টুকরো খবর
দীপঙ্কর চক্রবর্তীর জীবনাবসান
রাজ্যের মানবাধিকার আন্দোলনের অন্যতম সংগঠক, লেখক, সম্পাদক ও অধ্যাপক দীপঙ্কর চক্রবর্তী আর নেই। গত রবিবার রাতে কলকাতার বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭১। দুই ছেলেমেয়ে ও স্ত্রী ছাড়াও তিনি রেখে গেলেন অসংখ্য গুণমুগ্ধদের। দীপঙ্করবাবু ছিলেন বহরমপুর কৃষ্ণনাথ কলেজে অর্থশাস্ত্রের শিক্ষক। পাশাপাশি তিনি ছিলেন ‘অনীক’ ও ‘মুর্শিদাবাদ বীক্ষণ’ নামের দু’টি পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। ‘বহরমপুর ফিল্ম সোসাইটি’, ‘মুর্শিদাবাদ জেলা বইমেলা কমিটি’ এবং এপিডিআর-এর মুর্শিদাবাদ জেলা কমিটিরও তিনি প্রতিষ্ঠাতা সম্পাদক। প্রায় দেড় দশক ধরে তিনি ‘মুর্শিদাবাদ জেলা সাংবাদিক সঙ্ঘ’-এর সভাপতি ও সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। জরুরি অবস্থার সময় ‘মিসা’ আইনে তিনি বছর দেড়েক কারারুদ্ধ ছিলেন। সোমবার দুপুরে তাঁর দেহ কলকাতা মেডিক্যাল কলেজকে দান করা হয়। এ দিন সন্ধ্যায় তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে বহরপুরে জেলার বিশিষ্টজনেরা শোক মিছিল করেন।

জাতীয় পতাকার অবমাননা, ক্ষোভ
প্রাথমিক বিদ্যালয় পরিদর্শকের নবগ্রাম পশ্চিম চক্রের কার্যালয়ে গত ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের সকালে তোলা জাতীয় পতাকা নামানো হল সোমবার দুপুরে। তৃণমূলের পক্ষ থেকে বিক্ষোভ দেখালে সোমবার দুপুরে নবগ্রাম থানার পুলিশ গিয়ে জাতীয় পতাকা নামায়। এ কথা মেনেও নিয়ে প্রাথমিক বিদ্যালয়ের পরিদর্শকের নবগ্রাম পশ্চিম চক্রের পরিদর্শক রবিউল হাসান বলেন, “গত ১৪ জানুয়ারি থেকে নদিয়া মুর্শিদাবাদ জেলার প্রাথমিক বিদ্যালয় পরিদর্শকদের প্রশিক্ষণ চলছে কৃষ্ণনগরে। প্রশিক্ষণ চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত। এ কারণে প্রজাতন্ত্র দিবসে জাতীয় পতাকা তোলা ও নামানের জন্য একজন শিক্ষাবন্ধুকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি ওই দায়িত্ব পালন না করায় এলাকায় ক্ষোভ দেখা দেয়। সোমবার দুপুরে পুলিশ গিয়ে পতাকা নামিয়েছে।”

দাঁড়িয়ে ট্রেন, ভাঙচুর চালালেন ক্ষুব্ধ যাত্রীরা
ঘণ্টা পাঁচেক ধরে সিগন্যাল না পেয়ে মোড়গ্রাম স্টেশনে একটি প্যাসেঞ্জার ট্রেন দাঁড়িয়ে থাকে। প্রতিবাদে ক্ষুব্ধ যাত্রীরা রবিবার রাতে স্টেশনে ব্যাপক ভাঙচুর চালালেন। হেনস্থার শিকার হন রেলকর্মীরা। ভয়ে স্টেশন ছেড়ে চম্পট দেন কয়েকজন রেলকর্মী। রেল ও যাত্রীদের সূত্রে জানা গিয়েছে, ৫৩০৩১ আপ আজিমগঞ্জ-রামপুরহাট প্যাসেঞ্জার ট্রেনটি রবিবার রাত ৮ টা ১৭ মিনিটে স্টেশনে ঢোকে।
ভাঙচুরের পরে। মোড়গ্রাম স্টেশনে নিজস্ব চিত্র।
মাইকে ঘোষণা হয় নলহাটি থেকে একটি মালগাড়ি আসছে। সেই ট্রেন মোড়গ্রাম স্টেশন অতিক্রম না করা অবধি দাঁড়িয়ে থাকবে প্যাসেঞ্জার ট্রেনটি। যাত্রীরা ভেবেছিলেন খানিকক্ষণ পরেই ট্রেন ছাড়বে যথারীতি। কিন্তু মালগাড়ি মোরগ্রাম স্টেশন ছাড়লেও রাত ১২টা পর্যন্ত দাঁড় করিয়ে রাখা হয় ট্রেনটিকে। এরপর উত্তেজিত যাত্রীরা ভাঙচুর চালায়। তারপর যাত্রা শুরু করে ট্রেনটি। সহকারী স্টেশন ম্যানেজার শমিক সরকার বলেন, “মালগাড়িটি মোড়গ্রাম স্টেশন ছেড়ে সাগরদিঘি না পৌঁছনো পর্যন্ত নিয়মানুযায়ী প্যাসেঞ্জার ট্রেনটিকে সিগন্যাল দেওয়া যাবে না। যাত্রীরা এটা না বুঝেই তাণ্ডব চালিয়েছে।”

কেবল চুরি
টেলিফোনের কেবল চুরির ঘটনা বাড়ছে বহরমপুরে। নতুন করে কেবল লাগানোর কয়েক দিনের মধ্যেই ফের তা চুরি হয়ে যাচ্ছে। বহরমপুর শহরের খাগড়া ও গোরাবাজার এলাকায় মাস চারেকের মধ্যে কেবল লাইন চুরি হয়েছে অন্তত দেড়শো বার। বিএসএলএনের বহরমপুরের এসডিও বিশ্বজিৎ রায় বলেন, “গত সপ্তাহেই খাগড়ার ক্ষেত্রমণি রজকিনী লেন, নিমাই ছয় ভাই লেন, কিশোরী মোহন ঘোষ লেন, জেলেপাড়া, চন্দ্রশেখর মুখার্জী রোড ও গোরাবাজারের কে পি চট্টোরাজ রোডে ওভারহেড কেবল লাইন চুরি হয়েছে। গত মাস চারেকের মধ্যে ওই এলাকা গুলিতেই অন্তত ৪ বার কেবল লাইন চুরির ঘটনা ঘটেছে। ১২টি ডায়েরিতে প্রায় দেড়শোটি চুরির ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। কিন্তু একটিরও কিনারা হয়নি আজও।’’ বহরমপুর থানার আইসি মেহাইমেনুল হক বলেন, “চোরদের চিহ্নিত করে তাদের গ্রেফতার করা হবে।” ওই কেবল লাইনের তার তামা দিয়ে তৈরি। পুলিশের অনুমান, ওই তামা পেতেই কেবল লাইন চুরি করছে দুষ্কৃতীরা।

মনোনয়নপত্র নিয়ে কলেজে গণ্ডগোল
মনোনয়নপত্র সংগ্রহকে কেন্দ্র করে সোমবার উত্তেজনা ছড়াল ডোমকল কলেজে। ছাত্র পরিষদ ও এসএফআই-উভয়পক্ষই একে অপরের বিরুদ্ধে মনোনয়নপত্র তুলতে বাধা দেওয়ার নালিশ করেছে। এ নিয়ে সকাল থেকে ওই দুই ছাত্র সংগঠনের মধ্যে তিন দফায় গণ্ডগোল বাধলেও তা বড় কোনও সংঘর্ষের আকার নেয়নি বলে জানিয়েছে পুলিশ। ডোমকলের এসডিপিও দেবর্ষি দত্ত বলেন, “মূলত লাইনে দাঁড়ানোকে কেন্দ্র করে ছাত্রদের মধ্যে ঝামেলা বাধে। এক জন পড়ুয়া জখম হয়েছেন। এই ঘটনার কেউ গ্রেফতার হয়নি।” কলেজের অধ্যক্ষা অনুরাধা সেনগুপ্ত বলেন, “মনোনয়নপত্র তোলার দিন ছাত্র সংগঠনগুলি নিজেদের শক্তি জাহির করতে চাইছে। তাই কলেজে-কলেজে উত্তেজনা ছড়াচ্ছে।”

কিশোরের মৃত্যু ঘিরে উত্তাল কান্দি
ট্রাকের ধাক্কায় এক কিশোরের মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠল কান্দির লক্ষ্মীনারাপুর এলাকা। মৃতের নাম রাশিতুল শেখ (১৫)। পুলিশ জানায়, সোমবার দুপুরে ওই বালক গ্রামের রাস্তা ছেড়ে রাজ্য সড়কে উঠতেই দ্রুত গতির একটি ট্রাকের ধাক্কায় ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এরপর এলাকাবাসীরা ঘাতক লরিটিকে পাকড়াও করে। চালক ও খালাসি অবশ্য পালিয়ে যায়। উত্তেজিত গ্রামবাসীরা লরিটিতে আগুন লাগিয়ে দেয়। রাস্তা অবরোধ করে। ব্যাপক যানজট তৈরি হয় ওই রাজ্য সড়কে। দমকল এসে ওই ট্রাকের আগুন নেভায়। কান্দির এসডিপিও সন্দীপ মণ্ডল বলেন, “প্রাথমিক ভাবে মনে হচ্ছে, ট্রাকটি নিয়ন্ত্রণে হারানোয় এই দুর্ঘটনা ঘটেছে। গ্রামবাসীরা ট্রাকে আগুন ধরিয়েছে। ঘটনার তদন্ত করা হবে।”

কৃষি ও শিল্পমেলা
স্থানীয় গ্রামরক্ষী বাহিনীর উদ্যোগে বড়ঞার ডাকবাংলো মোড়ে ২৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে দশ দিনব্যাপী কৃষি ও শিল্প মেলা। প্রশাসনও অবশ্য মেলার আয়োজনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। মেলাতে বিভিন্ন শস্যের প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। কৃষি আধিকারিকেরা চাষবাসের সমস্যা নিয়ে আলোচনা করছেন। চাষীদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট করার ব্যাপারে পরামর্শ দিতে মেলায় বেশ কয়েকটি ব্যাঙ্ক তাদের শাখা খুলেছে। হস্তশিল্পেরও প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে মেলা প্রাঙ্গণে। আয়োজক আরজি পার্টির সম্পাদক আব্দুল আজিজ বলেন, “এলাকার চাষি ও হস্তশিল্পীদের উৎসাহিত করতে ১৭ বছর ধরে এই মেলার আয়োজন করা হচ্ছে।”

রানাঘাটে যুব সংসদ প্রতিযোগিতা
বিরোধীদের চোখা চোখা প্রশ্নের উত্তর দিতে হিমশিম খাচ্ছে শাসকদল। সভার উত্তেজনা থামাতে বার বার হস্তক্ষেপ করতে হচ্ছে স্পিকারকে। নদিয়ার রানাঘাট কলেজে একদিনের আন্তঃকলেজ মক পার্লামেন্ট প্রতিযোগিতার আসরে এই চিত্রই দেখা গেল। সোমবার এই প্রতিযোগিতার উদ্বোধন করেন রাজ্যের কারিগরি শিক্ষামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। জেলার ৬টি কলেজ অংশ নিয়েছিল এই প্রতিযোগিতায়। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অরূপ মাইতি বলেন, “পড়ুয়াদের মধ্যে গণতান্ত্রিক চেতনার উন্মেষ ঘটাতেই এই প্রতিযোগিতার আয়োজন।”

শিশু উৎসব
রানাঘাটের সুহৃদ সংঘের উদ্যোগে তিনদিনব্যাপী শিশু উৎসবের শেষ দিন রবিবার। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি শিশুদের স্বাস্থ্য নিয়ে আলোচনা ও স্বাস্থ্য পরীক্ষা ছিল এই উৎসবের অঙ্গ। উৎসবে হাজির ছিলেন রানাঘাটের মহকুমা শাসক সুপর্ণ রায়চৌধুরী, রানাঘাট-১ পঞ্চায়েত সমিতির সভাপতি তাপস ঘোষ প্রমুখ।

গ্রেফতার দুষ্কৃতী
গাড়ি-সহ পাঁচ সশস্ত্র দুষ্কৃতীকে রঘুনাথগঞ্জের বালিঘাটা থেকে রবিবার রাতে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া ধৃতদের বাড়ি খেজুরতলা গ্রামে। তাদের কাছ থেকে ৩টি পিস্তল ও ৭টি গুলি উদ্ধার করা হয়েছে।

ট্রাক্টরের ধাক্কায় মৃত্যু
ট্রাক্টরের ধাক্কায় মৃত্যু হল এক মোটরবাইক চালকের। নাম নবীন দাস (২৪)। বাড়ি আহিরণের ব্যারেজ পাড়ায়। এই ঘটনায় বাইক আরোহী সীমন্ত দাস মারাত্মক জখম অবস্থায় বহরমপুর মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন। সোমবার সকালে গদাইপুর গ্রামের কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর এই দুর্ঘটনাটি ঘটে।

আলোচনাচক্র
সাপ নিয়ে তিনদিনের আলোচনাচক্র ও নাটকের আয়োজন করেছিল নদিয়ার চাকদহ বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা এবং অবক্ষয়। রবিবার সন্ধ্যায় নাটক ও গানের মধ্য দিয়ে তিন দিনের ওই অনুষ্ঠান শেষ হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠান
রানাঘাট মৈত্রী সংঘের পরিচালনায় শনি ও রবিবার দু’দিনব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ১২টি বিভাগে মোট ৫০০ জন প্রতিযোগী অংশ নেন।

সই শিকারি
—নিজস্ব চিত্র

মুর্শিদাবাদের দরিদ্র ছাত্রছাত্রী, অসুস্থ ব্যক্তি, প্রতিভাবান পড়ুয়া এবং হস্তশিল্পীদের জন্য কলকাতায় সামান্য মূল্যে ও বিনামূল্যে থাকা-খাওয়ার ব্যবস্থা করছে মুর্শিদাবাদ সম্মিলনী। মোহরকুঞ্জে সংস্থার সম্পাদক সমর নাগ জানান, এ দিন জেলার ১০ জন কৃতী পড়ুয়ার পড়াশোনার দায়িত্ব নিয়েছে সংস্থা। ছাত্রছাত্রীদের হাতে প্রয়োজনীয় বই ও ১০ হাজার টাকা করে তুলে দেন বিকাশ সিংহ। দেন সইও।

বহরমরপুরে জেলা মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতা। ছবি তুলেছেন গৌতম প্রামাণিক।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.