টুকরো খবর
মাঝরাতে বেজে উঠল অ্যালার্ম
মাঝরাতে ধড়ফড়িয়ে উঠে পড়লেন ঘুমন্ত শহরবাসী। ‘সিরিয়াস’ আইসি বাছাই করা পাঁচ গাড়ি সশস্ত্র পুলিশ নিয়ে হাজির ব্যাঙ্কে। শহরের ওই ব্যাঙ্কেই যে বেজে উঠেছে সাইরেন। দুরু দুরু করছে পুলিশকর্মীদের বুক। সাটার ভেঙে ব্যাঙ্কের ভিতরে ঢুকতেই তাজ্জব বনে গেলেন জাঁদরেল সব পুলিশকর্মী। ডাকাতের নামগন্ধ পর্যন্ত নেই। খানিকক্ষণের ভ্যাবাচ্যাকা কাটিয়ে উঠে স্বস্তির নিঃশ্বাস ফেললেন পুলিশকর্মীরা। কৃষ্ণনগরের আইসি অলোকরঞ্জন মুন্সি বলেন, ‘‘সাইরেন বাজার শব্দ শুনে ছুটে গিয়েছিলাম। পরে বুঝতে পারি কোনও ভাবে সাইরেনের সুইচে বিড়ালের পা পড়ে যাওয়াতেই এই বিপত্তি।” কৃষ্ণনগর সদর মোড়ের ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটিতে রাতের বেলায় এক জন এএসআই-এর নেতৃত্বে আট জন কনস্টেবল নিরাপত্তার দায়িত্বে থাকেন। রবিবার রাত সাড়ে বারোটা নাগাদ ব্যাঙ্কের ভিতরে আচমকা সাইরেন বেজে ওঠে। টানা পাঁচ মিনিট ধরে বাজে ওই সাইরেন। ভয়ে সিঁটিয়ে যান কর্তব্যরত পুলিশকর্মীরা। সাইরেনের বিকট শব্দে ঘুম ভেঙে যায় আশপাশের লোকজনের। খবর পৌঁছয় কৃষ্ণনগর থানায়। চলতে থাকে উত্‌কন্ঠার প্রহরগোনা। বাইরে বেরিয়ে আসেন এলাকার কয়েকজন। তাঁদেরই একজন সুজয় চক্রবর্তী বলেন, “নিশুতি রাতে সাইরেনের তীব্র শব্দে ঘুম ভেঙে যায়। ভেবেছিলাম দুষ্কৃতীরা হানা দিয়েছে ব্যাঙ্কে। পরে শুনলাম তেমন কিছুই ঘটেনি।” ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, ভিতরে বিভিন্ন জায়গায় সাইরেনের সুইচ লাগানো রয়েছে। আর বিশালাকায় ব্যাঙ্কের ভিতরটা নিরাপদ আশ্রয়স্থল গোটা কয়েক ছুঁচো, ইঁদুর, বিড়ালের। রাত বাড়লে যাদের দাপাদাপি সীমা ছাড়ায়। সেই সঙ্গে যান্ত্রিক গোলোযোগের আশঙ্কাও রয়েছে। সেই জন্যই যে লোকজনের রাতের ঘুম কাড়তে পারে তা ঘুণাক্ষরেও কেউ টের পায়নি। আর সেই বিড়াল দলই কিনা শেষমেশ মধ্যরাতে লোকজনকে শশব্যস্ত করে তুলল। ব্যাঙ্কের চিফ ম্যানেজার সমীরণ পাল বলেন, “রাতেই খবরটা কানে আসে। খোঁজ নিয়ে জানতে পারি এটা একটা বিড়ালের কান্ড।”

জেলায় আলো দিতে ভরসা সৌর বিদ্যুত্‌
জেলার যে সব প্রত্যন্ত এলাকায় বিদ্যুত্‌ পৌঁছয়নি, সেখানে সৌর বিদ্যুতের মাধ্যমে আলো পৌঁছে দেওয়ার উদ্যোগ নিল জেলা প্রশাসন। নদিয়া জেলার ১৭টি ব্লকের মধ্যে বেশ কিছু এলাকায় এখনও রাজীব গাঁধী গ্রামীণ বিদ্যুতায়ন যোজনা সফল হয়নি। আর সেই সব এলাকার জন্যই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে, প্রাথমিক ভাবে জেলায় ২৮টি এলাকা চিহ্নিত করা হয়েছে। ওই এলাকায় রাস্তায় খুঁটি পুঁতে সৌর বিদ্যুত সংযোগ দেওয়া হবে। চিহ্নিত প্রতিটি এলাকার জন্য গড়ে ৪০টি করে খুঁটি বা আলোর প্রয়োজন বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে। সেই মতো জেলার বি ডি ও-দের কাছ থেকে প্রস্তাব চেয়ে পাঠানো হয়েছে। কোনও কোনও বি ডি ও রীতিমতো ম্যাপ তৈরি করে জেলায় প্রস্তাব পাঠিয়েছেন। করিমপুর-১ ব্লকের বি ডি ও তপন মুখোপাধ্যায় বলেন, “রীতিমতো সার্ভে করে আমরা ম্যাপটি তৈরি করেছি। এই মুহূর্তে আমাদের ৯৯টি সৌর বিদ্যুত্‌ চালিত আলোর প্রয়োজন।” তিনি আরও বলেন, “সীমান্ত এলাকায় এমন অঞ্চল আছে যেখানে আলো না-থাকায় খুবই সমস্যা হয়। বিশেষ করে নজরদারি চালানো কঠিন হয়ে পড়ে। আমরা সেই সব এলাকা চিহ্নিত করেছি।” আর এই সব চিহ্নিত এলাকার মধ্যে মধুগাড়ি, শিকারপুর, হোগবেড়িয়া বিশেষ উল্লেখযোগ্য। জেলাশাসক অভিনব চন্দ্রা বলেন, “আমরা চাই, জেলার সর্বত্র বিদ্যুত্‌ পৌঁছে দিতে। আর তার জন্যই সৌর বিদ্যুতের আশ্রয় নেওয়া।” দেহ উদ্ধার। এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। নাম অচিন্ত্য বাঘিরা (৩৪)। বাড়ি রঘুনাথগঞ্জের মির্জাপুর আমগাছি গ্রামে। সোমবার ঘর থেকে ওই যুবকের দেহ মেলে।

জোড়া মৃত্যু হরিণঘাটায়
ভরদুপুরে সম্পত্তি নিয়ে মাসির সঙ্গে বিবাদ বেঁধেছিল রমেশ বেসরার। কথা কাটাকাটির ফাঁকে রমেশ হাঁসুয়া দিয়ে কোপ মারে মাসি সরস্বতী মণ্ডলকে (৫৫)। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। এরপর উত্তেজিত জনতা চড়াও হয় তার উপর। গনধোলাইয়ে মারা যান রমেশ বেসরা (৩৫)। সোমবার হরিণঘাটার হাঁপানিয়া গ্রামে দু’জনের এই মৃত্যুতে চাঞ্চল্য ছড়িয়েছে। কল্যাণীর এসডিপিও চন্দ্রশেখর বর্ধন বলেন, “মনে হচ্ছে পারিবারিক বিবাদের জেরেই এই খুনের ঘটনা।” পুলিশ জানায়, সরস্বতীদেবী একাই থাকতেন বাড়িতে। রমেশ মাঝেমধ্যে মাসির দেখভাল করতেন। পাকা বাড়ি ছিল সরস্বতীদেবীর সম্বল। তিনি তা বিক্রি করে ভিন রাজ্যে পাড়ি দিতে চাইছিলেন। রমেশের ইচ্ছা ছিল নিঃসন্তান মাসির ওই সম্পত্তি কুক্ষিগত করা। এ দিন এ নিয়েই বচসা বাঁধে।

বন্‌ধ নিয়ে চাপানউতোর
রেজিনগরে উপনির্বাচনের আগে আগামিকাল মুর্শিদাবাদ জেলায় ১২ ঘণ্টার বন্‌ধ ডেকে রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী নির্বাচনী বিধিভঙ্গ করেছেন বলে তৃণমূলের অভিযোগ তুলল। নির্বাচন কমিশনের কাছে ইতিমধ্যেই তৃণমূল অভিযোগ জানিয়ে চিঠি পাঠিয়েছে। সোমবার সেই কথা জানিয়ে শিল্পমন্ত্রী তথা দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, “কংগ্রেসের মুর্শিদাবাদ জেলা সভাপতি ভোটের মুখে বন্‌ধ ডেকে প্রশাসনকে চাপে ফেলার চেষ্টা করছেন। এটা যে শিষ্টাচার বিরোধী তা নির্বাচন কমিশনকে জানিয়েছি।” কংগ্রেস অধীরের নেতৃত্বে ওই জেলায় জনগণকে বিভ্রান্ত করতে পেশিশক্তির প্রয়োগ করছে বলেও পার্থবাবু দাবি করেন। অধীরের পাল্টা দাবি, “উপনির্বাচনের আগে রেলের প্রতিমন্ত্রী সহ বারোশো কর্মীর বিরুদ্ধে অভিযোগ আনা কী ধরনের শিষ্টাচার?”

কংগ্রেসের দাবি নস্যাত্‌ পুলিশের
কংগ্রেস কর্মী সফিকুল ইসলামের পুলিশি অত্যাচারে মৃত্যুর অভিযোগ উড়িয়ে দিলেন জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর। সোমবার রঘুনাথগঞ্জে তিনি বলেন, “ময়নাতদন্তের রিপোর্টে মৃত্যুর কারণ উল্লেখ রয়েছে।” তিনি জানান, ঠান্ডা লেগে হৃদপিন্ডে জল জমে মৃত্যু হয়েছে সফিকুলের। রিপোর্টে তাঁর শরীরে মারধরের কোনও চিহ্ন নেই বলে উল্লেখ আছে। তিনি বলেন, “খুন, ডাকাতি-সহ একাধিক অভিযোগে পুলিশ ৬ ডিসেম্বর সফিকুলকে গ্রেফতার করে। এর পর তাঁকে জেল হাজত থেকে ৪ বার আদালতে তোলা হয়। কিন্তু তিনি বা তাঁর আইনজীবী বিচারককে মারধরের কথা বলেননি।”

প্রতিবাদে অবরোধ
স্কুলে চুরির প্রতিবাদে শিক্ষকদের আটকে রেখে, পথ অবরোধ করে বিক্ষোভ দেখাল ধোড়াদহ রজনীকান্ত উচ্চবিদ্যালয়ের পড়ুয়ারা। শুক্রবার রাতে থানারপাড়ার ওই স্কুল থেকে কম্পিউটর-সহ বেশ কিছু জিনিস চুরি করে দুষ্কৃতীরা। প্রতিবাদে সোমবার সকাল দশটা থেকে দুপুর দু’টো পর্যন্ত শিক্ষকদের স্কুলে আটকে অবরোধ করে ছাত্রছাত্রীরা। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রশান্ত পাল বলেন, “চুরির ঘটনায় থানায় অভিযোগ জানানো হয়েছিল। কিন্তু পুলিশ পদক্ষেপ না করায় ছাত্রছাত্রীরা ক্ষুব্ধ হয়ে এ দিন এমন কান্ড করেছে। পরে পুলিশি আশ্বাসে উঠে যায় অবরোধ।”

হেরোইন-সহ ধৃত
হেরোইন তৈরির আঠা-সহ এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার গোপীনাথ পাল নামে ওই যুবককে রঘুনাথগঞ্জের সম্মতিনগর বাজার থেকে পুলিশ তাকে ধরে। ধৃতের বাড়ি বীরভূমের খয়রাসোলের বালিতা গ্রামে। তার কাছ থেকে তিন কিলোগ্রাম হেরোইন তৈরির আঠা ও ৪ লক্ষ ৩০ হাজার টাকাও উদ্ধার হয়েছে। জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “ধৃত হেরোইন তৈরির ওই উপাদান লালগোলায় নিয়ে যাচ্ছিল। কিন্তু সম্মতিনগরে একটি রিক্সাভ্যানে ওঠার সময় পুলিশ তাকে ধরে ফেলে। ধৃত যুবক অনেকদিন ধরেই এই কারবারের সঙ্গে যুক্ত।”

পথ দুর্ঘটনায় মৃত্যু
যাত্রীবোঝাই একটি অটো রিক্সা উল্টে গিয়ে কানু মণ্ডল (২৭) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। ওই ঘটনায় আহত হয়েছেন তিন জন। হতাহত সকলেরই বাড়ি মালদহের ইংলিশবাজারের শ্রীরামপুর গ্রামে। পুলিশ জানায়, সোমবার সকালে তাঁরা অটো রিক্সাতে করে সাগরদিঘি তাপবিদ্যু কেন্দ্রে কাজে যাচ্ছিলেন। সেই সময় সাগরদিঘির পাঁচনপাড়ার কাছে নিয়ন্ত্রণ হারিয়ে অটোটি উল্টে যেতেই এই বিপত্তি।

ট্যাঙ্কারের ধাক্কায় মৃত্যু
তেলের ট্যাঙ্কারের ধাক্কায় মৃত্যু হয়েছে এক বাইক চালকের। পুলিশ জানায়, নাম প্রসেনজিৎ হালদার (২০)। বাড়ি কল্যাণীর চাঁদমারি এলাকায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে কল্যাণী থেকে বাড়ি ফেরার পথে আনন্দনগর এলাকায় ট্যাঙ্কারের ধাক্কায় ঘটনাস্থলেই মারা যান ওই যুবক। প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা কিছুক্ষণের জন্য কল্যাণী-বিরোহী রাজ্য সড়ক অবরোধ করেন। পরে পুলিশের হস্তক্ষেপে তা উঠেও যায়। পুলিশ ওই ট্যাঙ্কারের চালককে গ্রেফতার করেছে।

গ্রেফতার ৩০
জুয়ো ও মদের ঠেকে হানা দিয়ে রবিবার পুলিশ কৃষ্ণনগর থেকে ৩০ জনকে গ্রেফতার করেছে। ধৃতদের এক জনের কাছ থেকে একটি আগ্নেয়াস্ত্র ও এক রাউন্ড গুলি উদ্ধার হয়েছে। এ ছাড়া ৪০ লিটার চোরাই মদও উদ্ধার হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.