টুকরো খবর
ছিটকে গেলেন মর্কেল, চোটে আজ নেই ক্লার্ক
একেই ডেল স্টেইনকে দলের বাইরে রেখে মাঠে নামতে হচ্ছে এবি ডেভিলিয়ার্সদের। স্মিথ, কালিসরা তো আগেই সরে গিয়েছেন। এ বার চোট আঘাত নিয়ে দক্ষিণ আফ্রিকার উদ্বেগ আরও বাড়ল মর্নি মর্কেল-ও টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ায়। অস্ট্রেলিয়া শিবিরেও সমস্যা। অধিনায়ক মাইকেল ক্লার্ক পিঠের ব্যথায় শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠেই নামতে পারবেন না। বৃহস্পতিবার কার্ডিফে ভারতের বিরুদ্ধে ৬.৫ ওভার বল করার পরই পায়ের পেশিতে টান ধরে মর্কেলের। সেই যে মাঠ ছাড়েন, তার পর কেবল দক্ষিণ আফ্রিকা ইনিংসে এগারো নম্বরে ব্যাট করতে নেমেছিলেন কোনওক্রমে। ম্যাচ শেষ হওয়ার পর তাঁর এমআরআই স্ক্যান হয় এবং তাতে তাঁর হাঁটুর পিছনের দিকের পেশিতে চোট ধরা পড়ে, যাকে ‘গ্রেড ১’ চোট বলা হচ্ছে। মর্কেলের জায়গায় শনিবারই টুর্নামেন্টে ক্রিস মরিসকে উড়িয়ে আনা হচ্ছে। অন্য দিকে মাইকেল ক্লার্ককে কোমরের পুরনো ব্যথা ফের ভোগাচ্ছে। শনিবার প্রথম ম্যাচে তিনি খেলতে পারবেন না বলে জানিয়েছেন দলের ফিজিও অ্যালেক্স কুন্টোরিস। এ দিনও লন্ডনে চিকিৎসা চলেছে ক্লার্কের। যা অবস্থা, তাতে তিনিও পুরো টুর্নামেন্ট থেকে ছিটকে গেলে অবাক হওয়ার থাকবে না।

জিতল ওয়েস্ট ইন্ডিজ

নারিন । ৩৪ রানে
৩ উইকেট
ব্যাটিং বিভাগ ব্যর্থ হবে আর সেই ব্যর্থতা পুষিয়ে দেওয়ার প্রাণপণ লড়াইয়ে নামবেন বোলাররা পাকিস্তান ক্রিকেটে এত দিনে ছবিটা খুব পরিচিত। চ্যাম্পিয়ন্স ট্রফিতে তাদের প্রথম ম্যাচেও নিয়ম করে ঠিক সেটাই ঘটল। কেনিংটন ওভালে এ দিন ওয়েস্ট ইন্ডিজ পেসার কেমার রোচের (৩-২৮) সামনে ভেঙে পড়ে পাক টপ অর্ডার। বাকি কাজটা করে দেন সুনীল নারিন (৩-৩৪)। অধিনায়ক মিসবা উল হক প্রায় একা লড়ে ৯৬ রানে অপরাজিত থাকেন। মিসবা ছাড়া দু’অঙ্কের স্কোরে পৌঁছতে পারলেন একমাত্র নাসির জামশেদ (৫০)। ৪৮ ওভারে মাত্র ১৭০ রানে শেষ হয়ে যায় পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা খুব ভাল ছিল না ক্যারিবিয়ানদের। দুই বাঁ-হাতি পেসার মহম্মদ ইরফান (৩-৩২) এবং ওয়াহাব রিয়াজের (২-৪২) সামনে নড়বড়ে দেখায় ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংকে। বিশেষ করে ক্রিস গেইল (৩৯) আউট হয়ে যাওয়ার পর জয়ের কিছুটা আশা ছিল পাকিস্তানের। তবে টার্গেট এতই কম ছিল যে প্রাথমিক ধাক্কা সামলে ৪০.৪ ওভারেই ১৭২-৮ তুলে দেয় ওয়েস্ট ইন্ডিজ। এই মাঠেই ১১ জুন ভারতের পরের ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

২০০ মিটারের সোনাও আশার
চেন্নাইয়ে আন্তঃরাজ্য অ্যাথলেটিক্স মিটে ফের সোনা জিতলেন বাংলার আশা রায়। ১০০ মিটারের পর শুক্রবার ২০০ মিটারেও সোনার পদক উঠল সিঙ্গুরের এই অ্যাথলিটের গলায়। শুধু তাই নয়, ২০০ মিটারে জীবনের সেরা সময়ও করলেন তিনি। দৌড় শেষ করলেন ২৩.৫৯ সেকেন্ডে। এদিনের পারফরম্যান্সের পর তাঁর বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের ব্যাপারে রীতিমতো আশাবাদী বাংলার অ্যাথলেটিক্স মহল। জোড়া সোনার পাশাপাশি ৪x১০০ মিটার রিলেতে রুপোও তুলো নিয়েছেন বাংলার মেয়ে। মস্কোয় আসন্ন বিশ্বচ্যাম্পিয়নশিপে আশার সম্ভাবনা এখনও রয়ে গেলেও এ দিনই দ্বিতীয় ভারতীয় হিসাবে সেই প্রতিযোগিতার টিকিট পাকা করে ফেললেন তামিলনাড়ুর ট্রিপল জাম্পার রেঞ্জিত মাহেশ্বরী। উত্তর প্রদেশের সুধা সিংহ বৃহস্পতিবারই স্টিপলচেজে যোগ্যতামান পার করেছেন।

জয়ী নতুনপুকুর
রাজ্য সাবজুনিয়ার ক্লাব চ্যাম্পিয়নশিপ ভলিবল থেকে বিদায় নিয়েছে বর্ধমানের অরবিন্দ কোচিং কেন্দ্র। রাজ্য ভলিবল সংস্থার মাঠে সেমিফাইনালে অরবিন্দ ২২-২৫, ১৯-২৫, ২২-২৫ পয়েন্টে হারে ভদ্রেশ্বরের নতুনপুকুর যুবক সঙ্ঘের কাছে।

ব্র্যাভোর অনুপ্রেরণা সচিন আর লারা
চ্যাম্পিয়ন্স ট্রফিতে ক্যারিবিয়ান অধিনায়ক ডোয়েন ব্রাভোর আদর্শ কে? জবাবে কোনও বিশেষ কাউকে না দেখিয়ে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট অধিনায়ক হাজির করেছেন তাঁর জীবনে প্রভাব ফেলা একাধিক অধিনায়ককে। যার প্রথম সারিতেই আবার মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর। ব্রাভোর কথায়, “সচিন তেন্ডুলকর, ব্রায়ান লারা, স্টিফেন ফ্লেমিংকে সামনে থেকে দেখেছি। ওদের থেকে শেখার অন্ত নেই। সেগুলো প্রয়োগ করলেই সাফল্য মিলবে।” মুম্বই ইন্ডিয়ান্সে ব্রাভোর অধিনায়ক ছিলেন সচিন। নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং আবার চেন্নাই সুপার কিংস দলের কোচ হিসাবে কাটিয়েছেন ব্রাভোর সঙ্গে। এ ছাড়াও ব্রাভোর নিজের দলেই রয়েছেন আরও আর চার অধিনায়ক। ক্রিস গেইল, রামনরেশ সারওয়ান, দীনেশ রামদিন এবং ডারেন স্যামি। সব মিলিয়ে গোটা সাতেক অধিনায়কের মগজাস্ত্রের নির্যাস ব্রাভো কী ভাবে কাজে লাগিয়ে সাফল্য আনবেন তা দেখতেই মুখিয়ে রেয়েছে ক্রিকেট দুনিয়া।

নেইমারের ত্রাতা এলএম টেন
ত্রাতার নাম লিওনেল মেসি। আর যাঁকে তিনি চিন্তামুক্ত করেছেন তিনি আবার যে কেউ নন। স্বয়ং বার্সেলোনা প্রেসিডেন্ট সান্দ্রো রোসেল। কী চিন্তা? একান্ত সাক্ষাৎকারে তা ফাঁস করেছেন বার্সা প্রেসিডেন্ট। জানিয়েছেন, নেইমারকে আনার পরিকল্পনার পরেই উড়ে গিয়েছিল তাঁর রাতের ঘুম। প্রথমত, নেইমারের চড়া ট্রান্সফার ফি। কিন্তু সেটা সামাল দেওয়া গেলেও পরের প্রশ্নটাই ছিল ব্যক্তিত্বের সংঘাত। বার্সা কর্তারা প্রথমে ভেবেছিলেন নেইমার আসলে মেসির সঙ্গে ব্যক্তিত্বের সংঘাত তৈরি হবে কি না। সংবাদমাধ্যমকে রোসেল জানিয়েছেন, বিষয়টি নিয়ে মেসির সঙ্গে বিশদে আলোচনা করতেই নেইমারকে নেওয়ার ব্যাপারে জোরালো সওয়াল করে বসেন মেসি নিজেই। বলেন সব ম্যাচেই বিপক্ষ ডিফেন্ডাররা তাঁকে নজরে রাখছে। আটকে গেলে গোল করা কষ্টকর হয়ে পড়ছে। নেইমারের মতো পাশে কেউ থাকলে কাজটা অনেক সহজ হয়ে যাবে। মেসির এই সবুজ সঙ্কেত পাওয়ার পরেই নেইমারকে ন্যু কাম্পে আনার ব্যাপারে এগিয়ে যান বার্সা রিক্রুটাররা।

সাইনার বিদায়
তাইল্যান্ড ওপেনের কোয়ার্টার ফাইনালে ছিটকে গেলেন সাইনা নেহওয়াল। গত বারের চ্যাম্পিয়ন সাইনা টুর্নামেন্টের অষ্টম বাছাই সিঙ্গাপুরের জুয়ান-এর কাছে এক গেম এগিয়ে থেকেও হেরে গেলেন ২১-১৩, ১২-২১, ১৮-২১। বিশ্ব ব্যাডমিন্টনের দু’নম্বর হায়দরাবাদি কন্যা তাইল্যান্ড গ্রাঁ প্রি-তে শীর্ষ বাছাই যেমন ছিলেন, তেমনই এটাই ছিল তাঁর পায়ের বুড়ো আঙুলের চোট থেকে সেরে ওঠার পর প্রথম টুর্নামেন্ট। প্রথম দু’রাউন্ড সাইনা সহজে টপকালেও এ দিনই বলতে গেলে প্রথম কোনও দরের প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হয়েছিলেন। এবং সেখানে বিশ্বের ২৩ নম্বর জিয়ানের চ্যালেঞ্জ সামলাতে পারেননি তিনি। নির্ণায়ক তৃতীয় গেমে ৫-২ এগিয়ে থেকেও সাইনা ম্যাচ বার করতে পারেননি। এ মাসেই সাইনা এশীয় সার্কিটে আরও দু’টি সুপার সিরিজ টুর্নামেন্টে খেলবেন।

পুরনো খবর:

ক্রিকেটকে ‘না’ মার্টিন ক্রো-র
কর্কট রোগ শরীরে থাবা বসিয়েছিল প্রায় এক বছর আগে। কিন্তু চিকিৎসার পর তিনি এখন অনেকটাই সুস্থ। তা সত্ত্বেও ক্রিকেটকে আর ধারে কাছে ঘেঁসতে দিতে চান না প্রাক্তন নিউজিল্যান্ড ক্রিকেট অধিনায়ক মার্টিন ক্রো। বলছেন, “এতে অবসাদ অনেকটা কম হবে। কারণ জীবনটা ক্রিকেটেরও ওপরে।” ক্রো-র এই মন্তব্যের কারণটা অনেকটা বুঝতে না পারলেও পরিচিতরা বলছেন, গত বছর রস টেলরকে অধিনায়ক থেকে সরিয়ে ব্রেন্ডন ম্যাকালামকে পদে বসানো নাকি মনঃপুত হয়নি ১৭ টেস্ট শতরানের মালিক ক্রোর।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.