দেশটাকে যদি বদলাতে চাও
কেন্দ্রীয় সরকারের বিভিন্ন আর্থিক বা তার আনুসঙ্গিক দফতরে আধিকারিক নিয়োগ করার জন্য প্রতি বছর ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন ইন্ডিয়ান ইকনমিক সার্ভিস/ ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল সার্ভিস পরীক্ষা পরিচালনা করে। সাধারণত জুন/ জুলাই মাস নাগাদ পরীক্ষার বিজ্ঞপ্তি দেয় ইউপিএসসি। ইন্ডিয়ান ইকনমিক সার্ভিসের ক্ষেত্রে ইকনমিক্স,অ্যাপ্লায়েড ইকনমিক্স, বিজনেস ইকনমিক্স কিংবা ইকনমেট্রিক্স-এ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। তেমনই ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল সার্ভিস দিতে হলে স্ট্যাটিসটিক্স, অ্যাপ্লায়েড স্ট্যাটিসটিক্স কিংবা ম্যাথমেটিক্যাল স্ট্যাটিসটিক্সে স্নাতকোত্তর হতে হবে। যে বছর পরীক্ষা সে বছর ১ জানুয়ারি প্রার্থীর বয়স ২১-৩০ বছরের মধ্যে থাকতে হবে। তবে তফসিলি জাতি/ জনজাতি/ প্রতিবন্ধীদের জন্য বয়সে ছাড় রয়েছে। সিভিল সার্ভিস পরীক্ষার মতো এখানে কোনও প্রিলিমিনারি এগজামিনেশন নেই। মোট ছ’টি পেপার থাকে আই ই এস/ আই এস এস-এ। জেনারেল ইংলিশ এবং জেনারেল নলেজ-এর একটি করে পেপার থাকে। আর ইকনমিক্স কিংবা স্ট্যাটিসটিক্স-এর চারটি পেপার। প্রথম দুটি পেপার হল ১০০ নম্বর করে আর সাবজেক্ট পেপারগুলি (ইকনমিক্স বা স্ট্যাটিসটিক্স) প্রতিটি ২০০ নম্বরের। ইংরেজিতে থাকে ব্যাকরণ, প্রবন্ধ, সারাংশ, বাক্য গঠন ইত্যাদি। আর জেনারেল স্টাডিজ পেপারে প্রশ্ন আসে ভারতের ইতিহাস, ভূগোল, ভারতের সংবিধান এবং গোটা বিশ্বে বর্তমান ঘটনাক্রম থেকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে আসে ইন্টারভিউ-এর পালা, নম্বর থাকে ২০০।

lদুটি পরিষেবায় আলাদা করে নিয়োগ করা হয়, যদিও পরীক্ষা হয় একটি।
lযারা ইকনমিক সার্ভিসে যাবে তারা ইকনমিক্স-এর ওপর পরীক্ষা দেবে, আর যারা স্ট্যাটিসটিক্যাল সার্ভিস-এ যোগ দেবে তারা পরীক্ষা দেবে স্ট্যাটিসটিক্সের ওপর।
lবিভিন্ন মন্ত্রক ছাড়াও প্ল্যানিং কমিশনে চাকরি পাওয়া যায়।

অঞ্জন ভৌমিক, কলকাতা

উচ্চ মাধ্যমিকে ফিজিক্স-কেমিস্ট্রি-ম্যাথমেটিক্স অর্থাৎ পিওর সায়েন্স থাকলে কিংবা ইকনমিক্স-স্ট্যাটিসটিক্স-ম্যাথমেটিক্স থাকলে স্ট্যাটিসটিক্স অনার্স পড়া যায়। আসলে, উচ্চ মাধ্যমিক পর্যায়ের অঙ্কে যথেষ্ট দখল না থাকলে বিষয়টি পড়া মুশকিল। স্ট্যাটিসটিক্স পড়ার জন্য প্রথম সারির প্রতিষ্ঠান হল ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউট। এখানে বি স্ট্যাট পড়ানো হয় শুধুমাত্র কলকাতায়। বি স্ট্যাট-এ অনার্স পেলে অর্থাৎ ভাল ফল করলে সরাসরি এম স্ট্যাট কোর্সে ভর্তি হওয়া যায়। এই কোর্সটি আই এস আই-এর কলকাতা ও দিল্লি শাখায় করানো হয়। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বি এসসি স্ট্যাটিসটিক্স অনার্সের ছাত্রছাত্রীরা ভাল রেজাল্ট থাকলে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে আই এস আই-তে মাস্টার্স ডিগ্রি করতে পারে। আই এস আই-এর যে-সব ছাত্রছাত্রীর বি স্ট্যাট-এর ফল যথেষ্ট ভাল না হলেও উত্তীর্ণ হয়, তারাও প্রবেশিকা পরীক্ষা দিয়ে ভর্তির সুযোগ পায়। কলকাতা, প্রেসিডেন্সি, বিশ্বভারতী, বর্ধমান ও ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি-তে স্ট্যাটিসটিক্স বা রাশিবিজ্ঞানে এম এসসি পড়া যায়। এ ছাড়াও সারা ভারতের অনেক বিশ্ববিদ্যালয়েই রাশিবিজ্ঞান পড়া যায়। এই বিষয়টি পড়ে আই এ এস, ডব্লু বি সি এস, ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল সার্ভিস ইত্যাদি সরকারি চাকরি, তথ্যপ্রযুক্তি সেক্টরে কাজ, ব্যাঙ্ক ও ইনশিয়োরেন্সে চাকরি পাওয়া যায়। অধ্যাপনা ও গবেষণার সুযোগ তো আছেই।


রূপক সর্দার, বারুইপুর

পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে (পাব অ্যাড) স্নাতকোত্তর স্তরের পড়াশোনা করার জন্য যে কোনও বিষয়ে স্নাতক হলেই চলে। পাস কোর্সে স্নাতক হলেও মাস্টার অব পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন পড়া যায়। স্নাতকোত্তর স্তরে মাস্টার ডিগ্রি কোর্সটি ২ বছরের এবং ডিপ্লোমা কোর্সটি ১ বছরের। তবে, কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে যোগ্যতা হিসেবে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে অনার্স অথবা পাস কোর্সে পাব অ্যাড একটি বিষয় চায়।
চণ্ডীগড়ের মহাত্মা গাঁধী স্টেট ইনস্টিটিউট অব পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন (ওয়েবসাইট: www.mgsipap.org), লখনউ বিশ্ববিদ্যালয় (ওয়েবসাইট: www.lkouniv ac.in) প্রভৃতিতে স্নাতকোত্তর স্তরে পড়ানো হয়। তবে, অনেক বিশ্ববিদ্যালয়েই এই বিষয়টিতে স্নাতকোত্তর স্তরে পড়ানো হয় দূরশিক্ষার মাধ্যমে। প্রধানত যে বিশ্ববিদ্যালয়গুলিতে দূরশিক্ষার মাধ্যমে এই বিষয়ে স্নাতকোত্তর স্তরে পড়া যায়, সেগুলি হল অন্ধ্র বিশ্ববিদ্যালয় (http://kukinfo.com), মাদুরাই কামরাজ বিশ্ববিদ্যালয় (www.mkuniversity.org), মাদ্রাজ বিশ্ববিদ্যালয় (http://www.unom.ac.in), উৎকল বিশ্ববিদ্যালয় (http://www.ddceutkal.org), আন্নামালাই বিশ্ববিদ্যালয় (http://annamalaiuniversity.ac.in) প্রভৃতি।
চাকরির ক্ষেত্রে এই বিষয়টি পড়া থাকলে ইন্ডিয়ান সিভিল সার্ভিস পরীক্ষার তা বিশেষ ভাবে কাজে লাগে। এ ছাড়া, সরকারি স্তরের প্রশাসনিক কাজ, পুলিশ, সচিব পর্যায়, অর্থনৈতিক উন্নয়ন এবং বেসরকারি ক্ষেত্রে কর্পোরেট ম্যানেজমেন্টের ক্ষেত্রেও এই যোগ্যতা থাকলে সুবিধে হয়।
ফোকাস


শিক্ষক, কলকাতা বিশ্ববিদ্যালয়

অর্ক রায়, বেলপাহাড়ি

স্নাতক পাশ করেই তুমি কিন্তু গবেষণা করতে পারবে না। তার জন্য তোমাকে স্নাতকোত্তর পাশ করতে হবে। এখন বেশ কয়েকটি প্রতিষ্ঠানে ইন্টিগ্রেটেড এম এসসি-পিএইচ ডি কোর্স করানো যায়। এর জন্য প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। গবেষণার ক্ষেত্রে অ্যালজেবরা, ডিফারেনশিয়াল ইকুয়েশন, টোপোলজি, ফাংশনাল অ্যানালিসিস, কমপ্লেক্স অ্যানালিসিস, ফ্লুইড ডায়নামিক্স-এর মতো নানান বিষয় রয়েছে। তবে এখন চিকিৎসা বিজ্ঞান, কম্পিউটার সংক্রান্ত বিভিন্ন গবেষণা এমনকী সমাজবিজ্ঞানের নানা ক্ষেত্রেও অঙ্কের ছাত্রছাত্রীরা গবেষণা করতে পারে। উচ্চশিক্ষার ক্ষেত্রে আইএসআই, আইআইএসইআর, টিআইএফআর, আইআইএসসি ইত্যাদি ছাড়াও বিভিন্ন আইআইটি-গুলি বিশেষ উল্লেখযোগ্য। স্নতাকস্তরের পরে অন্য কোনও লাইনে যেতে চাইলে এমবিএ/ এমসিএ করা যায় বা কম্পিটিটিভ পরীক্ষা দেওয়া যায়।
দেশের ভিতরে পড়াশোনা, ট্রেনিং-এর নানান সুযোগসুবিধের
বিষয় জানানো হবে এই কলামে। এ বিষয়ে প্রশ্ন পাঠাও।
খামের উপর লেখো:

হোম পেজ, প্রস্তুতি,
Previous Item Prostuti Next Item


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.