টুকরো খবর
আদমসুমারিতে থাকুক সরনা ধর্মও, আর্জি ঝাড়খণ্ডের
আদমসুমারিতে আদিবাসীদের ‘সরনা’ ধর্মের উল্লেখ রাখতে আর্জি জানাবে ঝাড়খণ্ড। জেএমএম-কংগ্রেস জোট সরকারের ‘সাধারণ ন্যূনতম কর্মসূচি’তে এ কথা জানানো হয়েছে। সরকারের বক্তব্য, সরনা ধর্মের মানুষের সংস্কৃতি, অস্তিত্ব বজায় রাখতেই এই উদ্যোগ। ভারতের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছেন ওঁরাও, ভিল, গোণ্ডা, মুণ্ডা, সাঁওতাল বাসিন্দারা। হেমন্ত সোরেন সরকারের বক্তব্য, স্বাধীনতার পর কয়েক বছর সরকারি নথিপত্রে সরনা ধর্মের উল্লেখ থাকত। কিন্তু, ১৯৬১ সালের পর তা বন্ধ হয়ে যায়। তার জেরে ওই ধর্মাবলম্বী মানুষ সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। হারিয়ে ফেলছেন তাঁদের নিজস্ব সংস্কৃতিও। রাজ্যের এক সরকারি কর্তার কথায়, “আদমসুমারিতে সরনার উল্লেখ থাকলে ওই ধর্মের বাসিন্দারা সংখ্যালঘু তক্মা পেতে পারেন।”গুমলার বিষুণপুরের নির্দল বিধায়ক চামরা লিণ্ডা বলেন, “এখন দেশের আদমসুমারিতে হিন্দু বা খ্রিষ্টান ধর্মাবলম্বী মানুষের সঙ্গে সরনা ধর্মের আদিবাসীদের মিলিয়ে দেওয়া হচ্ছে। এতে সরনাদের সংস্কৃতি, অস্তিত্ব বিপন্ন হচ্ছে। ১৯০১ থেকে ১৯৬১ সাল পর্যন্ত সরনা ধর্মের উল্লেখ থাকত আদমসুমারিতে। এ বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করেছি।” ২০১১ সালের আদমসুমারিতে দেখা গিয়েছে ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড়, ওড়িশায় প্রায় ৩৩ লক্ষ মানুষ সরনা ধর্ম পালন করেন। বিরোধী দলনেতা অর্জুন মুণ্ডার কথায়, “এতে সাধারণ মানুষের দৈনন্দিন সমস্যার কোনও সমাধান হবে না। ”

অসমের স্কুলে র‌্যাগিং , পঁচিশ ছাত্র বহিষ্কৃত
র‌্যাগিংয়ে আহত ছাত্ররা। বুধবার অসমের চিরাং জেলার একটি স্কুলে। উজ্জ্বল দেবের তোলা ছবি।
র‌্যাগিং-এর অভিযোগে ১৫ জন ছাত্রকে বহিষ্কার করল অসমের চিরাং জেলার একটি স্কুল কর্তৃপক্ষ। পুলিশ সূত্রের খবর, প্রতিদিন রাতে নীচু ক্লাসের পড়ুয়াদের ডাকা হত দ্বাদশ শ্রেণির ছাত্রাবাসে। অভিযোগ, সহবৎ শেখানোর অজুহাতে বেধড়ক মারধর করা হত বয়সে ছোট ওই ছাত্রদের। আরও মারধরের ভয়ে বাড়ির লোকেদের এ কথা জানায়নি কেউ-ই। সোমবার এক পড়ুয়ার পরিজন বিষয়টি টের পেয়ে প্রতিবাদ করেন। ছেলের সঙ্গে আচমকা দেখা করতে গিয়ে ওই অভিভাবক দেখেন, তার শরীরে কালসিটে পড়ে গিয়েছে। আজ স্কুলে গিয়ে বিক্ষোভ দেখান অভিভাবকরা। তাঁদের অভিযোগ, ১৬ জন ছাত্রকে মারধর করা হয়েছে। স্কুলের অধ্যক্ষ এস কে তিওয়ারি অবশ্য এ অভিযোগ মানতে চাননি। তাঁর বক্তব্য, ছাত্ররা নিজেদের মধ্যেই মারামারি করেছিল।

মেয়র পদ নিয়ে কংগ্রেসে গোষ্ঠীদ্বন্দ্ব
গুয়াহাটির মেয়র পদ নিয়ে কংগ্রেসের গোষ্ঠীকোন্দল ফের প্রকাশ্যে। আজ দিনভর বৈঠকের পর শেষ পর্যন্ত মেয়রের পাঁচ বছরের কার্যকালকে ভেঙে দুই প্রার্থীর মধ্যে ভাগ করে দিতে বাধ্য হল কংগ্রেস। জুন মাসের শেষে গুয়াহাটি পুর-ভোটের ফল প্রকাশ হয়। এক দশক পর হওয়া ওই নির্বাচনে জয়লাভ করে কংগ্রেস। কিন্তু, সমস্যার সূত্রপাত এরপরই। মেয়র পদে কে বসবেন তা নিয়ে টানাপোড়েন শুরু হয়। শেষ পর্যন্ত দু’জনের নাম সামনে আসে। প্রথমজন, ১৯৯৯ থেকে ২০০০ সাল অবধি মেয়র থাকা আবির পাত্র। দ্বিতীয় বিধায়ক রবীন বরদলৈয়ের মেয়ে অসীমা বরদলৈ। আজ রাজীব ভবনে মেয়র পদে আবিরবাবুর নামই প্রথমে প্রস্তাব করা হয়। কিন্তু পুরপ্রতিনিধিদের অনেকেই অসীমাদেবীর নাম তোলেন। দলের মুখপাত্র বিচিত্র চৌধুরি জানান, শেষ অবধি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দু’জনই আড়াই বছর করে মেয়রের দায়িত্ব সামলাবেন। আজই মেয়র হিসাবে শপথ নেন আবিরবাবু। শপথ নেওয়ার পরেও বিতর্ক থামেনি। পাত্র জানান, সংবিধানে আড়াই বছরের জন্য মেয়র হওয়া যায় না। তিনি পাঁচ বছরের মেয়াদের জন্যই শপথগ্রহণ করেছেন। বিচিত্রবাবু বলেন, “সংবিধানে না থাকলেও এটি দলের অভ্যন্তরীণ সিদ্ধান্ত। আবিরবাবু নির্ধারিত সময়ের পরেই অসীমাদেবীর হাতে ক্ষমতা হস্তান্তর করবেন।”

দুর্ঘটনায় জখম ২, গাড়িতে আগুন
দুর্ঘটনায় দুই কলেজ ছাত্রী-সহ তিনজনের জখম হওয়াকে কেন্দ্র করে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল হাইলাকান্দি। গাড়িতে আগুন লাগাল কলেজের ছাত্ররা। আটকানো হল দমকলকে। লাঠিচার্জ করে পরিস্থিতি সামলায় পুলিশ। হাইলাকান্দির অতিরিক্ত জেলাশাসক দেবাশিস চক্রবর্তী জানিয়েছেন, কলেজ থেকে রিকশয় বাড়ি ফিরছিলেন ওই দুই ছাত্রী। তখনই একটি পাথর-বোঝাই ট্রাক সেটিকে পিছন থেকে ধাক্কা মারে। রিকশচালক-সহ রাস্তায় ছিটকে পড়েন ওই দুই তরুণীও। দুর্ঘটনার খবর ছড়াতেই ক্ষুব্ধ কলেজের পড়ুয়ারা রাস্তায় নামেন। ওই লরিটিতে আগুন ধরিয়ে দেওয়া হয়। ছাত্রদের অভিযোগ, তাঁদের ১২ জন জখম হয়েছেন। অতিরিক্ত পুলিশ সুপার ইনম শইকিয়া জানিয়েছেন, ইটের আঘাতে ২ পুলিশকর্মীও আহত হয়েছেন।

সিবিআই তদন্তের ইঙ্গিত
কর্পোরেট লবিস্ট নীরা রাডিয়ার ফোনে কথোপকথনের কিছু বিষয় নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হতে পারে বলে জানাল শীর্ষ আদালত। নীরা রাডিয়ার টেলিফোনে কথোপকথনের রেকর্ড করা অংশ বিশ্লেষণের জন্য সুপ্রিম কোট আগেই একটি ছ’সদস্যের কমিটি তৈরি করেছিল। সিবিআইয়ের পাঁচ জন ও আয়কর বিভাগের এক কর্মীকে নিয়ে গঠিত এই কমিটি তাদের রিপোর্ট জমা দিয়েছে বিচারপতি জি এস সিঙ্ঘভি ও ভি গোপাল গৌড়ার বেঞ্চে। বুধবার ওই বেঞ্চ জানিয়ে দিল, কথোপকথনের চারটি অংশ নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হতে পারে। তবে এর মধ্যে দু’টি বিষয় রাজ্যের এক্তিয়ারে পড়ে। ফলে আগে এ নিয়ে কেন্দ্রের মত জানতে চাওয়া হবে।

পুরনো খবর:

চাকরির আশ্বাস, বিক্রি ১৪ যুবক
চাকরির আশ্বাস দিয়ে রাজ্যের ১৪ জন যুবককে হিমাচল প্রদেশে বিক্রি করে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠল। তাঁদের সকলের বাড়ি দরং জেলার মঙ্গলদৈ বেজপাড়ায়। পুলিশ জানায়, মাসখানেক আগে চাকরি দেওয়ার অজুহাতে ১৪ জন যুবককে হিমাচলে নিয়ে যায় একটি দালাল চক্র। কয়েকদিন পর, তাঁদের মধ্যে ৭ জন কোনওমতে পালিয়ে আসেন। তাঁরা জানান, অন্য ৭ জনকে হিমাচলের মাণ্ডির একটি ধাবায় আটকে রাখা হয়েছে। আজ রাজ্যের জনসংযোগ মন্ত্রী বসন্ত দাস এবং দরংয়ের এসপি জিৎমল দোলে ওই যুবকদের পরিজনদের সঙ্গে দেখা করেন। মন্ত্রী জানান, প্রশাসন এ নিয়ে দ্রুত পদক্ষেপ করবে।

প্রতিবাদ জানাতে গিয়ে মাফিয়ার গুলিতে নিহত
বালি মাফিয়াদের দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে গিয়ে প্রথম চাকরি থেকে সাসপেন্ড হন উত্তরপ্রদেশের আইএএস অফিসার দুর্গাশক্তি নাগপাল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই নয়ডা অঞ্চলে বালি মাফিয়াদের শিকার হলেন পানেরাম নামে এক ব্যক্তি। অভিযোগ, তাঁকে গুলি করে মেরেছে তিন বালি মাফিয়া। পুলিশ জানিয়েছে, বুধবার নয়ডার সেক্টর ৩৯-এ তিন জন মোটরবাইক আরোহী পানেরামকে গুলি করে। তাঁর পরিবার বালি মাফিয়াদের বিরুদ্ধেই অভিযোগ জানিয়েছে। তাঁদের দাবি, বালি মাফিয়াদের কাজের প্রতিবাদ করেছিলেন পানেরাম। কয়েক দিন আগেই অভিযোগ জানান তা নিয়ে। তাই বালি মাফিয়ারা তাঁকে খুন করেছে। এর মধ্যে দুর্গাশক্তির সাসপেন্ড নিয়ে আরও জলঘোলা শুরু হয়েছে। তাঁকে পুনর্বহালের দাবি উঠলেও আপাতত সে ব্যাপারে কোনও পদক্ষেপ করেনি অখিলেশ প্রশাসন। উল্টে তাঁকে চার্জশিটের মুখে ফেলার চেষ্টা করা হচ্ছে। কেন তিনি সরকারি জমিতে বিতর্কিত নির্মাণ ভেঙে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন, তার ব্যাখ্যা চেয়ে দশ দিনের মধ্যেই দুর্গাশক্তিকে লিখিত জবাব দিতে বলা হয়। রাজ্য সরকার সেই জবাবে সন্তুষ্ট না হলে তাঁকে চার্জশিট দেওয়া হবে। বালি মাফিয়াদের পিছনে রাজ্য সরকারের প্রচ্ছন্ন সমর্থন রয়েছে বলে আগেই অভিযোগ উঠেছিল। যমুনা ও হিন্দোনের তীর থেকে পরিবেশের ক্ষতি করে এই মাফিয়ারা বালি তুলে নিয়ে যায়। যার প্রতিবাদ করেন দুর্গাশক্তি। বুধবার কিন্তু বালি মাফিয়াদের পক্ষে সওয়াল করে সমাজবাদী পার্টির আর এক নেতা এবং উত্তরপ্রদেশের নগরোন্নয়ন মন্ত্রী আজম খান মন্তব্য করেছেন, “প্রাকৃতিক সম্পদ যে কেউ ব্যবহার করতে পারেন। এটা প্রকৃতির উপহার। যদি লুঠ করতে পারো, লুঠ করো।”

পুরনো খবর:
মহাবিহারের নিরাপত্তায় সিআইএসএফ
বুদ্ধগয়ার মহাবোধি মহাবিহারের নিরাপত্তার দায়িত্ব শেষ পর্যন্ত সিআইএসএফের হাতেই তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মহাবিহারে ধারাবাহিক বিস্ফোরণের পর নিরাপত্তার দায়িত্ব সিআইএসএফের হাতে তুলে দেওয়ার জন্য বিহার সরকার কেন্দ্রকে অনুরোধ করে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী সুশীল শিন্দে এ বিষয়ে আপত্তি তুললেও বুদ্ধগয়ার আন্তর্জাতিক গুরুত্ব বিবেচনা করেই আজ সিআইএসএফ মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়। এই প্রথম কোনও মন্দিরের নিরাপত্তায় সিআইএসএফ মোতায়েন করা হল। সাধারণভাবে বিমানবন্দর, পারমাণবিক কেন্দ্র এবং গুরুত্বপূর্ণ সরকারি ভবন সুরক্ষায়ই এতদিন কেন্দ্রীয় বাহিনীকে ব্যবহার করা হত।

পুরনো খবর:
সমালোচিত শোভা দে
মুম্বইকেও পৃথক রাজ্যের মর্যাদা দেওয়া উচিত, এমনটাই টুইটারে লিখেছিলেন শোভা দে। বুধবার তাঁর কড়া সমালোচনা করে মুখ খুললেন মহারাষ্ট্র নবনির্মাণ সমিতির প্রধান রাজ ঠাকরে। বলেছেন, পৃথক রাজ্যের দাবি মোটেও বিবাহবিচ্ছেদ চাওয়ার মতো সোজা সাপটা ব্যাপার নয়। শোভা দে-র এই মন্তব্যের সমালোচনা করেছে শিবসেনা এবং বিজেপি-ও।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.