টুকরো খবর

আয়ের শংসাপত্র দিতে পারবেন বিধায়কও শ্রমিকদের ৩ মাস সুবিধা দেবে রেল
অসংগঠিত শ্রমিকদের সস্তার রেল টিকিট ‘ইজ্জতে’র ক্ষেত্রে এলাকার বিধায়কদের দেওয়া মাসিক আয়ের শংসাপত্র গ্রহণ করবে ভারতীয় রেল। সোমবার উত্তর পূর্ব সীমান্ত রেলের তরফে এ কথা জানানো হয়েছে। অসংগঠিত ক্ষেত্রের যে সমস্ত শ্রমিকের মাসিক আয় দেড় হাজার টাকা কিংবা তার নিচে তাঁরা ২৫ টাকার এই মাসিক টিকিটে ১০০ কিলোমিটার পর্যন্ত যাতায়াত করতে পারবেন। রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করলেও অনেকেই এই সুবিধে নিতে পারছিলেন না আয়ের সংশাপত্র জোগাড় করতে না-পারায়। কেননা, প্রথমে রেলের পক্ষ থেকে জানানো হয়েছিল, কেবলমাত্র জেলাশাসক, লোকসভা কিংবা রাজ্যসভার সাংসদ এবং রেলের ডিভিশনাল ম্যানেজারই আয়ের শংসাপত্র দিতে পারবেন। আবেদনকারীর বিপিএল কার্ড থাকলে অবশ্য ওই শংসাপত্রের প্রয়োজন হবে না। কিন্তু বিপিএল কার্ড না-থাকায় এবং জেলাশাসক কিংবা জনপ্রতিনিধিদের কাছ থেকে শংসাপত্র সংগ্রহ করতে না-পারায় বহু শ্রমিক এই সুবিধে নিতে পারছিলেন না। রেলের নয়া ঘোষণায় বহু সাধারণ মানুষ উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। উত্তর পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সুব্রত হাজং জানিয়েছেন, আপাতত ১ জুলাই থেকে তিন মাসের জন্য এই সুবিধে চালু থাকবে।

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ
বাড়িতে বসে যাতে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যায় তার ব্যবস্থা করেছে স্কাই ওয়াচারস অ্যাসোসিয়েশন অফ নর্থবেঙ্গল। সোমবার শিলিগুড়ি জার্নিলিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠকে ওই কথা জানান সংগঠনের সম্পাদক দেবাশিস সরকার। তিনি জানান, ১৫ জুন রাতে চন্দ্রগ্রহণ শুরু হবে। প্রায় চার ঘণ্টা ধরে গ্রহণ চলবে। ৪ ঘণ্টা ধরে তা ইন্টারনেটের‘লাইভ’ দেখা যাবে। প্রতিমুহূর্তে চাঁদের বদলে যাওয়া ছবি নিয়ে বিজ্ঞানভিত্তিক ধারভাষ্যও দেওয়া। দেবাশিসবাবু বলেন, “আমাদের ওয়েবসাইটে ক্লিক করলেই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে।” তিনি জানান, বুধবার রাত ১০টা ৫৩ মিনিটে গ্রহণ শুরু। শেষ হবে ভোর ৪টা ৩২ মিনিটে। গোটা বিষয়টি ইন্টারনেটের মাধ্যমে দেখানোর জন্য ২টি বাইনোকুলার, ৩টি টেলিস্কোপ, ৪টি কমপিউটার, ৩টি স্টিল ক্যামেরা ও ২টি ভিডিও ক্যামেরা ব্যবহার করা হবে।

ক্ষোভের মুখে নেতা
সিপিএম কর্মীর পক্ষ নিয়ে আলোচনার জন্য গিয়ে দলীয় সমর্থকদের বিক্ষোভের মুখে পড়লেন এক তৃণমূল নেতা। সোমবার সকালে ঘটনাটি ঘটে মাটিগাড়ার সুকান্তপল্লিখতে। পরে মাটিগাড়া থানা পুলিশ গিয়ে তৃণমূলের ওই নেতা নীলকমল সরকারকে উদ্ধার করে নিয়ে আসে। ওই নেতার বাড়ি সমরনগরে। সুকান্তপল্লির তৃণমূল সমর্থকদের অভিযোগ, এলাকার এক সিপিএম কর্মী অসামাজিক কার্যকলাপের সঙ্গে যুক্ত রয়েছেন। তার মদতেই রবিবার রাতে তৃণমূল কর্মীদের উপর আক্রমণের চেষ্টা হয়। এ দিন অভিযুক্তের পক্ষ নিয়ে ওই তৃণমূল নেতা সেখানে গেলে তাঁকে ঘেরাও করে বিক্ষোভ দেখান তৃণমূল সমর্থকরা। তৃণমূলের ব্লক সভাপতি বিশ্বজিৎ ঘোষ বলেন, “নীলকমলবাবু কেন সিপিএম কর্মীর পক্ষ নিয়ে ওই এলাকায় গেলেন তা খোঁজ নেওয়া হচ্ছে।”

কলেজে অবাধ মাদক, নালিশ

ইঞ্জিনিয়ারিং কলেজের সামনের বাজারে অবাধে মাদকের কারবার চলছে বলে অভিযোগ করলেন জলপাইগুড়ির প্রাক্তন সাংসদ তথা সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য মিনতি সেন। তাঁর অভিযোগ, কলেজের সামনে তো বটেই, কিছু বাড়ি থেকে ছাত্রদের মদ, গাঁজা বিক্রি করা হয়। কলেজ লাগোয়া ধাবাগুলিতে মদের কারবার বন্ধ করার দাবি জানিয়েছেন তিনি। প্রাক্তন সাংসদ বলেন, “কলেজের হস্টেলে অবাধে নেশার সামগ্রী ঢুকছে। কলেজ কর্তৃপক্ষ দায় এড়াতে পারেন না। প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার আর্জি জানানো হয়েছে।” অনশন প্রত্যাহার। ৪২ দিন পরে বিধায়ক সুখবিলাস বর্মার আশ্বাসে সোমবার রিলে অনশন প্রত্যাহার করে নিলেন ভূমিহারা কর্মপ্রার্থীরা। প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ চেয়ে জলপাইগুড়ি শিক্ষা সংসদ দফতরের সামনে অনশনে বসেছিলেন তাঁরা। সমিতি সভাপতি গৌতম দাস বলেন, “এক মাসে সমস্যা না-মিটলে জুলাই থেকে ফের আন্দোলনে নামব।”

সুপার ডিভিশনে
মহকুমা ক্রীড়া পরিষদের সুপার ডিভিশন লিগে সোমবার ভিএনসি ২-১ হারিয়েছে এসএসবি দলকে। মঙ্গলবার কিশোর সঙ্ঘ মুখোমুখি হবে জিটিএস-এর। অন্য দিকে প্রথম ডিভিশনের ম্যাচে এ দিন ওয়াইএমএ জিতেছে এনএনসিকে ১-০ হারিয়ে। রেলওয়ে ইন্সস্টিটিউট ১-০ হেরেছে নেতাজি সুভাষ স্পোর্টিংয়ের কাছে।

উদ্ধার ৯ কিশোর
চা বাগান থেকে কাজের টোপ দিয়ে পাচারের সময়ে উদ্ধার হল ৯ কিশোর। সোমবার রাত ৯টা নাগাদ ধূপগুড়ি প্ল্যাটফর্মে ঘটনাটি ঘটেছে। রেল রক্ষী বাহিনী সূত্রে জানা গিয়েছে, ওই কিশোরদের ঘোরাফেরা করতে দেখে কতর্ব্যরত অফিসারদের সন্দেহ হয়। কিশোরদের জেরা করে তাঁরা জানতে পারেন, কাজের জন্য তাদের দিল্লিতে নিয়ে যাওয়া হচ্ছে। তবে, যে দু’জন তাদের নিয়ে যাচ্ছিল, তারা পালিয়ে যায়। স্টেশনে গিয়ে বিক্ষোভ দেখায় স্থানীয় জনতা।

বহিষ্কার
দুর্নীতির অভিযোগে পঞ্চায়েতে বিজেপির এক সদস্যকে বহিষ্কার করল দল। আলিপুরদুয়ার-১ ব্লকের শালকুমারহাট-২ গ্রাম পঞ্চায়েতের ঘটনা। বহিষ্কৃত ওই পঞ্চায়েত সদস্যের নাম সুরেশ বিশ্বাস। ওই গ্রাম পঞ্চায়েতে তিনিই একমাত্র বিজেপি’র সদস্য ছিলেন। জেলা সভাপতি হেমন্ত রায় বলেন, “দীর্ঘদিন আর্থিক অনিয়মের অভিযোগ আসছিল।” পঞ্চায়েত প্রধান কৃষ্ণপদ রায় বলেন, “আর্থিক অনিয়মের অভিযোগ আসছিল। তাই দল তাঁকে বহিষ্কার করেছে।”

আন্তর্জাতিক লেভেল ক্রসিং সপ্তাহ পালন

আন্তর্জাতিক লেভেল ক্রসিং সপ্তাহ পালন করছে সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশন। সোমবার আলিপুরদুয়ার শহরের বেশ কয়েকটি জায়গায় লেভেল ক্রসিং পারাপার বিষয়ে পথ নাটিকা করা হয় রেলের তরফে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের এডিআরএম ইন্দ্রজিৎ সিংহ বলেন, “৯-১৫ জুন আন্তর্জাতিক লেভেল ক্রসিং সপ্তাহ দিবস। তাই মানুষকে রেললাইন পারাপার করার বিভিন্ন বিষয়ে এই কর্মসূচির মাধ্যমে সচেতনতা করা হচ্ছে।”

Previous Story Uttarbanga Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.