজ্য পুলিশ।পুলিশ জানায়, দক্ষিণ শহরতলির বারুইপুরের ওই বিধবাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দিল্লির এক দালালের কাছে বেচে দিয়েছিল বারুইপুরেরই বাসিন্দা ইরান মোল্লা। লতিফ নামে দালালটি মহিলাকে নিষিদ্ধপল্লিতে বিক্রির উদ্দেশ্যে সিভিল লাইনে বাড়ি ভাড়া নেয়। মহিলার আত্মীয়দের অভিযোগ পেয়ে তদন্তে নামে বারুইপুর থানার পুলিশ। ইরান মোল্লা গ্রেফতার হয়। তাকে জিজ্ঞাসাবাদ করে সিভিল লাইনের বাড়িটিতে তারা হানা দেয়ে দিল্লি পুলিশের সহায়তা নিয়ে। তবে সেখানে কাউকে পাওয়া যায়নি। আজ রাজ্য পুলিশের এক অফিসার বলেন, “বাড়িওয়ালাকে গ্রেফতারের ভয় দেখানো হয়। তার পরেই আমাদের কাছে ফোন আসে, কাউকে গ্রেফতার করা না-হলে মহিলাকে ছাড়া হবে।” আজ সকালে ওঁকে সিভিল লাইনের বাসস্টপে ছেড়ে দেয় পাচারকারীরা। পরে পুলিশ গিয়ে তাঁকে উদ্ধার করে। মহিলার বয়ানের ভিত্তিতে দিল্লির বিভিন্ন এলাকায় তল্লাশি চালানো হচ্ছে। তাঁকে নিয়ে পূর্বা এক্সপ্রেসে কলকাতা রওনা দিয়েছে বারুইপুর থানার পুলিশ।

বালকৃষ্ণের গ্রেফতারে স্থগিতাদেশ
রামদেব-সঙ্গী বালকৃষ্ণের গ্রেফতারের উপরে স্থগিতাদেশ জারি করল উত্তরাখণ্ড হাইকোর্ট। পাসপোর্ট পাওয়ার জন্য ভুয়ো নথি দেওয়ার অভিযোগে তাঁর বিরুদ্ধে তদন্ত করছে সিবিআই। ষড়যন্ত্র ও প্রতারণার অভিযোগে ২৪ জুলাই বালকৃষ্ণের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে সিবিআই। পর দিনই হরিদ্বারে নিজের বাড়ি থেকে উধাও হয়ে যান বালকৃষ্ণ। তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য গত কাল তাঁকে ডেকে পাঠায় সিবিআই। তবে তিনি যাননি। এর পরই গ্রেফতার আটকাতে আদালতে আবেদন করেন বালকৃষ্ণ। সেই আবেদনের শুনানিতেই এই স্থগিতাদেশ দেয় আদালত। ৩ অগস্ট, তাঁকে সিবিআইয়ের সামনে হাজির হতে বলেছে আদালত।

পবনহংসের উড়ান প্রস্তাবে না মেঘালয়ের
আনকোরা হেলিকপ্টার-সহ মেঘালয়ে ফের উড়ান চালু করার প্রস্তাব দিল পবনহংস। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে মেঘালয় সরকার। তাওয়াংয়ে কপ্টার ভেঙে ১৮ জনের মৃত্যু ও তার পরেই আর এক কপ্টার দুর্ঘটনায় অরুণাচলপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দোর্জি খান্ডুর মৃত্যুর ঘটনার জেরে উত্তর-পূর্বের ছ’টি রাজ্যে পবনহংসের উড়ান বাতিল করা হয়েছিল। তবে, মঙ্গলবার থেকে ত্রিপুরা ও সিকিমে ফের নতুন দুই ইঞ্জিনের হেলিকপ্টারের উড়ান চালু করেছে ওই সংস্থা। মেঘালয়ের কাছেও পবনহংস কর্তৃপক্ষ কপ্টার চালানোর অনুমতি চেয়েছিল। সংস্থার তরফে জানানো হয়, নিরাপত্তার স্বার্থে পুরোনো কপ্টার বদলে নতুন কপ্টার দিয়ে পরিষেবা চালানো হবে। কিন্তু মেঘালয়ের পরিবহণমন্ত্রী এ টি মণ্ডল জানান, পবনহংসের প্রস্তাব নাকচ করা হয়েছে। তার পরিবর্তে রাজ্য সরকারের তরফে পেশাদার পরামর্শদাতা নিয়োগ করে উড়ান পরিষেবায় আগ্রহী সংস্থাগুলির উদ্দেশে টেন্ডার ছাড়া হবে। টেন্ডার রচনা ও নতুন সংস্থা নিয়োগের ব্যাপারে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার পরামর্শ চাওয়া হয়েছে। পাশাপাশি, রাজ্যে কপ্টার পরিষেবা চালু করার জন্য ডিজিসিএ-র কাছেও চিঠি পাঠিয়েছে মেঘালয় সরকার।

বজ্রপাতে মৃত্যু, মিলবে ক্ষতিপূরণ
বজ্রাঘাতে মৃতদের পরিবারকে দেড় লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। রাজ্য সরকার সূত্রে এ খবর জানিয়ে বলা হয়েছে, আজ সকালেই মুখ্যমন্ত্রী রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান সচিব ব্যাসজিকে ওই বিভাগ থেকে এক লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন। বাকি ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে। উল্লেখ্য, গত কাল কৈমুর জেলার দু’তিনটি জায়গায় বাজ পড়ে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে এক জন মহিলাও রয়েছেন।

পাহাড় কাটার সময় ধস, মৃত ৩ শ্রমিক
অসম ও মেঘালয়ের সীমানায় পাহাড় কাটার সময় ধস নেমে তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। জখম হন পাঁচ জন। পুলিশ জানায়, কাল মেঘালয়ের রি-ভয় জেলার তিলাং কাট্টা পাথরকুচি খাদানের জন্য কুমা পাহাড়ে অবৈধভাবে পাথর কাটা চলছিল। পাহাড়ের একাংশ ডিনামাইট দিয়ে উড়িয়ে ছয়জন শ্রমিক ট্রাক্টর দিয়ে পাথর বের করছিলেন। তখনই উপর থেকে বিরাট পাথর ও মাটির চাঁই ট্রাক্টরের উপরে পড়ে। ছয় শ্রমিক-সহ ট্রাক্টরটি পুরো চাপা পড়ে যায়। নিচে দাঁড়ানো দু’জনও চাপা পড়েন।

রেললাইনে খণ্ডিত দেহ
রেললাইনের উপরে ছড়িয়ে ছিটিয়ে খণ্ডবিখণ্ড দু’টি মানবদেহ। কোথাও কাটা পা, কোথাও হাত, কোথাও মুণ্ড। রৌরকেলা থেকে তিরিশ কিলোমিটার দূরে ভালুলতার কাছে আজ এই দৃশ্য দেখে শিউরে ওঠেন ওই আশপাশের গ্রামের আদিবাসী মানুষজন। ঘটনার তদন্ত শুরু করেছে রেলপুলিশ।

ধরা দিল দুই জঙ্গি
নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন এনএলএফটি-র (এমবি) দুই সদস্য অমূল্য দেববর্মা এবং বর্ণমোহন ত্রিপুরা। কাল বিকেলে আগরতলায় রাজ্য পুলিশের স্পেশাল ব্রাঞ্চের সদর দফতরে তাদের এ কে ৪৭ রাইফেল সহ বিভিন্ন অস্ত্রশস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেছে।

মৃত আরও এক জন
কেরোসিন বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি থাকা আরও এক গৃহবধূর মৃত্যু হয়েছে ধুবুরিতে। এই নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৬ জন। আহত ৪০ জন। কীভাবে বিস্ফোরণ ঘটনা ঘটল তা এখনও জানা যায়নি।

গ্রেফতার ২
বাসস্ট্যান্ডে বোমা রাখার ঘটনায় দুই সন্দেহভাজনকে গ্রেফতার করে ধুবুরি পুলিশ। ধৃতদের নাম মোজাম্মিল হক ও ফয়জানি শেখ। তাদের বাড়ি ধুবুরি শহরেই।
Previous Story Desh Next Item


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.