টুকরো খবর

পুলিশে চাকরি চেয়ে বিক্ষোভ মহাকরণেই
কলকাতা পুলিশে নিয়োগের জন্য প্যানেলে নাম উঠেছে। কিন্তু নিয়োগপত্র মেলেনি। চাকরি না-পেয়ে এই ধরনের এক দল প্রার্থী শুক্রবার মহাকরণের গেটে বিক্ষোভ দেখান। ৬০ জনকে গ্রেফতার করা হয়। পরে তাঁরা ছাড়া পান। বিক্ষোভকারীদের অভিযোগ, এক বছর আগে কলকাতা পুলিশে চাকরির জন্য তাঁরা আবেদন করেন। পরীক্ষার পরে তাঁদের প্যানেলভুক্ত করা হয়। প্যানেলের বেশ কয়েক জন চাকরিতে যোগ দিয়েছেন। কয়েক জনকে জেলা পুলিশেও নিয়োগ করা হয়েছে। কিন্তু এখনও শতাধিক যুবক চাকরি পাননি। নিয়োগের দাবিতে মাঝেমধ্যেই বি বা দী বাগ এলাকায় বিক্ষোভ দেখান। দাবি না-মেটায় মহাকরণের গেটে বিক্ষোভ দেখান তাঁরা। পুলিশ জানায়, এ দিন ৬০-৬৫ জন যুবক স্লোগান দিতে দিতে মহাকরণের এক নম্বর গেটের সামনে বসে পড়েন। তার আগে গেট বন্ধ ক করা হয়। চাকরির দাবি জানিয়ে বিক্ষোভকারীরা বন্ধ গেটে ফেস্টুন লাগান। হইচই শুনে মহাকরণের নিরাপত্তার দায়িত্বে থাকা ডিসি (রিজার্ভ ফোর্স) অশোক বিশ্বাস, মহাকরণের এসি বিশ্বনাথ পাণ্ডে বাহিনী নিয়ে সেন্ট্রাল গেট থেকে ঘটনাস্থলে পৌঁছে যান। বিক্ষোভকারীদের পুলিশ ভ্যানে তুলে লালবাজারে নিয়ে যাওয়া হয়। ডিসি পরে জানান, ৬১ জনকে গ্রেফতার করা হয়েছিল। ঘণ্টাখানেক পরে সকলকেই ছেড়ে দেওয়া হয়েছে।

এ বার হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন
কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব নন, হিডকোর চেয়ারম্যান পদে এ বার এক আইএএস-কে আনছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের নগরোন্নয়ন সচিব দেবাশিস সেনকে এই পদে এনে মুখ্যমন্ত্রী বিশেষ বার্তা দিতে চাইছেন। মমতা ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, নিউ টাউনের জমি নিয়ে হিডকো কর্তারা গত কয়েক বছরে যে ‘যথেচ্ছাচার’ চালিয়েছেন, তিনি তার অবসান চান। সেই কারণেই হিডকোর একদা ম্যানেজিং ডিরেক্টর দেবাশিসবাবুকে এই পদে আনা হচ্ছে। উল্লেখ্য, হিডকো তৈরি হওয়ার পর তার প্রথম এমডি ছিলেন রাজ্যের বর্তমান স্বাস্থ্যসচিব সঞ্জয় মিত্র। সঞ্জয়বাবুর পরেই ২০০২ সালে এই পদে আসেন দেবাশিসবাবু। ২০০৪ সাল পর্যন্ত তিনি হিডকোর এমডি ছিলেন। বাম জমানায় হিডকোর চেয়ারম্যান পদে বরাবরই ছিলেন তৎকালীন আবাসনমন্ত্রী গৌতম দেব। হিডকোর কর্তৃত্বে এত দিন যাঁরা ছিলেন, তাঁদের অধিকাংশই নিউ টাউনে জমির মালিক। নিজেরাই নিজেদের নামে জমি বরাদ্দ করেছেন। ব্যতিক্রম সঞ্জয় মিত্র ও দেবাশিস সেন।

মিটার বক্সে আগুন
যাদবপুর ৮বি বাসস্ট্যান্ডের কাছে শুক্রবার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মিটার বক্সে আগুন লাগে। দমকল সূত্রের খবর, সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ স্থানীয়েরা ওই মিটার বক্স থেকে ধোঁয়া বেরোতে দেখেন। দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আধ ঘণ্টায় আগুন নেভায়। কোনও ক্ষয়ক্ষতি না হলেও স্থানীয় মানুষদের মধ্যে আতঙ্ক ছড়ায়। প্রাথমিক ভাবে সন্দেহ, শর্ট সার্কিটের কারণেই এই আগুন।

চিড়িয়াখানার কর্তা অপসারিত
আলিপুর চিড়িয়াখানার অধিকর্তার পদ থেকে রাজু দাসকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁর জায়গায় চিড়িয়াখানার প্রাক্তন অধিকর্তা সুবীর চৌধুরীকে ফিরিয়ে আনা হচ্ছে। রাজুবাবুকে আপাতত পাঠানো হচ্ছে ‘কম্পালসারি ওয়েটিং’-এ। চিড়িয়াখানায় আর্থিক দুর্নীতি নিয়ে বনমন্ত্রীর নির্দেশে তদন্ত চলছে। তার মধ্যেই অধিকর্তাকে সরানো হল। ২০০৯ সালে চিড়িয়াখানা থেকে মার্মোসেট বাঁদর চুরির ঘটনায় তৎকালীন অধিকর্তা সুবীরবাবুকে সাসপেন্ড করা হয়।

স্নাতক অনার্সের ফল সোমবার
কলকাতা বিশ্ববিদ্যালয়ের এ বছরের বিএ, বিএসসি পার্ট থ্রি অনার্স এবং বিএ, বিএসসি, বিকম পার্ট টু অনার্সের ফল সোমবার, ২৫ জুলাই প্রকাশিত হবে। ওই দিন বেলা সাড়ে ১২টা থেকে ওয়েবসাইট এবং মোবাইলে ফল জানা যাবে বলে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের দফতর সূত্রে জানানো হয়েছে। যে-সব ওয়েবসাইটে ফল জানা যাবে, সেগুলি হল: www.cuexam.net , www.caluniv.ac.in , www.wbresults.nic.in , www.exametc.com

রবির ছবি
কোথাও চিনের শেষ সম্রাট পুয়ির সঙ্গে দাঁড়িয়ে আছেন রাজপ্রাসাদের বাগানে। কোথাও চিনের তৎকালীন বিদ্বজ্জন জু ঝিমু, জাং জুমাই, ঝেং ঝেনদুয়ার সঙ্গে বসেছেন আলোচনায়। নোবেলজয়ের পরে কুড়ির দশকে চিনে গিয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর সেই সফরের এমনই কিছু ছবি নিয়ে আজ থেকে প্রদর্শনী শুরু হয়েছে দিল্লিতে। রবীন্দ্রনাথের চিন সফরের এই ছবিগুলি এই প্রথম জনসমক্ষে এল।

ব্রিগেডে এসে মৃত্যু
ব্রিগেড সমাবেশে যোগ দিতে এসে মৃত্যু হল এক তৃণমূল সমর্থকের। বৃহস্পতিবার রাতে, পূর্ব কলকাতার একটি নার্সিংহোমে। মৃৃত গৌতম মিনজের (৩৮) বাড়ি উত্তরবঙ্গে। শুক্রবার আরজিকরে ময়না-তদন্তের পরে তাঁর দেহ উত্তরবঙ্গে নিয়ে যাওয়া হয়। ফালাকাটার বিধায়ক তৃণমূলের অনিল অধিকারী জানান, তাঁর এলাকার দলগাঁও চা বাগানের কর্মী গৌতমবাবু বুধবার যুবভারতীতে আসেন। সেখানে কোনও ভাবে পিছলে পড়ে মাথায় আঘাত পান তিনি। সঙ্গে সঙ্গেই তাঁকে নার্সিংহোমে ভর্তি করা হয়েছিল।

৫০ একরেই এনএসজি হাব
এনএসজি হাব ৫০ একর জমিতেই তৈরি করা যাবে বলে এনএসজি-কর্তৃপক্ষ রাজ্যকে জানিয়েছেন। শুক্রবার মুখ্যসচিব সমর ঘোষ বলেন, “ওঁরা কলকাতা বিমানবন্দরের কাছে জমি চাইছেন। তা সম্ভব কি না, দেখছি।” মুখ্যসচিব জানান, হাব তৈরির জন্য এনএসজি-কর্তৃপক্ষ প্রথমে চান ৬০০ একর জমি। পরে ৩০০ একর চান। মনের মতো জমি না-পাওয়ায় কর্তৃপক্ষ এখন বলছেন, ৫০ একরেই হাব গড়া যাবে।

ছিনতাইয়ে বাধা পেয়ে গলায় ছুরি, অবরোধ
সাইকেল ছিনতাই করতে না-পেরে গলায় ছুরি চালিয়ে দিয়ে পালাল দুষ্কৃতীরা। এর প্রতিবাদে শুক্রবার রাত ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে অবরোধ করলেন বরাহনগরের বাসিন্দারা। বিমানবন্দর ও দুর্গাপুরের দিক থেকে আসা গাড়িগুলি সারি দিয়ে দাঁড়িয়ে যায়। অবরোধে সামিল হয় কংগ্রেসও। ওই রাস্তার যে-অংশ বরাহনগর পুরসভার এলাকায় পড়ে, পুর-পর্তৃপক্ষ সেখানে আলো লাগানোর আশ্বাস দেওয়ায় দেড় ঘণ্টা পরে অবরোধ ওঠে। পুলিশি সূত্রের খবর, রাত সওয়া ৯টা নাগাদ বরাহনগর স্টেশন সংলগ্ন বেলঘরিয়া এক্সপ্রেসওয়েতে এক ব্যক্তির সাইকেল ছিনতাইয়ের চেষ্টা হয়। বাধা দিতে গেলে তাঁর গলায় ছুরি চালিয়ে দেয় দুষ্কৃতীরা। আহত অবস্থায় ওই ব্যক্তি চিৎকার শুরু করলে স্থানীয় বাসিন্দারা এসে তাঁকে হাসপাতালে নিয়ে যান। বাসিন্দাদের অভিযোগ, ওই রাস্তার হাল খুব খারাপ। আলো জ্বলে না। প্রায়ই ছিনতাই হচ্ছে। খুন হয়েছে কয়েক দিন আগে। প্রশাসন উদাসীন।
Previous Story Calcutta First Page


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.