জেলে ডাক্তার খুন
বদলি আইজি (কারা), জেলাশাসক

গোপালগঞ্জ জেলে ডাক্তারকে পিটিয়ে মারায় ঘটনার প্রতিবাদে ধর্মঘটের ডাক দিয়েছে বিহার হেলথ সার্ভিস অ্যাসোসিয়েশন। বিরোধী দলগুলিও তোপ দাগতে শুরু করেছে নীতীশ সরকারের বিরুদ্ধে। এই অবস্থায় বিব্রত নীতীশ দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে উদ্যোগী হয়েছেন। পুরো ঘটনার গুরুত্ব উপলব্ধি করেই কাল থেকে নিজেই এ ব্যাপারে খবরাখবর নিতে শুরু করেন মুখ্যমন্ত্রী। প্রাথমিক খবরাখবর পাওয়ার পরে জেলা এবং জেল প্রশাসনের ভূমিকা দেখে অত্যন্ত ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী। আজ সকালেই নীতীশের নির্দেশে বিহারের আইজি (কারা) রমেশ লাল ও গোপালগঞ্জের জেলাশাসক পঙ্কজ পালকে বদলি করা হয়েছে। এই দু’টি পদে দায়িত্বভার বুঝে নিয়েছেন যথাক্রমে আনন্দ কিশোর ও পঙ্কজ কুমার।
জেলের মধ্যেই কয়েদিদের প্রহারে চিকিৎসক বুদ্ধদেব সিংহের মৃত্যুর ঘটনায় যে জেল প্রশাসনের গাফিলতি রয়েছে, তা আজ মেনে নিয়েছেন নীতীশ। আজ নিজের বাসভবনে মুখ্যমন্ত্রী বলেন, “এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমরা এ ধরনের ঘটনা কিছুতেই বরদাস্ত করব না। আমি খবর নিয়ে জেনেছি, পুরো ঘটনায় জেল প্রশাসনের যথেষ্ট গাফিলতি রয়েছে। স্বরাষ্ট্রসচিবকে আমি পুরো ঘটনার বিস্তারিত তদন্তের নির্দেশ দিয়েছি।” মুখ্যমন্ত্রীর প্রশ্ন, “জেলের ম্যানুয়াল অনুযায়ী, কোনও অপরাধী সাজাপ্রাপ্ত হলে তাকে কেন্দ্রীয় কারাগারে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে গত এপ্রিলে রঞ্জন এবং তার দলবল সাজা পাওয়ার পরেও তাদের গোপালগঞ্জ জেলেই রেখে দেওয়া হয়েছিল। এটা কী করে হল সে প্রশ্নের উত্তর জেল প্রশাসনকেই দিতে হবে।”
চিকিৎসক যখন কয়েদিদের স্বাস্থ্য পরীক্ষা করতে জেলের মধ্যে ঢুকেছিলেন তখন তাঁর সঙ্গে কোনও রক্ষী ছিল না শুনে আরও অবাক হয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “আমি খোঁজ নিয়ে জেনেছি, ওই দিন জেলের সুপার অন্য জায়গায় কাজে গিয়েছিলেন। এবং তা জেনেও জেলের ওয়ার্ডেন ছুটিতে চলে গিয়েছিলেন। চিকিৎসকের সঙ্গে কোনও রক্ষীও ছিল না। এ সব গাফিলতি আমরা কিছুতেই বরদাস্ত করব না।” সরকারি সূত্রে জানা গিয়েছে, স্বরাষ্ট্র সচিব আমির সুভানির কাছ থেকে প্রাথমিক রিপোর্ট পাওয়ার পরেই মুখ্যমন্ত্রী কড়া ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেন।

জেল প্রশাসনকে এক হাত নেওয়ার পাশাপাশি নীতীশ কুমার আজ ওই চিকিৎসকের পরিবারের জন্য ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন। একই সঙ্গে পরিবারের এক জন সদস্যকে রাজ্য সরকারের চাকরি দেওয়ার কথাও ঘোষণা করেছেন তিনি।

Previous Story Desh Next Story




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.