টুকরো খবর

এসএফআই নেতার যোগ টিএমসিপিতে
পদ থেকে ইস্তফা দিয়ে সদলবলে তৃণমূল ছাত্র পরিষদে যোগ দিলেন নানুরের খুজুটিপাড়া চণ্ডীদাস মহাবিদ্যালয়ের এসএফআই পরিচালিত ছাত্র সংসদের সাধারণ সম্পাদক। গত বছর ডিসেম্বরে ওই ছাত্র সংসদের ১৪টি আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতে এসএফআই। সাধারণ সম্পাদক মনোনীত হন সফি আহমেদ। শুক্রবার তিনি ছাত্র সংসদের সভাপতি তথা কলেজের অধ্যক্ষ নুরসাদ আলির কাছে পদত্যাগপত্র জমা দেন। এর পরেই তিনি টিএমসিপি-তে যোগ দেন। এর আগে ছাত্র সংসদের ১০ জন এসএফআই সদস্যও টিএমসিপি-তে যোগ দেওয়ার জন্য লিখিত আবেদন জানিয়েছিলেন অধ্যক্ষের কাছে। নিজে এত দিন এসএফআই পরিচালিত ছাত্র সংসদের শীর্ষ পদে থাকলেও এ দিন সফি আহমেদ বলেন, “গত নির্বাচনে সন্ত্রাস করে বিনা লড়াইয়ে ছাত্র সংসদ দখল করেছিল এসএফআই। চাপে পড়ে প্রার্থী হয়ে আমাকেও সাধারণ সম্পাদক হতে হয়েছিল। কিন্তু ছাত্রছাত্রীদের উন্নয়নে কোনও পদক্ষেপই করতে দেওয়া হয়নি। প্রতিটি ক্ষেত্রে দলীয় নেতাদের চাপিয়ে দেওয়া সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য হয়েছি। তাই পদ ছেড়ে টিএমসিপি-তে যোগ দিলাম।” টিএমসিপি-র বীরভূম জেলা সভাপতি সত্যজিৎ চট্টোপাধ্যায় বলেন, “এতদিন এসএফআই তথা সিপিএম আমাদের প্রার্থীদের মারধর করে মনোনয়নপত্রই তুলতে দেয়নি। সন্ত্রাস চালিয়েই যে ওরা ছাত্র সংসদ দখলে রাখত, তা সাধারণ সম্পাদকের ইস্তফাতেই প্রমাণিত হল।” এসএফআইয়ের জেলা সম্পাদক আশরাফুল হাসান বলেন, “সাধারণ সম্পাদকের পদত্যাগের কথা জানা নেই। তবে তৃণমূলের সন্ত্রাসের ভয়েও ওই ঘটনা ঘটতে পারে। খোঁজ নিয়ে দেখছি।” কলেজের অধ্যক্ষ জানান, ছাত্র সংসদের পরবর্তী নির্বাচনের আগে পর্যন্ত সহকারী সাধারণ সম্পাদক কাজ চালাবেন। তবে, অন্য ১০ জন সংগঠন বদলের যে আবেদন জানিয়েছিলেন, তা ন্যায্য নয়।

পরিত্যক্ত গাড়িতে রক্ত ও বুলেটের চিহ্ন
মেরুন রঙের গাড়ি। চালকের পাশের আসন ও তার নীচে রক্তের দাগ। নম্বরবিহীন এই গাড়িটি শুক্রবার উদ্ধার হয় মহম্মদবাজারের হিংলো পঞ্চায়েতের দেউচা-হরিণসিন্ডা সড়কে পচ্চোনপুর জঙ্গলের কাছে রাজবাঁধ পুকুরের পাড় থেকে। প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, কেউ বা কারা কাউকে খুন করে এই গাড়িটিতে দেহ নিয়ে এসে কোথাও ফেলে দেয়। পরে গাড়িটিকেও এখানে ফেলে দিয়ে পালায়। খবর পেয়ে বীরভূমের অতিরিক্ত পুলিশ সুপার ফারহাত আব্বাস নিজে মহম্মদবাজার থানায় যান। তিনি বলেন, “গাড়ির মিস্ত্রিদের ডাকা হয়েছে। ইঞ্জিন, চেসিস-সহ আর যে-সব নম্বর আছে, সেগুলি বার করে খতিয়ে দেখা হবে। ওই নম্বরগুলি পাওয়া গেলে সেই সূত্র ধরে গাড়ির মালিকের খোঁজ করা হবে।” এ দিন সকালে পুকুরের পাড়ে গাড়িটিকে পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর ছড়ানোয় ভিড়ও বাড়ে। পুলিশ বেলা ১২টা নাগাদ গাড়িটিকে থানায় নিয়ে যায়। জেলা পুলিশ সুপার নিশাদ পারভেজ বলেন, “গাড়িটিতে রক্তের পাশাপাশি বুলেটের চিহ্ন মিলেছে। কার্তুজের একটি খোলও গাড়িটি থেকে উদ্ধার হয়েছে। পুলিশ তদন্ত শুরু করেছে।”

ওন্দায় দুর্ঘটনায় মৃত্যু দু’জনের
লরির সঙ্গে একটি গাড়ির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল দু’জনের। শুক্রবার সকালে বাঁকুড়ার ওন্দা থানার রামসাগর গ্রামে, বিষ্ণুপুর-বাঁকুড়া ৬০ নম্বর সড়কের দুর্ঘটনাটি ঘটে। ঘটনাস্থলেই মৃত্যু হয় গাড়ি চালক হুগলি জেলার কামারপুকুরের বাসিন্দা রাজু সিংহের (২৫)। জখম হন ওই গাড়ির দুই যাত্রী কালীপদ মোদক (৫৫) ও তাঁর স্ত্রী লক্ষ্মী মোদক। বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে কালীপদবাবুর মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, ঘটনার পর লরি নিয়ে চালক পালিয়েছে। তার সন্ধান করা হচ্ছে। বিষ্ণুপুর মহকুমা হাসপাতালের সুপার রবীন্দ্রনাথ প্রধান বলেন, “লক্ষ্মীদেবীর মাথায় গুরুতর চোট রয়েছে। প্রথমে ওই দম্পতিকে এখানে ভর্তি করানো হয়েছিল। অবস্থার অবনতি হওয়ায় পরে তাঁদের বাঁকুড়া মেডিক্যালে স্থানান্তর করা হয়েছে।” অন্য দিকে, রাস্তার বাঁক ঘুরতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে জখম হলেন সাত জন। শুক্রবার সকালে দুর্ঘটনাটি ঘটে ময়ূরেশ্বর থানার কামড়াঘাটের কাছে। আহতদের এক জনকে বর্ধমানে পাঠানো হয়েছে। বাকিরা রামপুরহাট মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন।

পঞ্চায়েতে অনাস্থা
সিপিএম পরিচালিত নন্দীগ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে অনাস্থা আনল ৫ কংগ্রেস সদস্য। অনাস্থা প্রস্তাব মুরারই ২ ব্লকের বিডিও-র কাছে জমা পড়েছে ১০ জুন। পঞ্চায়েত নিয়ম অনুযায়ী পাঁচ দিনের মধ্যে সভা ডাকার সিদ্ধান্ত নিয়েছেন বিডিও। বিডিও অরূপ দত্ত জানান, আগামী ২৩ জুন অনাস্থা ভোটাভুটি হবে। ১৩ সদস্যের নন্দীগ্রাম পঞ্চায়েতে সিপিএম সাত, কংগ্রেস পাঁচ, তৃণমূল একটি করে আসন পায়। প্রধান আছেন সিপিএমের প্রদ্যোত ঘোষ। তিনি বলেন, “আমার বিরুদ্ধে যে অভিযোগে অনাস্থা আনা হয়েছে, তা ভিত্তিহীন। উল্টে কংগ্রেস ভুল বুঝিয়ে অর্থের বিনিময়ে আমাদের দুই সদস্যকে নিজেদের দলে নিয়েছে।” মুরারই ২ ব্লকের কংগ্রেস সভাপতি আফতাবউদ্দিন মল্লিক বলেন, “প্রধানের দুর্নীতির বিরুদ্ধে অনাস্থা আনা হয়েছে। কোনও সিপিএম সদস্যকে কিনিনি।”

পথ অবরোধ
বেহাল রাস্তা সংস্কারের দাবিতে শুক্রবার সকাল থেকে মুরারই থানার এদরাকপুর-মুকলিসপুর রাস্তা অবরোধ করলেন এদরাকপুর গ্রামের বাসিন্দাদের একাংশ। বাসিন্দাদের অভিযোগ, এদরাকপুর-সহ নন্দীগ্রাম পঞ্চায়েতের প্রায় সবকটি গ্রামের মানুষ ওই রাস্তা ব্যবহার করেন। কিন্তু রাস্তাটির দেড় কিলোমিটার অংশ এতটাই খারাপ, সম্প্রতি বৃষ্টিতে রাস্তায় জল জমে গিয়েছে। যানবাহণ তো দূরের কথা হেঁটে চলাচল করা দায়। পঞ্চায়েত, ব্লক অফিসে স্মারকলিপি দেওয়া হলেও কাজ হয়নি। নন্দীগ্রাম পঞ্চায়েতের প্রধান সিপিএমের প্রদ্যোত ঘোষ বলেন, “রাস্তাটি পঞ্চায়েত সমিতির অধীন। অবিলম্বে সংস্কারের প্রয়োজন।” মুরারই ২ ব্লকের বিডিও অরূপ দত্ত বলেন, “রাস্তার কিছুটা ভোটের আগে সংস্কার করা হয়েছে। বর্ষা পড়ে যাওয়ায় সমস্যা তৈরি হয়েছে। পঞ্চায়েত সমিতির সঙ্গে আলোচনা করব।”

বিপাকে হাসপাতাল
তিন দিন পেরিয়ে যাওয়ার পরেও গুরুতর জখম অবস্থায় ভর্তি হওয়া এক যুবকের খোঁজ করতে আসেনি তাঁর পরিবারের লোকেরা। এর ফলে বিপাকে পড়েছেন রামপুরহাট মহকুমা হাসপাতাল কর্তৃপক্ষ। মহকুমা হাসপাতালের সুপার হিমাদ্রী হালদার বলেন, “বুধবার রাতে কয়েক জন ওই যুবককে মল্লারপুর থেকে নিয়ে এসে এখানে ভর্তি করেছিলেন। শুক্রবার সকাল থেকে যুবককটি অসংলগ্ন কথা বলতে পারলেও পরিচয় জানা যায়নি। পরিচয় জানা গেলে ভাল ভাবে চিকিৎসা করানোর ব্যবস্থা করা যেত।”

উঠল কর্মবিরতি
বৈঠকের পরে কর্মবিরতি তুলে নিলেন বোলপুর আদালতের আইনজীবীরা। আজ, শনিবার থেকে স্বাভাবিক কাজ হবে বোলপুর আদালতে। গত সোমবার থেকে অতিরিক্ত জেলা দায়রা আদালত প্রতিষ্ঠা করা-সহ চার দফা দাবিতে আইনজীবীরা কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছিলেন। শুক্রবার পর্যন্ত আদালতে কোনও কাজ হয়নি। বোলপুর বার অ্যাসোসিয়েশনের সভাপতি দেবকুমার দত্ত বলেন, “বৃহস্পতিবার কলকাতায় আইনমন্ত্রী ও পঞ্চায়েত মন্ত্রীর, কলকাতা হাইকোটের রেজিস্টার জেনারেলের সঙ্গে আলোচনা হয়েছে। আমাদের দাবিগুলি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন। শুক্রবার বার অ্যাসোসিয়েশনের সদস্যের সঙ্গে বৈঠক করে এত দিনের কর্মবিরতি তুলে নেওয়া হয়েছে।”

ভবনের উদ্বোধন
রামপুরহাট শ্রী রামকৃষ্ণপাঠ চক্রের ১৬ বছর পূর্তিতে বৃহস্পতিবার রামকৃষ্ণ মন্দিরের দোতলার উদ্বোধন করলেন ত্রিপুরার রামকৃষ্ণ ভাবপ্রচার পরিষদের প্রচারক স্বামী পূর্ণাত্মানন্দ। অন্য দিকে, বৃহস্পতিবার সন্ধ্যায় রামপুরহাট গণেশ মন্দির প্রাঙ্গণে ১৪ দিন ব্যাপী শ্রীমদভাগবত গীতা পাঠ ও লীলাকীর্তন অনুষ্ঠানের উদ্বোধন করেছিলেন কলকাতা নগর দেওয়ানি আদালতের বিচারক শ্যামল গুপ্ত।

বিদ্যুৎকেন্দ্রে আগুন
বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের পঞ্চম ইউনিটে বৃহস্পতিবার রাতে আগুন লেগে যাওয়ায় শুক্রবার ব্যাহত হল বিদ্যুৎ উৎপাদন। রাত ১টা নাগাদ ৫ নম্বর ইউনিটের টার্বাইনের কাছে তেলের লাইনে আগুন লাগে। বিদ্যুৎকেন্দ্রের অগ্নিনির্বাপণ ব্যবস্থার মাধ্যমে আগুন নেভানো হয়। ইউনিটটির খুব বেশি ক্ষতি হয়নি।
Previous Story Purulia Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.