মেডিক্যালে ৩০০ আসন বাড়াল রাজ্য

র্ডিন্যান্স জারি করে মেডিক্যাল কলেজগুলিতে ৩০০ আসন বাড়াল রাজ্য সরকার। মঙ্গলবার এই ঘোষণা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এ ব্যাপারে আমরা অর্ডিন্যান্স করেছি। আরও ৪০০ আসন বাড়ানোর চেষ্টা করছি। আশা করছি হয়েই যাবে।” মমতার মন্তব্য, “৩৫ বছরে রাজ্যে মেডিক্যালে আসন সংখ্যা ১২০০ হয়ে রয়েছে। সেখানে আমরা এক বছরেই ৭০০টি আসন বাড়াতে পারলে তা চমকপ্রদ কাজ হবে।”
মুখ্যমন্ত্রী জানান, কেন্দ্রীয় সরকারের একটি সংস্থাকে রাজ্যের চারটি অনুন্নত জেলায় চারটি বড় মাপের হাসপাতাল গড়ার জন্য অনুরোধ করা হয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও বীরভূমে ওই হাসপাতাল গড়ার কথা বলা হয়েছে। মুখ্যমন্ত্রী জানান, ওই হাসপাতালগুলি গড়তে রাজ্য সরকার জমি দেবে। তবে অন্য কোনও আর্থিক দায় রাজ্যের থাকবে না। স্বাস্থ্য ব্যবস্থার খোলনলচে তিনি কী ভাবে বদলে দিতে চান, সেটাও এ দিন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এক বছরে কী কী করতে চান, তার রূপরেখা তিনি ইতিমধ্যে তৈরি করেছেন। মুখ্যমন্ত্রী বলেন, “তিনটি পর্যায়ে স্বাস্থ্য দফতরের পরিকাঠামো বদলের কাজ আমরা করব। এর মধ্যে একটি স্বল্প মেয়াদি, একটি মধ্য মেয়াদি এবং একটি দীর্ঘ মেয়াদি পরিকল্পনার কথা আমরা ভেবে রেখেছি।”
বর্তমানে যে পরিকাঠামো রয়েছে তার বদল না-ঘটিয়েই স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়া রাজ্য সরকারের স্বল্পমেয়াদি পরিকল্পনা। মধ্য মেয়াদি পরিকল্পনার মধ্যে রয়েছে গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রগুলির উন্নতি ঘটানো, বেশ কিছু ডায়াগনস্টিক সেন্টার খোলা, যেখানে কর্মীর অভাব রয়েছে সেখানে কর্মী দেওয়া। আর চার জেলায় চারটি হাসপাতাল তৈরির প্রস্তাবটি রয়েছে দীর্ঘ মেয়াদি পরিকল্পনায়।

Previous Story Swasth Next Story




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.