টুকরো খবর
নিত্যযাত্রী সংস্থার সাংস্কৃতিক অনুষ্ঠান
সম্প্রতি ডানকুনি-শিয়ালদহ শাখার নিত্যযাত্রীদের সংগঠন পথের সাথী-র বাৎসরিক অনুষ্ঠান হয়ে গেল কামারহাটি পুরসভার প্রেক্ষাগৃহে। নিত্যদিন পেশার টানে যাতায়াতের সূত্রেই একে অপরের সঙ্গে আলাপ। আর সেই পথচলতি আলাপের পরিণতিতেই জন্ম পথের সাথী সংস্থার। সেই আলাপের ঘনিষ্ঠতা এমন পর্যায়ে যে, চাকরি থেকে অবসর নেওয়া সহযাত্রীকে বিদায় সম্বর্ধনা দেওয়া হল পুরসভার প্রেক্ষাগৃহের ওই অনুষ্ঠানে। সেখানে সংস্থার সাংস্কৃতিক অনুষ্ঠানের পুরস্কার বিতরন করা হয়। গান, আঁকা ,আবৃত্তি এবং নাচের প্রতিযোগিতায় বাচ্চাদের উপস্থাপনার মুন্সিয়ানা ছিল চোখে পড়ার মত। বাৎসরিক অনুষ্ঠানের পাশাপাশি সংস্থার পক্ষ থেকে সারা বছর ধরেই নানা সেবামুলক কাজ করা হয়। অনুষ্ঠানে প্রিয়াঙ্কা চট্টোপাধ্যায়ের গান শ্রোতাদের ভাল লাগে। সংস্থার অন্যতম আহ্বায়ক অবিন ভট্টাচার্য বলেন,“দুঃস্থদের চিকিৎসায় ভবিষ্যতে হাসপাতালে বেড দেওয়ার পরিকল্পনা রয়েছে সংস্থার।”

বসিরহাটে কৃষি মেলা
দু’দিনের বসিরহাট মহকুমা কৃষি মেলা শেষ হল বুধবার। মঙ্গলবার স্থানীয় টাউন হল চত্বরে মেলার উদ্বোধন করেন সাংসদ নুরুল ইসলাম। রাজ্য সরকারের কৃষি বিভাগ, উদ্যানপালন ও খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের উদ্যোগে এই মেলায় মহকুমার বিভিন্ন প্রান্ত থেকে আসা কৃষকদের কৃষি বিষয়ক নানা বিষয় নিয়ে সচেতন করা হয় এবং কৃষি বিষয়ক পত্রিকা ও লিফলেট বিলি করা হয়। পাশাপাশি শতাধিক কৃষকদের কিষান ক্রেডিট কার্ড বিতরণ করা হয়। এ বারের মেলায় প্রাণী সম্পদ, কৃষি বিপণন, মৎস্য এবং স্বনির্ভর গোষ্ঠী-সহ মোট ১৭টি স্টল রয়েছে। কৃষির উপর ভিত্তি করে ক্যুইজ, কৃষকদের উৎপাদিত ফসলের প্রদর্শনীরও আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহকুমাশাসক শ্যামল মণ্ডল, মহকুমা কৃষি আধিকারিক মুরারিমোহন বরকন্দাজ, বসিরহাট দক্ষিণ বিধানসভার বিধায়ক নারায়ণ মুখোপাধ্যায় প্রমুখ।

লাইব্রেরি তৈরিতে দান প্রাক্তন শিক্ষকের
স্কুলের গ্রন্থাগারের জন্য দানের চেক তুলে দিচ্ছেন রণজিৎবাবু। —নিজস্ব চিত্র।
বৃত্তটা সম্পূর্ণ হল এভাবেই। ১৯৬৮ সালে সন্দেশখালিতে শিক্ষা বিস্তারের উদ্দেশ্যে জমি ও অর্থ দিয়ে গৌরহরি দাস নামে এক ব্যক্তি তৈরি করেছিলেন আগারহাটি গৌরহরি বিদ্যাপীঠ। তাঁরই ভাইপো ওই স্কুলের সদ্য প্রাক্তন শিক্ষক রণজিৎ দাস নিজের অবসরকালীন প্রাপ্য থেকে দু’লাখ টাকা দান করলেন স্কুলে গ্রন্থাগার তৈরির জন্য। রণজিৎবাবু ১৯৭৯ সালে বাংলার শিক্ষক হিসেবে কাজে যোগ দেন। বৃহস্পতিবার ছিল তাঁর বিদায়ী সম্বধর্না। স্কুলচত্বরে তৈরি মঞ্চে রণজিতবাবু বলেন, “সরকারি নিয়মে স্কুল থেকে ছুটি হয়ে গেল। কিন্তু তাতে কী! স্কুল চাইলে আমি বিনা পারিশ্রমিকে পড়াতে আসব।”

বনগাঁয় কৃষি মেলা
মহকুমা কৃষি মেলা শুরু হল বনগাঁর টাউন হলে। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই মেলার আয়োজক রাজ্য সরকারের কৃষি দফতর। মেলার উদ্বোধন করেন মহকুমা শাসক অভিজিৎ ভট্টাচার্য। উপস্থিত ছিলেন মহকুমা সহ কৃষি অধিকর্তা (প্রশাসন) সুশীল কুমার বিশ্বাস, বনগাঁ দক্ষিণের বিধায়ক সুরজিৎ বিশ্বাস ও প্রাক্তন বিধায়ক গোপাল শেঠ। সুশীলবাবু বলেন, “চাষ সর্ম্পকে কৃষকদের সচেতনতা বৃদ্ধি ও সরকারী নানা সুযোগ-সুবিধা সর্ম্পকে চাষিদের জানাতেই এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় উপস্থিত প্রাণি সম্পদ বিকাশ দফতরের আধিকারিক সুভাষ মুখোপাধ্যায় বলেন, “বার্ড ফ্লু সর্ম্পকে মানুষকে সচেতন করতে প্রশিক্ষনের ব্যবস্থা করা হবে।”

জোর করে চাঁদা আদায় নিয়ে ব্যাহত নদী পারাপার
রাস্তায় গাড়ি আটকে জোর করে চাঁদা তোলা নিয়ে কিছু গ্রামবাসীর সঙ্গে গাড়িচালকদের বচসা, হাতাহাতির জেরে লঞ্চ চলাচল বন্ধ হওয়ায় ব্যাহত হল নদী পারাপার। বুধবার বিকেল থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত হাসনাবাদ থানার বরুণহাট ঘাটে পারাপার বন্ধ থাকায় সমস্যায় পড়েন বহু মানুষ। ভেসেল না চলায় গাড়ি পারাপারও বন্ধ হয়ে যায়। পরিস্থিতি সামাল দিতে পুলিশ যায়। দু’পক্ষকে বুঝিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে তারা। পুলিশ জানায়, বরুণহাট এলাকায় ভলিবল খেলার চাঁদা তোলার সময় এক লরিচালককে মারধর করা নিয়ে গোলমালের সূত্রপাত। লরিচালকদের অভিযোগ, জোর করে বেশি টাকা চাঁদা নেওয়া হচ্ছে। না দিলে মারধর করা হচ্ছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে চাঁদা আদায়কারীরা। তাঁদের বক্তব্য, কাউকেই মারধর করা হয়নি। যে যেমন চাঁদা দেন তাই নেওয়া হয়।

বাদুড়িয়ায় ডাকাতি
দুষ্কৃতীদের দৌরাত্ম্য অব্যাহত। পর পর সোনার দোকানে ডাকাতির ঘটনার কোনও কিনারা হওয়ার আগেই ফের দিনেদুপুরে ঘরে ঢুকে লুঠপাটের ঘটনা ঘটল বসিরহাটে। বৃহস্পতিবার দুপুরে বাদুড়িয়ার চণ্ডীপুরে দাসপাড়া ও তালতলা এলাকায় ওই ডাকাতির ঘটনা ঘটে। চণ্ডীপুর বাজারে মিলন কুণ্ডুর বৈদ্যুতিন যন্ত্রপাতির দোকান রয়েছে। এ দিন মিলনবাবুর স্ত্রী বেলা ১১টা নাগাদ মাঠে কাজে গিয়েছিলেন। বাড়িতে কেউ ছিল না। সুযোগ বুঝে দুষ্কৃতীরা ঘরে ঢুকে আলমারি ভেঙে সোনাদানা, নগদ নিয়ে চম্পট দেয়। একটু পরে জানা যায়, শুধু এই বাড়িতেই নয়, দুষ্কৃতী দলটি কাছেই তালতলা এলাকায় শঙ্কর দাসের বাড়িতেও লুঠপাট চালিয়েছে। পুলিশ তদন্তে নামলেও কেউ ধরা পড়েনি।

প্রাক্তন বিধায়কের মৃত্যু
দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর বৃহস্পতিবার কলকাতায় একটি নার্সিংহোমে মারা গেলেন হিঙ্গলগঞ্জের প্রাক্তন বিধায়ক গোপাল গাইন। তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। বাংলাদেশের সাতক্ষিরা জেলার ভেটখালি গ্রামে জন্ম গোপালবাবুর। কলকাতায় স্কটিশচার্চ কলেজ থেকে স্নাতক। গোবিন্দকাটি হাইস্কুলে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু। পরে জড়িয়ে পড়েন কৃষক আন্দোলনে। জরুরি অবস্থার সময় গ্রেফতার হন। পরে ছাড়া পেয়ে সিপিএমে যোগ দেন। ১৯৭২ এবং ২০০৬ সাল থেকে ২০১১ পর্যন্ত হিঙ্গলগঞ্জের বিধায়ক ছিলেন।

স্কুলের সুবর্ণজয়ন্তী
বর্ণাঢ্য শোভাযাত্রা দিয়ে শুরু হল বসিরহাট মালতীপুর হাইস্কুলের সুবর্ণজয়ন্তী উৎসব। মঙ্গলবার দুপুরে ওই শোভাযাত্রায় যোগ দিয়েছিলেন স্কুলের শিক্ষক-শিক্ষিকা, ছাত্রছাত্রীদের অভিভাবক-সহ বহু বিশিষ্টজন। এই উপলক্ষে তিনদিনের এক অনুষ্ঠানে নাটক, মূকাভিনয়, ম্যাজিক, অঙ্কন, সাহিত্যবাসর, ক্যুইজ, বাউল গান, স্বাস্থ্য শিবির ইত্যাদির আয়োজন করা হয়। ছিল আতসবাজির প্রদর্শনী।

চোলাই বিক্রি, মহিলা-সহ ধৃত ৩
চোলাই বিক্রির অভিযোগে দুই মহিলা-সহ তিনজনকে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের বাড়ি মিনাখাঁ বসিরহাটে। তাদের কাছ থেকে ১০০ লিটারেরও বেশি চোলাই উদ্ধার করেছে পুলিশ। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন ধরেই ওই সব এলাকায় চোলাইয়ের রমরমা চলছে। প্রতিবাদ করলে হুমকি দেওয়া হত।

কনস্টেবল ধৃত
টিকিয়াপাড়ায় যুবককে মারধরের অভিযোগে গ্রেফতার হল অভিযুক্ত আরপিএফের কনস্টেবল। পুলিশ জানায়, বৃহস্পতিবার দাশনগরের কাছে হাওড়া-আমতা রোড থেকে মদন গিরি নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। গত মঙ্গলবার রেলের মাঠে ক্রিকেট খেলার ‘অপরাধে’ শানু খান নামে স্থানীয় নোনাপাড়ার এক যুবককে বেধড়ক মারধরের অভিযোগ করে থানায় ডায়েরি হয়। আরপিএফ আবাসনের দিকে আসার সময়ে ওই কনস্টেবল গ্রেফতার হন।

ধর্ষণে অভিযোগে ধৃত
নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার হয়েছে এক ব্যক্তি। মঙ্গলবার রাতে ক্যানিং থানার দাঁড়িয়ায় ওই ঘটনা ঘটে। নাবালিকার বাবার অভিযোগের ভিত্তিতে সোমনাথ মণ্ডল নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। পুলিশ সূত্রের খবর, বাড়িতে লোকজন না থাকার সুযোগে ঘরে ঢুকে ওই নাবালিকাকে সোমনাথ ধর্ষণ করে বলে অভিযোগ। তার চিৎকারে প্রতিবেশীরা ছুটে আসে সোমনাথকে ধরে ফেলে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.