টুকরো খবর

ধর্ষণে অভিযুক্ত শিক্ষক
নাবালিকা ছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠল এক শিক্ষকের বিরুদ্ধে। ওই ছাত্রী ও তার মায়ের লিখিত অভিযোগের উপরে ভিত্তি করে বৃহস্পতিবার রাত থেকে নওদা থানার পুলিশ তদন্ত শুরু করেছে। অভিযুক্ত শিক্ষক আব্দুল হক খান পলাতক। অভিযোগ, গত বুধবার সন্ধ্যায় নওদার গঙ্গাধারী এইচ বি জুনিয়র মাদ্রাসার ষষ্ঠ শ্রেণির ওই ছাত্রী ওই অঞ্চলেরই গঙ্গাধারী শিশু শিক্ষাকেন্দ্রের ওই শিক্ষকের বাড়িতে পড়তে যায়। তখন ওই শিক্ষকের বাড়িতে আর কেউ ছিলেন না। সেই সুযোগেই ওই ছাত্রীকে ভয় দেখিয়ে ধর্ষণ করা হয় বলে ওই নাবালিকার মা বৃহস্পতিবার রাতে নওদা থানায় অভিযোগ করেছেন। তিনি জানিয়েছেন, তাঁর মেয়ে প্রথমে তাঁকে কিছুই বলেনি। কিন্তু সেই দিনের পরে সে অসুস্থ হয়ে পড়ে। তাকে নিয়ে যাওয়া হয় আমতলা গ্রামীণ হাসপাতালে। সেখানেই সে সব কথা বলে মা’কে। ওই নাবালিকাকে এখন বহরমপুর মাতৃ সদনে ভর্তি করেছে পুলিশ। তার ডাক্তারি পরীক্ষা হবে। এ কথা জানাজানি হয়ে যাওয়ার পরে এলাকার মানুষ ওই শিক্ষকের বাড়িতে বিক্ষোভ দেখায়। তখন পুলিশ গিয়ে ওই শিক্ষককে উদ্ধার করে। পরে চিকিৎসার জন্য তাঁকে পুলিশ আবার ছেড়েও দেয়। এই ঘটনায় পুলিশের উপরে ক্ষোভে স্থানীয় আরএসপি নেতৃত্ব শুক্রবার আমতলা বাজারে পথ অবরোধ করে। তাদের দাবি, ওই শিক্ষক কংগ্রেসের সক্রিয় কর্মী। সে কারণেই তাঁকে ছেড়ে দিয়েছে পুলিশ। কংগ্রেসও স্বীকার করে নিয়েছে, ওই শিক্ষক তাঁদের কর্মী। তবে কংগ্রেসের দাবি, ওই শিক্ষক কোনও অন্যায় করেননি। তাঁকে ফাঁসানো হয়েছে। মুর্শিদাবাদের অতিরিক্ত পুলিশ সুপার দীপনারায়ণ গোস্বামী বলেন, “অভিযোগ পেয়ে তদন্ত শুরু হয়েছে। মেয়েটির ডাক্তারি পরীক্ষাও হচ্ছে।”

দু’টি মন্দিরে চুরি
নাকাশিপাড়ার বহিরগাছি গ্রামে বৃহস্পতিবার রাতে একটি কালীমন্দিরে বিগ্রহের বেশ কয়েক ভরি সোনা ও রূপোর গয়না চুরি করেছে দুষ্কৃতীরা। শুক্রবার সকালে মন্দিরে পুজো দিতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের নজরে আসে বিষয়টি। এরপরেই দুষ্কৃতীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ দেখায় এলাকার মানুষ। গয়নার পাশাপাশি পিতল-কাঁসার বাসপত্রও চুরি গিয়েছে বলে মন্দির পরিচালন সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে। অন্য দিকে, বৃহস্পতিবার রাতে রেজিনগর থানার শক্তিপুরের কাছে কপিলেশ্বর মন্দির থেকে শিবলিঙ্গের গহনা ও অনেক কাঁসার বাসন চুরি গিয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এলাকার প্রাচীন ওই শিব মন্দিরের লোহার গ্রিল ভেঙে দুষ্কৃতীরা মূর্তির গহনা ও বাসন নিয়ে পালিয়ে যায়। পুলিশ তদন্ত শুরু করেছে।

মারধরের অভিযোগ
অষ্টম শ্রেণির এক ছাত্রীকে বেত দিয়ে মারার অভিযোগ উঠেছে এক শিক্ষিকার বিরুদ্ধে। ঘটনাটি কৃষ্ণগঞ্জের চন্দননগর কামাখ্যাচরণ বালিকা বিদ্যালয়ের। অভিযোগ, বুধবার পঞ্চম পিরিয়ডের পর অষ্টম শ্রেণির ওই ক্লাসে ছাত্রীরা হুড়োহুড়ি করছিল। সেই সময়ে পাশের ঘর থেকে ওই শিক্ষিকা বেরিয়ে এসে বেত দিয়ে কয়েকজন ছাত্রীকে মারেন। এই ঘটনায় ওই শিক্ষিকার বিরুদ্ধে কৃষ্ণগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন অভিভাবকেরা। প্রধান শিক্ষিকা বিউটি সান্যাল বলেন, “সামান্য একটা বিষয় নিয়ে বাড়াবাড়ি করা হচ্ছে। তবে অভিযোগ যখন হয়েছে বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হয়েছে এক কিশোরের। নাম পটল শেখ (১৫)। বাড়ি নওদার দুর্গানগরে। শুক্রবার বিকেলে রাধানগরঘাট-হরিহরপাড়া রাজ্যসড়কে সাইকেল চালিয়ে যাচ্ছিল। নওদা থানার পনেরো মাইলের কাছে রাস্তার পাশে কাদায় হঠাৎ পড়ে যায় সে। সেই সময় পিছন থেকে আসা একটি লরির ধাক্কায় মৃত্যু হয় তার। এরপরে এলাকার বাসিন্দারা ওই রাস্তায় বিক্ষোভ দেখান। ফলে কিছুক্ষণ ওই রাস্তায় যান চলাচল ব্যাহত হয়। পুলিশ গাড়িটিকে আটক করেছে।

মাদক-সহ ধৃত ২
কয়েকশো গ্রাম হেরোইন-সহ দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতেরা চাপড়ার বড় আন্দুলিয়ার বাসিন্দা দেবাশিস দে এবং গাংনাপুরের মিশনগেট এলাকার নান্টু মল্লিক। বৃহস্পতিবার বিকেলে বগুলা বাজার থেকে দু’জনকে ধরে পুলিশ। তাদের কাছ থেকে প্রায় সাড়ে চারশো গ্রাম হেরোইন মেলে। ধৃতেরা হেরোইন বিক্রির জন্য বগুলায় এসেছিল।

ট্রেন দুর্ঘটনায় মৃত
ট্রেনের ধাক্কায় মৃত্যু হয়েছে এক বৃদ্ধের। মৃত গুরুপদ ঘোষের (৭৫) বাড়ি সুতির রসুনপুর গ্রামে। শুক্রবার সকালে আহিরণ স্টেশনের কাছে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় গুরুতর জখম হয়েছিলেন গুরুপদবাবু। হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে তাঁর মৃত্যু হয়।

অস্বাভাবিক মৃত্যু দম্পতির
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক প্রবীণ দম্পতির। নাম নিরঞ্জন সরকার (৭০) ও ছবি সরকার (৬২)। বাড়ি রঘুনাথগঞ্জের রাজপুর গ্রামে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, পারিবারিক অশান্তির জেরে বৃহস্পতিবার দুপুরে কীটনাশক খেয়েছিলেন নিরঞ্জনবাবু এবং ছবিদেবী। ঘটনাস্থলেই মৃত্যু হয় ছবিদেবীর। প্রতিবেশীরা গুরুতর অবস্থায় জঙ্গিপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া গেলে বিকেলে মৃত্যু হয় নিরঞ্জনবাবুর। স্থানীয় বাসিন্দারা জানান, যৌথ পরিবারে থাকতে চেয়েছিলেন ওই দম্পতি। কিন্তু একমাত্র ছেলে ও বউমা তা মানেননি। মাস খানেক আগে বাবা-মাকে গ্রামেরই এক জায়গায় বাড়ি করে রেখে এসেছিলেন ছেলে। পড়শিদের অভিযোগ, ছেলে বাবা-মাকে দেখত না। দিনমজুরি করে পেট চালানোর মত সামর্থ ছিল না ওই দম্পতির। অভাবের সংসারে কোনওমতে দিন চলছিল। বাবা-মা ছেলের কাছে ফিরে যেতে চাইছিলেন। ছেলে রাজি না হওয়ায় অভিমানে ওই দম্পতি এ দিন কীটনাশক খেয়েছেন বলে দাবি স্থানীয় বাসিন্দাদের।

অন্ধকারে শহর
মহকুমার অন্যত্র রাস্তায় আলোর ব্যবস্থা আছে। আলো নেই ডোমকল শহরে। ফলে সন্ধ্যা হলেই শহরের রাস্তায় চলা দায়। পঞ্চায়েত-প্রশাসনে এ ব্যাপারে আলোচনা করেও কাজ হয়নি। এগিয়ে এসেছিল ব্যবসায়ী সমিতি। ডোমকল বাজার ব্যবসায়ী সমিতি উদ্যোগী হয়ে বাজার এলাকায় আলোর ব্যবস্থা করেন। কিন্তু তার ব্যয়ভার নিয়ে সমস্যা। ওই সমিতির সভাপতি পার্বতীশঙ্কর নন্দী বলেন, “এ নিয়ে প্রশাসনের সঙ্গে একাধিকবার আলোচনায় করেও কাজ হয়নি। মহকুমার গ্রামের রাস্তায় আলো থাকলেও গোটা শহর সন্ধ্যায় পর থেকে অন্ধকারে।” ডোমকল পঞ্চায়েত সমিতির সভাপতি কংগ্রেসের রেজাউল করিম বলেন, “গোটা বাজারে আলোর ব্যবস্থা করা সম্ভব নয়। পুরসভা না হলে এই সমস্যা মিটবে না।”

রাস্তা সংস্কারের দাবি
বছর খানেক আগে মাটির রাস্তায় মোরাম পড়েছিল। তারপর থেকে আর ওই রাস্তার দিকে ফিরে তাকায়নি প্রশাসন। সংস্কারের অভাবে সম্পূর্ণ বেহাল হয়ে পড়েছে ৮ কিলোমিটার রাস্তা। বিভিন্ন জায়গায় বিশাল গর্ত। অভিযোগ, একটু বৃষ্টিতেই গোটা রাস্তা পুকুরের চেহারা নেয়। সালার বাজারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অথচ ভরতপুর-২ ব্লকের সালু, আইজুনি, নবগ্রাম, খাঁড়েরা-সহ বেশ কয়েকটি গ্রামের লোক ওই রাস্তার উপর নির্ভরশীল। ওই রাস্তা পেরিয়েই ছুটতে হয় সালার হাসপাতালে। স্থানীয় বাসিন্দা মুর্শিদাবাদ জেলাপরিষদের সদস্য কংগ্রেসের রেখা মণ্ডল বলেন, “সালু থেকে আইজুনি হয়ে খাঁড়েরা পর্যন্ত আট কিলোমিটার রাস্তাটিতে পিচ ফেলে পাকা করার কাজ চলছে।”

বেহাল নিকাশি
বৃষ্টি এখনও সে ভাবে হয়নি। অথচ ইতিমধ্যেই জল দাঁড়িয়ে গিয়েছে অভয়পুর বিবেকানন্দপল্লিতে। নিকাশি বেহাল হওয়ায় নোংরা জল জমে রয়েছে এলাকার রাস্তায়। দুর্গন্ধ তো আছেই, ওই জলে দূষণও ছড়াচ্ছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সারা বছরই ওই এলাকায় জল জমে থাকে। এলাকার বাসিন্দারা ওই জল মাড়িয়েই যাতায়াত করেন। অভিযোগ জানানো হয়েছে বহু জায়গায়। লাভ হয়নি। করিমপুর-১ পঞ্চায়েতের উপপ্রধান কংগ্রেসের তারক সরখেল বলেন, “করিমপুরের নিকাশি ব্যবস্থাটাই বেহাল। পঞ্চায়েতের পক্ষে এর সমাধান সম্ভব নয়। পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদকে বিষয়টি জানিয়েছি। ওরা সাহায্য করলে সব ঠিক হয়ে যাবে।”

প্রধান ঘেরাও
নবগ্রাম থানার তালগড়িয়া গ্রামে কানাকড়ি খরচ না করেও মাস সাতেক আগে ৩০ হাজার টাকার কাজ করা হয়েছে বলে সরকারি খাতায় দেখানো হয়েছে। ওই অভিযোগ তুলে শুক্রবার দুপুর ১২টা থেকে স্থানীয় কিরীটেশ্বরী গ্রাম পঞ্চায়েত ভবনে সি পি এমের প্রধান সুন্দরী খাঁ ও তালগড়িয়া গ্রামের পঞ্চায়েত সদস্য মহসিন আলিকে ঘেরাও করে রেখেছেন কংগ্রেসের সমর্থকরা। তাঁদের দাবি, অভিযুক্ত ওই প্রধান ও পঞ্চায়েত সদস্যকে গ্রেফতার না করা পর্যন্ত ঘেরাও চলবে। নবগ্রামের জয়েন্ট বিডিও সুমিত সরকার পঞ্চায়েত ভবনে গিয়েও রাত ৯টা পর্যন্ত ঘেরাও তুলতে পারেননি।

ব্যবসায়ী অভিযুক্ত
দুই ব্যবসায়ীর বিরুদ্ধে বেআইনি ভাবে কয়েকশো বস্তা চাল ও গম মজুত রাখার অভিযোগ উঠেছে। ঘটনাটি কৃষ্ণনগরের ঘূর্ণির। বৃহস্পতিবার রাতে স্থানীয় বাসিন্দারা ওই দুই ব্যবসায়ীর বাড়ি ঘিরে ধরে বিক্ষেভ দেখিয়েছেন। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। জেলার পুলিশ সুপার সব্যসাচী রমণ মিশ্র বলেন, “দু’জনকে জনরোষের হাত থেকে উদ্ধার করে পরিস্থিতি আয়ত্তে আনা হয়েছে।” মহকুমাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, “খাদ্য ও সরবরাহ দফতরের কর্মীরা বিষয়টি খতিয়ে দেখছেন। অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে।”

জমা জলে ভোগান্তি
বেহাল নিকাশির জন্য ভুগছেন বড়ঞা-১ পঞ্চায়েতের বড়ঞা গ্রামের বাসিন্দারা। তাঁদের অভিযোগ, গ্রামের ভিতরের রাস্তাটি সদ্য পাকা হয়েছে। এ জন্য গ্রামের অলিগলি থেকে জল বেরোতে পারছে না। ফলে দিন কয়েক আগের সামান্য বৃষ্টিতে জল দাঁড়িয়ে যায়। সে জল এখনও নামেনি। স্থানীয় বাসিন্দাদের দাবি, গ্রামের কাচা রাস্তাগুলি মাটি ফেলে উচু করা না হলে সমস্যা থেকে যাবে। পঞ্চায়েত ব্যবস্থা নিচ্ছে না। প্রধান কংগ্রেসের সামশুল হক মিঞা বলেন, “টাকার অভাবে মাটি ফেলা যাচ্ছে না। পঞ্চায়েত সমিতিতে জানাব।”

রাস্তা সংস্কার হয়নি
তিন বছরেও সংস্কার হল না দু’কিলোমিটার রাস্তা। রানিনগরের শেখপাড়া পলিটেকনিক কলেজ থেকে রানিনগর বাজারের কাছে রাজ্যসড়ক পর্যন্ত রাস্তাটির সংস্কারের জন্য এলাকার লোক দীর্ঘদিন ধরে আবেদন জানাচ্ছেন। কাজ হয়নি। স্থানীয় বাসিন্দারা জানান, বর্ষাকালে ওই রাস্তা দিয়ে চলাই দায়। রানিনগর-২ পঞ্চায়েতের সিপিএমের প্রধান মামুন সরকার বলেন, “ছাই ফেলে রাস্তাটি মেরামত করা হবে।”
Previous Story Murshidabad Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.