টুকরো খবর


প্রৌঢ়কে মারধর করে লুঠ বিষ্ণুপুরে
লুঠপাটের পরে। বিষ্ণুপুরে শুভ্র মিত্রের তোলা ছবি।
গরমের জন্য দরজা খুলে ঘরের ভিতরে ঘুমাচ্ছিলেন এক প্রৌঢ়। সেই সুযোগে তাঁর হাত, মুখ বেঁধে মারধর করে লুঠপাট চালাল দুষ্কৃতীরা। রবিবার রাতে এই ঘটনাটি ঘটে বিষ্ণুপুর থানার খড়িকাশুলি গ্রামে। নূর আলি মণ্ডল নামের ওই ব্যক্তিকে মারধর করা হয়েছে বলে তাঁর ছেলে নূর হোসেন মণ্ডল পুলিশের কাছে অভিযোগ করেছেন। পুলিশ জানিয়েছে, সোমবার সকালে বিষ্ণুপুর থানায় অভিযোগ দায়ের হয়েছে। তদন্ত শুরু হয়েছে। এদিন সন্ধ্যা পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। ওই প্রৌঢ়ের ছেলের অভিযোগ, “বাড়িতে বাবা একা ছিলেন। আমি পাশের ঘরে ঘুমাচ্ছিলাম। মা একটি ধর্মীয় উৎসবের অনুষ্ঠানে গিয়েছিলেন। সকালে বাবার ঘরে গিয়ে দেখি তাঁর দুটি হাত গামছা দিয়ে পিছমোড়ে করে বাঁধা। মুখ বাঁধা মাফলার ও রুমালে। পায়ে আঘাতের চিহ্ন।” ঘরের জিনিসপত্র সব ছড়ান ছিল। খুঁজে দেখি ওই ঘরে রাখা দু হাজার ৭০০ টাকা, দলিল, ভোটার কার্ড ও ফিক্সড ডিপোসিটের রিসিপ্ট নেই। পরে বিষ্ণুপুর মহকুমা হাসপাতালের তাঁকে ভর্তি করা হয়। হাসপাতালের শল্য বিভাগে শুয়ে থাকা পঞ্চাশোর্ধ নূর আলি মণ্ডল বলেন, “গরমের জন্য দরজা খুলে ঘরে একা ঘুমাচ্ছিলাম। মাঝরাতে হঠাৎ জনা চারেক লোক আমার মুখ চেপে ধরে। মুখ, দুই হাত তারা কাপড় দিয়ে বেঁধে দেয়। তারপর লাঠি দিয়ে বেধড়ক মারধর করে। চেষ্টা করেও চিৎকার করতে পারিনি। তারপর ওরা টর্চ লাইট জ্বেলে ঘরের সমস্ত জিনিসপত্র নিয়ে পালায়। সারারাত প্রায় অচেতন অবস্থায় পড়ে থাকি। সকালে ছেলেই উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।”


ইন্দিরা আবাসে টাকা বিলি বন্ধের নির্দেশ
নতুন করে নির্দেশ না দেওয়া অবধি ইন্দিরা আবাস যোজনায় মঞ্জুর হওয়া প্রাপকদের টাকা বন্ধ করার নির্দেশ দিলেন মানবাজারের বিডিও কমলচন্দ্র দে। সোমবার তাঁর লিখিত নির্দেশে বরাদ্দ ২১ লক্ষ ৬০ হাজার টাকা প্রাপকদের দেওয়া বন্ধ করল ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এ দিন, ব্লক তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদল বিডিওর সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন। তৃণমূলের মানবাজার ব্লক যুব সভাপতি মানবেন্দ্র চক্রবর্তী বলেন, “৯৬ জনের ওই তালিকায় ব্যাপক অসঙ্গতির অভিযোগে এক সপ্তাহ আগে বিডিও’র দ্বারস্থ হয়েছিলাম। ওই তালিকায় একটি মৌজার ৫৩ জনের নাম রয়েছে। অথচ, ওই মৌজায় অতগুলি বাড়িই নেই। ভিন্ন গ্রাম সংসদের বাসিন্দার নাম ওই তালিকায় রয়েছে। জমির প্লট নম্বর ভুল রয়েছে। এক ব্যক্তির বিপিএল নম্বর একাধিক ব্যক্তি ব্যবহার করেছেন। এরকম প্রচুর অভিযোগ তুলে ধরে আমরা ওই তালিকা বাতিল করে নতুন ভাবে তালিকা তৈরির দাবি জানিয়েছিলাম। তবুও, বিডিও ওই তালিকাই মঞ্জুর করে ব্যাঙ্কে পাঠিয়েছিলেন।” তাঁর দাবি, “আমাদের দাবিতে বিডিও ফের নির্দেশ পাঠালেন ওই তালিকায় থাকা প্রাপকদের যেন টাকা না দেওয়া হয়।” তৃণমূলের জেলা কার্যকরী সভাপতি সুজয় বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, “ওই গ্রাম পঞ্চায়েতে সিপিএম নিয়ম ভেঙে দলীয় সমর্থকদের টাকা পাইয়ে দিতে এমন কাজ করেছে। খরচের হিসাব চেয়ে আমরা আন্দোলনে নামব।” মানবাজার গ্রাম পঞ্চায়েতের প্রধান সিপিএমের অনুরূপা সেন বলেন, “কী কারণে বিডিও টাকা বিলি বন্ধের নির্দেশ দিলেন বুঝতে পারছি না। নিয়ম মেনেই যোগ্য প্রাপকরা ইন্দিরা আবাস গৃহে টাকা পেয়েছেন। তথ্যে ভুল থাকার অভিযোগ ঠিক নয়।” কমলবাবু বলেন, “ওই তালিকা সম্বন্ধে নতুন করে তদন্ত করার পরেই টাকা ছাড়ার নির্দেশ দেওয়া হবে।”


দেরিতে চিঠি, তালা ডাকঘরে
পরীক্ষার তারিখ পার হয়ে যাওয়ার পরে ইন্টারভিউয়ের চিঠি হাতে পাওয়ায় ক্ষোভে ডাকঘরে তালা ঝুলিয়ে দিলেন গ্রামবাসী। সোমবার বিকেলে ঘটনাটি ঘটে আড়শা থানার শিরকাবাদ গ্রামে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন ডাকঘরের পিওন মারফত ইন্টারভিউয়ের চিঠি হাতে পান স্থানীয় বাসিন্দা অচিন্ত্য কুইরি। তাঁর অভিযোগ, “এ দিন আমি হাতে স্বাস্থ্য দফতরের ওই চিঠি পাই। গত ৬ জুন পুরুলিয়া থেকে চিঠিটি ছাড়া হয়েছিল। ইন্টারভিউয়ের তারিখ ছিল ১১ জুন। চিঠি দেরিতে পাওয়ায় আমার অপূরণীয় ক্ষতি হল। গত বছর অগস্টেও একই ঘটনা ঘটেছিল। এসবিএসটিসি-র পরীক্ষার চিঠি যে দিন হাতে পাই, সে দিনই পরীক্ষা ছিল। ফলে সেখানে যেতে পারিনি।” গ্রামবাসীদের অভিযোগ, এমন ঘটনা আরও অনেকের সঙ্গে হয়েছে। ডাকঘরের গাফিলতিতেই এই ঘটনা ঘটছে। তালা ঝোলানোয় পোস্টমাস্টার-সহ কর্মীরা ভিতরে আটকে থাকেন। বিক্ষোভকারীরা দাবি করেন, উর্ধ্বতন কর্তৃপক্ষ এসে তদন্ত করুক। রাতে বিধায়কের হস্তক্ষেপে তালা খোলা হয়। পোস্টমাস্টার বিভূতি রাজোয়ার অবশ্য বলেন, “গত শনিবার দুপুর দেড়টা নাগাদ ডাক (মেলব্যাগ) এসেছিল। আধ ঘণ্টা পেরই পিওন চিঠি বিলি করতে বেরোন। পিওন আমাকে জানান, সেই সময় প্রচণ্ড ঝড় ওঠায় তিনি চিঠি বিলি করতে পারেননি। রবিবার দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হয়নি। এ দিন তা করা হয়েছে।” কর্তৃপক্ষকে গোটা ঘটনাটি জানানো হবে বলেও পোস্টমাস্টার জানান।


বিক্ষোভে প্রতিবন্ধীরা
প্রত্যেককে মাসিক ভাতা, যোগ্যতা অনুযায়ী চাকরি, দুঃস্থদের ইন্দিরা আবাস যোজনায় ঘর দেওয়া-সহ ১৪ দফা দাবিতে সোমবার রাইপুর ব্লক অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখালেন এলাকার প্রতিবন্ধীরা। পরে তাঁরা বিডিও’র কাছে দাবি সম্বলিত একটি স্মারকলিপিও দেন। পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর নেতৃত্বে ব্লকের প্রায় হাজারখানেক প্রতিবন্ধী এ দিন বিক্ষোভে যোগ দিয়েছিলেন। পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর রাইপুর ব্লক সম্পাদক বাদল রুহিদাস বলেন, “সরকারিভাবে বেশ কিছু সুযোগ-সুবিধা পাওয়ার কথা প্রতিবন্ধীদের। কিন্তু এলাকার প্রতিবন্ধীরা দীর্ঘদিন ওই সব সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। তারই প্রতিবাদে এ দিন ব্লক অফিসে বিক্ষোভ দেখানো হয়। দাবিপূরণ না হলে বৃহত্তর আন্দোলনে নামা হবে।” রাইপুরের বিডিও কৌশিস রায়ের বক্তব্য, “প্রতিবন্ধীদের দাবি সম্বলিত স্মারকলিপি পেয়েছি। যে সব দাবি ব্লকস্তরে পূরণ করা সম্ভব সেগুলি পূরণ করা হবে। বাকি দাবিগুলি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।”


স্মারকলিপি
পানীয় জলের ব্যবস্থা, উন্নত স্বাস্থ্য পরিষেবা-সহ ১৪ দফা দাবিতে সোমবার রঘুনাথপুর ২ ব্লকে স্মারকলিপি দেয় এসইউসি। দলের স্থানীয় নেতা মিহির সহিসের অভিযোগ, ব্লকের ইছড়, কামারগোড়া, করগালি-সহ বিভিন্ন এলাকায় পানীয় জলের সঙ্কট চলছে। এ ছাড়াও খরা-প্রবণ জেলা পুরুলিয়ায় চাষের জন্য সেচ ব্যবস্থার উন্নয়ন ঘটানোর দাবি জানিয়েছে এসএইউসি। বিডিও শঙ্ঘ ঘটক জানান, ওই সব এলাকায় সজলধারা প্রকল্পের কিছু কাজ হয়েছে। বাকি অর্থের জন্য জেলা পরিষদকে জানানো হবে।


কিশোরীর অপমৃত্যু
এক কিশোরীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, রবিবার সন্ধ্যায় কোতুলপুর থানার মালিকোটা গ্রামের বাসিন্দা সন্তোষী বাগ (১৬) বিষপান করে। গোগরা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে তাকে পাঠানো হয় আরামবাগ মহকুমা হাসপাতালে। সেখানে চিকিৎসকেরা তাকে মৃত বলে ঘোষণা করেন। প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, পারিবারিক অশান্তির জেরে ওই কিশোরী আত্মঘাতী হয়েছে।


ট্রেনের ধাক্কায় মৃত্যু
ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক ট্রেন চালকের। রেলপুলিশ সূত্রের খবর, মৃত রেলকর্মীর নাম শেন ওয়াটার (৫৩)। বাড়ি আদ্রার চার্চ কলোনির রেল আবাসনে। রবিবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটে আদ্রা স্টেশনের অদূরে রেল ইয়ার্ডে। রেলপুলিশ জানিয়েছে, সন্ধ্যায় ওই রেলকর্মী ইয়ার্ডের রেললাইন পেরোনোর সময় ট্রেনের ধাক্কায় ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।
Previous Story Purulia Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.