‘পট’ দিয়ে যায় চেনা
মাটির কিংবা পাথরের বিশেষ ধরনের পাত্রে তৈরি মশলাদার গরমাগরম নুডলস্, চিংড়ি বা মাংসের স্ট্যু পূর্ব এশিয়ার বৈশিষ্ট্য। তবে কোনও বৃষ্টি-ভেজা দুপুরে এমন মুখরোচক বাহারি রান্না মন কাড়তে পারে যে কারও। চিনা এবং কোরিয়ান শেফদের হাত ধরে তাই সে সব সুখাদ্য এখন পাড়ি দিচ্ছে দেশ-বিদেশে। যদিও এই ঘরানার রান্না বহু জায়গায় ‘মঙ্গোলিয়ান হট পট’ বলে পরিচিত। তবে শোনা যায়, মঙ্গোলিয়ায় এখন আর ততটা চর্চা নেই এমন ধাঁচের খাওয়াদাওয়ার।
বরং সে পাক-প্রণালী এখন অনেক বেশি জনপ্রিয় চিনের এবং কোরিয়ার বিভিন্ন অঞ্চলে। সে সঙ্গে বৈচিত্র এসেছে রান্নার পদ্ধতিতেও। চিনে যেমন মাটির পাত্র (ক্লে পট) খুব জনপ্রিয়, তেমনই ‘স্টোন পট’ বা পাথরের পাত্রে বেশি রান্না করা হয় কোরিয়ার ঘরে ঘরে। এক-এক দেশ বা অঞ্চলের শেফের হাতে তাই তৈরি হতে পারে ভিন্ন স্বাদের ‘পট’-আহার। তবে পূর্ব এশিয়ার ‘পট’-রান্নার এক মজার ইতিহাস রয়েছে। শোনা যায়, এই ধাঁচের রান্নায় ‘পট’ হিসেবে এক সময়ে নিজেদের যুদ্ধে যাওয়ার ‘হেলমেট’ ব্যবহার করতেন মঙ্গোলিয়ার সৈনিকেরা। চাল আর বেশ কয়েক রকমের মশলা দিয়ে এ ভাবে তৈরি ‘খিচুড়ি’ই পরবর্তী কালে পরিচিত হয়েছে ‘মঙ্গোলিয়ান ফাইভ স্পাইস পট রাইস’ নামে।
পরে অবশ্য চিনা ঘরণীদের হাতের কারুকার্যে রান্নায় আরও গোছ এসেছে। তবে আজও যখন যেমন মাংস বা মশলা হাতের কাছে জোটে, তা দিয়েই দিব্যি বানিয়ে নেওয়া যায় কোনও এক ‘পট’-রান্না।
বিশেষ ধাঁচের এই রান্না নানা দেশের রেস্তোরাঁমহলে পৌঁছে যাওয়ায় অবশ্য এখন আরও ভাল ভাবে বেঁধে দেওয়া হচ্ছে রান্নার প্রক্রিয়া। মনের মতো সিজলিং পট নুডলস্, বেবি পোট্যাটো ইন লেমন চিলি সস্ বা পট সিজলিং কলিফ্লাওয়ার মাঞ্চুরিয়ান তৈরি করতে এখন নির্দিষ্ট সস্ এবং মশলারই ব্যবহার হয়। তবে বহু পদের নামের সঙ্গে আবার বলা থাকে একটি অঞ্চল বা দেশের নামও। অর্থাৎ যদি নাম হয় সেজওয়ান চিলি প্রন ইন স্টোন পট, তাতে ব্যবহার হয় এক ধরনের সস্ আর যদি রান্নার নাম হয় মানচুরিয়ান চিলি প্রন, তার স্বাদ কিন্তু হতে পারে একেবারেই ভিন্ন।
এই সব নানা ধরনের মুখরোচক সুখাদ্য নিয়েই এই বর্ষায় ‘হাকা’য় শুরু হয়েছে ‘দ্য সিজলিং পট ফেস্টিভ্যাল’। আমিষের পাশাপাশি রয়েছে নিরামিষ রান্নার সম্ভারও। এই খাদ্য উৎসবে চেখে দেখা যাবে সেজওয়ান থেকে হুনান-সহ চিন দেশের বিভিন্ন অঞ্চলের রান্নার বৈশিষ্ট্য।
এই সুযোগেই কোনও এক ভারী বর্ষণের দিনকে উদ্যাপনে মাতিয়ে তোলা যায় একটু অচেনা ঢঙে। খিচুড়ি-ওমলেট বাদ দিয়ে এক দিন চেখে দেখা যায় পট সিজলিং ফিশ ইন জিঞ্জার সেলেরি সস্, বাটার গার্লিক পট রাইস, প্যান গ্রিল্ড নুডলস্ ইন স্টোন পট অথবা সিজলিং ফিশ ইন টোম্যাটো গার্লিক সস্।
Previous Story

Kolkata

Next Story

 



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.