টুকরো খবর
চা বাগানে গণধর্ষণ, গ্রেফতার দুই শ্রমিক
এক আদিবাসী তরুণীকে গণধর্ষণের অভিযোগ উঠেছে দুই চা শ্রমিকের বিরুদ্ধে। তরুণীকে অসুস্থ অবস্থায় আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রবিবার সন্ধ্যায় কুমারগ্রাম থানার কুমারগ্রাম চা বাগানের শ্রমিক বস্তিতে ঘটনাটি ঘটে। রাতে তরুণীর মা থানায় লিখিত অভিযোগ জমা দেন। পুলিশ তদন্তে নেমে সোমবার সকালে অভিযুক্ত দু’জনকে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম ফিরোজ বাগোয়ার ও ভরত কুমার মিনজ। তাদের বাড়ি ওই চা বাগানেই। দু’জনেই বাগানের অস্থায়ী চা শ্রমিক। অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সরব হয়েছেন স্থানীয় বাসিন্দারা। বাগানের শ্রমিকেরা এবং কামাখ্যাগুড়ি নাগরিক মঞ্চ দোষীদের কড়া শাস্তির দাবি তুলেছে। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া জানান, দুই অভিযুক্তকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে। তরুণীর চিকিৎসা ও শারীরিক পরীক্ষার জন্য আলিপুরদুয়ার হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানিয়েছে, এ দিন সন্ধ্যায় ওই তরুণী একাই গরু আনতে চা বাগানে যায়। ওই সময় নির্জন চা বাগানে তাঁকে একা পেয়ে দুই অভিযুক্ত ধর্ষণ করে বলে অভিযোগ। বাড়িতে ফিরতে দেরি হচ্ছে দেখে ওই তরুণীর কিশোরী বোন তাঁকে খুঁজতে বাগানে যায়। দিদির সঙ্গে দুই অভিযুক্তের ধস্তাধস্তি দেখে সে বাড়ি দৌড়ে এসে খবর দেয়। তরুণীর মা, বোন ঘটনাস্থলে ছুটে যেতেই অভিযুক্তরা পালায় বলে অভিযোগ। পুলিশে খবর দেওয়া হয়। পুলিশ তরুণীকে হাসপাতালে ভর্তি করায়। এর মধ্যে তরুণী মা অভিযোগ করতেই তল্লাশিতে নেমে পুলিশ অভিযুক্তদের ধরে। পুলিশ সূত্রের খবর, গত ১১ মাসে এই নিয়ে কুমারগ্রামে ছয়টি ধর্ষণের ঘটনা ঘটল।

হামলায় আহত পঞ্চায়েত সদস্য
ব্যবসায়ী সমিতির কর্তা তথা তৃণমূল কংগ্রেসের এক পঞ্চায়েত সদস্যের উপর ধারালো অস্ত্র নিয়ে হামলার ঘটনায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। রবিবার রাতে দিনহাটা থানার চৌধুরীহাটে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, জখম ওই পঞ্চায়েত সদস্যের নাম বীরেন বর্মন। তিনি চৌধুরীহাট পঞ্চায়েতের সদস্য। তাঁকে দিনহাটা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অভিযুক্তকে ধরার দাবিতে সোমবার থেকে চৌধুরীহাট গ্রাম পঞ্চায়েত এলাকায় অনির্দিষ্টকালের জন্য ব্যবসা বন্ধের ডাক দিয়েছে ব্যবসায়ী সমিতি। দিনহাটা মহকুমা তৃণমূল কংগ্রেস নেতা অসীম নন্দী বলেন, “এলাকায় তোলাবাজি-সহ বিভিন্ন অপরাধমূলক কাজে অভিযুক্ত এক যুবক হামলার ঘটনায় জড়িত। বীরেনবাবু বিভিন্ন সময় ওর কাজের প্রতিবাদ করায় তাঁর উপর হামলা হয়েছে।” দিনহাটা মহকুমা ব্যবসায়ী সমিতির সম্পাদক রানা গোস্বামী বলেন, “বীরেনবাবু চৌধুরীহাট ব্যবসায়ী সমিতিরসভাপতি। ওঁর উদ্যোগে আগ্নেয়াস্ত্র-সহ অভিযুক্ত যুবককে কিছুদিন আগে পুলিশের হাতে তুলে দেন বাসিন্দারা। দুষ্কৃতীকে গ্রেফতার না করা পর্যন্ত ব্যবসা বন্ধ চলবে।” কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “অভিযুক্ত যুবককে ধরতে তল্লাশি চলছে।”

বেতন বন্ধের নির্দেশ
আদালত অবমাননায় দক্ষিণ দিনাজপুর জেলার স্কুল পরিদর্শকের এক বছরের বেতন বন্ধ করল কলকাতা হাইকোর্ট। ওই জেলার বাসুরিয়ার সিনিয়র মাদ্রাসার ইতিহাসের সহকারী শিক্ষক বিধানচন্দ্র রায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করার পর উচ্চতর বেতন কাঠামোর জন্য আবেদন করেন। জেলা স্কুল পরিদর্শক দীপঙ্কর রায় সে আবেদন খারিজ করে দেন। তখন তিনি বাধ্য হয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেন। বিচারপতি অশোককুমার দাস অধিকারী ওই শিক্ষককে উচ্চতর বেতন দেওয়ার নির্দেশ দেন। সেই মতো জেলার অতিরিক্ত সহকারী স্কুল পরিদর্শক উচ্চতর বেতন দেওয়ার নির্দেশ দিলেও জেলা স্কুল পরিদর্শক দীপঙ্করবাবু ফের তা খারিজ করে দেন।” আদালতে বিষয়টি জানালে ক্ষুব্ধ বিচারপতি সরকারকে নির্দেশ দেন, এক বছর যেন স্কুল পরিদর্শককে বেতন না দেওয়া হয়। পাশাপাশি, বড় দিনের অবকাশের পরে জানুয়ারিতে স্কুল পরিদর্শককে আদালতে হাজির হয়ে তাঁর কাজের জবাবদিহি করতে হবে। জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে ফের মামলাটির শুনানি হবে।

ফর্ম ভরায় বাড়তি টাকা দাবি, ক্ষোভ
উচ্চ মাধ্যমিকে ফর্ম ফিলাপের অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগে স্কুলের সামনে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন ইসলামপুর হাইস্কুলের ছাত্রেরা। সোমবার। স্কুল সূত্রের খবর, ইসলামপুর হাইস্কুলে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফর্ম জমা দেওয়ার এ দিন শেষ দিন ছিল। ছাত্রদের অভিযোগ, ফর্ম ফিলাপে কোনও ছাত্রের কাছ থেকে ২৫০ টাকা নিলেও কিছু ছাত্রের থেকে ৪০০ টাকা নিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। এর প্রতিবাদে স্কুলের সামনে ৩১ নম্বর জাতীয় সড়ক ২০ মিনিট অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়। পুলিশ গিয়ে অবরোধ তুলে দেয়। ইসলামপুর হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উমেশ ঝা জানান, যাদের উপস্থিতির হার কম ছিল, তাদের ক্ষেত্রেই ১৫০ টাকা করে নেওয়া হয়েছে।

২৬-২৭শে উৎসব
প্রবাদপ্রতিম ভাওয়াইয়া শিল্পী নায়েব আলি (টেপু)-র জন্মবার্ষিকীতে দুই বাংলার শিল্পী নিয়ে দু’দিনব্যাপী উৎসবের আসর বসছে তুফানগঞ্জের নাটাবাড়িতে। ২৬-২৭ ডিসেম্বর নাটাবাড়ি হাইস্কুল চত্বরে উৎসবের আয়োজন করেছেন নায়েব আলি (টেপু) স্মরণ সমিতি। উত্তরবঙ্গের শিল্পীদের পাশাপাশি উৎসবে অংশ নিতে আসছেন বাংলাদেশের রহিমা বেগম, পারুল রায় ও ভূপতি মোহন বর্মা। এ পার বাংলার তিমিরবরণ দাস, প্রদীপ ওঁরাও, হিমাদ্রি দেওড়ি অংশ নিচ্ছেন। এর উদ্বোধন করবেন প্রবীণ সাইটোল শিল্পী বঙ্গবিভূষণ সম্মান প্রাপক ফুলতি গিদালি। স্মরণ সমিতির সভাপতি তথা নাটাবাড়ির বিধায়ক রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “ভাওয়াইয়া সংস্কৃতির প্রসার, পুরানো দিনের খ্যাতনামা শিল্পীকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে উৎসবের আয়োজন।”

ডাকাতি করতে এসে গ্রেফতার
ঋণদানকারী সংস্থায় ডাকাতি করতে এসে নিরাপত্তারক্ষী এবং বাসিন্দাদের তৎপরতায় ধরা পড়েছে দুই দুষ্কৃতী। সোমবার বিকালে সাড়ে ৩টা নাগাদ বালুরঘাট শহরের ডানলপ মোড় এলাকায় ঘটনাটি ঘটে। দুষ্কৃতীদের বেধড়ক পিটিয়ে উত্তেজিত জনতা পুলিশের হাতে তুলে দেয়। পুলিশ জানায়, গুরুতর জখম অবস্থায় তাদের বালুরঘাট হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ধৃতদের হেফাজত থেকে পুলিশ গুলিভর্তি দুটি পিস্তল ও একটি বোমা উদ্ধার করেছে। বাজেয়াপ্ত করা হয়েছে নম্বর প্লেট ছাড়া একটি স্কুটার। ধৃতদের নাম পার্থ বসাক এবং নিতাই পাহান। তাদের বাড়ি বালুরঘাট থানার খাসপুরের ভাটরা এলাকায়। ধৃত পার্থকে বেশ কিছুদিন আগে দুটি ৫০০ টাকার জাল টাকা নোট-সহ পুলিশ গ্রেফতার করে। জেল থেকে সম্প্রতি সে জামিনে মুক্তি পায়। অন্য জনের সম্পর্কেও খোঁজ নেওয়া হচ্ছে। ডিএসপি উত্তম ঘোষ বলেন, “দলে আর কেউ ছিল কি না দেখা হচ্ছে।”

রেলযাত্রীদের ক্ষোভ
একেই দু’ঘণ্টা দেরিতে ছাড়ে ট্রেনটি। তার ওপর একাধিক জায়গায় দীর্ঘক্ষণ ট্রেনটি দাড় করিয়ে রাখার অভিযোগে পরপর দুটি স্টেশনে যাত্রীদের বিক্ষোভ কেন্দ্র করে উত্তেজনা ছড়াল। রবিবার রাত সওয়া ১টা নাগাদ প্রথম বিক্ষোভ হয় বিহারে বারসই স্টেশনে। পরের বিক্ষোভটি হয় রাত আড়াইটা নাগাদ রায়গঞ্জ স্টেশনে। রেল সূত্রের খবর, বারসই স্টেশনে ট্রেনের চালক ও গার্ডের উপর একদল যাত্রী হামলার চেষ্টা করেন বলেও অভিযোগ। উত্তরপূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনের ডিআরএম অরুণ শর্মা জানিয়েছেন, ঘটনার বিস্তারিত খোঁজ নেওয়া হচ্ছে। রায়গঞ্জ স্টেশনের এক আধিকারিক জানান, রাতে কোনও গাড়ির ধাক্কায় রায়গঞ্জের শনিমন্দির এলাকার একটি রেলগেট ভেঙে যায়। দুর্ঘটনা এড়াতে তাই ওই ট্রেনটিকে সিগনালিংয়ে বিভিন্ন জায়গায় দাঁড় করিয়ে রাখা হয়েছিল।

গোষ্ঠী-দ্বন্দ্বে জখম ৪
তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষে ৪ জন জখম হয়েছেন। সোমবার মেখলিগঞ্জ মহকুমার ভোটবাড়ির হেলাপাকড়ি মোড়ে। দলীয় সূত্রে জানা গিয়েছে, এদিন শিলিগুড়িতে মুকুল রায়ের জনসভায় যাচ্ছিলেন ব্লক সভাপতির বিরুদ্ধ গোষ্ঠী সমর্থকরা। হেলাপাকড়ি মোড়ে ব্লক সভাপতি অনুগামীদের সঙ্গে বাদানুবাদ থেকে তাঁরা মারপিটে জড়িয়ে পড়েন বলে অভিযোগ।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.