টুকরো খবর
মুক্তি পেলেন অপহৃত বাঙালি হোটেল ব্যবসায়ী
পুলিশ পারল না। ধানবাদের অপহৃত ব্যবসায়ীকে ফেরত দিয়ে গেল অপরহণকারীরাই। সন্দেহ মোটা টাকা মুক্তিপণ দিয়েই ফিরেছেন তিনি। যদিও জেলার পুলিশ সুপার যতীন নারোয়ালের দাবি, পুলিশের ভয়েই অপহৃতকে মুক্তি দিয়েছে দুষ্কৃতীরা। গত ১৭ এপ্রিল রাতে নিজেই গাড়ি চালিয়ে বাড়ি ফিরছিলেন ধানবাদের বাঙালি হোটেল ব্যবসায়ী প্রদীপ মণ্ডল। অভিযোগ, ৩২ নম্বর জাতীয় সড়কের ধারে তাঁর গাড়ি আটকায় অপহরণকারীরা। তাঁকে মুখ বেঁধে অন্য একটি গাড়িতে তোলা হয়। পরে ঘুমের ইনজেকশন দিয়ে তাঁকে বেহুঁশ করে তুলে নিয়ে যাওয়া হয়। ওই ব্যবসায়ীর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, ধানবাদে একটি জমি বিক্রি করে তাঁরা চার কোটি টাকা পেয়েছিলেন। দুষ্কৃতীরা কোনও ভাবে সে খবর পেয়েছিল। প্রদীপকে অপহরণ করার পরে তিন কোটি টাকা মুক্তি পণ চেয়ে তাঁর ধানবাদের গোবিন্দপুরের বাড়িতে ফোন করে দুষ্কৃতীরা। রবিবার পর্যন্ত দর কষাকষি চলতে থাকে পরিবারের সঙ্গে। ব্যবসায়ীর পরিবার পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত মুক্তিপণ দিতে রাজি হন। ঘটনাচক্রে রবিবার রাতেই বিহারের মোকামায় বেহুঁশ অবস্থায় ওই ব্যবসায়ীকে নামিয়ে দিয়ে যায় অপহরণকারীরা। ধানবাদের পুলিশ সুপার অবশ্য বলেন, “পুলিশ অপহরণকারীদের গতিবিধি বুঝে গিয়েছিল। দুষ্কৃতীরা ধরা পড়ার ভয়ে ওই ব্যবসায়ীকে ছেড়ে দিয়েছে।”

গিরিডিতে গাড়ির ধাক্কায় মৃত ২
গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক মহিলা ও তাঁর ভাইপোর। আজ ভোরে গিরিডি জেলার নিমিয়াঘাট থানার রাঙামাটি এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম খোগনি দেবী (৪০) এবং সুভাষ যাদব (১৩)। খোগনির ভাইপো সুভাষ। রাঙামাটি এলাকায় ২ নম্বর জাতীয় সড়কের পাশে বাড়িতে থাকতেন। পুলিশ জানায়, চালক নবীন গোয়েলও গুরুতর জখম হয়েছেন। তাঁকে ধানবাদ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশের দাবি, চালক মদ্যপ অবস্থায় গাড়ি চালাচ্ছিলেন।

প্রণবকে স্মারকলিপি অসম বিজেপির
রাজ্য সরকারের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ নিয়ে রাষ্ট্রপতির দ্বারস্থ হল বিজেপি। গতকাল রাতে রাজভবনে প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন রাজ্য বিজেপি সভাপতি সর্বানন্দ সোনোয়াল। রাষ্ট্রপতির হাতে স্মারকলিপি তুলে দেন বিজেপি প্রতিনিধিদলের সদস্যরা। এনআরসি উন্নীতকরণ, ভূমি হস্তান্তর চুক্তি, অসমের জমি বাংলাদেশকে দেওয়া-সহ রাজ্য সরকারের বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে তাঁদের আপত্তির কথা স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে।

জেল হাজত
ব্যাঙ্ক জালিয়াতির মামলায় অভিযুক্ত একটি অর্থলগ্নি সংস্থার কর্ণধার কৌশিককুমার নাথকে ২৮ মে পর্যন্ত জেল হাজতে রাখার নির্দেশ দিল আলিপুর বিশেষ আদালত। ৬টি মামলায় অভিযুক্ত কৌশিককে সোমবার যাদবপুর থানার পুলিশ গ্রেফতার করে। এ দিন সিবিআই-এর তরফে তাঁকে আদালতে হাজির করালে আদালত জামিনের আবেদন খারিজ করে।

শর্মিলাকে পুরস্কার, ক্ষুব্ধ আলফা
অভিনেত্রী শর্মিলা ঠাকুরকে শঙ্করদেবের নামাঙ্কিত পুরস্কার দেওয়ায় ক্ষুব্ধ পরেশপন্থী আলফা। গতকাল গুয়াহাটিতে শর্মিলার হাতে ওই পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আলফার তরফে প্রশ্ন, শঙ্করদেবের গরিমার সঙ্গে সম্পর্ক না থাকা সত্ত্বেও কেন শর্মিলাকে পুরস্কার?

পুরনো খবর:

খুনের হুমকি পাচ্ছেন সঞ্জয়
বিচ্ছিন্নতাবাদী দলের পক্ষ থেকে খুনের হুমকি পাওয়ার অভিযোগ জানিয়ে মঙ্গলবার টাডা আদালতের কাছে একটি বিশেষ আবেদন পেশ করলেন সঞ্জয় দত্ত। দাবি, দক্ষিণ মুম্বইয়ের বিশেষ আদালতে তোলার বদলে পুণের ইয়েরওয়াড়া জেলে আত্মসমর্পণ করতে চান তিনি। গত মাসের ১৭ তারিখে আদালতের কাছে তিনি আরও ছ’মাস সময় চেয়ে আবেদন জানান, কিন্তু সে আবেদন খারিজ হয়ে যায়। কিন্তু মঙ্গলবারের আবেদনটি পাওয়ার পরে আদালতের বিচারপতি সিবিআইকে বিষয়টিতে হস্তক্ষেপ করতে বলেছেন।

মৃত্যুদণ্ডের আবেদন নিয়ে দ্বিধায় মোদী
মায়া কোডনানি এবং বাবু বজরঙ্গিদের মৃত্যুদণ্ড চেয়ে হাইকোর্টের শরণাপন্ন হওয়ার বিষয়টি আরও এক বার ভেবে দেখবেন বলে জানালেন নরেন্দ্র মোদী। এপ্রিল মাসেই মায়া কোডনানিকে মৃত্যুদণ্ড দেওয়ার আবেদন জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হওয়ার কথা জানিয়েছিলেন মোদী। তবে তাঁর এই ঘোষণার পর বিরোধিতা শুরু হয় দলের অন্দরেই। এমনকী আরএসএসের তরফেও এই ধরনের পদক্ষেপ না করার জন্য চাপ দেওয়া হতে থাকে। বিশেজ্ঞদের মত, সেই চাপের জন্যই মোদী ওই আর্জি জানানোর বিষয়টি পুনর্বিবেচনা করার কথা বলেছেন। মঙ্গলবার মোদী বলেছেন, অ্যাডভোকেট জেনারেলের সঙ্গে আলোচনা করেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

মোদীর প্রশংসায় নারায়ণমূর্তি
গুজরাতের উন্নয়নের জন্য মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করলেন ইনফোসিস সংস্থার চেয়ারম্যান এমিরেটস এন আর নারায়ণমূর্তি। মোদীকে “সেরা প্রশাসক” বলে উল্লেখ করেন তিনি। তবে একই সঙ্গে তিনি জানান, রাজ্যের উন্নতিতে মোদী যতটা সচেষ্ট, মানব উন্নয়নের ক্ষেত্রটিকে সে ভাবে যথাযথ গুরুত্ব দিতে পারেননি তিনি। মঙ্গলবার বডোদরাতে সয়াজি রত্ন পুরস্কার গ্রহণ করার সময় বক্তৃতা রাখতে গিয়ে এ কথা বলেন তিনি।

বিধ্বংসী মহাসেন ঝড়ের তাণ্ডবে মৃত্যু হল আট জনের। আহত আরও চার। অন্ধ্রপ্রদেশে রবিবারের ঘটনা। অন্ধ্রপ্রদেশের দুর্যোগ মোকাবিলা কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলে বজ্রপাতের ফলে দুর্ঘটনাগুলি ঘটেছে। এ ছাড়াও প্রবল ঝড় বৃষ্টিতে চাষবাসের ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটেছে রাজ্যের বিভিন্ন প্রান্তে।

ন’বছরের এক নাবালিকার মৃতদেহ উদ্ধার হল বরাবাঁকি জেলার সিরশোদি গ্রামের একটি খেত থেকে। মঙ্গলবারের ঘটনা। পুলিশ জানিয়েছে, মেয়েটির শরীরের আঘাতের চিহ্ন দেখে প্রাথমিক ভাবে অনুমান, তাকে ধর্ষণ করে খুন করা হয়েছে। ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে মৃতদেহ।

ফের মা হলেন অলিম্পিকে ব্রোঞ্জ পদকজয়ী মণিপুরি বক্সার মেরি কম। মঙ্গলবার ইম্ফলের হাসপাতালে তিনি এক পুত্রসন্তানের জন্ম দেন। হাসপাতাল সূত্রে খবর, দু’জনেই সুস্থ রয়েছেন। মেরির যমজ সন্তান খুপনেইভার, রেচুংভাররা জুন মাসে ছ’বছরে পা দেবে। চিকিৎসকেরা তাঁকে অন্তত ছ’মাস বিশ্রামের পরামর্শ দিয়েছেন।

এমবিএ ছাত্রীকে ধর্ষণ করে খুনের অভিযোগে গ্রেফতার হল এক হোমগার্ড। অন্ধ্রপ্রদেশের চিত্তুর জেলার ঘটনা। অভিযুক্তের শাস্তির দাবিতে বিক্ষোভ দেখান মৃতার আত্মীয় ও স্থানীয় বাসিন্দারা।

আকর্ষণের মধ্যমণি সৌমিত্রই
মাধ্যমিক পাশের পর ছাত্রছাত্রীদের প্রথম পছন্দের বিষয় বিজ্ঞান। কিন্তু তিন জন বিজ্ঞানী ও তিন জন সাহিত্যিক-অভিনেতাকে একসঙ্গে দেখলে যে-কারও পছন্দের বিষয় এক মুহূর্তে বদলে যেতে পারে। কারণ জনপ্রিয়তার বিচারে অভিনেতা-সাহিত্যিকরা বিজ্ঞানীদের চেয়ে অনেক এগিয়ে। আজ আসাম বিশ্ববিদ্যালয়ের ত্রয়োদশ সমাবর্তনে বিষয়টি আরও একবার স্পষ্ট হল। কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান বিভাগের সচিব শৈলেশ নায়েক, কলেরার উপর দীর্ঘ দিন থেকে কাজ করে চলা অমিত ঘোষ ও পদার্থবিজ্ঞানী নরসিংহ আয়েঙ্গার মুকুন্দ উপস্থিত থাকলেও মানুষ সারাক্ষণ ঘিরে থাকেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও গুলজারকে। মণিপুরি থিয়েটারের রতন থিয়ামের জনপ্রিয়তাও টের পাওয়া যায়।

শুক্রবার আইএসসি, আইসিএসই-র ফল
এ বছরের আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ফল শুক্রবার, ১৭ মে প্রকাশিত হবে। ওই দিন বেলা ৩টেয় সাংবাদিক বৈঠকে ফল ঘোষণা করবেন কাউন্সিল-কর্তৃপক্ষ। আইসিএসই পরীক্ষা শুরু হয়েছিল ২৭ ফেব্রুয়ারি, আইএসসি ৪ ফেব্রুয়ারি। কাউন্সিলের সচিব জেরি অ্যারাথুন জানান, ১৭ মে ফল বেরোলে মার্কশিট মিলবে পরের সপ্তাহে। যে-সব ওয়েবসাইট থেকে ফল জানা যাবে, সেগুলি হল: , , , , , মোবাইল থেকে এসএমএস করেও জানা যাবে ফল। তার জন্য সংশ্লিষ্ট পরীক্ষার নাম ও পরীক্ষার্থীর রোল নম্বর লিখে পাঠাতে হবে। এসএমএস করা যাবে এই সব নম্বরে: ৫১৮১৮, ৫৬২৬৩, ৫৮৮৮৮, ৫৬৭৬৭৫০, ৫৬৩৮৮, ৫৪২৪২।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.