টুকরো খবর
নতুন সময়সূচির প্রতিবাদে বিক্ষোভ
রেলের নতুন সময়সূচির প্রথম দিনেই বিভিন্ন ট্রেনের সময় পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ দেখালেন ব্যাণ্ডেল-কাটোয়া শাখার যাত্রীরা। এই শাখায় শিয়ালদহগামী একমাত্র ডাউন লোকাল ট্রেনটির সময়সূচির বদলে চরম বিপাকে পড়তে চলেছেন বেশ কয়েক হাজার নিত্যযাত্রী। নতুন সময়সূচিতে কাটোয়া থেকে শিয়ালদহগামী একমাত্র ডাউন লোকাল ট্রেনটি বিকেল ৪টে ১৫ মিনিটের বদলে ৩টে ৪৫ মিনিটে ছাড়বে। যাত্রীদের অভিযোগ, এর ফলে কাটোয়া থেকে নবদ্বীপ পর্যন্ত কোনও স্টেশনে ছাত্র-ছাত্রী বা অফিস যাত্রীরা এই ট্রেন ধরতে পারবে না। পরবর্তী ব্যাণ্ডেলগামী ডাউন ট্রেন প্রায় দেড় ঘণ্টা পর। ব্যাণ্ডেল-কাটোয়া বিভিন্ন স্টেশনে সোমবার সকাল থেকে যাত্রীরা বিক্ষোভ দেখালেও বিকেলে কাটোয়া স্টেশনে যাত্রীরা আধ ঘণ্টা ট্রেনটি অবরোধ করে রাখেন। এই প্রসঙ্গে হাওড়া-কাটোয়া সুবারবান প্যাসেঞ্জার অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি নিশাপতি বন্দ্যোপাধ্যায় বলেন, “পূর্ব রেলের সবচেয়ে বড় সুবারবান শাখা ব্যাণ্ডেল -কাটোয়া। অথচ সবচেয়ে বেশি উপেক্ষিত। গত ফেব্রুয়ারি মাস থেকে আমরা রেল কর্তৃপক্ষের কাছে কয়েকটি দাবি রেখেছিলাম। তারা তা মানেনি।” পূর্ব রেলের সিনিয়র ডিওএম সৌমিত্র মজুমদার বলেন, “বিষয়টি দেখছি।”

ফের অনির্দিষ্টকালের কর্মবিরতি আইনজীবীদের
গত সপ্তাহ জুড়ে বহরমপুর জজকোর্ট ও ফৌজদারি কোর্টে আইনজীবীরা কর্ম বিরতি পালন করার পরও দাবি না মেটায় ফের সোমবার থেকে তাঁরা অনিদির্ষ্ট কালের জন্য কর্মবিরতি শুরু করলেন। তাঁদের ওই আন্দোলনে এ দিন থেকে সামিল হয়েছেন মুহুরিরাও। ফলে ওই দুই আদালতে এ দিন কোনও কাজই হয়নি। ফলে বিচার পেতে আদালত চত্বরে হাজির হয়ে হয়রান হওয়ার পর গত ২২ জুন থেকে হতাশ হয়ে বাড়ি ফিরছেন ভুক্তভুগীরা। বহরমপুর উকিলসভার সভাপতি আবুবক্কর সিদ্দিকি বলেন, “এক একটি মামলার পরবর্তী দিন পড়ছে ৬ মাস থেকে এক বছর পর। মামলার রায়ের প্রত্যায়িত নকল পেতে দিনের পর দিন কালঘাম ছুটছে, জামিনের জন্য পরবর্তী শুনানির দিন পড়ছে মাসখানেক পর, হাজার খানেকেরও বেশি মামলার নথি মিলছে না, বহরমপুর জজর্কোটে বিবাহ সংক্রান্ত মামলা গ্রহণ করা হচ্ছে না, খোরপোষ সংক্রান্ত মামলার শুনানির দিন পড়ছে বছরখানেক পর এ জাতীয় বহুবিধ সমস্যার সমাধানের জন্য মুর্শিদাবাদ জেলা জজ এবং মুর্শিদাবাদের সিজেএম-কে অনেক বার আমরা জানিয়েছি। তারপরও সুরাহা হয়নি। ফলে আমরা বাধ্য হয়েই কর্মবিরতির ডাক দিয়েছি।”

বিধানচন্দ্র রায়ের জন্মদিনে ধুবুলিয়ায় অনুষ্ঠান।—নিজস্ব চিত্র।

যুবক খুনে ধৃত ৫
মূক ও বধির এক যুবককে বেধড়ক মেরে মুখে কীটনাশক ঢেলে মেরে ফেলার অভিযোগ উঠল গ্রামেরই পাঁচজনের বিরুদ্ধে। মৃত রিন্টু বিশ্বাস (২৪) হোগলবেড়িয়ার স্বরূপপাড়ার বাসিন্দা। সোমবার সন্ধ্যায় করিমপুর গ্রামীণ হাসপাতালে মারা যান ওই যুবক। মৃতের বাড়ির তরফে অভিযোগের ভিত্তিতে এ দিন রাতেই অভিযুক্ত অমর মণ্ডল, তার স্ত্রী মিনতি মণ্ডল ও আরতি বিশ্বাস নামে এক মহিলাকে গ্রেফতার করে পুলিশ। পুলিশ জানিয়েছে, শনিবার সন্ধ্যায় গ্রামের এক কীর্তনের আসর থেকে বাড়ি ফিরছিলেন মূক ও বধির ওই যুবক। সেই সময় একটি নির্জন জায়গায় গ্রামেরই অমর মণ্ডল ও আরতি বিশ্বাসকে ‘আপত্তিকর’ অবস্থায় দেখতে পান রিন্টু। জানাজানি হতেই অমর রিন্টুকে বেধড়ক মারধর করে ও মুখে কীটনাশক ঢেলে দেয় বলে অভিযোগ। তেহট্টের এসডিপিও সুনীল শিকদার বলেন, “তিনজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের পর আরতি বিশ্বাস, অমর মণ্ডলের বিরুদ্ধে ধর্ষণের চেষ্টার অভিযোগ দায়ের করেন। তদন্ত চলছে।”

মিঠিপুরে পদ্মার ভাঙন চলছেই
ভাঙছে পাড়।—নিজস্ব চিত্র।
গত এক সপ্তাহ ধরে রঘুনাথগঞ্জ-১ ব্লকের মিঠিপুর গ্রামে ফের পদ্মার ভাঙন শুরু হয়েছে। ইতিমধ্যেই তলিয়ে গিয়েছে বিঘে দশেকের হলুদের জমি, আমবাগান। পদ্মা থেকে লোকালয়ের দূরত্ব দাঁড়িয়েছে ২৫ মিটারে। অস্থায়ীভাবে বাঁশের চাটাই ঘিরে বালির বস্তা ফেলে ভাঙন রোধের কাজ করা হয়। ১০০ মিটার এলাকা জুড়ে তার সবটাই নদীতে ধসে গিয়েছে। ভাঙন প্রতিরোধ বিভাগের রঘুনাথগঞ্জ ডিভিশনের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার সঞ্জয় বন্দ্যোপাধ্যায় বলেন, “ফরাক্কা ব্যারেজ কর্তপক্ষ দু’বছর আগে ওই এলাকায় অস্থায়ীভাবে কিছু কাজ করেছিল। তা ধসে গিয়েছে। পরিস্থিতির উপর নজর রেখে জানানো হয়েছে ফরাক্কা ব্যারেজ কর্তপক্ষকে।” ফরাক্কা ব্যারেজের জেনারেল ম্যানেজার অরুণকুমার সিংহ বলেন, “ভাঙনের কথা জানা নেই। খোঁজ নিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।”

কলা বিভাগে ভর্তি নিয়ে ছাত্র বিক্ষোভ
কম নম্বর পাওয়া সত্ত্বেও তাদের স্কুলের কলা বিভাগে ভর্তি নিতে হবে-এমনই দাবিতে সোমবার নাকাশিপাড়ার বেথুয়াডহরি জেসিএম হাইস্কুলে বিক্ষোভ দেখাল কয়েকজন ছাত্র। স্কুলের গেটে তালা লাগানোর পাশাপাশি বেশ কিছুক্ষণ জাতীয় সড়কও অবরোধ করে তারা। পরে নাকাশিপাড়ার বিডিও হেমন্ত ঘোষ এসে পরিস্থিতি সামাল দেন। স্কুল সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীর ৩০০টি আসনের ১৮০টি কলা বিভাগের জন্য বরাদ্দ হয়েছে। স্কুল পরিচালন সমিতির সভাপতি অংশুমান দে জানান, ২৮০ নম্বরের কম পেলে কলা বিভাগে ভর্তি সম্ভব নয়। কিন্তু বিক্ষোভকারী ছাত্রদের দাবি, ওই নম্বরের চেয়ে কম পেলেও তাদের ভর্তি নিতে হবে। আর সেজন্যই বিক্ষোভ। স্কুলের প্রধান শিক্ষক তরুণকান্তি বিশ্বাস বলেন, “গত বারের থেকে আমরা কলা বিভাগে আসন বাড়িয়েছি। আর সম্ভব নয়।”

ধৃত বিদায়ী প্রধান
ধুবুলিয়া-১ গ্রাম পঞ্চায়েতের বিদায়ী প্রধান কংগ্রেসের চিত্ত পোদ্দারকে গ্রেফতার করল পুলিশ। অভিযোগ, চিত্তবাবু রবিবার রাতে চুপিসারে চাবি নকল করে পঞ্চায়েতে ঢুকেছিলেন। বিষয়টি জানাজানি হতেই তৃণমূলের কর্মীরা তাঁকে ঘিরে বিক্ষোভ শুরু করেন। হাজির হন মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। পুলিশ গিয়ে তাঁকে চিত্তবাবুকে ঘেরাও-মুক্ত করেন। পরে কৃষ্ণনগর-২ ব্লকের বিডিও হরিহর বালা ধুবুলিয়া থানায় ওই প্রধানের বিরুদ্ধে চাবি নকল করে পঞ্চায়েতে ঢোকার অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে পুলিশ গ্রেফতার করেন ওই বিদায়ী প্রধানকে। চিত্তবাবু অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেন।

যাবজ্জীবন

প্রতিবেশীকে এক ব্যক্তিকে কুপিয়ে খুনের দায়ে কৃষ্ণনগর সংলগ্ন দিগনগরের বাসিন্দা সুকুমার দেবনাথকে সোমবার যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিলেন কৃষ্ণনগর জেলা আদালতের জেলা ও দায়রা বিচারক শম্ভুনাথ চট্টোপাধ্যায়। সরকারি আইনজীবী সত্যেন্দ্র শেখর সেন বলেন, “জমিজমা বেচা সংক্রান্ত বিবাদের জেরেই ২০১২ সালের ২১ জুন এই খুন করা হয়।”

নাবালিকার বিয়ে রুখল প্রশাসন
আয়োজন সম্পন্ন। সকলেই অপেক্ষায় বর আসার। এমন সময় জেলা চাইল্ড লাইনের মারফত খবর পেয়ে রানাঘাট-১ এর বিডিও দিব্যেন্দু শেখর দাস পুলিশ নিয়ে হাজির তাহেরপুরের দিঘিরপাড়ায়। সেখানেই বছর তেরোর এক নাবালিকার বিয়ের আসর বসেছে। ওই নাবালিকার মা দাবি করেন মেয়ের বয়স আঠারো। নাবালিকা অবশ্য জানায় তার বয়স ১৩। এরপরই পুলিশ-প্রশাসন বিয়ে ভেস্তে দেয়।

বাস বন্ধ, ভোগান্তি
মারধরের প্রতিবাদে তিন দিন ধরে চারটি রুটের বাস শ্রমিকরা কাজে যোগ না দেওয়ায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। শনিবার থেকে কৃষ্ণনগর-কালনাঘাট, কৃষ্ণনগর-রানাঘাট, কৃষ্ণনগর-বাঘআচড়া ও রানাঘাট-কালনা ঘাট রুটের বাস চলাচল বন্ধ। শুক্রবার দুপুরে কালনা ঘাট থেকে কৃষ্ণনগরগামী একটি বাস নৃসিংহপুরের কাছে একটি ছাগলকে বাঁচাতে গিয়ে লাইট পোস্টে ধাক্কা মারে। অভিযোগ, এর পরে স্থানীয় জনা কয়েক যুবক বাসকর্মীদের মারধর করে। প্রতিবাদে শনিবার থেকে বাস চার রুটের বাস কর্মীরা বাস চালাচ্ছেন না। নদিয়া জেলা বাস মালিক সমিতির পরিচালন সদস্য কুনাল ঘোষ বলেন, “মারধরে অভিযুক্তদের শাস্তির দাবিতে বাস কর্মীরা বাস চালাতে রাজি হচ্ছেন না।” জেলার আঞ্চলিক পরিবহণ আধিকারিক মলয় রায় বলেন, “আলাপ আলোচনার মাধ্যমে বিবাদ নিরসনের চেষ্টা চলছে।”

দেহ উদ্ধার
বাড়ির অদূরে এক ঝোপ থেকে এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। নাম বিপ্লব মণ্ডল (২০)। বাড়ি নদিয়ার ধানতলার শঙ্করপুরে। সোমবার সকালে প্রতিবেশীরা দেহটি দেখতে পেয়ে খবর দেয় পুলিশে।

চলছে ভর্তি প্রক্রিয়া
সোমবার কেএন কলেজে অপেক্ষারত ছাত্রছাত্রীরা।—নিজস্ব চিত্র।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.