টুকরো খবর
গর্ত ভরা সড়কে দুর্ভোগে যাত্রীরা
কোথাও পিচের চাদর উঠে গিয়েছে। কোথাও তৈরি হয়েছে বড় বড় গর্ত। সেগুলিতে প্রায় হাঁটুজল জমেছে। তার মধ্যে দিয়েই হেলতে দুলতে পার হচ্ছে গাড়ি। পথচলতি মানুষ, বাইক, সাইকেল আরোহীদের দাঁড়িয়ে থাকতে হচ্ছে দীর্ঘক্ষণ। কখনও কখনও ছোট খাটো দুর্ঘটনা ঘটছে। এমনই হাল কোচবিহার থেকে ফালাকাটা যাওয়ার ৩১ নম্বর জাতীয় সড়কের একটি বড় অংশের। বর্ষায় এই রাস্তায় কার্যত ঝুঁকি নিয়ে যাতায়াত করছে সাধারণ মানুষ। ওই রাস্তাটি জাতীয় সড়ক কর্তৃপক্ষ-১০ এর অধীনে রয়েছে। তাঁদের পক্ষ থেকে জানানো হয়েছে, রাস্তার বিষয় উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
বেহাল ৩১ নম্বর জাতীয় সড়ক। কোচবিহারের পুন্ডিবাড়িতে তোলা নিজস্ব চিত্র।
কোচবিহার-ফালাকাটার রাস্তাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওই রাস্তা দিয়েই বাস, গাড়ি শিলিগুড়ি যাতায়াত করে। পাশাপাশি ওই রাস্তাতেই পুণ্ডিবাড়িতে রয়েছে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়। সেখানেই নতুন ঠাকুর পঞ্চানন বিশ্ববিদ্যালয়ও অস্থায়ীভাবে চালুর প্রক্রিয়া শুরু হয়েছে। রয়েছে একটি বিএড কলেজও। বেশ কয়েকটি স্কুল রয়েছে। প্রতিদিন কোচবিহার শহর ও সংলগ্ন এলাকা থেকে প্রচুর মানুষ ফালাকাটা যাতায়াত করেন। রাস্তার ওই অবস্থায় এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। এলাকার বাসিন্দা অভিজিৎ রায় বলেন, “মাঝে মধ্যেই আমি ফালাকাটা যাতায়াত করি। এক ঘন্টারর রাস্তা দুই ঘন্টার বেশি সময় লাগে। আর যতক্ষণ বাসে থাকি ততক্ষণই আতঙ্কে থাকতে হয়। ওই রাস্তা কবে ঠিক হবে কে জানে?” বাসিন্দারা জানান, বর্ষা শুরুর আগে থেকেই ওই রাস্তাটি সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়ে। এলাকার বাসিন্দারা ছাড়াও বাস মালিক-চালক সংগঠনের পক্ষ থেকে একাধিকবার বিষয়টি জাতীয় সড়ক কর্তৃপক্ষকে জানানোর পরেও কাজ কিছু হয়নি।

বালিকা-বিয়ে রুখল পুলিশ
নাবালিকার বিয়ে রুখে দিলেন পুলিশ প্রশাসনের কর্তারা। রবিবার রাতে তুফানগঞ্জের নাককাটিগছ এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নাককাটিগছ হাই স্কুলের নবম শ্রেণির এক ছাত্রীর সঙ্গে সংলগ্ন বটতলা এলাকার বাসিন্দা এক যুবকের বিয়ে ঠিক করেন পরিবারের লোকেরা। রবিবার রাতে অনুষ্ঠানের যাবতীয় আয়োজন করা হয়। প্যান্ডেল তৈরি থেকে বাজনার আয়োজন সবই সম্পূর্ণ করা হয়। নিমন্ত্রিতদের অনেকে হাজিরও হন। একটি টেলিফোন পেয়ে বিষয়টি জানতে পারেন তুফানগঞ্জ-১ বিডিও তাপস সিংহ রায়। স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে খবর যায় পুলিশের কাছেও। বিডিও-র নির্দেশে জয়েন্ট বিডিও দানাকি লামা-সহ কয়েক জন আধিকারিক, তুফানগঞ্জ থানার ওসি সঞ্জয় দত্ত-সহ পুলিশ কর্মীরা বিয়ে বাড়িতে যান। দুই পক্ষের লোকজনের সঙ্গে তাঁরা কথা বলেন। এর পরে দুই পক্ষ ভুল স্বীকার করেন। পাত্রীপক্ষের তরফে মেয়ের বয়স ১৮ বছর না হওয়া অবধি বিয়ে দেওয়া হবে না বলে মুচলেকা দেন। বিডিও তাপসবাবু এই দিন বলেছেন, “দুই পরিবারের লোকজনকে বুঝিয়ে ওই নাবালিকার বিয়ে বন্ধ করা সম্ভব হয়েছে।”

ফব ছেড়ে শাসকদলে
সোমবার ফরওয়ার্ড ব্লকের হলদিবাড়ি ব্লক সভাপতি বৈকুন্ঠনাথ রায় তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। এদিন তাঁর হাতে দলীয় পতাকা তুলে দেন কোচবিহার জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ। তিনি বলেন, “বৈকুন্ঠনাথ রায়কে ব্লক তৃণমূল কংগ্রেসের সহ-সভাপতি করা হয়। উনি দলে আসায় হলদিবাড়িতে দল আরও শক্তিশালী হল।” দলীয় সূত্রের খবর, বৈকুন্ঠনাথবাবু সত্তরের দশক থেকে ফরওয়ার্ড ব্লকের সঙ্গে জড়িত। তিনি দুই দফায় হলদিবাড়ি পঞ্চায়েত সমিতির সভাপতি ছিলেন। এ দিন তিনি বলেন, “দলে আমার কোনও অস্তিত্ব ছিল না। দলে আর থাকা সম্ভব ছিল না।” এই প্রসঙ্গে হলদিবাড়ি ফরওয়ার্ড ব্লকের সম্পাদক ইন্দ্রজিৎ সিংহ বলেন, “উনি দীর্ঘদিন ধরে দল থেকে বিচ্ছিন্ন। শারীরিক অসুস্থতার কথা বলে দলের কোনও কর্মসূচিতে অংশ নিতেন না।”

শ্লীলতাহানির নালিশ, ধৃত
স্কুলে যাওয়ার পথে সপ্তম শ্রেণির এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে উঠেছে স্থানীয় এক যুবকের বিরুদ্ধে। সোমবার সকালে দক্ষিণ দিনাজপুরের বংশীহারী থানার পাথরঘাটা এলাকায় এই ঘটনার পরে বাসিন্দারা অভিযুক্ত যুবককে ধরে মারধর করে পুলিশের হাতে তুলে দেন। পুলিশ জানিয়েছে, ধৃত যুবকের নাম অনুপ রায়। স্থানীয় বাসিন্দা, বিবাহিত ওই যুবক ছাত্রীকে গলির মধ্যে একা পেয়ে শ্লীলতাহানি করারা চেষ্টা করে বলে ছাত্রীর বাড়ির লোকজনের অভিযোগ। এসডিপিও স্বপন বন্দ্যোপাধ্যায় এ প্রসঙ্গে বলেন, “অভিযুক্তের বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা দায়ের করে তার তদন্ত শুরু করা হয়েছে।” পুলিশ জানায়, ঘটনার পর ছাত্রীর চিৎকারে অভিযুক্ত যুবক পালিয়ে যায়। পরে ধরা পড়ে সে।

ধৃত দুই ছাত্র
প্রথমে প্রাচীর টপকে স্কুল চত্বরে। তার পর জানালার শিক সরিয়ে ঘরে। এই ভাবেই অষ্টম শ্রেণির দুই ছাত্রীর সঙ্গে চুটিয়ে প্রেম করার অভিযোগ ছিল মালদহ কলেজের প্রথম বর্ষের এক ছাত্র ও দ্বাদশ শ্রেণির এক ছাত্রের বিরুদ্ধে। বিষয়টি জানাজানি হলেও তাদের ধরা যাচ্ছিল না। শনিবার অন্য ছাত্রীরা হস্টেলের ভিতরে দুই ছাত্রকে ধরে ফেলে। এর পরে আসে পুলিশ, কর্তৃপক্ষ। শহরের বার্লো বালিকা উচ্চ বিদ্যালয়ের ঘটনা। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকার অভিযোগে পুলিশ দুই ছাত্রকে গ্রেফতার করে। ছাত্রীদেরও বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। রবিবার মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট দুই ছাত্রকেই জামিনে মুক্তি দিয়েছেন।

চোপড়ায় গৌতম
উত্তর দিনাজপুরের চোপড়ায় জনসভা করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। সোমবার রঙলিতে। সেখানে আগামী দুই বছরের মধ্যে জেলাকে নতুন করে সাজার কথা বলেন তিনি। চোপড়া কলেজ, অত্যাধুনিক ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা ইত্যাদি প্রসঙ্গেও সামনে আনেন। পরে মন্ত্রী বলেন, “পঞ্চায়েত নির্বাচনের পরই বৈঠক করব। তার পরে সমস্যাগুলির নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলব।” সভার পর গৌতমবাবু ইসলামপুর থানার কমলাগাঁও সুজালি এবং দাসপাড়া এলাকায় যান। সেখানে তিনি কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে ভোটের আগে সন্ত্রাসের অভিযোগও করেন।

শিশু ধর্ষণের চেষ্টা
চার বছরের শিশুকন্যাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক বৃদ্ধকে মারধর করে পুলিশের হাতে তুলে দিল উত্তেজিত জনতা. রবিবার রাতে দিনহাটা থানার নয়ারহাট পুলিশ ফাঁড়ির সাদিয়ালের কুঠি এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম আবদুল গনি। তিনি ওই শিশুটির দূর সম্পর্কের এক আত্মীয়। লাগোয়া একটি এলাকায় বেড়াতে নিয়ে গিয়ে ফাঁকা বাড়িতে তিনি ধর্ষণ করেন বলে অভিযোগ। শিশুটির চিৎকারে লোক ছুটে আসে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.