টুকরো খবর

ক্ষুব্ধ ভাতা প্রাপকেরা
প্রায় দেড় বছর ধরে বহু প্রাপক বার্ধক্য ও বিধবা ভাতা পাচ্ছেন না বলে অভিযোগ। এমনকী বহু কৃষকও কৃষিভাতা পাচ্ছেন না বলে অভিযোগ। এই ঘটনায় জলপাইগুড়ির রাজগঞ্জ ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। সম্প্রতি বিষয়টি নিয়ে এসইউসির সারাভারত ও ক্ষেত মজুর সংগঠনের তরফে রাজগঞ্জ বিডিও অফিসে স্মারকলিপি দেওয়া হয়েছে। প্রশাসনের তরফে অবশ্য আশ্বাস দেওয়া হয়েছে, আগামী ডিসেম্বর মাসের মধ্যে সমস্ত রকমের বকেয়া ভাতা মিটিয়ে দেওয়া হবে। প্রশাসনের তরফে এও দাবি করা হয়েছে, গ্রাম পঞ্চায়েতগুলি থেকে ওই সংক্রান্ত কাগজপত্র ব্লক অফিসগুলিতে দেরি করে পাঠানোর ফলে এবং কাগজপত্র যাচাই করে দেখতে সময় লেগে যায়। এ ছাড়া ঠিকঠাক সময়ের মধ্যে সরকারের ঘরে কাগজপত্র তৈরি করে পাঠানোর পরে সরকার থেকে টাকা আসতে বিস্তর সময় লেগে যায়। এই সব নানা কারণে স্বাভাবিক ভাবে সময়ের মধ্যে ভাতা দেওয়া যাচ্ছে না বলে প্রশাসনের দাবি। তবে ইতিমধ্যে বেশ কিছু পঞ্চায়েতে তিন মাসের ভাতার টাকা দিয়ে দেওয়া হয়েছে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। রাজগঞ্জের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের কর আদায়কারীরা ২ বছর ধরে কোনও সম্মানিক ভাতা পাচ্ছেন না বলে অভিযোগ। রাজগঞ্জ ব্লক আদায়কারী সংগঠনের সম্পাদক নজরুল ইসলামের অভিযোগ, “বিভিন্ন গ্রাম পঞ্চায়েত চুক্তি ভিত্তিকে আমরা কর আদায়ের কাজ করে থাকি। ২ বছর ধরে কোনও ভাতা পাচ্ছি না। অভাব-অনটনের মধ্যে আমাদের কাজ করতে হচ্ছে।”

শিক্ষা সেলে পাঁচ শিক্ষক
দার্জিলিং জেলা তৃণমূল শিক্ষা সেলে যোগ দিলে শিলিগুড়ি কমার্স কলেজের ৫ শিক্ষক। শুক্রবার সন্ধ্যায় কলেজেই এক অনুষ্ঠানে ৪ জন শিক্ষা সেলে যোগ দেন। আরেক জন তাঁর সম্মতিপত্র পাঠিয়েছেন বলে দাবি করেছেন দার্জিলিং জেলা তৃণমূল শিক্ষা সেলের নেত্রী কৃষ্ণা পাল। তিনি জানান, এদিন কলেজের শিক্ষক প্রকাশচন্দ্র অধিকারী, নরেন্দ্র প্রসাদ নেপাল, জীতেন্দ্রনারায়ণ গুপ্তা, শান্তনু মণ্ডল এবং শিক্ষিকা করবী রায় তৃণমূল শিক্ষা সেলে যোগ দেন। শান্তনুবাবু এদিন উপস্থিত ছিলেন না। উপস্থিত সকলেই জানিয়েছেন, “নতুন সরকার শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা নিচ্ছে। যা বাম আমলে হয়নি। সে জন্যই তৃণমূল শিক্ষা সেলে যোগ দিয়েছি।” কৃষ্ণা দেবী বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষাক্ষেত্রে উন্নতির জন্য নানা পদক্ষেপ নিচ্ছেন। তা দেখেই ওই ৫ জন শিক্ষা সেলে যোগ দিয়েছেন।”

ত্রিলোকের সোনা
মালয়েশিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক তাইকোণ্ড প্রতিযোগিতায় সোনা জিতলেন গ্যাংটকের ত্রিলোক সুব্বা। শুক্রবার তিনি জানান, তিনি শ্রীলঙ্কার করুণা পুতনাকে হারিয়ে সোনা জিতেছেন। ১৫ থেকে ১৭ জুলাই মালয়েশিয়ার কুয়ালালামপুরে ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখানে ভারত বাদেও শ্রীলঙ্কা, পাকিস্তান, মায়ানমার, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড-সহ ১৫টিরও বেশি দেশ অংশগ্রহণ করে। আন্তর্জাতিক ক্ষেত্রে এটাই প্রথম সোনা জয় ত্রিলোকের। তিনি বলেন, “জাতীয় স্তরে কয়েকবার সোনা পেয়েছি। এ বারই প্রথম আন্তর্জাতিক ক্ষেত্রে সোনা জয়। ভাল লাগছে।”

নয়ছয়ের অভিযোগ
আলিপুরদুয়ার-২ ব্লকের তুরতুরি গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান সিপিএমের অনিতা বিশ্বাস এবং এক নির্মাণ সহায়ক মিলটন চাকীর বিরুদ্ধে টাকা নয়ছয়ের অভিযোগ করে শামুকতলা থানায় অভিযোগ দায়ের করলেন স্থানীয় বিডিও। শুক্রবার রাতে ওই অভিযোগ দায়ের করা হয়। এলাকার পানবাড়ি মিশন স্কুলে মাটি ভরাটের কাজে ২ লক্ষ ৮৫ হাজার টাকা নয়ছয় করা হয়েছে বলে অভিযোগ। বিডিও সৌমেন মাইতি জানান, অভিযোগের প্রাথমিক সত্যতা মিলেছে। পুলিশ তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেবে। গত ২৭ জুন অনিতা দেবী গ্রাম পঞ্চায়েতের প্রধান পদ থেকে পদত্যাগ করেছেন।

কাড়া হচ্ছে জমি, নালিশ
অন্যায়ভাবে আদিবাসীদের জমি কেড়ে নেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলে জেলা ওয়েলফেয়ার দফতরের আধিকারিককে স্মারকলিপি দিল সিপিআই (এমএল) লিবারেশন প্রভাবিত সারা ভারত কৃষক মজদুর সভা। বৃহস্পতিবার ওই অভিযোগ করে ওই জমি উদ্ধারের দাবিও জানানো হয়েছে। সংগঠনের জেলা সম্পাদক গৌর বৈদ্যের অভিযোগ, এক শ্রেণির স্বার্থান্বেষী ব্যক্তি শিলিগুড়ির বিভিন্ন এলাকায় গরিব আদিবাসীদের জমি ভয় দেখিয়ে কেড়ে নেওয়া হচ্ছে। শিল্পের নামে জমি নিয়ে তাতে কোনও কিছু না করে পরে বিক্রি করে দিয়ে মুনাফা করছে। জমি হারিয়ে ওই আদিবাসী পরিবারগুলি দিনমজুরে পরিণত হচ্ছে। তাদের জীবনযাত্রা বিপন্ন হয়ে পড়ছে। এছাড়া সংগঠনের আরও অভিযোগ, ত্রুটিপূর্ণ বিপিএল তালিকার জন্য অনেক আদিবাসী পরিবার সরকারি বিভিন্ন সুযোগসুধিা থেকে বঞ্চিত। একশো দিন প্রকল্পের কাজ পাচ্ছে না। মিলছে বার্ধক্যভাতা। আদিবাসীদের ২ টাকা কেজি দরে চাল, নিয়মিত বার্ধক্যভাতা প্রদান ইত্যাদি দাবি জানানো হয়েছো।

আজ কলকাতায় পরিষদ নেতারা
উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের ডাকে শুক্রবার ডুর্য়াস ও তরাইয়ের ১৫ জন আদিবাসী বিকাশ পরিষদ নেতা কলকাতার উদ্দেশে রওনা হলেন। গত ১৫ জুলাই পরিষদ নেতা জন বার্লা এবং পরিষদের রাজ্য সম্পাদক তেজকুমার টোপ্পোর সঙ্গে নিউ জলপাইগুড়ি স্টেশনে দেখা করেন গৌতমবাবু। সেখানে পরিষদের নেতাদের ১৬ ও ১৭ জুলাইয়ের বন্ধ তুলে নেওয়ার প্রস্তাব দিয়ে গৌতমবাবু তাঁদের সঙ্গে বৈঠকে বসার ব্যাপারে আশ্বাস দেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও তাঁদের আলোচনায় বসার ব্যবস্থা করে দেবেন বলে জানান। গৌতমবাবুর ওই আশ্বাসেই আজ, শনিবার বেলা ১টায় মহাকরণে গৌতমবাবুর সঙ্গে দেখা করার জন্য কলকাতা রওনা দিয়েছেন পরিষদের নেতারা। পরিষদের ডুয়ার্স আঞ্চলিক কমিটির সভাপতি জন বার্লা বলেন, “আমরা গৌতমবাবুর দেখা করতে কলকাতা যাচ্ছি। মুখ্যমন্ত্রীর সঙ্গেও দেখা করতে চাই। ডুয়ার্সের মৌজা যাতে জিটিএ’র অন্তর্ভুক্ত না হয় সেই দাবি জানানো হবে। ডুয়ার্সে স্বশাসনের দাবি জানানো হবে।”

অসমের গাড়ি উদ্ধার
দুর্ঘটনায় পড়া গাড়ি ফেলে পালাল চালক সহ ৪ যাত্রী। বৃহস্পতিবার রাতে শামুকতলার চেপানি চৌপথি ৩১ নম্বর জাতীয় সড়কে ঘটনাটি ঘটেছে। পুলিশ গাড়িটি উদ্ধার করে থানায় এনেছে। শামুকতলার থানার ওসি প্রবীন প্রধান জানান, গাড়িটি আলিপুরদুয়ারের দিক থেকে অসমের দিকে যাবার সময় দুর্ঘটনার কবলে পড়ে। চালক সহ চার যাত্রীর মধ্যে দুই যুবতী ছিল। গাড়িটি দুমড়ে-মুচড়ে গেলেও যাত্রীরা বড় আঘাত পাননি। গাড়িতে কাগজপত্র পাওয়া যায়নি। গাড়িটি অসম নম্বরের।

বোমাতঙ্ক
বাজারের মাঝখানে পড়ে থাকা ব্যাগকে ঘিরে শুক্রবার বোমাতঙ্ক ছড়িয়ে পড়ে দিনবাজারে। বাজারের কালীমন্দিরের পাশে সাদা রঙের প্লাস্টিকের ব্যাগ পড়ে থাকতে দেখেন ব্যবসায়ীরা। তাতে টিফিন কেরিয়ার ও জলের বোতলও দেখা যায়। ব্যাগটির দাবিদার না-থাকায় এলাকায় বোমাতঙ্ক ছড়িয়ে পড়ে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ব্যাগটির মধ্যে থেকে টিফিন কেরিয়ার খুলে ভাত ডাল তরকারি পাওয়া গিয়েছে।

ছিনতাই
আড়াই লক্ষ টাকা লুঠ হল জয়গাঁ শহরে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে জয়গাঁ শহরের সৃজনা টোলের কাছে। এক ব্যবসায়ী বাড়ি ফেরার সময় তাঁর কাছ থেকে আড়াই লক্ষ টাকা ছিনতাই করে দুষ্কৃতীরা।
Previous Story Uttarbanga First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.