টুকরো খবর

পড়ুয়াদের স্মারকলিপি
কর্মাস কলেজে কলা বিভাগ চালু করা, এসি কলেজের প্রাতঃ ও দিবা বিভাগে আসন সংখ্যা বাড়ানোর দাবিতে শুক্রবার জলপাইগুড়ি সদর মহকুমাশাসককে যুব কংগ্রেস ও ছাত্র পরিষদ স্মারকলিপি দিল। জলপাইগুড়ি শহর লাগোয়া দুটি কলেজে বাইরের এলাকার ছাত্রছাত্রীদের ভর্তি নেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করায় জেলা সদরের ছাত্র ছাত্রীরা বিপাকে পড়েছে বলে সংগঠনের তরফ থেকে অভিযোগ করা হয়েছে। এই পরিস্থিতিতে জেলা সদরের কলেজগুলিতে আসন বাড়িয়ে সমস্যা মেটানো যেতে পারে বলে প্রস্তাব দিয়েছে যুব কংগ্রেস ও ছাত্র পরিষদ। যুব কংগ্রেসের জলপাইগুড়ি বিধানসভা কমিটির সাধারন সম্পাদক অরিন্দম ভট্টাচার্য বলেন, “জেলা সদরের তিনটে কলেজেই পরিকাঠামো রয়েছে। সেখানে আসন সংখ্যা বাড়ানোই যেতে পারে। বিশেষত কলা বিভাগের আসন বাড়াতে কোনও সমস্যা হওয়ার কথা নয়। পাশাপাশি কর্মাস কলেজে কলা বিভাগ চালু হলে শহরের ছাত্রছাত্রীদের সুবিধে হবে।”

নব কলেবরে শিক্ষা
কংগ্রেসের শিক্ষা বিভাগকে নব কলেবরে গড়া হয়েছে। বৃহস্পতিবার জেলার প্রায় পাঁচশো কলেজ ও স্কুল শিক্ষকের উপস্থিতিতে তৈরি হয়েছে শিক্ষা বিভাগের জেলা কমিটি। জুলাই মাসে সম্মেলন করে শিক্ষা বিভাগের পূর্ণাঙ্গ কমিটি তৈরি করা হবে বলে জানা গিয়েছে। ঐতিহাসিক উমেশ শর্মাকে শিক্ষা বিভাগের আহ্বায়ক করা হয়েছে। সংগঠনের অভিযোগ, শিক্ষা ক্ষেত্রে বাম সরকারের দলবাজি রুখতে এবং শিক্ষার পরিকাঠামো উন্নতিতে রাজ্য সরকারকে সাহায্য করাই হবে সংগঠনের অগ্রাধিকার। জেলা কংগ্রেস সভাপতি মোহন বসু বৃহস্পতিবার শিক্ষকদের সভায় উপস্থিত ছিলেন। টাউন ব্লক কংগ্রেস সভাপতি শিক্ষক পিনাকী সেনগুপ্ত বলেন, “সর্বস্তরের শিক্ষককে একসঙ্গে নিয়ে চলার জন্যই নতুন ভাবে সংগঠনকে তৈরি করা হয়েছে। জেলার শিক্ষার পরিকাঠামো তৈরি করাই মূল লক্ষ্য হবে সংগঠনের।”

বন্ধ মিড ডে মিল
দুই স্বনির্ভর গোষ্ঠীর বিবাদে একটি শিশুশিক্ষা কেন্দ্রে ১৮ দিন মিড ডে মিল বন্ধ। আলিপুরদুয়ার-২ ব্লকের টটপাড়া-১ গ্রাম পঞ্চায়েতের উত্তর যশোডাঙা শিশু শিক্ষা কেন্দ্রে ঘটনাটি ঘটেছে। পঞ্চায়েত সদস্য থেকে ব্লক প্রশাসনের কর্তাদের সঙ্গে কয়েকবার দরবার করেও ওই সমস্যার সমাধান হয়নি বলে অভিযোগ উঠেছে। বিডিও সৌমেন মাইতি বলেন, “এত দিন ওই শিশুশিক্ষা কেন্দ্রে রান্নার দায়িত্বে ছিল নেতাজি নামে একটি স্বনির্ভর গোষ্ঠী। গত ১ জুন হেনা নামে অন্য একটি দলকেও ওই কাজে যুক্ত করা হয়। হেনা দলটি ভিন্ন সম্প্রদায়ের হওয়ায় রান্না নিয়ে বিরোধ শুরু হয়। ফলে মিড ডে মিল বন্ধ হয়ে যায়।”

ছাত্রের দেহ উদ্ধার
ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধারে ঘটনাকে ঘিরে চাঞ্চল্য দেখা দিয়েছে। শুক্রবার সকালে শিলিগুড়ি থানার মহানন্দাপাড়ায় ঘটনাটি ঘটেছে। মৃতের নাম সোহম রায় (২০)। ওই এলাকায় তার বাড়ি। সে শিলিগুড়ি কমার্স কলেজের প্রথম বর্ষের ছাত্র। শোওয়ার ঘরে জানালার লোহার রডের সঙ্গে বিছানার পুরনো চাদর দিয়ে ফাঁস লাগানো অবস্থায় দেহটি ঝুলছিল। শুক্রবার সকালে হকার খবরের কাগজ দিতে গিয়ে জানালা দিয়ে ওই দৃশ্য দেখে সোহমের মা স্বাতী দেবীকে জানান। এর পরে প্রতিবেশীরা পুলিশকে খবর দেন।

ধৃত হোটেল মালিক
বাড়িতে ব্যবহারের গ্যাস হোটেলে ব্যবহারের অভিযোগে ১ জনকে গ্রেফতার করেছে দার্জিলিং জেলা পুলিশের দুর্নীতি দমন শাখা (ডিইবি)। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার মহাবীরস্থানে। ডিইবি জানায়, ধৃত শ্যামল সাহা হোটেলের মালিক। হোটেল থেকে ২টি সিলিন্ডার বাজেয়াপ্ত হয়েছে।

মৃত শ্রমিক
বুনো হাতির হামলায় মৃত্যু হল এক চা শ্রমিকের। শুক্রবার ঘটনাটি ঘটে নকশালাবড়ির মেরিভিউ চা বাগানে। মৃত কুমার গুড়িয়া (৩৬) ওই চা বাগানেরই বাসিন্দা। সকালে লোহাং সিং ডিভিশনে তিনি একটি বুনো হাতির সামনে পড়ে যান।

অবরোধ
সংঘর্ষের ঘটনায় জড়িত ছাত্র পরিষদ সমর্থকদের গ্রেফতার এও আইসি’র অপসারণ চেয়ে আলিপুর দুয়ারে বক্সা ফিডার রোড এবং জংশন এলাকায় পথ অবরোধ করে। দুপুর ১২টা থেকে বিকেল ৩ টে পর্যন্ত টানা অবরোধে নাজেহাল হন মানুষ। ৮ জুন আলিপুরদুয়ার কলেজে ছাত্র পরিষদ ও তৃণমূল ছাত্র পরিষদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। ওই ঘটনায় ছাত্র পরিষদের সমর্থকের মৃত্যু হয়। জখম হন ছাত্র পরিষদ সাধারণ সম্পাদক শ্যামল মল্লিক। কলেজে বহিরাগতদের ঢোকা বন্ধ করতে আন্দোলনে নামে দুই ছাত্র সংগঠন। বৃহস্পতিবার পুলিশ তৃণমূল ছাত্র পরিষদের জেলা সাধারণ সম্পাদক সূর্য দত্তকে গ্রেফতার করে। তার জেরেই এদিন পথ অবরোধে নামেন তৃণমূল ছাত্র পরিষদ এবং তৃণমূল যুব কংগ্রেসের কর্মী সমর্থকরা।

৭ই ধর্মঘটের ডাক
কেন্দ্রীয় সরকার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারি করণ বিল সংসদে পেশ করতে চলেছে আশঙ্কা করে ৭ জুলাই দেশে ব্যাঙ্ক ধর্মঘট পালনের ডাক দিয়েছে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নস। ২১ জুন মিত্র সম্মিলনি হলে সভা ও ২৭ জুন বিক্ষোভ আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। ধর্মঘটের সমর্থনে ৪ জুলাই একটি মিছিলেরও ডাক দেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছেন সংগঠনের দার্জিলিং জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক ভোগনারায়ণ রায়।

জমি দখলের অভিযোগ
রাস্তা বানানোর জন্য এক আদিবাসীর জমি জোর করে দখলের অভিযোগ উঠেছে। ঘটনাটি নকশালবাড়ির সাতভাইয়ার। বুধবার ওরাঁও নামে ওই ব্যক্তির ২.৭৫ হেক্টর জমি রয়েছে। অভিযোগ ওই জমির একাংশে রাস্তা বানানোর চেষ্টা হলে তিনি আপত্তি জানান। তার পরে কংগ্রেসের তরফে ওই জমিতে ঝান্ডা লাগিয়ে দেওয়া হয়। ওই ঘটনায় ক্ষুব্ধ আদিবাসী বিকাশ পরিষদের স্থানীয় নেতারা আন্দোলনে নেমে পড়েছেন।

মদ-জুয়ার বিরুদ্ধে সরব মহিলারা
মদ-জুয়ার বিরুদ্ধে আন্দোলনে নেমে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন মহিলারা। শুক্রবার ফাঁসিদেওয়া থানার চটহাটে ঘটনাটি ঘটেছে। প্রায় দেড়শো মহিলা শিলিগুড়ি-চটহাট সড়ক অবরোধ করেন। জাহানারা বেগম, ফিরোজা বেগম, রকেয়া বেগমদের অভিযোগ, এলাকায় বহু বেআইনি মদের দোকান গড়ে উঠেছে। চলছে জুয়ার আসর। ভয়ে মা-বোনেরা রাস্তাঘাটে চলতে পারে না। ফাঁসিদেওয়ার ওসি সূরজ থাপা এই ঘটনার কথা জানেন না বলে মন্তব্য করেন, “খোঁজ নিয়ে দেখছি।”

গৃহশিক্ষকদের কমিটি
স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ করতে ‘ফাঁসিদেওয়া ব্লক গৃহ শিক্ষক অ্যাসোসিয়েশন’ নামে একটি কমিটি গঠন করে আন্দোলনে নেমেছেন গৃহশিক্ষকরা। এ দিন তাঁরা বিডিওর পাশাপাশি বিভিন্ন হাইস্কুল প্রধান শিক্ষকদেরও স্মারকলিপি দিয়েছেন। কমিটির নব নির্বাচিত সম্পাদক বাদল রায় বলেন, “স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ না হলে আমরা বড় আন্দোলনে নামব।”

স্কুল উন্নীত হল
উচ্চমাধ্যমিক স্তরে উন্নীত হল জলপাইগুড়ির মাড়োয়ারি বালিকা বিদ্যালয়। শুক্রবার এই বিষয়ে বিদ্যালয়ের কাছে প্রয়োজনীয় অনুমোদন এবং নির্দেশ এসেছে। ২০০৩ সাল থেকে ওই স্কুলটিকে উচ্চমাধ্যমিকে উন্নীত করার প্রস্তাব থাকলেও রাজনৈতিক বাধায় সম্ভব হয়নি বলে অভিযোগ। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লক্ষী বাগচী বলেন, “নানা বাধাবিপত্তির পরে স্কুলের অনুমোদন মিলেছে।”

স্মারকলিপি
শিলিগুড়ি শহরের ৫ নম্বর ওয়ার্ডে চালু হওয়া বিলিতি মদের দোকান বন্ধের দাবি জানিয়ে শুক্রবার তৃণমূলের ৫ নম্বর ওয়ার্ড কমিটির তরফে মহকুমাশাসককে স্মারকলিপি দেওয়া হয়।
Previous Story Uttarbanga First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.