টুকরো খবর
প্রিলিতেই ফেল, দাবি কমিশনের
লিখিত পরীক্ষার রেজাল্ট বার হওয়ার পরে দেখা গিয়েছিল ২৬৪ স্থান অধিকার করেছেন তিনি। এর পর ইন্টারভিউ। তার পর রেজাল্ট বার হলে দেখা গেল ওই রোল নম্বরে অন্য কারও নাম রয়েছে। এর কয়েক দিন পরে একটি নির্মীয়মাণ বাড়ি থেকে ঝুলন্ত দেহ মেলে বেঙ্গালুরুর শ্রীরামপুরার বাসিন্দা মঞ্জুনাথের। তাঁর পরিবারের দাবি, ২০১২-র সিভিল সার্ভিস পরীক্ষায় রেজাল্ট নিয়ে গণ্ডগোলের জেরেই মানসিক অবসাদে আত্মঘাতী হন ২৪ বছরের ভি ওয়াই মঞ্জুনাথ। বেঙ্গালুরু পুলিশও জানিয়েছে, সিভিল সার্ভিস পরীক্ষার রেজাল্টে নিজের রোল নম্বরের জায়গায় অন্য কারও নাম থাকায় অবসাদে আত্মঘাতী হন মঞ্জুনাথ। সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হওয়ার পরেই রাজ্য জুড়ে হইচই শুরু হয়। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের তরফে অবশ্য অভিযোগ অস্বীকার করে জানানো হয়েছে ওই রোল নম্বরের কোনও ব্যক্তি বা ভি ওয়াই মঞ্জুনাথ নামে কেউই সিভিল সার্ভিস পরীক্ষার মেন ও ইন্টারভিউয়ে উপস্থিত ছিল না। পরে কমিশনের তরফে জানানো হয় মঞ্জুনাথ সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষাই পাশ করতে পারেননি। তাই মেন বা ইন্টারভিউয়ে তাঁর নাম থাকার প্রশ্নই ওঠে না।

অসমে অপহৃত মন্তেশ্বরের বাসিন্দা
পাওয়ার গ্রিডের নির্মাণস্থলে হানা দিয়ে এক বাঙালি কর্মীকে অপহরণ করল বড়ো জঙ্গিরা। অসমের চিরাং জেলার ঘটনা। পুলিশ সূত্রে খবর, বেংটোল এলাকায় ভারত-ভুটান সীমান্তে আই নদীতে পাওয়ার গ্রিড নির্মাণের কাজ চলছিল। দায়িত্বে ছিল এসিই সংস্থা। বর্ধমানের মন্তেশ্বরের কুঁড়েপাড়ার বাসিন্দা, কল্যাণ কুণ্ডু শ্রমিকদের সুপারভাইজার হিসেবে সেখানে কাজ করতেন। ১১ মে রাত সাড়ে ১২টা নাগাদ নাগাদ সশস্ত্র জঙ্গিরা তাঁকে অপহরণ করে। সংস্থার দাবি, মুক্তিপণ চেয়ে ফোন আসেনি। স্ত্রী টুম্পাদেবী বলেন, “এক পরিচিত ঠিকাদারের অধীনেই উনি কাজ করতে গিয়েছিলেন। যা ব্যবস্থা নেওয়ার, তাঁরাই নেবেন।” মন্তেশ্বর থানা জানায়, এই ঘটনার ব্যাপারে তাদের কাছে কোনও তথ্য নেই।

উপাচার্য নিয়োগে বিজ্ঞপ্তি
উপাচার্য নিয়োগের ক্ষেত্রে আরও স্বচ্ছতা আনতে, রাজ্যে এই প্রথম ওয়েবসাইটে আবেদনপত্র চাওয়া হল। ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের খালি হওয়া উপাচার্য পদে নিয়োগের জন্য ইতিমধ্যে ডিব্রুগড়, গৌহাটি, আসাম ও তেজপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্তির জন্য তিন সদস্যের সার্চ কমিটি গড়া হয়েছে। যার চেয়ারম্যান সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এস এন ফুকন। তিনি জানান, আগে বিশেষজ্ঞ কমিটি নিজেদের মতো করে যোগ্য প্রার্থী সন্ধান করত। কিন্তু সেই নিয়োগ পদ্ধতিতে স্বজনপোষণের অভিযোগ বা অন্যান্য বিতর্ক প্রায়ই উঠে আসে। ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য কন্দর্পকুমার ডেকার ক্ষেত্রেও বহু বিতর্ক সৃষ্টি হয়। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্ট অবধি। তাই এ বার প্রক্রিয়াটিকে স্বচ্ছ করতেই এই ব্যতিক্রমী পদক্ষেপ নেওয়া হল। আবেদনকারীদের মধ্য থেকে তিনজনের নাম বাছাই করে রাজ্যপালের কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে। ইতিমধ্যে উপাচার্য পদের জন্য ২০টি বায়োডাটা জমা পড়েছে।

স্বস্তির হাওয়া মৌসম ভবনে
শক্তি বৃদ্ধি তো হল-ই না। কমে গেল ভারতীয় ভূখণ্ডে মহাসেনের আছড়ে পড়ার আশঙ্কাও! যার ফলে অনেকটাই স্বস্তিতে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। রবিবারই মহাসেনের শক্তি কমে যাওয়ার কথা জানিয়েছিলেন আবহবিদেরা। যার ফলে মহাসেনের প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার আশঙ্কা কমে যায় অনেকটাই। সোমবার মৌসম ভবন জানিয়েছে, মহাসেনের গতিবেগ কমে গিয়েছে। রবিবার রাত পর্যন্ত মহাসেনের গতি ছিল ঘণ্টায় ১৫ কিলোমিটার। এ দিন তা প্রতি ঘণ্টায় ১০ কিলোমিটার হয়ে গিয়েছে। এবং এর ফলেই তার ভারতীয় ভূখণ্ডে আছড়ে পড়ার আশঙ্কা-ও কমে গিয়েছে বলে আবহবিদদের দাবি। মৌসম ভবনের আবহবিদদের ব্যাখ্যা, সমুদ্রের উপরে থাকা ঘূর্ণিঝড় বাঁক নেওয়ার আগে গতিবেগ কমিয়ে দেয়। মহাসেনের সম্ভাব্য গতিপথ অনুযায়ী ভারতের ভূখণ্ড দিকে এগিয়ে আসার পরে তা বাঁক নিয়ে বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে চলে যাওয়ার কথা। তার গতিবেগ কমাকে বাঁক নেওয়ার ইঙ্গিত বলে দাবি বিজ্ঞানীদের।


পুরনো খবর:
ফের ফেসবুকে মন্তব্যের জেরে গ্রেফতার মহিলা
তামিলনাড়ুর রাজ্যপাল কনিজেতি রোসাইয়া এবং চিরালার কংগ্রেস বিধায়ক আমনচি কৃষ্ণমোহন সম্পর্কে ফেসবুকে ‘আপত্তিজনক’ মন্তব্য করার অভিযোগে একটি স্বেচ্ছাসেবী সংস্থার এক মহিলা কর্মচারীকে কারাদণ্ড দিল অন্ধ্রপ্রদেশের আদালত। পুলিশ জানিয়েছে, পিপলস ইউনিয়ন ফর সিভিল লিবার্টিজের কর্মী জয়া বিন্ধ্যালকে ১২ দিনের বিচারবিভাগীয় হেফাজতে রাখার পরে রবিবার সন্ধ্যায় জেলাশাসকের কাছে নিয়ে যাওয়া হয়। তাঁর নির্দেশেই জেলা কারাগারে বন্দি করা হয় অভিযুক্তকে। পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, এর আগেও রোসাইয়া এবং কৃষ্ণমোহন সম্পর্কে আপত্তিজনক কথা লিখে কাগজ বিলি করার অভিযোগ উঠেছিল জয়া বিন্ধ্যালের বিরুদ্ধে।


পুরনো খবর:
লগ্নি-কর্ণধারের নামে ৬ মামলা
অর্থ লগ্নি সংস্থার কর্ণধার কৌশিককুমার নাথের বিরুদ্ধে ১০০ কোটিরও বেশি টাকার প্রতারণার অভিযোগ দায়ের করা হয়েছে। সোমবার আলিপুর আদালতে এই অভিযোগ এনেছেন সরকারি আইনজীবী তপন সাহা। এই সংক্রান্ত ছ’টি মামলার মধ্যে দু’টিতে জামিন পেয়েছেন কৌশিক। তাঁকে এ দিন আলিপুরে অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়। যে-তিনটি মামলায় তাঁর জামিন হয়নি, সেইগুলি সিবিআই আদালতের। এক দিন পুলিশি হেফাজতে রেখে মঙ্গলবার তাঁকে সিবিআই আদালতে তুলতে হবে। যে-দু’টি মামলায় তাঁর জামিন হয়েছে, সেগুলি অসমের।


পুরনো খবর:
স্ত্রীর হাতে খুন
স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে তাকে হত্যা করলেন স্ত্রী। ঘটনাটি ঘটেছে কামরূপের নারেঙ্গি এলাকায়। পুলিশ জানায়, লালবস্তি এলাকার বাসিন্দা বিপুল হাজরিকা স্ত্রী-কন্যা নিয়ে একটি বাড়িতে ভাড়া থাকতেন। কন্যা ও প্রতিবেশীরা পুলিশকে জানিয়েছে, প্রতিদিন মদ খেয়ে বিপুলবাবু স্ত্রী রিনা হাজরিকার উপর অত্যাচার করতেন। গত কাল তা মাত্রা ছাড়ানোয় রাগে রিনাদেবী স্বামীকে ধারাল অস্ত্র দিয়ে আঘাত করেন। বাড়িতেই বিপুলবাবুর মৃত্যু হয়। আতঙ্কিত স্ত্রী স্বামীর মৃতদেহ লুকিয়ে রাখলেও রাতে পুলিশ দেহটি উদ্ধার করে। গ্রেফতার করা হয় রীনাদেবীকে।

কেরল নিয়ে কমিশন সিপিএমে
লোকসভা নির্বাচন পর্যন্ত ভি এস অচ্যুতানন্দনের বিরুদ্ধে কোনও ব্যবস্থা সম্ভব নয়। তা হলে জনসমর্থনে ধস নামবে। তাই কেরলের গোষ্ঠীদ্বন্দ্ব সামলাতে পলিটব্যুরোতেই ছয় সদস্যের কমিশন গঠন করল সিপিএম। পিনারাই বিজয়ন এবং ভি এস অচ্যুতানন্দনের পরস্পরবিরোধী অভিযোগ খতিয়ে দেখবে এই কমিশন। সিপিএম সূত্রে খবর, সংগঠনের শীর্ষ স্তরে এত বড় আকারের কমিশন দলের ইতিহাসে অভূতপূর্ব। কমিশনে রয়েছেন প্রকাশ কারাট, সীতারাম ইয়েচুরি, এস আর পিল্লাই, নিরুপম সেন, বি ভি রাঘাভুলু ও এ কে পদ্মনাভন।

রোহতকে সংঘর্ষে নিহত তিন
রোহতকে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন। সোমবার হাসপাতালে সংঘর্ষে আহত আর এক জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। রবিবার রোহতকের কারোন্থা গ্রামে বিতর্কিত এক ধর্মগুরুর আশ্রম উদ্বোধনকে কেন্দ্র করে এই গোলমাল বাধে। পরে রবিবার পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন একটি ধর্মীয় সংগঠনের সদস্যরা। মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুদা জানিয়েছেন, ওই আশ্রমের কাছে পাঁচ কোম্পানি সিআরপি মোতায়েন করা হয়েছে। বিষয়টি নিয়ে ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্ত হবে।

বিশেষ আদালত চান নীতীশ
বেআইনি লগ্নি সংস্থা ও সংশ্লিষ্ট চিট ফান্ড কেলেঙ্কারির তদন্ত ভার সিবিআইয়ের হাতে তুলে দিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারও তাঁর মন্ত্রিসভাতেই সিবিআই তদন্তের সিদ্ধান্ত অনুমোদন করিয়ে প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করে দিয়েছেন। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সে রাজ্যে সক্রিয় সংস্থাগুলির বিরুদ্ধে পুলিশি-অভিযান শুরু করিয়েছেন। সেই মামলাগুলির দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে মুজফ্ফরপুর ও পটনায় দু’টি বিশেষ আদালত তৈরি করতে উদ্যোগী হয়েছে নীতীশ সরকার।

নিগ্রহের অভিযোগ
এক শিশুকন্যার যৌন নিগ্রহের অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল তিতাবর এলাকায়। গতকাল রাতে রংদই চা বাগানের শ্রমিক বস্তিতে ঘটনাটি ঘটে। স্থানীয় কয়েকজন যুবক মেয়েটিকে বাড়ির বাইরে ডেকেছিল। তারা সকলেই মদ্যপ ছিল। অভিযোগ, মেয়েটি বাইরে আসার পর ওই যুবকরা তার উপর যৌন অত্যাচার করে। মেয়েটির ‘মেডিক্যাল টেস্ট’ করানো হয়।

অনন্য সম্মান
ছবি: উজ্জ্বল দেব।
হাত বাড়ালেই ব্রহ্মপুত্র। লোহিতপারের সেই মঞ্চে রাষ্ট্রপতির হাত থেকে শ্রীমন্ত শঙ্করদেবের নামাঙ্কিত পুরস্কার গ্রহণ করলেন গুণাভিরাম বরুয়ার প্রপৌত্রী, জ্ঞানদাভিরাম বরুয়ার নাতনি, ইরা বরুয়ার কন্যা শর্মিলা ঠাকুর। দুঁদে বেগম-সাহেবা, চলচ্চিত্র প্রশাসক, পদ্মভূষণ-জয়ী অভিনেত্রী তখন অনেকটাই নস্ট্যালজিক। যেন অসমের ঘরের মেয়ে। বললেন, “মা বলতেন, অসম মেয়েদের যে সম্মান দেয়, তা আর কোথাও মেলে না। এ সম্মান তাঁকেই অর্পণ করলাম।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.