খবর থেকে ছবি, সেলুলয়েডে এ বার রাজীব-রিঙ্কু
বারাসত আর বামনগাছিকে এক সুতোয় বেঁধে ফেলল টলিউড।
মদ্যপ দুষ্কৃতীদের হাত থেকে দিদি রিঙ্কুকে বাঁচাতে গিয়ে বারাসতে খুন হয়ে গিয়েছিল কিশোর রাজীব দাস। অসুস্থ ছেলেকে কোলে নিয়ে রেল-অবরোধ হটিয়ে দিতে এগিয়ে এসেছিলেন বাবা, বামনগাছি স্টেশনে।
সংবাদপত্র বা বৈদ্যুতিন মাধ্যমে আটকে না থেকে সাম্প্রতিক ঘটনা এ বার বন্দি হচ্ছে সেলুলয়েডের ফ্রেমেও। ভিআইপি রোডের বাস দুর্ঘটনা নিয়ে ‘অ্যাক্সিডেন্ট’ নামে একটি ছবি আগেই শুরু হয়েছিল আরপি টেকভিশনের প্রযোজনায়। সেই ধারায় এ বার তৈরি হচ্ছে, ‘আটটা আটের বনগাঁ লোকাল’।
প্রযোজক তরুণ রাউত বললেন, “বনগাঁ লোকালে আমিও এক সময় যাতায়াত করেছি। দেখতাম, জানলায় পাশে বসার জন্য মারপিট। এক জন বয়স্ক মানুষ দাঁড়াতে পারছেন না, আর সিটে বসে গোল করে তাস খেলছে কিছু ছেলে। মহিলাদের সামনে নোংরা কথা বলছে মধ্যবয়সী অফিসযাত্রীরা। এ সব দেখে মনে মনে ওদের অনেক বার চড় মেরেছি। মনে মনেই ট্রেন থেকে নেমে এক ঝটকায় বাঁশ সরিয়ে অবরোধ তুলে দিয়েছি। সেই নীরব মন এ বার সিনেমাটা তৈরি করছে।”
রাজীব হত্যাকাণ্ডের বিবরণ দিচ্ছেন দিদি রিঙ্কু দাস। শুনছেন পরিচালক
দেবাদিত্য এবং অভিনেত্রী সোনালি চৌধুরী। পার্থসারথি নন্দী

বলিউডে অবশ্য এই ট্রেন্ডটা বেশ সাফল্য পেয়েছে সম্প্রতি। ‘নো ওয়ান কিলড জেসিকা’ সুপারহিট। ছবি তৈরি হচ্ছে র্যাগিংয়ের শিকার আমন কচরুকে নিয়েও। প্রকাশ ঝা-এর নতুন ছবি ‘আরক্ষণ’-এর কেন্দ্রে আছে সংরক্ষণ-রাজনীতি নিয়ে বিতর্ক। এই ঢেউয়ে টলিউড যে পিছিয়ে নেই, সেটাও দেখা যাচ্ছে এ বার।
বারাসত ও বামনগাছিকে এক সুতোয় বুনেছেন চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্ত। বললেন, “ছবির নায়ক অনন্ত দাস এক জন সাধারণ মানুষ। যে রিকশাওয়ালাকে বোকা বানিয়ে একটি ছেঁড়া নোট চালিয়ে দেন। চোখের সামনে দিদিকে বাঁচাতে গিয়ে ভাই খুন হয়ে গেলেও নিরুত্তাপ থাকেন। এক দিন অনন্তের মেরুদণ্ডে ব্যথা হয়। চিকিৎসক জানান, তাঁর মেরুদণ্ড ক্রমশ সোজা হয়ে যাচ্ছে। এর পরেই লোকটি অদ্ভুত সব ঘটনা ঘটাতে থাকেন। ছেলে-কোলে বাবার দিকে ধেয়ে আসা অবরোধকারীদের ছাতার খোঁচা দেন। ভাইয়ের হত্যাকারীদের শাস্তি দিতে দিদির পাশে দাঁড়ান।” সম্পূর্ণ বাণিজ্যিক আঙ্গিকের এই ছবিতে অভিনয় করছেন তাপস পাল, পাওলি দাম, সোনালি চৌধুরী থেকে শুরু করে রঘুবীর যাদবের মতো বলিউডের অভিনেতাও।
রিঙ্কুর চরিত্রে অভিনয় করছেন সোনালি। তিনি বলেন, “রাজীবের মৃত্যুর খবর কাগজে পড়ার পরে আমি অনেক ক্ষণ কেঁদেছিলাম। আমি সেই মেয়ের চরিত্র করছি, যে এত বড় ঘটনার পরেও অপরাধীদের চিনিয়ে দিয়ে তাদের গালে চড় কষাতে ভয় পায়নি। এই প্রথম সত্যিকারের এমন একটা চরিত্রে অভিনয় করতে পেরে আমি রোমাঞ্চিত।” পাওলি অভিনয় করছেন এক সাংবাদিকের চরিত্রে। পাওলি বলেন, “এই ছবি বাণিজ্যিক হলেও তাতে সামাজিক বার্তা রয়েছে। আমি চেষ্টা করছি, সাংবাদিক হিসেবে আমার চরিত্রের মধ্য দিয়ে যেন একটা ইতিবাচক ইমপ্যাক্ট তৈরি হয়।”
সংবাদ থেকে কাহিনি আহরণ করে তৈরি ছবি কি হিট করার সম্ভাবনা বেশি থাকে? মেট্রোর সামনে এক মহিলার নির্যাতনের খবরকে কেন্দ্র করে ‘দহন’ উপন্যাস লিখেছিলেন সুচিত্রা ভট্টাচার্য। পরে তা থেকে সিনেমা তৈরি করেন পরিচালক ঋতুপর্ণ ঘোষ। ঋতুপর্ণ মনে করেন, “তাৎক্ষণিক কোনও চাঞ্চল্যকর খবরকে শিল্প-সাহিত্যে রূপ দিতে গেলে স্থায়ী কিছুর প্রয়োজন হয়। খবরের বাইরে সেটা কতটা শিল্পে পরিণত হচ্ছে, তার আবেদন ফুরিয়ে যাচ্ছে কিনা, সে সব পরিচালকের উপরে নির্ভর করে।” সহজ করে ঋতুপর্ণ বলেন, “খবর নিয়ে তো পুলিশ-ডায়েরিও তৈরি হয়। সেটা তো চলচ্চিত্র নয়। ‘দহন’ যেমন শেষ পর্যন্ত নিছক প্রতিবাদের গল্প না থেকে দু’জন অপরিচিত মহিলার মধ্যে একটা যোগসূত্রও তৈরি করে।”
‘আটটা আটের বনগাঁ লোকালে’র পরিচালক দেবাদিত্য কী বলছেন? তাঁর কথায়, “এই খবরগুলো মানুষকে ভীষণ নাড়া দিয়েছে। তাই সেগুলো আরও বেশি মানুষের মনে গেঁথে দিতেই সিনেমাটা তৈরি হচ্ছে। বারাসতে রাজীবের বাড়ি গিয়ে রিঙ্কুর সঙ্গে কথাও বলেন সোনালি। রিঙ্কু বললেন, “সোনালি আমার কাছ থেকে ঘটনাটা শুনে কাঁদছিল। আমি চাই, এই ঘটনা যেন আর কারও সঙ্গে না ঘটে। সিনেমাটা হলে নিশ্চয়ই আরও অনেকে সচেতন হবে।”

First Page

Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.