টুকরো খবর
ফুটপাথ নেই নতুন সেতুতে, ক্ষুব্ধ বাসিন্দারা
—নিজস্ব চিত্র।
আগাম বিজ্ঞপ্তি ছাড়াই দুর্গাপুর-বাঁকুড়া রোডে রেল-সড়ক সেতুর উদ্বোধন হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, উদ্বোধনের পরেই রেলের তরফ থেকে রেলগেটটি বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে পুরনো রাস্তা ধরে রেলগেটের কাছে এসে আবার ফিরে গিয়ে নতুন রাস্তা ধরতে হচ্ছে। এতে বেশ কিছুটা ঘুরে যেতে হচ্ছে। তাছাড়া রেল-সড়ক সেতুর উপরে ফুটপাথ নেই। ফলে সমস্যায় পড়ছেন পথচলতি মানুষেরা। তাই আগের মতোই রেলগেট খুলে রাখার দাবি জানিয়ে সোমবারও বাসিন্দাদের কেউ কেউ জড়ো হয়ে নতুন রেল-সড়ক সেতুর পাশে বিক্ষোভ দেখান। শনিবার পানাগড়ে মাটি উৎসবের উদ্বোধন করতে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই রেল-সড়ক সেতুর উদ্বোধন করেন । উদ্বোধনের পরেই সেতুটি খুলে দেওয়া হয়। রাজ্য সরকারের তরফে রেলের কাছে কোনও খবর না দেওয়া হলেও সেতুটি খুলে দেওয়ার পরে নিয়ম মেনেই রেলগেট স্থায়ী ভাবে বন্ধ করে দেয় রেল। রেল সূত্রে জানানো হয়েছে, ইতিমধ্যেই সেতুর সংযোগকারী রাস্তার শুরুতে দিক নির্দেশ করে দেওয়া হয়েছে। যাত্রীদের তা অনুসরণ করতে অনুরোধ করা হচ্ছে।

জামুড়িয়ায় তালা ভেঙে চুরি গেল ত্রাণের চাল
তালা ভেঙে ত্রাণের চাল চুরি করল দুষ্কৃতীরা। ঘটনাটি ঘটেছে জামুড়িয়ার পরিহারপুরে। রেশন ডিলার শেখ সামিম জামুড়িয়া থানায় লিখিত অভিযোগে জানিয়েছেন, দুষ্কৃতীরা তালা খুলে মজুত ত্রাণের চাল চুরি করে নিয়ে গিয়েছে। তবে স্থানীয় ফরওয়ার্ড ব্লকের কাউন্সিলর সুবল নাথের অভিযোগ, চাল নিয়ে দুর্নীতি হয়েছে। পুলিশকে নিরপেক্ষ তদন্ত করে দোষীদের শাস্তি দেওয়ার দাবি জানানো হয়েছে। সুবলবাবু আরও জানান, সর্বদলীয় বৈঠকের মাধ্যমে জিআরের চাল বিলি করার সিদ্ধান্ত হয়েছিল। সেইমতো নামের তালিকা ধরে চাল বিলিও করা হয়। এরপরেও প্রায় ৩০ ক্যুইন্টাল চাল উদ্বৃত্ত থেকে যায়। তৎকালীন ডিলার শেখ আলাউদ্দিন ওই চাল স্থানীয় একটি ক্লাব ঘরে তালা লাগিয়ে রেখে দেন। এরপর আলাউদ্দিনবাবু মারা যান। রেশন দফতর থেকে শেখ সামিমকে ওই দায়িত্ব দেওয়া হয়। শেখ সামিমের কাছে সুবলবাবু ৩১ জানুয়ারি চালের হিসাব দেওয়ার আবেদন জানান। তিনি বলেন, “আমি তাঁকে বলেছিলাম এভাবে অরক্ষিত জায়গায় ওই চাল ফেলে রাখা ঠিক হবে না। চালের হিসাব পেলে সর্বদলীয় বৈঠক করেই আবার তা বিলি করে দেওয়া যাবে। তিনি শোনেনি। সোমবার সকালে আমরা জানতে পারি ওই চাল চুরি হয়ে গিয়েছে। অথচ ঘটনাস্থলে গিয়ে দেখি, তালা ভাঙার কোনও প্রমান নেই।” পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

গ্রন্থাগার তৈরির আর্জি কাঁকসায়
গ্রামীণ গ্রন্থাগার তৈরির আর্জি জানিয়ে বর্ধমানের জেলাশাসককে চিঠি দিলেন কাঁকসার সিলামপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সুকুমার পাল। চিঠিতে তিনি জানিয়েছেন, সিলামপুর গ্রামে কোনও পাঠাগার নেই। স্কুলেও টাকার অভাবে কোনও উন্নতমানের পাঠাগার তৈরি করা সম্ভব হয়নি। এই স্কুলে শুধু সিলামপুর থেকে নয়, আশেপাশের বহু গ্রাম থেকেও পড়ুয়ারা আসে। তাদের পড়ার অভ্যাস বজায় রাখার জন্য গ্রামে একটি গ্রন্থাগার প্রয়োজন। তিনি বলেন, “এখানকার অনেক পড়ুয়ারা এখন বিভিন্ন কলেজে পড়াশোনা করছে। তাঁদের পড়াশোনার অগ্রগতির জন্য একটি গ্রন্থাগার এখানে প্রয়োজন।” প্রয়োজনের কথা স্বীকার করেছেন স্কুল পরিচালন সমিতির সম্পাদক থেকে সভাপতিও।

চালককে ‘মার’, বন্ধ রইল বাস
এক বাস চালককে মারধরের প্রতিবাদে প্রায় তিন ঘণ্টা বাস বন্ধ রাখলেন পরিবহণ কর্মীরা। সোমবার রানিগঞ্জের নেতাজি সুভাষ বসু রাস্তায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, সকাল সাড়ে ১১টা নাগাদ সিনেমা মোড়ের কাছে বাঁক ঘোরার সময়ে বেপরোয়া গাড়ি চালানোর অভিযোগে ওই বাস চালককে মারধর করেন স্থানীয়রা। সঙ্গেসঙ্গে বাসস্ট্যান্ডে ফিরে যান চালক। এরপর দুপুর সাড়ে ১২টা থেকে তিন ঘন্টা বাস বন্ধ রেখে বিক্ষোভে সামিল হন পরিবহন কর্মীরা। শেষপর্যন্ত স্থানীয় তৃণমূল নেতৃত্বের হস্তক্ষেপে এবং পুলিশের দোষীদের গ্রেফতারের আশ্বাসে বিক্ষোভ তুলে নেওয়া হয়। হঠাৎ বাস বন্ধ হয়ে যাওয়ায় ভোগান্তির শিকার হন বাস যাত্রীরা।

বৃদ্ধের দেহ উদ্ধার
এক বৃদ্ধের পচাগলা দেহ উদ্ধার করল পুলিশ। সোমবার রাতে দুর্গাপুরে বি-জোনের মহিষ্কাপুর রোডের একটি বাড়িতে দেহটি মেলে। পুলিশ জানায়, মৃতের নাম বিপুল চক্রবর্তী (৬০)। সন্ধ্যায় বাড়ি থেকে পচা গন্ধ পেয়ে স্থানীয় বাসিন্দারা পুলিশে খবর দেন। পুলিশ জানায়, মৃতের স্ত্রী রেখাদেবী বছরখানেক আগে থেকে নিখোঁজ। বাড়িতে বিপুলবাবু একাই থাকতেন।

সাহায্যের আশ্বাস
কালিপাহাড়ির তুড়িপাড়ার ধসের পূর্ণাঙ্গ রিপোর্ট মহকুমা প্রশাসনের কাছে চেয়ে পাঠিয়েছেন বর্ধমানের জেলাশাসক ওঙ্কার সিংহ মিনা। এলাকার ক্ষতিগ্রস্তদের আশ্বস্ত করে তিনি জানিয়েছেন, এ বিষয়ে চিন্তার কিছু নেই। পুনর্বাসন প্রকল্পের উল্লেখ অনুযায়ী এলাকার বাসিন্দাদের সাহায্য করা হবে। স্থায়ী পুনর্বাসন চেয়ে এলাকার যে সব মহিলা অনশন শুরু করেছিলেন তাঁরাও প্রশাসনের আশ্বাস পেয়ে অনশন প্রত্যাহার করে নিয়েছেন। ইসিএলের তৈরি করে দেওয়া অস্থায়ী শিবিরেই এখনও রয়েছেন তাঁরা।

নির্যাতনের নালিশ
বধূ নির্যাতনের অভিযোগ উঠেছে দুই দেওর ও এক ননদের বিরুদ্ধে। দুর্গাপুরের দুবচুরুলিয়া গ্রামের বাসিন্দা শ্যামা ঘোষ ওয়ারিয়া ফাঁড়ির পুলিশের কাছে অভিযোগ করেন, ৮ ফেব্রুয়ারি তাঁর দুই দেওর বলাই ঘোষ, সাগর ঘোষ এবং ননদ চন্দনা ঘোষ চুলের মুঠি ধরে রড, লাঠি দিয়ে মারধর করে। পায়ে ধারালো অস্ত্র দিয়ে আঘাতও করা হয়। পুলিশ জানিয়েছে, চিকিৎসার জন্য শ্যামাদেবীকে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

জন্মদিবস পালন
রানিগঞ্জের বেলিয়াবাথানে তিলকা মুর্মুর ২৬৩তম জন্মদিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করল তিলকা স্মৃতি রক্ষা কমিটি। সোমবার প্রভাতফেরি, আলোচনাসভা, গান, আবৃত্তি ইত্যাদি নানা অনুষ্ঠান হয়।

তিলকা মুর্মুর জন্মদিবস
রানিগঞ্জের বেলিয়াবাথানে তিলকা মুর্মুর ২৬৩তম জন্মদিবস উপলক্ষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করল তিলকা স্মৃতি রক্ষা কমিটি। সোমবার প্রভাতফেরি দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে তিলকা মুর্মুর জীবন চর্চা করেন ঝাড়খণ্ডের ধোনী সরেন, রানিগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি রেবু মুর্মু প্রমুখ। আদিবাসী নৃত্য, সঙ্গীত ও আবৃত্তি পরিবেশন করেন শিল্পীরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.