টুকরো খবর


ট্রাফিক নিয়ম ভাঙছে সব যানই, অভিযোগ
ফুলবাড়ি বাইপাসে ট্রাফিক ব্যবস্থা চালু হলেও কোনও যানবাহনই তা মেনে চলছে না বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে মালবাহী ট্রাকগুলি তা মানছে না বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। ট্রাক টামির্নাসে গাড়ি না রেখে টার্মিনাস চত্বরের বাইরে যেখানে সেখানে গাড়িগুলি দীর্ঘক্ষণ ধরে দাঁড় করে রাখা হচ্ছে। এমনকী জাতীয় সড়কের দু’ধারেই গাড়িগুলি সারিবদ্ধভাবে দাঁড় করে রাখা হচ্ছে বলে অভিযোগ। যার ফলে লোকজন চলাচলে সমস্যায় পড়ছেন। এই নিয়ে সোমবার সকালে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কয়েকজন ট্রাক চালকের ব্যাপক ঝামেলা হয়। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ট্রাক চালকদের সর্তক করে দেয়। নিউ জলপাইগুড়ির ওসি বলেন, “বিষয়টি নিয়ে ট্রাফিক পুলিশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ট্রাফিক বিভাগ থেকে পুলিশ মোতায়েন দেওয়া হয়েছে। চালকেরা আইন ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।”


অভাবী মেধাবী
বাবা হাটে ঘুরে পান, সুপারি বিক্রি করেন। সামান্য আয়ে সংসার চলে। ফালাকাটার সেই গরিব ঘরের মেয়ে এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভাল ফল করেছে। জটেশ্বর হাইস্কুলের ছাত্রী অনুরাধা দাস কলা বিভাগে ৪৪৩ পেয়েছে। জটেশ্বর হাইস্কুলের প্রধান শিক্ষক জানান, যে মেয়ে এত কষ্টের মধ্যে লড়াই করেও স্কুলের নাম উজ্জ্বল করেছে তাঁর কলেজে পড়াশোনার খরচ বহন করবে স্কুলে। মাধ্যমিকে স্টার পেয়েছিল অনুরাধা। উচ্চ মাধ্যমিকে টেস্ট পরীক্ষার আগে রক্তাল্পতায় ভুগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। তার পরেও তাঁকে নিয়ে আশা করেছিলেন শিক্ষকরা। তাই এ দিন তাঁরাও খুশি। অনুরাধার মা বাবলি দেবী বলেন, “মেয়েটাকে ভালমন্দ খাওয়াতে পারি না। পুষ্টিকর খাবার কতটা জরুরি তা জেনেও আমরা কিছুই করতে পারলাম না। যত্ন করার ক্ষমতা থাকলে মেয়ে আরও ভাল ফল করত।” কলেজে পড়ার খরচার কথা ভেবেই চিন্তিত বাবলি দেবীরা। বাংলায় অনুরাধা পেয়েছেন ৮১, ইংরেজিতে ৮৪, কমপিউটার অ্যাপ্লিকেশন ৯৭, ভূগোলে ৯০, দর্শনে ৯১। অনুরাধা বলেন, “আমার লক্ষ্য শিক্ষকতা। স্কুলের শিক্ষক সহ গ্রামের কোচিং সেন্টারের শিক্ষকরা দারুণ সাহায্য করেছেন। স্কুলের শিক্ষক বাবন দাস বাড়িতে এসে ভূগোল পড়িয়েছেন।”


বিধবার জমি দখল, নালিশ
এক বিধবার জমি দখল করে বিক্রি করে দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল ভক্তিনগর থানার জলেশ্বরীর মহিম নগরে। সোমবার সকালে ঘটনাটি ঘটে। পরে ভক্তিনগর থানা থেকে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই এলাকার বাসিন্দা বিধবা মণি বর্মনের জমি স্থানীয় ব্যবসায়ী মন্টু সরকার দখল করে এক ব্যক্তির কাছে বিক্রি করে দেন বলে অভিযোগ। বছর দেড়েক আগে স্বামীর মৃত্যুর পর ওই মহিলা ছেলেমেয়ে নিয়ে অসমে নিজের বাপের বাড়িতে থাকতেন। রবিবার রাতে তিনি জলেশ্বরীর বাড়িতে ফিরে দেখেন অন্য এক বাসিন্দা পরিবার নিয়ে সেখানে রয়েছেন। তিনি তাঁদের কাছে জানতে পারেন, মন্টুবাবুর কাছ থেকে তাঁরা ওই জমি কিনেছেন। দুই পক্ষের মধ্যে গণ্ডগোল শুরু হলে মন্টুবাবু সেখানে উপস্থিত হয়ে রাতে দুই পক্ষকেই বাড়ি থেকে বের করে দিয়ে ঘরে তালা ঝুলিয়ে দেন। সকালে বাসিন্দারা বিষয়টি নিয়ে বিক্ষোভ দেখান। তৃণমূল সমর্থকরা বিক্ষোভে যোগ দেন। তৃণমূলের অভিযোগ, অভিযুক্ত সিপিএমের সমর্থক। জোর করে তিনি ওই জমি দখল করেছেন। মন্টু সরকারের দাবি, মণি দেবীর স্বামীর মৃত্যুর আগে তিনি ওই জমি তাঁর কাছ থেকে কিনেছেন। পুলিশ গিয়ে তালা খুলে মণিদেবীকে বাড়িতে ঢুকিয়ে দেওয়া হয়। সিপিএম নেতা দিলীপ সিংহ বলেন, “মন্টু নামে কোনও কর্মী ওই এলাকায় আছেন বলে আমার জানা নেই।”


ব্যবসায়ী গ্রেফতার
চুরি হয়ে যাওয়া এক ট্রাক সয়াবিন-সহ ব্যবসায়ীকে গ্রেফতার করল পুলিশ। রবিবার রাতে শিলিগুড়ির থানার খালপাড়ার যমুনানগর থেকে ওই ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। ওই ব্যবসায়ীর গুদাম থেকে ২০৩ ব্যাগ চুরি যাওয়া সয়াবিন উদ্ধার হয়। পুলিশ জানায়, ধৃত ব্যবসায়ীর নাম আনন্দ বনশাল। তিনি ওই এলাকার বাসিন্দা। ওই ব্যবসায়ী পুলিশের কাছে দাবি করেছেন, ওক ট্রাক মালিকের কাছ থেকে তিনি ওই সয়াবিন কিনেছেন। এটা যে চোরাই মাল সেটা তিনি জানতেন না। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার গৌরব শর্মা বলেন, “ট্রাক মালিকের খোঁজে তল্লাশি চলছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, ৩১ মে রাঙাপানি রেক থেকে ২০ ট্রাক সয়াবিন নিয়ে ভুটানের কর্মা ফিট নামে এক ব্যবসায়িক প্রতিষ্ঠানে রওনা হয়। ১৯ ট্রাক সয়াবিন নিয়ে ভুটানের ওই প্রতিষ্ঠানে পৌঁছে গেলেও একটি ট্রাক সেখানে যায়নি। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে ওই ট্রাকের চালকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টাও হয়। কোনও লাভ হয়নি। রবিবার ওই প্রতিষ্ঠানের পক্ষ থেকে বাগডোগরা থানায় অভিযোগ দায়ের করা হয়। পুলিশ তদন্তে নেমে জানতে পারে, হায়দরপাড়ার ট্রাক মালিক ও চালক বলদেব সিংহ ২০৩ ব্যাগ সয়াবিন নিয়ে ভুটানের উদ্দেশ্যে রওনা হলেও জয়গাঁ থেকে তিনি অন্য পথে শিলিগুড়িতে ফিরে আসেন। এর পরেই তিনি যমুনানগরের ওই ব্যবসায়ীর কাছে সয়াবিন বিক্রি করে দেন বলে সন্দেহ করছে পুলিশ। রাতে বাগডোগরা সার্কেলের সিআই গৌতম ঘোষাল, থানার ওসি কল্যাণ গুরুঙ্গের নেতৃত্বে পুলিশের একটি দল যমুনানগরে ব্যবসায়ীর গুদামে হানা দেয়।


হুমকির অভিযোগ
ক্ষমতায় আসার পরেই রাজগঞ্জের কুকুরজান অঞ্চলের বিভিন্ন এলাকায় সিপিএম নেতা, কর্মী ও সমর্থকদের হুমকি দেওয়া হচ্ছে বলে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। রবিবার রাজগঞ্জ থানায় জলপাইগুড়ি জেলা সিপিএমের তরফে এমন অভিযোগ দায়ের করা হয়েছে। এ দিন জেলা সিপিএম নেত্রী মিনতি সেন, সলিল, আচার্য, মোক্তাল হোসেন, অমূল্য রায়ের মতো নেতারা দলবল নিয়ে থানায় গিয়ে বিক্ষোভ দেখিয়ে লিখিতভাবে ওই অভিযোগ দায়ের করেন। তাঁদের অভিযোগ, তৃণমূলের হুমকির জেরে কুকুরজান অঞ্চলের বেশ কয়েকজন সিপিএম কর্মী বাড়ি ছাড়া রয়েছেন। চা বাগানে কর্মরত সিটু সমর্থক শ্রমিকদের বেছে বেছে মারধর করা হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। অমূল্যবাবু বলেন, “তৃণমূল ভোটে জেতার পরে এমন কান্ড করছে। এই পুলিশে একাধিকবার অভিযোগ করা হয়েছে।” রাজগঞ্জ বিধায়ক খগেশ্বর রায় বলেন, “কর্মী-সমর্থকদের সর্তক করা হয়েছে যাতে কেউ গোলমালে না-জড়ান। সিপিএমের অভিযোগ সঠিক কি না খোঁজ নিয়ে দেখছি।” তৃণমূলের বিরুদ্ধে এমন অভিযোগ করা হলেও কারা এই ঘটনায় জড়িত সে ব্যাপারে স্পষ্ট কিছু বলা হয়নি।


ভর্তি সংক্রান্ত হেল্পলাইন
কলেজে ভর্তি সংক্রান্ত তথ্য ছাত্রছাত্রীদের হাতে তুলে দিতে জলপাইগুড়িতে ৯টি হেল্পলাইন চালু করল এসএফআই। জলপাইগুড়ি এসি কলেজ, পিডি উওমেনস, ময়নাগুড়ি, ধূপগুড়ি, মালবাজার, ফালাকাটা, আলিপুরদুয়ার ও বীরপাড়া কলেজে ওই হেল্পলাইন পরিষেবা দেবে ছাত্র সংগঠনটি। এসএফআইয়ের জেলা সম্পাদক প্রদীপ দে জানান, হেল্প লাইনে কোন কলেজে কত আসন, কোন বিষয়ে অনার্স পড়ার সুযোগ রয়েছে, ভর্তি শেষ তারিখ বা পড়াশোনার খরচই বা কত সেই বিষয়ে পড়ুয়াদের তথ্য দেওয়া হবে।


তৃণমূলের দাবি
জলপাইগুড়ি সদর ব্লকে তৃণমূল প্রভাবিত চা শ্রমিক সংগঠন শক্তিশালী হচ্ছে বলে দাবি করল ওই সংগঠন। সোমবার তৃণমূলের তরাই ডুয়ার্স প্ল্যান্টেশন ওয়ার্কার্স ইউনিয়নের সদর ব্লকের সাধারণ সম্পাদক হারাধন দাস এক প্রেস বিজ্ঞপ্তিতে দাবি করেন, সিটু থেকে বহু শ্রমিক তাঁদের সংগঠনের যোগ দিয়েছেন। তিনি বলেন, “সদর ব্লকের নতুন পাঁচটি বাগানে তৃণমূলের সংগঠন তৈরি হয়েছে। ন্যায্য অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতি দিনই অন্য জলের শ্রমিকেরা আমাদের সংগঠনে যোগ দিচ্ছেন।


দলবদলে শিক্ষকেরা
বামপন্থী প্রাথমিক শিক্ষক সংগঠন ছাড়ার হিড়িক পড়েছে জলপাইগুড়ি জেলায়। এক সপ্তাহে আলিপুরদুয়ার মহকুমায় দেড়শো শিক্ষক এবিপিটিএ-সহ বামপন্থী শিক্ষক সংগঠন ছেড়ে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতিতে যোগ দিয়েছে। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির দাবি, গত রবিবার ধূপগুড়ির ৫০ জন শিক্ষক এবিপিটিএ ছেড়ে তাঁদের সংগঠনে যোগ দেন। সমিতির জেলা সভাপতি প্রবীর বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, শিক্ষকেরা দীর্ঘ দিন ধরে বামপন্থী সংগঠন করলেও বহু দাবি পূরণ হয়নি। তাই ওই শিক্ষকেরা আমাদের সংগঠনে যোগ দিয়েছেন। এবিপিটিএ-র ধূপগুড়ি ব্লকের নেতা জয়ন্ত মজুমদার বলেন, “সংগঠন ছেড়ে যাওয়ার ঘটনা জানা নেই। খোঁজ নিচ্ছি।”


অপমৃত্যু
এক যুবকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় খুনের মমলা রুজু করে তদন্তে নেমেছে পুলিশ। রবিবার কিরণচন্দ্র চা বাগানে একটি নদীর কাছে বিবেক ছেত্রী (২৩) নামে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। তাঁর বাড়ি ওই থানা এলাকারই অটল চা বাগানে। তাঁর মাথায় পাথর দিয়ে আঘাতের চিহ্ন ছিল। এদিন ওই যুবকের দেহ ময়নাতদন্ত করে পরিবারের হাতে তুলে দেওয়া হয়। ওই ঘটনায় নকশালবাড়ি থেকে ৩ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার গৌরব শর্মা বলেন, “খুনের মামলা রুজু করে ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। ৩ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করা হচ্ছে।”


ঝরনায় বাস
বাস খাদে পড়ায় জখম হলেন ৩ জন। সোমবার রাতে ঘটনাটি ঘটে কার্শিয়াং থানার অরিংগল এলাকায়। পুলিশ জখম ৩ জনকে উদ্ধার করে কার্শিয়াং হাসপাতালে ভর্তি করে। কার্শিয়াংয়ের এসডিপিও নিমা শেরপা ভুটিয়া জানান, ওই বাসটি পরিস্কার করার জন্য এদিন অরিংগল এলাকার একটি ঝর্নার কাছে নিয়ে যান ৩ কর্মী। কাজ শেষ হওয়ার পর গাড়ি ঘোরানোর সময় দুর্ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে।


ক্রীড়াবিদের মৃত্যু
প্রাক্তন ফুটবলার তপন ভদ্র (৪২)-র মৃত্যুতে শোকের ছায়া নেমেছে আলিপুরদুয়ারে। গত বৃহস্পতিবার বাজারে যাওয়ার পথে সাইকেল থেকে তিনি পড়ে যান। হাসপাতালে অবস্থার অবনতিতে তাঁকে কলকাতায় বাঙুর হাসপাতালে নিয়ে গেলে শনিবার রাতে সেখানে মৃত্যু হয়।


সংবর্ধনা
রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায়কে সংবর্ধনা দিল স্কুল শিকারপুরের সরকারপাড়া প্রাথমিক স্কুলের শিক্ষক, অভিভাবক ও পড়ুয়ারা। এ দিন স্কুল মাঠে বিধায়ককে সংবর্ধনা দেওয়া হয়।


সংবর্ধনা
সোমবার শিলিগুড়ির ৪৬ নম্বর ওয়ার্ডে রাজীব নগরে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে আয়োজিত এক সভায় মাটিগাড়া-নকশালবাড়ি কেন্দ্রের বিধায়ক শঙ্কর মালাকারকে সংবর্ধনা জানানো হয়। দলের শিলিগুড়ি টাউন ১ ব্লক কংগ্রেস সভাপতি বিজয় সিংহ জানিয়েছেন, ওই সভায় ৬১ সিপিএম সমর্থক তাঁদের দলে যোগ দিয়েছেন। অনুষ্ঠানে বিধায়ক ছাড়া ডেপুটি মেয়র নান্টু পাল, জীবন মজুমদার, কাউন্সিলর শিখা রায় উপস্থিত ছিলেন।


টিউশন নিয়ে সরব যুব কংগ্রেস
শহরের স্কুলের শিক্ষক, শিক্ষিকাদের টিউশান বন্ধের দাবিতে সরব হল যুব কংগ্রেস। সোমবার স্কুল পরিদর্শকের দফতরে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবিতে তারা স্মারকলিপি দেয়। অভিযোগ, গত ১৪ ফেব্রুয়ারি সরকারি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় স্কুলের শিক্ষক, শিক্ষিকারা টিউশান করতে পারবেন না। গত ৫ মে শিলিগুড়িতে স্কুল পরিদর্শকের দফতর থেকেও তা জানানো হয়েছে। অথচ স্কুলের শিক্ষক, শিক্ষিকারা তা মানছেন না। তাঁরা আগের মতো গৃহশিক্ষকতা করছেন। অবিলম্বে এ ব্যাপারে ব্যবস্থা না নেওয়া হলে লাগাতার আন্দোলনের হুমকি দিয়েছে যুব কংগ্রেস।


জখম ৪
নিয়ন্ত্রণ হারিয়ে পথের ধারে জিপ উল্টে ৪ পুলিশকর্মী জখম হয়েছেন। রবিবার ঘটনাটি ঘটে ডুয়ার্সের মাদারিহাটে। আহত পুলিশ কর্মীরা সকলে মাদারিহাট থানার কর্মরত। তাঁদের মধ্যে এক জন সাব ইনস্পেক্টর, ২ জন কনস্টেবল এবং গাড়ির চালক রয়েছেন।


ধৃত ২
২ প্যাকেট ব্রাউন সুগার সহ ২ জনকে গ্রেফতার করল সীমা সুরক্ষা বল। সোমবার সন্ধ্যায় ভারত-নেপাল সীমান্তের পানিট্যাঙ্কি থেকে তাদের ধরা হয়। ধৃত জগন্নাথ বিশ্বাস এবং মহম্মদ আনোয়ারুলের বাড়ি কিসানগঞ্জে ও ইসলামপুরে। এসএসবি অ্যাসিট্যান্ট কমাণ্ড্যান্ট জিৎলাল জিৎলাল বলেন, “উদ্ধার হওয়া ব্রাউন সুগারের আনুমানিক মূল্য প্রায় ১ কোটি টাকা।”
Previous Story Uttarbanga First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.