টুকরো খবর
কলেজ খোলার দাবিতে মন্ত্রীর বাড়ির সামনে মিছিল
ফের প্রকাশ্যে এল তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব। বন্ধ পাঁশকুড়া বনমালী কলেজ খোলার দাবি তুলে রবিবার সন্ধ্যায় পাঁশকুড়ার সুরানানকান এলাকায় কলেজের পরিচালন সমিতির সভাপতি তথা দলীয় মন্ত্রী সৌমেন মহাপাত্রের বাড়ির উল্টোদিকের রাস্তা দিয়ে মিছিল করলেন তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকরা। সৌমেনবাবু বলেন, “সন্ধ্যা সাতটা নাগাদ জনা কুড়ি যুবক তৃণমূল ছাত্র পরিষদ জিন্দাবাদ স্লোগান দিতে দিতে যাচ্ছিল। ঘটনায় কারা জড়িত তা বলতে পারব না।” তিনি আরও বলেন, “শনিবার রাতে আমার বাড়িতে ফোন করে স্ত্রী-মেয়ের প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। আমি পাঁশকুড়ার পুলিশকে কিছু জানাব না। সরাসরি রাজ্য পুলিশের ডিজিকে গোটা বিষয়টি বলব।” রবিবার সন্ধ্যায় মন্ত্রী বাড়ির সামনে মিছিল করার কথা স্বীকার করেছেন টিএমসিপি নেতা শুভেন্দু ভক্তা। তিনি জাহিদুল খানের অনুগামী বলে পরিচিত। শুভেন্দু বলেন, “কলেজ খোলার দাবিতে পাঁশকুড়ার নানা জায়গায় মিছিল করা হয়। তার মধ্যে একটি মিছিল সৌমেনবাবুর বাড়ির সামনে দিয়ে গিয়েছে।” ওই মিছিলের জন্য পুলিশের অনুমতি নেওয়া হয়নি বলে তিনি স্বীকার করেন। উল্লেখ্য, কলেজের নিয়ন্ত্রণ নিয়ে পাঁশকুড়ার দুই তৃণমূল নেতা আনিসুর রহমান ও জাহিদুল খানের গোষ্ঠীর মধ্যে গোলমাল চলছে বৃহস্পতিহার থেকে। শনিবার অধ্যক্ষ নোটিস দিয়ে কলেজ বন্ধ থাকার কথা জানিয়েছেন।

সাঁওতালি ভাষা বিজয় দিবস পালন ঝাড়গ্রামে
রবিবার ১১তম সাঁওতালি ভাষা বিজয় দিবস পালিত হল ঝাড়গ্রামের বেতকুন্দরী প্রাঙ্গণে। অনুষ্ঠানটির উদ্যোক্তা ছিল, সারা ভারত সাঁওতাল সংগঠন সমূহের মহাসঙ্ঘ। ভারতের দশটি সাঁওতাল সংগঠন মিলিত ভাবে এই মহাসঙ্ঘ গঠন করেছে। ২০০৩ সালের ২২ ডিসেম্বর সাঁওতালি ভাষা ভারতীয় সংবিধানের অষ্টম তফসিলের অন্তর্ভুক্ত হয়। সেই দিনটির স্মরণে পালন হয় সাঁওতালি ভাষা বিজয় দিবস। এ দিন অনুষ্ঠানে ছিলেন মন্ত্রী সুকুমার হাঁসদা, সাঁওতাল সমাজের সর্বোচ্চ সামাজিক নেতা নিত্যানন্দ হেমব্রম, ওড়িশা বিধানসভার সদস্য রামচন্দ্র হাঁসদা প্রমুখ। আয়োজক সংগঠনের পক্ষে প্রবীর মুর্মু বলেন, “আমরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানিয়েছিলাম। ব্যস্ততার জন্য মুখ্যমন্ত্রী আসতে না পারলেও ফ্যাক্সবার্তায় জানিয়েছেন, জঙ্গলমহল এলে তিনি আমাদের সমস্যার কথা শুনবেন।”

মাকে পিটিয়ে খুন
বাড়ির মধ্যে মাকে পিটিয়ে খুনের অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। রবিবার ভোরে এই ঘটনা ঘটেছে পাঁশকুড়ার সিদ্ধা গ্রামে। মৃতার নাম রাজিয়া বিবি (৫৩)। তাঁর ছেলে শেখ রেজ্জাককে পুলিশ গ্রেফতার করেছে। সিদ্ধা গ্রামের শেখ জয়নাল ও তাঁর স্ত্রী রাজিয়া বিবির দুই ছেলে, দুই মেয়ে। বড় ছেলে শেখ রেজ্জাক রাজমিস্ত্রির কাজ করেন। রাজিয়ার সঙ্গে ছেলে রেজ্জাকের বেশ কয়েক দিন ধরে অশান্তি চলছিল। রবিবার ভোরে বচসা চলাকালীন বেলচা দিয়ে মায়ের মাথায় আঘাত করেন রেজ্জাক। ঘটনাস্থলেই মৃত্যু হয় রাজিয়া বিবির। এরপর রেজ্জাককে প্রতিবেশীরা পুলিশের হাতে তুলে দেন।

শেষ কোলাজ ২০১৩

কোলাজ উৎসবে ছোটদের বসে আঁকো। ছবি: দেবরাজ ঘোষ।
আজ, সোমবার চার দিনের ‘কোলাজ-২০১৩’ শেষ হবে। গত শুক্রবার ঝাড়গ্রামের ‘কলাক্ষেত্র’ সংস্থার উদ্যোগে শিল্প ও সংস্কৃতির এই বার্ষিক প্রদর্শনী ও উৎসব শুরু হয়েছিল। একাদশতম বর্ষের বার্ষিক প্রদর্শনীতে সংস্থার শিক্ষার্থীদের আঁকা প্রায় পাঁচশোটি ছবি ও শিল্পকর্ম স্থান পেয়েছে। ক্যুইজ, অঙ্কন, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও অনুষ্ঠানের আয়োজন করা হয়। কলাক্ষেত্রের অধ্যক্ষ গৌতম আচার্য জানান, সোমবার সমাপ্তি সন্ধ্যায় পুরস্কার বিতরণ হবে। এ ছাড়াও প্রয়াত সঙ্গিতশিল্পী মান্না দে-র স্মরণে বিশেষ অনুষ্ঠান হবে।

তৃণমূল শিক্ষা সেলের সম্মেলন
তৃণমূল শিক্ষা সেলের ষষ্ঠ বার্ষিক তমলুক মহকুমা সম্মেলন হল কোলাঘাটের গোপালগঞ্জ প্রিয়নাথ বানীভবন হাইস্কুলে। রবিবারের এই সম্মেলনে গভর্নমেন্ট স্পনসর্ড স্বীকৃতপ্রাপ্ত বিদ্যালয় পরিচালনার নিয়মকানুন প্রভৃতি বিষয়ে আলোচনা হয়। সংগঠনের তমলুক মহকুমা সভাপতি নির্বাচিত হয়েছেন সমরেন্দ্র দাস, মহকুমা সম্পাদক শ্রীকৃষ্ণ মাইতি।

মৃতদেহ উদ্ধার
রবিবার বিকেলে তমলুক শহরের দক্ষিণচড়া শঙ্করআড়া এলাকায় শোলোফুকার গেটের কাছে রূপনারায়ণ নদীর ধার থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। বছর পঁয়ত্রিশের ওই যুবকের দেহে কোনও পোশাক ছিল না। পরিচয় জানা যায়নি।

আলোচনাসভা
চন্দ্রকোনা বিদ্যাসাগর মহাবিদ্যালয়ে ‘শিক্ষাবিদ আশুতোষ মুখোপাধ্যায় এবং তাঁর মানবিক দিক’ বিষয়ক একটি সেমিনার হল শনিবার। ছিলেন প্রাক্তন বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়, উচ্চ শিক্ষা দফতরের অধিকর্তা দীপকরঞ্জন মণ্ডল প্রমুখ।

বিপ্লবীর মৃত্যু
প্রয়াত হলেন প্রবীণ স্বাধীনতা সংগ্রামী মতিলাল প্রধান (৯৩)। রবিবার সকালে কাঁথি শহরের হাতাবাড়ি এলাকায় ছেলের বাড়িতে তাঁর মৃত্যু হয়। দুবদা দেশপ্রাণ বিদ্যাপীঠের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি।

দুর্ঘটনায় মৃত্যু
মোটর বাইক দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম সুফল রুইদাস (২৯)। বাড়ি চন্দ্রকোনা থানার জাড়া গ্রামে। শনিবার সন্ধ্যার ক্ষীরপাই-আরামবাগ সড়কে দুর্ঘটনাটি ঘটে।

শেষ উৎসব
তিন দিন ব্যাপী ‘বিবেক চেতনা উৎসব’ শেষ হল হলদিয়া ব্লক প্রাঙ্গণে। শুক্রবার উৎসবের উদ্বোধন করে জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন।

নারীর অধিকার
ঘাটাল মহকুমা তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে ‘নারীর ক্ষমতায়ন ও অধিকার’ বিষয়ক একটি সচেতনতাসভা হল ঘাটাল পঞ্চায়েত সমিতির সভাকক্ষে।

ছবির মেলা

কৃষ্ণা ভিলানী, সুদীপ সাহু, সৌতম মজুমদার, সৈকত সাঁতরা, আজাহারুল পাঠান বা নৈরিতা পাঁজা। এঁদের কেউ ব্যবসায়ী, কেউ শিক্ষক, কেউ চিত্র সাংবাদিক, কেউ সরকারী কর্মী, কেউ বা নেহাত ছাত্রী, আবার কেউ জাঁদরেল পুলিশ কর্তা। পেশার বিভিন্নতা সত্ত্বেও ওঁদের সকলকে মিলিয়ে দিয়েছে একটিই বিষয়, ছবি তোলার খ্যাপামি। সময় পেলেই মেদিনীপুরের পথেঘাটে বা আশপাশে ক্যামেরা কাঁধে ঘুরে বেড়ান ওঁরা। মন ছুঁয়ে যাওয়া দৃশ্য লেন্সবন্দি করেন। সেই সব ছবি নিয়েই শুরু হয়েছে পশ্চিম মেদিনীপুর ফোটোগ্রাফি ক্লাবের প্রদর্শনী। মেদিনীপুরে জেলা পরিষদের লাউঞ্জে শুক্র থেকে রবি তিন দিন ব্যাপী প্রদশর্নীর সূচনা করেন সদর মহকুমাশাসক অমিতাভ দত্ত। উপস্থিত ছিলেন ডিএসপি মনোরঞ্জন ঘোষ, কমলকিশোর লোধা, ক্রিকেটার সুশীল শিকারিয়া, পাথরা খ্যাত ইয়াসিন পাঠান প্রমুখ। আয়োজকদের পক্ষে কৃষ্ণা ভিলানী জানান, ৩০ জনের মোট ১২০টি ছবি প্রর্দশিত হয়েছে। প্রতিযোগিতায় সেরা হয়েছে সৈকত মাইতির ছবি। শুধু পশ্চিম মেদিনীপুর নয়, কলকাতা, নদিয়া, দুর্গাপুর-সহ রাজ্যের নানা প্রান্তের ছবি প্রদর্শনীতে ঠাঁই পেয়েছিল। বেশিরভাগ ছবিরই কোনও ক্যাপশন ছিল না।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.