খেলা

যোগে এগিয়ে
যোগ চর্চায় হাওড়ার খ্যাতি রয়েছে। রাজ্য ও জাতীয় পর্যায়ে এই জেলার প্রতিযোগীদের সাফল্যও রয়েছে। সম্প্রতি হাওড়ায় দু’টি যোগাসন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রথমটি আলমপুরের কাছে গড়মির্জাপুরে অমরসঙ্ঘ ক্লাবের মাঠে। অন্যটি দানেশ শেখ লেনের নির্মলা মাতা মারিয়া গির্জায়। দু’টি জায়গায়ই প্রতিযোগীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো।
গড়মির্জাপুরে
ডোমজুড় ও সাঁকরাইল ব্লকের ছোটদের নিয়ে প্রতিযোগিতার আয়োজন করেছিল গড় মির্জাপুরের মিত্র যোগ নিকেতন। তিন থেকে ষোলো বছরের প্রতিযোগীরা অংশ নেয়। প্রতিযোগিতায় প্রীতম দে, অনিন্দিতা দাস, অর্পণ ঘরা, দেবাস্মিতা সামন্তরা নজর কেড়ে নেয়। বালক বিভাগে চ্যাম্পিয়ন অফ চ্যাম্পিয়নস-এর খেতাব জিতে নেয় নবম শ্রেণির ছাত্র নবোদয় কল্যাণ সমিতির শিক্ষার্থী শুভদীপ পাঁজা।
বালিকা বিভাগের খেতাব পায় দুইল্যা অ্যাথলেটিক ক্লাবের মামণি গুছাইত। প্রতিযোগিতার শেষে ছিল যোগনৃত্য। সুপ্রীতি আদক, অমৃতা বিশ্বাস, মনীষা মান্নারা এতে অংশ নেয়। আয়োজক সংস্থাটি চালান দম্পতি সজল মিত্র ও অঞ্জলি মিত্র। দু’জনে প্রতিযোগিতায় অংশ নেওয়ার পাশাপাশি যোগাসন শেখান। অঞ্জলিদেবীই মেয়েদের নিয়ে যোগনৃত্যের দল তৈরি করেছেন। সজলবাবু বললেন, ‘‘এই অঞ্চলের ছোটরা সব সময় দূরে গিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে পারে না। ওদের উৎসাহ বাড়াতেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।’’
দানেশ শেখ লেনে
দানেশ শেখ লেনের প্রতিযোগিতাটির আয়োজক ছিল বেঙ্গল যোগ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। এই আন্তঃজেলা প্রতিযোগিতায় ছ’টি বিভাগে সাত থেকে সত্তর বছরের প্রায় ৩৫০ জন প্রতিযোগী অংশ নেন। হাওড়া ছাড়া হুগলি, বর্ধমান, পূর্ব মেদিনীপুর, বীরভূম থেকেও প্রতিযোগীরা এসেছিলেন। বিভিন্ন বিভাগে সেরা প্রতিযোগীদের নিয়ে হয় যোগসুন্দর ও যোগসুন্দরী প্রতিযোগিতা। সাঁতরাগাছির দেবব্রত দাস হন যোগসুন্দর। বাগনানের প্রীতি থান্ডার হন যোগসুন্দরী। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হাওড়া জেলা যোগ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের অনল ভৌমিক, পুলকেশ স্বর্ণকার, কানাইলাল দে প্রমুখ উপস্থিত ছিলেন।
ছবি: রণজিৎ নন্দী
Previous Story

Howrah

Next Item




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.