টুকরো খবর

ক্রিকেটে মরসুমের প্রথম ট্রফি মোহনবাগানের
চ্যাম্পিয়ন মোহনবাগান। শুক্রবার ইডেনে।-নিজস্ব চিত্র
ফুটবলে যখন ট্রফির খরা, তখন ক্রিকেটে কিন্তু মরসুমের প্রথম ট্রফি ঢুকে পড়ল মোহনবাগান তাঁবুতে। শুক্রবার বিএনআরকে উড়িয়ে দিয়ে এএনঘোষ ট্রফি জিতে নিল মোহনবাগান। জিতল ২৭৯ রানে। ফাইনালে জিততে হলে মোহনবাগানের তোলা ৩৯৭-৮ এ দিন পঁচাশি ওভারে তুলতে হত বিএনআরকে। কিন্তু রান তাড়া করা দূরের ব্যাপার, এ দিন ব্যাট করতে নেমে ৫৯ রানের মধ্যে ৫ উইকেট চলে যায় বিএনআরের। এবং শেষ পর্যন্ত ১১৮ রানে গুটিয়ে যায় তারা। মোহনবাগানের দুই আমেদ---সামি এবং সুলতানের দাপটে বিএনআর টেকে মাত্র ৪২ ওভার। মোহনবাগান তথা নাইট রাইডার্স পেসার সামি মাত্র ২৯ রানে ৪ উইকেট নেন। বাঁ-হাতি স্পিনার সুলতান নেন ৩ উইকেট। স্বাভাবিক ভাবেই প্রথম ট্রফি ঘরে তুলতে পেরে উচ্ছ্বসিত মোহন-শিবির। শুভময় দাসের মতো কেউ কেউ বলছেন, ফুটবলে ট্রফির আক্ষেপ ক্রিকেটে মিটল। আবার সামি আমেদের বক্তব্য, “এই মরসুমে কুব বেশি খেলিনি ক্লাবের হয়ে। কিন্তু ক্লাব আমার উপর আস্থা রেখেছে। ক্লাবকে কিছু ফিরিয়ে দিতে পারলাম ভেবে ভাল লাগছে। তা ছাড়া আমাদের টিমটা এ বার বেশ ব্যালান্সড।” এ দিন গোড়া থেকে বিপক্ষকে ধাক্কা দেওয়া শুরু করেন সামি। যা মোহনবাগানের জয় অনেকটাই নিশ্চিত করে দেয় বলে মনে করছেন মোহন-কোচ পলাশ নন্দী। বলছিলেন, “ব্যাটসম্যানদের কৃতিত্ব দেব। কিন্তু সামির কথাও বলতে হবে। গোড়াতেই তিন-চার উইকেট তুলে আমাদের জয় নিশ্চিত করে দিয়েছিল।” বিএনআর ব্যাটসম্যানদের মধ্যে শুধু সোহম ঘোষ (২৭) যতটুকু যা রান পেয়েছেন। বাকিরা কেউ দু’অঙ্কের ঘরে ঢোকেননি।


মেসিকে তাক করে ঘুষি
রেস্তোরাঁর বাইরে মেসিকে নিয়ে নাটক।-এপি
ঘিরে ধরা ভক্তদের সই বিলোচ্ছিলেন। হঠাৎ ভিড়ের মধ্যে থেকে ঘুষি চালিয়ে পালিয়ে গেল একটি কম-বয়সি ছেলে। লিওনেল মেসি-র ভাগ্য ভাল সেই ঘুষি তাঁর নাগাল পায়নি। কোপা আমেরিকা-র অনুশীলন শুরুর আগে মেসি এখন ছুটি কাটাচ্ছেন তাঁর রোসারিও-র বাড়িতে। সেখানে বৃহস্পতিবার একটি রেস্তোরাঁ থেকে বেরনোর সঙ্গে সঙ্গে ভক্তরা তাঁকে ঘিরে ফেলে। কেউ ছবি তুলছিলেন। কেউ চেয়ে নিচ্ছেন সই। প্রত্যক্ষদর্শীদের কথা অনুযায়ী, স্কুলের পোশাকে থাকা একটি ছেলে তখনই ঘুষি চালিয়ে রাস্তা পেরিয়ে দৌড়ে পালায়। মেসি অবশ্য কোনও প্রতিক্রিয়া না দেখিয়ে গাড়িতে উঠে চলে যান। পরে ফেসবুকে জানান, অক্ষতই আছেন তিনি। ছোটবেলায় তিনি খেলতেন রোসারিও-র প্রবল প্রতিদ্বন্দ্বী নিউয়েলস ওল্ড বয়েস-এর হয়ে। মনে করা হচ্ছে, ওই কম-বয়সি ছেলেটি রোসারিও-র সমর্থক।


ইস্টবেঙ্গল ক্লাবের বর্ষসেরা মেহতাব
মেহতাব হোসেনকে এ বারের বর্ষসেরা ফুটবলার ঘোষণা করল ইস্টবেঙ্গল। ১ অগস্ট ক্লাবের অনুষ্ঠানে তাঁকে সংবর্ধনা দেওয়া হবে। নিজের চুক্তির ব্যাপারে অসন্তুষ্ট ছিলেন মেহতাব। তাঁর কাছে প্রস্তাব ছিল মোহনবাগান ও চার্চিলের। ক্লাব কর্তারা তাঁর সঙ্গে কথা বলে বাড়তি অর্থের প্রতিশ্রুতি দিয়েছেন। অনেকটা নরম মেহতাব মোটামুটি ক্লাবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ইস্টবেঙ্গলে অভ্র, সঞ্জুর সঙ্গে মেহতাব নেতৃত্বের দাবিদার। অভ্র চলে যাওয়ায়, সঞ্জু অনিয়মিত হওয়ায় মেহতাবই অধিনায়ক হতে পারেন অধিকাংশ ম্যাচে। মেহতাবকে নিয়ে এ দিন জট খুললেও পেন ওর্জিকে নিয়ে সমস্যা রয়েছেই। কার্যকরী কমিটি পেনের অর্থ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু পেনকে ভাবাচ্ছে ডেম্পোর বিশাল প্রস্তাব। নাইজিরিয়া যাওয়ার আগেই ইস্টবেঙ্গলের সঙ্গে নিজের চুক্তি নিয়ে সব সমস্যার সমাধান করতে চাইছেন পেন। শুক্রবার তিনি বললেন, “ক্লাবের সঙ্গে যা সমস্যা আছে তা খুব তাড়াতাড়ি মিটে যাবে। আমার আশা একটা সমাধান সূত্র নিশ্চয়ই বেরোবে।” বিবেকানন্দের নামে স্কুল টুর্নামেন্ট: ইস্টবেঙ্গল এ বছর স্বামী বিবেকানন্দের নামে একটা স্কুল টুর্নামেন্ট করতে চলেছে। তারা আই লিগ না পাওয়ার ব্যাপারে ট্রেভর মর্গ্যানের সঙ্গে আলোচনায় বসবে কোচ ফিরলে।


ফাইনালে সেই রাফা বনাম রজার
টেনিস-কিংবদন্তি বর্গের সর্বাধিক ছ’বার ফরাসি ওপেন খেতাব জেতার রেকর্ড ছোঁয়ার থেকে মাত্র এক ম্যাচ দূরে নাদাল। স্প্যানিশ মহাতারকা নিজেই এখন রোঁলা গারোয় কিংবদন্তি। ২০০৫ থেকে সাত বছরের মধ্যে ছ’বার ফরাসি ওপেনের ফাইনালে উঠলেন। ২০০৯ বাদে শেষ ছ’বারের মধ্যে পাঁচ বার চ্যাম্পিয়ন। রেকর্ড ষষ্ঠ বার ফরাসি খেতাব আর নাদালের মাঝে এখন কেবল রজার ফেডেরার। যিনি তিন ঘণ্টা চল্লিশ মিনিট চলা নাটকীয় উত্থান-পতনের ম্যাচে ঝুলি থেকে অসাধারণ ফর্ম বের করে ৭-৬, ৬-৩, ৩-৬, ৭-৬ হারালেন এ বারের অন্যতম ফেভারিট নোভাক ডকোভিচকে। চতুর্থ সেটের টাই ব্রেকে প্রচণ্ড চাপের মুখে শেষ তিনটে পয়েন্ট ফেডেরার নিলেন তিনটে এস মেরে। অসহায় দেখলেন ডকোভিচ। চলতি মরসুমে এটাই যাঁর প্রথম হার। টানা ৪১ টা ম্যাচ অপরাজিত থাকার পর ফেডেরারের কাছে হারায় দু’টো জিনিস ফস্কে গেল সার্ব তারকার। এক, জন ম্যাকেনরোর টানা ৪২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছোঁয়া। দুই, নাদালকে টপকে বিশ্বের এক নম্বর হওয়া। অথচ রোলাঁ গারোর আগে পর্যন্ত এ বছর দু’জনের তিন সাক্ষাতে তিন বারই জেতেন ডকোভিচ। কিন্তু সার্ব তারকার জন্য রোলাঁ গারো সেই অপয়াই থেকে গেল। ২০০৬-এ শেষ এখানে সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিলেন তিনি। নাদাল আবার স্ট্রেট সেটে মারে-কে হারালেন ৬-৪, ৭-৫, ৬-৪। ফিলিপ শাঁতিয়ের কোর্টে চলল সার্ভিস ভাঙা আর পাল্টা ভাঙার লড়াই। ক্লে কোর্ট সম্রাট নাদালের সার্ভিস রোলাঁ গারোয় সেমিফাইনাল-ফাইনালের মতো বড় ম্যাচে এত বেশি কেউ ভাঙতে পারেনি। এ দিন মারে যেমন ভাঙলেন। প্রথম সেটে এক বার, দ্বিতীয় সেটে দু’বার। কিন্তু মারে নিজেও তার দ্বিগুণছ’বার সার্ভিস নষ্ট করলেন। ফল যা হওয়ার তাই হল। মারে এত লড়েও মুছে গেলেন স্ট্রেট সেটে।


পর্বতারোহীদের সন্ধানে অভিযান
কালিন্দী পাস অভিযানের সময় নিখোঁজ তিন পর্বতারোহীর সন্ধানে ফের উদ্ধার অভিযান শুরু করছে হাওড়া ডিস্ট্রিক্ট মাউন্টেনিয়ার্স অ্যান্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশন। আজ, শনিবার এই সংগঠনের একটি দল নিখোঁজ ওই তিন পর্বতারোহী ও পাঁচ জন মালবাহকের সন্ধানে হাওড়া থেকে উত্তরাখণ্ডের উদ্দেশে রওনা দিচ্ছে। গত বছরের ১৬ সেপ্টেম্বরে ১৪ হাজার ২০০ ফুট উচ্চতার বাসুকিতাল থেকে এন প্রসাদ রাওয়ের নেতৃত্বে মোট আট জনের ওই দলটি কালিন্দী শিখরের উদ্দেশে রওনা হয়।


প্রি-অলিম্পিক দলে স্নেহাশিস-অর্ণব
প্রি-অলিম্পিকের জন্য ২৫ জনের সম্ভাব্য দল ঘোষণা করল ফেডারেশন। বাংলা থেকে এই দলে সুযোগ পেয়েছেন গুরপ্রীত সিংহ, অভিষেক দাস, অর্ণব মণ্ডল এবং স্নেহাশিস চক্রবর্তী। ১৯ জুন দোহা এবং ২৩ জুন পূণেতে কাতারের বিরুদ্ধে দ্বিতীয় পর্বের ম্যাচ। তাই প্রস্তুতি শিবির হবে পূণেতেই। ১০ জুন থেকে। প্রথম রাউন্ডে মায়ানমারকে ৩-২ গোলে হারিয়েছিল ডেসমন্ড বুলপিনের ভারত।


ভারতীয় গ্রাঁ প্রি ডিসেম্বরে
ভারতের ফর্মুলা ওয়ান রেসিং-এর দিনক্ষণ ঠিক হয়ে গেল। এফ ওয়ান কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে ডিসেম্বরে মরসুমের শেষ রেসটিই হবে নয়ডার বুদ্ধ আন্তর্জাতিক সার্কিটে। প্রাথমিক ভাবে ঠিক ছিল ভারতে রেস হবে অক্টোবরে। কিন্তু এখন বাহরিনকে ওই সময়ে রেস দিয়ে দেওয়ায় ভারতকে দেওয়া হল মরসুমের শেষ রেস। রাজনৈতিক অস্থিরতার কারণে এর আগে বাহরিনের রেস স্থগিত রাখতে বাধ্য হয়েছিল ফর্মুলা ওয়ান কর্তৃপক্ষ।
Previous Story Khela First page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.