টুকরো খবর
ভূমি সংস্কার দফতরের নতুন ভবন
জেলা ভূমি ও ভূমি সংস্কার দফতরের নতুন ভবন তৈরির অনুমোদন মিলল এ বার। মিলেছে অর্থও। দফতর সূত্রে খবর, চলতি বছরেই নির্মাণ কাজ শুরু হয়ে যাবে। পূর্ত দফতরের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার শ্যামল প্রতিহার বলেন, “পুরনো ভবনের পাশেই নতুন ভবনটি হবে। ইতিমধ্যে এলাকা ফাঁকা করার কাজও শুরু হয়েছে। ২ বছরের মধ্যে কাজ শেষ হবে।” জেলা ভূমি ও ভূমি সংস্কার দফতরটি দীর্ঘদিন ধরেই জরাজীর্ণ হয়ে পড়েছিল। হাল এতটাই খারাপ যে মাঝেমধ্যেই ছাদ থেকে সিমেন্টের চাঙড় খসে পড়ে। বর্ষায় অফিসে জল পড়ে অনেক নথিপত্র নষ্ট হয়ে যায়। ছাদ ভাঙা আটকাতে বড় বড় কাঠের পিলার লাগিয়ে রাখা হয়েছে। এ নিয়ে বহুবার কর্মী ও অফিসারেরা বিক্ষোভও দেখিয়েছেন। কিন্তু কাজ হয়নি। তবে এতদিনে সরকার নতুন ভবন তৈরির জন্য ২ কোটি ৯৮ লক্ষ টাকা মঞ্জুর করেছে। তার মধ্যে ৫০ লক্ষ টাকা পূর্ত দফতরকে দিয়েও দিয়েছে। ওই টাকায় চারতলা নতুন ভবন হবে বলে পূর্ত দফতর জানিয়েছে।

পরীক্ষা ৯ই, অ্যাডমিট কার্ড না পেয়ে ক্ষোভ
পশ্চিম মেদিনীপুর জেলায় ডেটা এন্ট্রি অপারেটর ও নির্মাণ সহায়ক পদে নিয়োগের পরীক্ষা হবে ৯ ডিসেম্বর। কিন্তু অনেকেই অ্যাডমিট কার্ড পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। যদিও জেলা পঞ্চায়েত বিভাগের দাবি, সকলকেই ডাক মারফত অ্যাডমিট কার্ড পাঠানো হয়েছে। তবে পরীক্ষার আগেও যদি আবেদনকারীদের হাতে অ্যাডমিট কার্ড না পৌঁছয় সেক্ষেত্রে দু’টি পদ্ধতিতে অ্যাডমিট কার্ড দেওয়ার পরিকল্পনা করেছে পঞ্চায়েত দফতর। প্রথমত, ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যেতে পারে। সেক্ষেত্রে পরীক্ষা দেওয়ায় কোনও সমস্যা হবে না। এছাড়া প্রত্যন্ত এলাকার মানুষ, যাঁরা এই সুবিধা পাবেন না তাঁদের জন্য ডুপ্লিকেট অ্যাডমিট কার্ড দেওয়ারও ব্যবস্থা করেছে প্রশাসন। দফতর সূত্রে জানানো হয়েছে, ৬ ও ৭ ডিসেম্বর সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জেলা পঞ্চায়েত অফিস থেকেই ডুপ্লিকেট অ্যাডমিট কার্ড দেওয়া হবে। জেলা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন আধিকারিক শম্পা হাজরা বলেন, “আবেদনকারীরা যাতে সমস্যায় না পড়েন তাই ওয়েবসাইটের পাশাপাশি ডুপ্লিকেট অ্যাডমিট কার্ড দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে। যাঁরা ডাক মারফত সময়ে অ্যাডমিট কার্ড পাবেন না, তাঁরা এই দুই পদ্ধতির যে কোনও একটিতে কার্ড পেতে পারেন।”

সামাজিক সচেতনতা শিবির শালবনিতে
তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে সামাজিক সচেতনতা শিবির হল শালবনিতে। মঙ্গলবার স্থানীয় কমিউনিটি হলে এই শিবিরে ছিলেন বিডিও জয়ন্ত বিশ্বাস, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক কৌশিক নন্দী, সমাজ কর্মী রোশেনারা খান। বাল্য বিবাহ, পণপ্রথা, নারী পাচার প্রভৃতি কী ভাবে রোধ করা যায় তা নিয়েই আলোচনা হয়। শিবিরটি আয়োজনে স্থানীয় এক সংস্থাও সহযোগিতা করে। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী-সহায়িকা এবং স্বাস্থ্য কর্মীরাও ছিলেন। সকলেই একমত হন যে একমাত্র সচেতনতার মাধ্যমেই বাল্য বিবাহ, নারী পাচার রোধ করা সম্ভব। আলোচনা হয় ডাইনি সন্দেহে নারী নিগ্রহ নিয়েও। সম্প্রতি দাসপুরে ডাইনি সন্দেহে তিনজনকে খুন করে মাটিতে পুঁতে হয়েছিল বলে অভিযোগ। এই ধরনের কুসংস্কার বা প্রথা বিলোপের জন্য গ্রামে গ্রামে সচেতনতা আরও বাড়ানো জরুরি বলে জানিয়েছেন উপস্থিত সকলেই।

স্কুল-ক্রীড়া মেদিনীপুরে
স্কুলে ক্রীড়া। —নিজস্ব চিত্র
শহরের বিদ্যাসাগর বিদ্যাপীঠ প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শেষ হল মঙ্গলবার। দু’দিন ব্যাপী প্রতিযোগিতার সূচনা হয়েছিল সোমবার। স্কুলের মাঠেই বসেছিল প্রতিযোগিতার আসর। দৌড়, আলু দৌড়, লং জাম্প, জিমন্যাস্টিক-সহ বিভিন্ন ধরনের খেলার আয়োজন ছিল। ক্রীড়া প্রতিযোগিতা ঘিরে উৎসাহের অন্ত ছিল না ছোট ছোট ছেলেমেয়েগুলোর। পৃথক বিভাগে প্রতিযোগিতায় সামিল হন ছাত্রছাত্রীদের অভিভাবক অভিভাবিকারাও। বিদ্যালয়ের প্রধান শিক্ষক লক্ষ্মীকান্ত চক্রবর্তী জানান, প্রায় ৪০০ জন ছাত্রছাত্রী প্রতিযোগিতায় যোগ দিয়েছিল। বিভিন্ন বিভাগে সফলদের এ দিনই পুরস্কৃত করা হয়েছে।

স্কুলভোটে প্রার্থী নেই সিপিএমের
শহরের কলেজিয়েট বালিকা বিদ্যালয়ের পরিচালন সমিতিতে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে কোনও প্রার্থী দিতে পারল না বামপন্থীরা। সোমবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। এ দিন ৬টি আসনের জন্য ৬টি মনোনয়নপত্র জমা পড়ে। সবগুলোই তৃণমূল প্রভাবিত জাতীয়তাবাদী শিক্ষা উন্নয়ন সমিতির। মঙ্গলবার মনোনয়নপত্র পরীক্ষা করা হয়েছে। বিরোধী প্রার্থী না থাকায় ডানপন্থী ৬ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেতে চলেছেন। স্কুল পরিচালন সমিতির সম্পাদক মধুসূদন গাঁতাইত বলেন, “বর্তমান সমিতির কাজকর্মে অভিভাবকরা খুশি। তাই তাঁরা সমিতির উপর আস্থা রেখেছেন।”

জঙ্গলে মাইন-গুলি
তল্লাশি চালিয়ে বেশ কিছু অস্ত্রশস্ত্র উদ্ধার করল যৌথ বাহিনী। মঙ্গলবার সকালে মেদিনীপুর কোতয়ালি থানার ধেড়ুয়ার শুলিপোতার জঙ্গলে এই অভিযান চালানো হয়। জঙ্গলের মধ্যে থেকে মাটি খুঁড়ে একটি চ্যালেঞ্জার মাইন, একটি দেশি বন্দুক ও ২০ রাউন্ড গুলি উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে। কী ভাবে এই সব অস্ত্রশস্ত্র এখানে এল, তা খতিয়ে দেখা হচ্ছে। অবৈধ অস্ত্রের খোঁজে আশপাশের এলাকাতেও তল্লাশি চালানো হবে বলে জানিয়েছে পুলিশ।

মোম-আলোয় স্মরণ
মুম্বইয়ে জঙ্গি হানায় নিহতদের স্মরণ করল খড়্গপুর প্রেস ক্লাব। সোমবার সাউথ সাইডে বিদ্যাসাগর উদ্যানে মোমবাতি জ্বালিয়ে ২৬/১১-এর শহিদদের স্মরণে নীরবতা পালন করেন সমবেত সাংবাদিকরা। সভায় সঙ্গীত পরিবেশন করেন দেবাশিস চক্রবর্তী। স্বরচিত নিবন্ধ পাঠ করেন গিরিশ রায় বর্মন।

সাহিত্যসভা
সম্প্রতি খড়্গপুর মহকুমার পিংলা ব্লকের উপলদার বামনচক গ্রামে আয়োজিত হল সাহিত্যসভা। স্থানীয় পত্রিকার উদ্যোগে এই সভায় কবি, সাহিত্যিকরা স্বরচিত কবিতা, গল্প পাঠ করেন। সভাপতিত্ব করেন সাহিত্যিক চিত্ত দাস। সভায় সাহিত্য, সাংবাদিকতা নিয়ে আলোচনা হয়।

হস্টেলের শিলান্যাস
খড়্গপুর-২ ব্লকের সাতরঙ্গি হাইস্কুলের ছাত্রাবাসের শিলান্যাস হল সোমবার। আনুষ্ঠানিক ভাবে শিলান্যাস করেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী সুকুমার হাঁসদা। এই ছাত্রাবাস তৈরির জন্য প্রায় ২০ লক্ষ টাকা মঞ্জুর হয়েছে বলে জানান স্কুল কর্তৃপক্ষ।

সঙ্গীতানুষ্ঠান
শ্রীকৃষ্ণের উত্থান একাদশী উপলক্ষে সম্প্রতি খড়্গপুরে সুভাষপল্লি তালপুকুরে হয়ে গেল সঙ্গীতানুষ্ঠান ও আলোচনাসভা। সঙ্গীত পরিবেশন করেন কমলা সাহা, দিপালী সূত্রধর, শান্তা রায়। কীর্তনে ছিলেন আশুতোষ বিশ্বাস ও গীতা বিশ্বাস। তবলায় সঙ্গত করেন দেবকান্ত সূত্রধর ও নিমাই রায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.