টুকরো খবর

মুখ্যমন্ত্রীর তহবিলে দান স্কুলশিক্ষকের
হকারি করে পড়াশোনা চালিয়ে সুশান্ত মল্লিক এখন মালদহের শুকদেবপুর হাইস্কুলের ভূগোলের শিক্ষক। মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তৃতায় রাজকোষের বেহাল অবস্থার কথা শুনে সঞ্চয়ের এক লক্ষ এক হাজার একশো টাকা দান করলেন মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। মঙ্গলবার প্রথমে মহাকরণে সমাজকল্যাণ মন্ত্রী সাবিত্রী মিত্রের কাছে যান তিনি। সাবিত্রীদেবী তাঁকে নিয়ে যান মুখ্যমন্ত্রীর ঘরে। সমাজকল্যাণ মন্ত্রী বলেন, “সব শুনে মুখ্যমন্ত্রী খুব খুশি। বললেন, ‘আমার হয়ে চেকটা আপনিই নিয়ে গিয়ে তহবিলে জমা করে দিন’।” মালদহের গাজল থানার সালুকা গ্রামে স্ত্রী আর এক ছেলেকে নিয়ে সুশান্তবাবুর সংসার। আগে সিপিএমের সক্রিয় কর্মী ছিলেন। ২০০৫ সালে সিপিএমের কাজ দেখে বীতশ্রদ্ধ হয়ে দল ছেড়ে দেন। মহাকরণে তিনি বলেন, “মুখ্যমন্ত্রীর বিভিন্ন পদক্ষেপ আমাদের খুব ভাল লাগে। তাই এগিয়ে এলাম।”

সরছে বন, মৎস্য, পরিবেশ দফতর
রাজ্য সরকারের তিনটি দফতর মহাকরণ থেকে সরানো হচ্ছে। মঙ্গলবার মুখ্যসচিব সমর ঘোষ এই নির্দেশিকা জারি করেন। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, কাজের সুবিধার জন্য গুরুত্বপূর্ণ কিছু দফতর মহাকরণে রেখে কয়েকটি দফতর সরিয়ে দেওয়া হবে। ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই তা রূপায়ণের কাজ শুরু হল। সরকারি নির্দেশিকায় এ দিন বলা হয়েছে, বন ও পরিবেশ দফতর যাচ্ছে পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগমের নয়া ভবনে। মৎস্য দফতর চলে যাচ্ছে তাদের বিভিন্ন ভবনে। স্থানান্তরের দিনক্ষণ উল্লেখ না-করলেও মুখ্যসচিব জানান, ওই তিন দফতরের সচিবেরা এ ব্যাপারে ব্যবস্থা নেবেন।

পর্ষদের তথ্য পাচার হয়নি, বললেন মন্ত্রী

মধ্যশিক্ষা পর্ষদ থেকে কোনও তথ্য পাচার হয়নি বলে জানিয়ে দিলেন স্কুলশিক্ষা মন্ত্রী রবীন্দ্রনাথ ভট্টাচার্য। ২২ মে পর্ষদের এক দল কর্মী অভিযোগ তুলেছিলেন, পর্ষদ থেকে ফাইল পাচার করা হচ্ছে। অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গড়েন পর্ষদ-কর্তৃপক্ষ। মঙ্গলবার স্কুলশিক্ষা মন্ত্রীর কাছে রিপোর্ট জমা দেন পর্ষদের সভাপতি অঞ্জন সেনগুপ্ত। পরে মন্ত্রী বলেন, “রিপোর্ট পেয়েছি। অভিযোগটি পুরোপুরি ভিত্তিহীন।”

বিধান পরিষদ গঠনে বিল আনার উদ্যোগ

বিধান পরিষদ ফেরাতে উদ্যোগী হচ্ছে নতুন সরকার। পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় মঙ্গলবার জানান, ২৭ জুন বিধানসভার অধিবেশন শুরু হলে তাঁরা বিধান পরিষদ গঠন সংক্রান্ত বিল আনার তোড়জোড় শুরু করবেন। সম্ভব হলে ওই দিনই ওই বিলের প্রস্তাব দেওয়া হতে পারে। ওই দিন ডেপুটি স্পিকার নির্বাচনও হওয়ার কথা। আগামী ২৪ জুন বিধানসভায় রাজ্যপালের বক্তৃতা করার কথা। পর দিন শোকপ্রস্তাব আনা হবে। পার্থবাবু জানান, ওই দিন সকালে বিধানসভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠক ডাকা হয়েছে। এ ব্যাপারে তিনি কংগ্রেসের মানস ভুঁইয়া ও আবু হেনা, বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রর সঙ্গে কথা বলেছেন। ওই কমিটির জন্য বামফ্রন্ট থেকে সূর্যবাবু, সুভাষ নস্কর, পরেশ অধিকারী, বিশ্বনাথ কারক প্রমুখের নাম প্রস্তাব করা হয়েছে।

Previous Story Rajya First Page




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.