পূর্ব কলকাতা
সংস্কারে দেরি
দুর্ভোগ সরণি
দিকের লেন জুড়ে গাড়ি পার্কিং। অন্য লেনে কোনওমতে ইট-সুড়কি ফেলে চলার ব্যবস্থা হয়েছে। ফলে চলাচলের সমস্যার পাশাপাশি পার্কিংয়ের জন্য বচসা হচ্ছে। বিধাননগরের ৩ নম্বর সেক্টরের পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্রের কাছে প্রতি দিন এমনই ঘটছে।
এক দিকে, আইএ এবং এইচএ ব্লক। অন্য দিকে, এইচবি এবং আইবি ব্লক। এই চারটি ব্লকের মাঝে, ব্রডওয়ের সঙ্গে সংযোগকারী রাস্তায় এই সমস্যা হচ্ছে। বিশেষ করে আইল্যান্ডের কাছে। এই রাস্তার নিকাশি সংস্কারে কাজ শেষ হয়েছে। তার পরে কোনওমতে ইট ও মাটি চাপা দেওয়া হয়েছে। রাস্তার এক দিক দিয়ে গাড়ি চলছে। বাসিন্দাদের অভিযোগ, কয়েক বছরের মধ্যে এই অঞ্চলে হাসপাতাল, সরকারি-বেসরকারি অফিস ও বিনোদন কেন্দ্র তৈরি হয়েছে। ফলে গাড়ির সংখ্যা অনেক বেড়েছে। কিন্তু পার্কিংয়ের কোনও ব্যবস্থা হয়নি। পুর-কর্তৃপক্ষকে এ বিষয়ে জানানো হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।
আইবি ব্লকে পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র ছাড়াও কয়েকটি হাসপাতাল, শপিং মল এবং রেস্তোরাঁ তৈরি হয়েছে। আইল্যান্ড থেকে হোমিওপ্যাথি কলেজ মোড় পর্যন্ত রাস্তার নীচে কেএমডিএ জল ও নিকাশির কাজ করেছে। বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘ দিন ধরে এই কাজ হয়েছে। কিন্তু কাজ শেষের পরে কোনওমতে ইট-সুড়কি ফেলে মাটি সমান করা হয়েছে। ফলে ওই রাস্তা দিয়ে গাড়ি চালানো যায় না। উপরন্তু পার্কিংয়ের জেরে সমস্যা বাড়ছে।
এই পথেই প্রতি দিন যাতায়াত করেন লেকটাউনের বাসিন্দা সুস্মিত বসু। তিনি বলেন, “কাজ শেষ হওয়ার পরে মেরামতি সে ভাবে হল না। বৃষ্টি হলে চলাচল করাও মুশকিল।” স্থানীয় বাসিন্দা অমিত দাস বলেন, “আইবি আইল্যান্ড থেকে আইবি ব্লকের দিকে গাড়ি নিয়ে যাওয়া মুশকিল। ছুটির দিনে এখানে গাড়ির চাপ আরও বেড়ে যায়। সার্ভিস রোড গাড়িতে ভরে যায়। দিনের পর দিন এই অবস্থা চলছে। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না।”

বাসিন্দাদের সংগঠন বিধাননগর (সল্টলেক) ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক কুমারশঙ্কর সাধু বলেন, “আইবি ব্লকের ওই এলাকা দিয়ে যাতায়াত করা মুশকিল। ওখানে দু’টি হাসপাতাল আছে। অন্য দিক দিয়ে ঘুরে যাই। বিধাননগরের জন্য একটি নির্দিষ্ট ট্রাফিক নীতি নেওয়া উচিত। তার মধ্যে অন্যতম পার্কিং ব্যবস্থা। অবিলম্বে এ বিষয়ে পুরকর্তৃপক্ষকে ভাবতে হবে।” স্থানীয় ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দেবাশিস জানা বাসিন্দাদের অভিযোগ সমর্থন করে বলেন, “পার্কিং নিয়ে সমস্যা হচ্ছে। তবে ওয়ার্ডগত ভাবে আমরা ইতিমধ্যেই সমস্যা নিয়ন্ত্রণের চেষ্টা করছি।”
পুরসভার ভাইস চেয়ারম্যান সব্যসাচী দত্ত বলেন, “দীর্ঘ দিন ধরে কাজের পরেও ওই রাস্তা মেরামতির কাজ শেষ হল না। পাশাপাশি ওই রাস্তার ধারে পার্কিং নিয়ে সমস্যা হচ্ছে। কী ভাবে দ্রুত সমস্যা মেটানো যায় তা নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে।” কেএমডিএ সূত্রে খবর, প্রাথমিক মেরামতির জন্য ইট সুড়কি ফেলা হয়েছে। সেগুলি বসতে সময় লাগে। এর পরে মূল মেরামতের কাজ হবে। মূল মেরামতের জন্য টেন্ডার ডাকাও হয়ে গিয়েছে।

ছবি: অর্কপ্রভ ঘোষ
Previous Story

Kolkata

Next Story

 



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.