আউটসোর্সিং নিয়ন্ত্রিত হলে ব্যবসা হারানো নিয়ে শঙ্কায় ইনফোসিস

ন্দার পর আউটসোর্সিং নিয়ে আমেরিকা-ব্রিটেন-সহ গোটা উন্নত দুনিয়ার বিরূপ মনোভাবের প্রভাব পড়তে পারে তাদের ব্যবসায়। এই আশঙ্কা প্রকাশ করল দেশের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস।
ওই সমস্ত রাষ্ট্রে প্রচুর সংখ্যক চাকরি ছাঁটাইয়ের পিছনে এই আউটসোর্সিং-কেই দায়ী করেছে সংশ্লিষ্ট মহল। ভারত-সহ বিভিন্ন উন্নয়নশীল দেশে কাজ আউটসোর্সিং করা বন্ধেরও দাবি তুলেছে তারা। মার্কিন শেয়ার বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে দেওয়া এক চিঠিতে ইনফোসিস জানিয়েছে, যে সব দেশে তারা কাজ করে, সে রকম বহু দেশই ভবিষ্যতে আউটসোর্সিং বন্ধের জন্য নতুন আইন আনতে পারে। অথবা সংস্থার কর্মীদের ওই সব দেশে যাওয়া থেকেও আটকাতে পারে তারা।
গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে এমনিতেই আশাজনক ফলাফল প্রকাশ করতে পারেনি সংস্থা। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে নিট মুনাফা ৭,৩১১ থেকে ৭,৩৮২ কোটি টাকায় নিয়ে যেতে চায় তারা। আর চলতি অর্থবর্ষে তা ৩১,৭২৭ থেকে ৩২,২৭০ কোটি টাকায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থা। এই অবস্থায় আউটসোর্সিং বন্ধ বা আইন পরিবর্তন হলে যার সরাসরি প্রভাব আয়ের অঙ্কে পড়তে পারে বলে ইনফোসিসের আশঙ্কা।
আমেরিকায় ওহায়ো প্রদেশে ইতিমধ্যেই সব ধরনের সরকারি সংস্থার কাজ আউটসোর্সিং করা নিয়ে নিষেধাজ্ঞা জারি হয়েছে। ভবিষ্যতে সরকারি কাজে যুক্ত বিভিন্ন বেসরকারি সংস্থার ক্ষেত্রেও এই আইন জারি হতে পারে বলে জানিয়েছে ইনফোসিস।

Previous Story Business Next Story




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.