টুকরো খবর

লাল টুপি পরে ‘প্রহৃত’ কলেজপড়ুয়া
লাল টুপি পরে কলেজে আসায় এক ছাত্রকে মারধরের অভিযোগ উঠল কলেজেরই কিছু পড়ুয়ার বিরুদ্ধে। শুক্রবার, বাইপাসের সম্মিলনী কলেজে। তাঁদের সমর্থককে মারধরের প্রতিবাদে বাইপাসে বৈষ্ণবঘাটা-পাটুলি কানেক্টরে বেলা ১টা থেকে পৌনে এক ঘণ্টা পথ অবরোধও করে এসএফআই। পুলিশ গিয়ে অবরোধকারীদের হটিয়ে দেয়। পুলিশ সূত্রে খবর, দ্বিতীয় বর্ষের ছাত্র প্রীতম ভট্টাচার্য এসএফআই সমর্থক। তৃণমূল ছাত্র পরিষদের পড়ুয়ারা তাঁকে মারে বলে অভিযোগ। প্রীতমকে হাসপাতালে ভর্তি করা হয়। টিএমসিপি কলেজে গোলমালের চেষ্টা করছে বলে পূর্ব যাদবপুর থানায় অভিযোগ দায়ের করে এসএফআই। তা অস্বীকার করে টিএমসিপি নেতা বৈশ্বানর চট্টোপাধ্যায় বলেন, “এসএফআই নিজেরা গোলমাল করে আমাদের নামে দোষ চাপাচ্ছে।” এ দিকে, এ দিনই কলেজে কলেজে ছাত্র-সংঘর্ষ রুখতে উচ্চশিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ দাবি করে এসএফআই-সহ ৪ বাম ছাত্র সংগঠন মন্ত্রীকে স্মারকলিপি দেয়। এসএফআইয়ের রাজ্য সভাপতি সায়নদীপ মিত্র বলেন, “১৩ মে-র পর প্রায় ৫০টি কলেজে জোর করে ছাত্র সংসদ দখল করেছে টিএমসিপি। এসএফআই প্রতিনিধিদের ঢুকতে দিচ্ছে না। এ সব রুখতে মন্ত্রীকে স্মারকলিপি দেওয়া হয়েছে।” উচ্চশিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “অভিযোগ খতিয়ে দেখব।”

চাকরির দেওয়ার নামে ‘প্রতারণা’, গ্রেফতার ১
বেসরকারি বিমানসংস্থায় চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগে বৃহস্পতিবার এক যুবক গ্রেফতার হলেন। ধৃতের নাম রাসেল অ্যালেন ওরফে রেমন্ড ব্রাউন। পুলিশ জানায়, রত্না দাশগুপ্ত নামে বেহালার এক তরুণী অভিযোগ করেন, বিমানসংস্থায় চাকরি দেওয়া হবে বলে ৬ জুন তাঁর মোবাইলে ‘কুইকার ডট কম’ থেকে একটি বার্তা আসে। তাতে দেওয়া একটি নম্বরে ফোন করলে রেমন্ড ব্রাউন পরিচয়ে এক যুবক রত্নাকে পরের দিন পার্ক স্ট্রিটে একটি হোটেলের সামনে আসতে বলেন। রেমন্ড তাঁকে ‘গ্রাউন্ড স্টাফ’-এর নিয়োগপত্রও দেন। বিনিময়ে ১০ হাজার টাকা নেন বলে রত্নার অভিযোগ। রেমন্ড তরুণীকে আরও বলেন, পরে তাঁকে আরও ২০ হাজার দিতে হবে। পুলিশকে রত্না জানান, এ নিয়ে পরদিন থেকেই ফোনে রেমন্ড চাপ দিতে থাকেন। ৮ জুন পুলিশে অভিযোগ দায়ের করেন রত্না। পুলিশের নির্দেশে তিনি রেমন্ডকে ফোন করে টাকা নিতে বৃহস্পতিবার পার্ক স্ট্রিটে ওই হোটেলের সামনে আসতে বলেন। রেমন্ড আসতেই পুলিশ তাঁকে ধরে। পুলিশ জেনেছে, ধৃতের বাড়ি পিকনিক গার্ডেনে। এমন তিনি আগেও করেছেন।

জমি ফেরত সৌরভের
সুপ্রিম কোর্ট সময় বেঁধে দিয়েছিল। সেই নির্দেশ অনুযায়ী সময়সীমার মধ্যেই সল্টলেকে স্কুল গড়ার জন্য নেওয়া ৬৩ কাঠা জমি রাজ্য সরকারকে ফিরিয়ে দিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। ৯ জুন, বৃহস্পতিবার তিনি জমি ফিরিয়ে দেওয়ার কাজ সম্পূর্ণ করেন। সেই সঙ্গে তিনি জমির দাম ফেরত দেওয়ার আবেদনও জানিয়েছেন। রাজ্যের নগরোন্নয়ন দফতর সূত্রের খবর, টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া আরম্ভ হয়েছে। একটি স্কুল তৈরির জন্য সৌরভের আবদনের ভিত্তিতে ২০০৭ সালে প্রথমে সল্টলেকের বি-এফ (প্লট-১৫৮) ব্লকে তাঁকে ৪৮ কাঠা জমি দেয় তৎকালীন বামফ্রন্ট সরকার। স্কুল তৈরির জন্য সেটা যথেষ্ট নয় বলে সৌরভ অন্য জমি চেয়ে ফের আবেদন করেন। তার ভিত্তিতে বি-এফ ব্লকের বদলে সি-এ (প্লট-২২২) ব্লকে ৬৩ কাঠা জমি দেওয়া হয় তাঁকে। কিন্তু সি-এ ব্লকে সৌরভকে আইনসঙ্গত ভাবে জমি দেওয়া হয়নি বলে তিনটি পৃথক জনস্বার্থ মামলা হয়।

সিলিন্ডার ফেটে অগ্নিদগ্ধ পাঁচ
রান্নাঘরের সিলিন্ডার ফেটে অগ্নিদগ্ধ হলেন পাঁচ জন। ঘটনাটি ঘটেছে শুক্রবার দুপুর ১টা নাগাদ দমদমের গোরাবাজার এলাকার পালপাড়ার একটি বাড়িতে। পুলিশ জানিয়েছে, আহতরা বিমল পাল, অনিতা পাল, সবিতা পাল, রিনা পাল ও সরস্বতী পাল। দু’জন আশঙ্কাজনক।
পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, পেশায় মৃৎশিল্পী বিমল পালের যৌথ পরিবার। তাঁরা পালপাড়ার ওই বাড়িতেই থাকেন। শুক্রবার দুপুরে বিমলবাবুর স্ত্রী সরস্বতীদেবী রান্না করছিলেন। সেই সময়ে কোনও ভাবে সিলিন্ডার ফেটে আগুন ধরে যায় রান্নাঘরে।

সংঘর্ষে উত্তেজনা
বেলঘরিয়ায় সিপিএম-তৃণমূল সংঘর্ষে শুক্রবার রাতে প্রবর্তক চটকল সংলগ্ন এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। পুলিশ জানায়, এ দিন ওই চটকলে বামপন্থী শ্রমিক সংগঠনের সভা ছিল। সিপিএমের অভিযোগ, তৃণমূল-সমর্থকেরা সভায় হামলা চালান। স্থানীয় নেতা মানিক বন্দ্যোপাধ্যায়ের উপরে চড়াও হন। সিপিএম বেলঘরিয়া থানায় অভিযোগ করে। তৃণমূল-সমর্থকেরাও পাল্টা অভিযোগ জানাতে থানায় হাজির হন। তাঁদের অভিযোগ, মানিকবাবু এক শ্রমিকের স্ত্রীর সঙ্গে দুর্ব্যবহার করেছেন। এই নিয়ে থানায় দু’পক্ষে বচসা শুরু হয়। পুলিশ লাঠি চালায়। দমদমের সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী সৌগত রায় তখন ওই রাস্তা দিয়ে যাচ্ছিলেন। তিনি গাড়ি থেকে নেমে দলীয় সমর্থকদের শান্তি বজায় রাখার নির্দেশ দেন। মানিকবাবুর বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেছে তৃণমূল।

কনস্টেবল ‘আত্মঘাতী’
কর্তব্যরত অবস্থায় অস্বাভাবিক মৃত্যু হল আরপিএফের এক কনস্টেবলের। শুক্রবার, ফেয়ারলি প্লেসে পূর্ব রেলের সদর দফতরে। মৃত ডেভিড কুজুর (২৫) ঝাড়খণ্ডের বাসিন্দা। পুলিশের অনুমান, নিজের ইনসাস রাইফেল থেকে গুলি চালিয়ে আত্মঘাতী হন ডেভিড। হাসপাতালে তাঁকে মৃত ঘোষণা করা হয়। পুলিশ জানায়, ছুটি কাটিয়ে এ দিনই ডেভিড কাজে যোগ দেন। কিন্তু সহকর্মীদের সঙ্গে কথা বলেননি। রেলকর্তাদের বক্তব্য, ডেভিড হতাশায় ভুগছিলেন বলে জানিয়েছেন সহকর্মীরা।

ছিনতাইবাজ ধৃত
সল্টলেকে ফের মোটরবাইকে চড়ে ছিনতাইয়ের চেষ্টা হল। শুক্রবার রাতে বিধাননগর (দক্ষিণ) থানার জি-ডি আইল্যান্ডের ওই ঘটনায় এক ছিনতাইবাজকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম বিশ্বজিৎ রাউত। তার বাড়ি মুকুন্দপুরে।

পুলিশ-পুরসভা বৈঠক
শহর লাগোয়া দক্ষিণ শহরতলির ৯টি থানা ভেঙে ১৭টি থানা তৈরির ব্যাপারে ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিশ। সেই থানা এবং ট্রাফিক গার্ড কোথায় হবে, সে ব্যাপারে শুক্রবার কলকাতা পুলিশের সঙ্গে আলোচনা করেন পুর-কর্তৃপক্ষ। মেয়র শোভন চট্টোপাধ্যায় বলেন, “আগামী সেপ্টেম্বরের আগে রাজ্য সরকারের এই সিদ্ধান্ত রূপায়ণ করার জন্য কলকাতা পুরসভা পুলিশকে পরিকাঠামোগত সব সাহায্য করবে।” পুলিশ কমিশনার রঞ্জিতকুমার পচনন্দা বলেন, “নতুন থানা ও ট্রাফিক গার্ড তৈরির জায়গা এবং সার্বিক পরিকাঠামো নিয়ে পুরসভার সঙ্গে প্রাথমিক পর্যায়ে আলোচনা হয়েছে।”

অপমৃত্যু
এ দিন দুপুরে বেহালার ইন্ডাস্ট্রিয়াল এস্টেটের একটি সেপটিক ট্যাঙ্ক থেকে শিবু বাল্মীকি (৩৪) নামে এক যুবকের ক্ষতবিক্ষত দেহ মেলে। তিনি দু’দিন ধরে নিখোঁজ ছিলেন। পুলিশের অনুমান, পরিচিত কেউই শিবুকে খুন করেছে।



হকার উচ্ছেদ

প্রিন্স আনোয়ার শাহ রোডে একটি শপিং মলের সামনের ফুটপাথ থেকে অস্থায়ী হকারদের তুলে দিল পুলিশ। শুক্রবার দুপুরে লেক ও যাদবপুর থানার পুলিশ যৌথ অভিযান চালায়। ওই অস্থায়ী হকারেরা শপিং মলের সামনের ফুটপাথে নানা ধরনের খাবার নিয়ে বসতেন। ফলে শপিং মলে কেনাকাটা করতে আসা লোকেদের গাড়ি নিয়ে ঢুকতে-বেরোতে সমস্যা হত।
Previous Story Calcutta First Page


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.